রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Bought a New Bike? Here's What's Next
ডিসেম্বর 2, 2021

একটি নতুন বাইক কেনার পরবর্তী পদক্ষেপসমূহ

একটি নতুন বাইক মানে নতুন সূচনা. এটি হতে পারে আপনার দীর্ঘ প্রতীক্ষিত ক্রয় বা আপনার বাবা-মার পক্ষ থেকে উপহার দেওয়া আপনার প্রথম বাইক, যাই হোক না কেন, এটি একটি স্মরণীয় অভিজ্ঞতা. বিভিন্ন মডেলের বাইকের তুলনা করার জন্য অগণিত বার শোরুমে যাওয়া, টেস্ট-রাইড গ্রহণ এবং অর্থের ব্যবস্থা করার পর একটি নতুন বাইক পাওয়াকে একটি ছোট-খাট বিজয় বলে মনে হয়. তবে, এটি কেবল প্রথম পদক্ষেপ. আপনি নিজের জন্য একটি বাইক কিনলে আপনাকে কী করতে হবে তা এখানে দেওয়া আছে:
  1. রেজিস্ট্রেশন

বাইক কেনার জন্য কীভাবে ফান্ড সংগ্রহ করবেন তা ম্যানেজ করার পর প্রথম কাজটি হল বাইকটির রেজিস্ট্রেশন করা. এখানে, গাড়িটি আপনার নামে রেজিস্টার করা হয় এবং একটি রেজিস্ট্রেশন নম্বর বরাদ্দ করা হয়. এটি রেজিস্ট্রেশনকারী আরটিও-এর উপর নির্ভর করে. কিন্তু, আপনার জন্য একটি ভাল খবর রয়েছে. এই কাজগুলো আপনাকে নিজে করতে হবে না. গাড়ির ডিলার আপনার পক্ষ থেকে আপনার গাড়িটি রেজিস্টার করতে সাহায্য করে. পরিচয়ের প্রমাণ, ঠিকানার প্রমাণ এবং পেমেন্টের প্রমাণ সহ কিছু প্রাথমিক কিছু ডকুমেন্টেশন নিয়ে রেজিস্ট্রেশনকারী আরটিও রেজিস্ট্রেশন সার্টিফিকেটে ইস্যু করে.
  1. বাইকের ইনস্যুরেন্স

আপনার বাইকটি রেজিস্ট্রেশন করার পরবর্তী পদক্ষেপটি হল একটি ইনস্যুরেন্স কভারেজ নেওয়া. বেশিরভাগ গাড়ির ডিলার আপনাকে বেছে নেওয়ার জন্য অল্প কিছু বিকল্প অফার করে, তবে আপনি অন্য যেকোনও বাইক ইনস্যুরেন্স পলিসি এর মধ্যে থেকেও একটি কিনতে পারবেন. 1988 সালের মোটর ভেহিকেলস অ্যাক্ট বাইক ইনস্যুরেন্স প্ল্যান কেনা বাধ্যতামূলক করেছে. কিন্তু এই আইনী প্রয়োজনীয়তাটি ন্যূনতম হিসাবে একটি থার্ড-পার্টি বাইক ইনস্যুরেন্স পলিসি কেনাকে নির্ধারণ করে. থার্ড পার্টি প্ল্যানের কভারেজ সীমিত যেখানে দুর্ঘটনা এবং সংঘর্ষ থেকে উদ্ভূত আইনী দায়বদ্ধতা কভার করা হয়. এখানে, আপনার গাড়ির কোনও ক্ষতি হলে তা অন্তর্ভুক্ত হয় না. সম্পত্তির ক্ষতি ছাড়াও, কোনও তৃতীয় ব্যক্তি আঘাত পেলে সেটিও অন্তর্ভুক্ত করা হয়. এই ধরনের থার্ড পার্টি বাইক ইনস্যুরেন্স প্ল্যানের বিকল্প হল কম্প্রিহেন্সিভ পলিসি. এই পলিসিগুলি শুধুমাত্র আইনী দায়বদ্ধতার জন্যই কভারেজ অফার করে না বরং কভারের মধ্যে আপনার বাইকের ক্ষতিও অন্তর্ভুক্ত রয়েছে. সংঘর্ষের ফলে তৃতীয় ব্যক্তির ক্ষতির সাথে সাথে আপনার গাড়িও ক্ষতিগ্রস্ত হয়. সুতরাং, আপনার বাইকের জন্যও কভারেজ নেওয়া অত্যন্ত জরুরি. আপনার বাইকের ক্ষতির জন্য সুরক্ষা প্রদান ছাড়াও, কম্প্রিহেন্সিভ প্ল্যানগুলি কাস্টমাইজ করা যায় যা আপনাকে ইনস্যুরেন্স পলিসির সুবিধা বাড়াতে সাহায্য করতে পারে. কিন্তু একটি জিনিস মনে রাখবেন- এগুলি হল একটি কম্প্রিহেন্সিভ প্ল্যানের অপশনাল ফিচার এবং এগুলি টু হুইলার ইনস্যুরেন্সের মূল্য কে সরাসরি প্রভাবিত করে. *স্ট্যান্ডার্ড নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য আপনি যদি আপনার গাড়ির ডিলারের কাছ থেকে পলিসি কেনেন, তাহলে অন্যান্য ইনস্যুরেন্স কভারের সাথে এটি অবশ্যই তুলনা করে নিন. যখন আপনি এটি কিনবেন, তখন শুধুমাত্র মূল্যের ভিত্তিতে এটি নির্ধারণ করার পরিবর্তে, পলিসির ফিচার এবং ইনস্যুরেন্স কভারেজও বিবেচনা করুন.
  1. আনুষঙ্গিক উপকরণ

বাইক এবং এর ইনস্যুরেন্স কভার চূড়ান্ত করার পরে, অ্যাক্সেসারিজ হলো বাইকের প্রতি আপনার ভালবাসা প্রকাশ করার আরেকটি উপায়. এই অ্যাক্সেসারিজ কসমেটিক অথবা পারফর্মেন্স ভিত্তিক হতে পারে. অ্যাক্সেসারির ধরন কেমন হবে তা আপনার বাইক ইনস্যুরেন্সকেও প্রভাবিত করবে. উদাহরণস্বরূপ, আপনার বাইকের নিরাপত্তা বাড়ানোর জন্য কোনও অ্যাক্সেসারি ব্যবহার করা হলে তা প্রিমিয়ামের পরিমাণ কমিয়ে দেবে.
  1. ওয়ারেন্টি কভার

বাইক নির্মাতারা তাদের বাইকের জন্য একটি নির্ধারিত ওয়ারেন্টি প্রদান করে. এই ওয়ারেন্টির সময়কাল ভিন্ন ভিন্ন নির্মাতার ক্ষেত্রে ভিন্ন হতে পারে. এছাড়াও, কেনার সময় আপনার কাছে অতিরিক্ত ওয়ারেন্টি কভার বেছে নেওয়ার সুযোগ রয়েছে যা নির্মাতার ওয়ারেন্টির সুবিধা বাড়িয়ে দেয়. এটি এক্সটেন্ডেড ওয়ারেন্টি হিসাবে পরিচিত এবং এটি সাধারণত গাড়ি নির্মাতা প্রদান করে থাকে.
  1. সার্ভিসের প্রয়োজনীয়তা

পরিশেষে, আপনার ইনস্যুরেন্স পলিসির জন্য সার্ভিসের প্রয়োজনীয়তা মাথায় রাখুন. আধুনিক দিনের বাইকগুলির ক্ষেত্রে 1,000kms চালানোর পরে বা 30 দিনের মধ্যে প্রথম চেক-আপের জন্য আপনার বাইকটি আনতে হবে. যদিও এটি ভিন্ন ভিন্ন নির্মাতার জন্য ভিন্ন হয় তাই এমন একটি সার্ভিসিং রয়েছে যা আপনি আপনার বাইক বাড়িতে নিয়ে আসার পরে করাতে হবে. এগুলি হল পরবর্তী পদক্ষেপ যা আপনার বাইকটি বাড়িতে নিয়ে আসার পর আপনাকে অবশ্যই মনে রাখতে হবে. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়