রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Vehicle Insurance Online Payment
জুন 29, 2021

গাড়ির ইনস্যুরেন্স অনলাইন পেমেন্ট প্রক্রিয়া

গাড়ির ইনস্যুরেন্স ভারতে একটি আইনী প্রয়োজনীয়তা. দেশে রেজিস্টার করা সমস্ত গাড়ির জন্য বাধ্যতামূলকভাবে একটি মোটর ইনস্যুরেন্স পলিসি থাকতে হবে, থার্ড পার্টি ইনস্যুরেন্স কভার ন্যূনতম. যদি আপনি কভারেজ বাড়াতে চান, তাহলে একটি কম্প্রিহেন্সিভ পলিসি হল একটি অপশনাল আপগ্রেড. কয়েক বছর আগে, এই ইনস্যুরেন্স কেনার প্রক্রিয়াটি মূলত অফলাইন ভিত্তিক ছিল. দেশে দ্রুত ডিজিটাইজেশনের সাথে, কেনার জন্য একটি বর্ধিত পছন্দ রয়েছে মোটর ইনস্যুরেন্স কেনা. অনলাইনে গাড়ির ইনস্যুরেন্স কেনার সময় আপনার কাছে থাকা উচিত এমন কিছু সুবিধাজনক বিবরণ এখানে দেওয়া হল -
  • আপনার সম্পূর্ণ ব্যক্তিগত বিবরণ.
  • ঠিকানা এবং ছবির পরিচয় প্রমাণপত্র.
  • মডেল, উৎপাদন এবং অন্যান্য রেজিস্ট্রেশনের তথ্যের মতো গাড়ির বিষয়ে বিবরণ.
  • পূর্ববর্তী ইনস্যুরেন্স পলিসির বিবরণ, যদি থাকে.
  • অনলাইন গাড়ির ইনস্যুরেন্স পেমেন্ট সুবিধাজনক করার জন্য পছন্দের পেমেন্টের বিবরণ.

গাড়ির ইনস্যুরেন্স অনলাইনে পেমেন্ট করার পদক্ষেপ

  1. গবেষণা করা সবচেয়ে জরুরি

যেভাবে মোবাইল ফোন বা ল্যাপটপ কেনার আগে আপনি রিসার্চ করেন, ঠিক সেভাবেই গাড়ির ইনস্যুরেন্স পেমেন্ট করার আগে আপনাকে রিসার্চ করতে হবে. এমন ইনস্যুরেন্স প্রোভাইডারকে নির্বাচন করার পরামর্শ দেওয়া হচ্ছে যারা কেবল ক্রয় বা রিনিউয়াল প্রক্রিয়ার সময়েই সহায়তা প্রদান করে না বরং বিক্রির পরেও সহায়তা প্রদান করে. এছাড়াও, গবেষণা শুধুমাত্র সঠিক ফিচারই নয় বরং সাশ্রয়ী মূল্যের বিনিময়ে একটি পলিসি নির্বাচন করতে সাহায্য করে.
  1. ইনস্যুরেন্স প্ল্যানের ধরন নির্বাচন করা হচ্ছে

একবার আপনি উপলব্ধ বিভিন্ন প্ল্যানের উপর পর্যাপ্ত রিসার্চ করলে, আপনি যে পলিসিটি বেছে নিচ্ছেন তা শর্টলিস্ট করতে পারেন. মোটর ইনস্যুরেন্স প্ল্যানের প্রধানত দুটি বিভাগ রয়েছে - থার্ড-পার্টি / লায়াবিলিটি-অনলি প্ল্যান এবং কম্প্রিহেন্সিভ প্ল্যান. যেহেতু একটি লায়াবিলিটি-অনলি প্ল্যানের অধীনে কভারেজ থার্ড পার্টির ক্ষতির মধ্যে সীমিত, তাই আপনি কম্প্রিহেন্সিভ কভারেজ বেছে নিতে পারেন যেখানে আপনার কার বা বাইক ইনস্যুরেন্স পলিসি অল-রাউন্ড কভারেজ প্রদান করে.
  1. আপনার বিবরণ উল্লেখ করুন

আপনি যে পলিসিটি নির্বাচন করতে চান সেটি চূড়ান্ত করার পর, আগে হাতের কাছে রাখা বিবরণগুলি ইনপুট করুন. আপনি একটি ইনস্যুরেন্স প্ল্যান রিনিউ করছেন নাকি প্রথমবার কিনবেন, তার উপর ভিত্তি করে বিভিন্ন বিবরণ চাওয়া হবে. সুতরাং, নিশ্চিত করুন যেন আপনার কোনও ভুল না হয়, কারণ এই বিবরণগুলি গাড়ির ইনস্যুরেন্সের অনলাইন পেমেন্টের উপর প্রভাব ফেলবে.
  1. আইডিভি সেট করা এবং উপযুক্ত অ্যাড-অন কেনা

যদি আপনি নির্বাচন করে থাকেন একটি কম্প্রিহেন্সিভ বাইক / কার ইনস্যুরেন্স অনলাইনে, তাহলে আপনার কাছে আইডিভি সেট করার বিকল্প রয়েছে. আইডিভি বা ইনসিওর্ড ডিক্লেয়ার্ড ভ্যালু হল সেই সর্বাধিক আর্থিক পরিমাণ যা আপনার গাড়ির ক্ষতির সম্পূর্ণ ক্ষেত্রে একটি ইনস্যুরেন্স কোম্পানি পে করে. এছাড়াও, একটি নির্দিষ্ট রেঞ্জের মধ্যে কম্প্রিহেন্সিভ প্ল্যানগুলি তাদের আইডিভির জন্য অ্যাডজাস্ট করা যেতে পারে. কিন্তু মনে রাখবেন যখন আপনি আইডিভি বৃদ্ধি করেন বা কম করেন, তখন এটি সরাসরি আপনার মোটর ইনস্যুরেন্স প্রিমিয়ামের উপর প্রভাব ফেলে. আপনার আইডিভি সেট হয়ে গেলে, আপনি বিভিন্ন অ্যাড-অন যেমন জিরো-ডেপ্রিসিয়েশন কভার, 24X7 রোডসাইড অ্যাসিস্টেন্স কভার, কনজিউমেবল কভার, ইঞ্জিন প্রোটেকশন কভার এবং আরও অনেক কিছুর মধ্যে নির্বাচন করেন. যেহেতু এগুলি আপনার ভিত্তিক মোটর ইনস্যুরেন্স প্ল্যানের উপরে এবং তার উপরে অতিরিক্ত কভার, তাই এগুলির প্রয়োজনীয় গাড়ির ইনস্যুরেন্সের অনলাইন পেমেন্টের পরিমাণের উপর প্রভাব ফেলে.
  1. আপনার পছন্দের পেমেন্ট মোডের মাধ্যমে ডিলটি ক্লোজ করা হচ্ছে

আপনার সমস্ত পলিসির ফিচারগুলি চূড়ান্ত করার পরে, আপনি গাড়ির ইনস্যুরেন্স অনলাইন পেমেন্টের জন্য এগিয়ে যেতে পারেন. বর্তমানে আপনার ক্রয় সম্পূর্ণ করার জন্য ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং সুবিধার মতো বিভিন্ন বিকল্প রয়েছে. এই পেমেন্ট বিকল্পে নতুন যোগ হল ইউপিআই সুবিধা. একটি সাধারণ ভার্চুয়াল পেমেন্ট অ্যাড্রেসের সাথে, আপনি পেমেন্ট সম্পূর্ণ করতে পারেন. আপনি আপনার মোটর ইনস্যুরেন্সের জন্য সফলভাবে অনলাইন পেমেন্ট করার পর, ইনস্যুরেন্স কোম্পানি আপনাকে পলিসির ডকুমেন্টের সাথে একটি স্বীকৃতি পাঠাবে. আপনি আপনার প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে একটি উপযুক্ত মোটর ইনস্যুরেন্স পলিসি নির্বাচন করতে পারেন. মনে রাখবেন যে, যদিও ইনস্যুরার আপনাকে পলিসির সফ্ট কপি ইমেল করে, তবে আপনাকে এটি প্রিন্ট করতে হবে এবং আপনার সাথে রাখতে হবে. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়