রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
New Traffic Rules 2022: Guidelines & Penalties
ডিসেম্বর 28, 2022

ভারতের নতুন ট্রাফিক নিয়ম 2022:. নির্দেশিকা এবং জরিমানা

ভারতে রোড সেফটি একটি প্রধান উদ্বেগের বিষয়. ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও)-এর প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, ভারতে এক তৃতীয়াংশ সড়ক দুর্ঘটনা নেশাগ্রস্ত অবস্থায় গাড়ি চালানোর কারণে ঘটে. কিছু তথ্য অনুযায়ী, 2021 সালে সারা ভারতে প্রায় 403,116টি দুর্ঘটনা ঘটেছে. এর ফলে সারা দেশে প্রায় 155,622 জনের মৃত্যু হয়েছে. একই রিপোর্ট অনুযায়ী, এই মৃত্যুর প্রায় 44.5%-এর জন্য টু-হুইলারকে দায়ী করা যেতে পারে. যদিও এদেশে যাতায়াতের ক্ষেত্রে প্রধান মাধ্যম হল টু-হুইলার, তবে এই ভয়াবহ পরিমাণটি প্রমাণ করে যে পরিবহণের ক্ষেত্রে এটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ একটি মাধ্যম. সম্ভবত, অধিক সংখ্যক লোকের কাছে টু-হুইলার থাকাই হল অত্যধিক টু-হুইলার দুর্ঘটনার একটি কারণ. তবে যে বিষয়টি অনুমান করা যেতে পারে তা হল, হয় টু-হুইলার দেশের প্রায় অর্ধেক সড়ক দুর্ঘটনার কারণ হতে পারে অথবা শিকার হতে পারে. সুতরাং, ট্রাফিক নিয়মাবলী কীভাবে এ সকল বিষয় পরিবর্তন করার প্ল্যান করছে?? ভারতের রাস্তায় চলাচলের নতুন নিয়মের মধ্যে বিদ্যমান আইনের ক্ষেত্রে কিছু পরিবর্তন যুক্ত করা হবে, যে পরিবর্তনগুলি স্পিড, বেপরোয়া ড্রাইভিং, হেলমেটের প্রয়োজনীয়তা, বাইকের ইনস্যুরেন্স, না থাকা এবং আরও অনেক কিছুর উপর ভিত্তি করে অন্তর্ভুক্ত করা হবে. এই আর্টিকেলের লক্ষ্য হল ভারতীয় রাস্তায় চলাচলের সঠিক নিয়ম এবং আইন সম্পর্কে এবং রাস্তায় চলাচলের নিয়মের সাম্প্রতিক পরিবর্তনগুলি সম্পর্কে চালকদের জানানো.

ট্রাফিক নিয়ম লঙ্ঘনের ক্ষেত্রে নির্দেশিকা এবং জরিমানা

ভারতে নতুন ট্রাফিক নিয়ম মেনে না চললে নিম্নলিখিত অপরাধের জন্য উল্লিখিত জরিমানাগুলি প্রযোজ্য হবে:

বৈধ ড্রাইভিং লাইসেন্স ছাড়াই ড্রাইভিং:

একটি বৈধ ড্রাইভিং লাইসেন্স ছাড়া আপনি ভারতীয় রাস্তায় বাইক চালাতে পারবেন না. আগে, লাইসেন্স ছাড়া একটি টু-হুইলার চালানোর জন্য জরিমানা ছিল ₹ 500. আর এখন, লাইসেন্স ছাড়া ড্রাইভিংয়ের ক্ষেত্রে জরিমানার পরিমাণ বৃদ্ধি পেয়ে ₹ 5000 হয়েছে.

স্পিড লিমিট:

আপনি যদি স্পিড লিমিট অনুযায়ী আপনার গাড়ি না চালান, তাহলে আপনাকে মোট ₹ 4000 পে করতে হবে (এবং এই পরিমাণটি আপনি রাস্তায় যে গাড়িটি চালাচ্ছেন তার উপর ভিত্তি করে ভিন্ন হতে পারে).

দ্রুত গতিতে গাড়ি চালানো:

আপনি যদি ডোমেস্টিক রোডে দ্রুত গতিতে গাড়ি চালান, তাহলে আপনাকে নতুন নিয়ম অনুযায়ী অনেক বেশি জরিমানা দিতে হবে. এর কারণ হল দ্রুত গতিতে গাড়ি চালানোর কারণে রাস্তায় অনেক দুর্ঘটনার ঘটতে পারে. প্রথম বারের অপরাধের জন্য এই জরিমানা ₹ 1,000 থেকে ₹ 5,000 পর্যন্ত হতে পারে. দ্বিতীয় বার অপরাধ করা অপরাধীদের জন্য দ্রুত গতিতে গাড়ি চালানোর ক্ষেত্রে নতুন জরিমানা হল ₹ 10,000 বা 2 বছরের কারাদণ্ড.

বাইক ইনস্যুরেন্স ছাড়া বাইক চালানো:

মোটর গাড়ির আইন অনুযায়ী, আপনার বাইক যেন অবৈধ বলে গণ্য না হয় তাই রেজিস্ট্রেশনের পর পরই আপনার বাইক ইনসিওর করতে হবে. একটি বৈধ মোটরসাইকেল ইনস্যুরেন্স পলিসি ছাড়া বাইক চালানোর জন্য ₹ 2000 জরিমানা বা 3 মাস পর্যন্ত জেল হতে পারে. গাড়ির ক্ষেত্রে এই থার্ড পার্টি বাইক ইনস্যুরেন্স ছাড়া যদি আপনি বাইক চালান তাহলে আপনি একটি ঝুঁকিপূর্ণ আর্থিক এবং আইনী সিদ্ধান্ত নিয়েছেন. থার্ড-পার্টি ইনস্যুরেন্স ছাড়া, আপনার টু-হুইলারের কারণে যদি কোনও দুর্ভাগ্যজনক ঘটনা ঘটে, তাহলে আপনাকে আপনার এবং থার্ড পার্টির আঘাতের জন্য পে করার পাশাপাশি যদি কোনও সম্পত্তির ক্ষতি হয় তাহলে তার জন্যও পে করতে হবে. সুতরাং, যদি আপনার কাছে ইতিমধ্যে কোনও পলিসি না থাকে, তাহলে বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স থেকে টু-হুইলার ইনস্যুরেন্সের বিভিন্ন বিকল্পগুলি দেখুন. *

অতিরিক্ত পিলিয়ন রাইডার:

যদি আপনি একাধিক সহ-যাত্রী সহ আপনার টু-হুইলার চালানোর সময় ধরে পড়েন, তাহলে এর জন্য নতুন জরিমানা হল ₹ 20,000 (যা আগে ₹ 2000 ছিল). এই ট্রাফিক আইন লঙ্ঘনের আরও একটি জরিমানা হল তিন মাসের জন্য লাইসেন্স সাসপেন্ড করা হবে. দুর্ভাগ্যবশত, এর বিরুদ্ধে আপনাকে সুরক্ষিত রাখার জন্য কোনও ইনস্যুরেন্স কভারেজ নেই. এছাড়াও, ভারতের রোড সেফটি নিয়মের অংশ হিসাবে, বাইক চালানোর সময় আপনার কিছু বেআইনি কার্যকলাপের জন্য যদি কোনও দুর্ঘটনা ঘটে তাহলে আপনার ইনস্যুরেন্স পলিসি আপনাকে কভার করবে না.

নেশাগ্রস্ত অবস্থায় গাড়ি চালানো:

আপনি যদি মদ্যপান অবস্থায় গাড়ি চালানোর সময় ধরা পড়েন তাহলে নতুন ট্রাফিক নিয়ম অনুযায়ী ₹ 10,000 জরিমানা ধার্য করা হবে. এটি আপনার ইনস্যুরেন্স কভারেজকেও প্রভাবিত করবে. আপনি যদি মদ্যপান অবস্থায় গাড়ি চালানোর সময় ঘটে যাওয়া কোনও দুর্ঘটনার জন্য ক্লেম করেন, তাহলে ক্লেমটি নিঃসন্দেহে বাতিল করা হবে. এছাড়াও, আপনার পলিসিটিও বাতিল করা হতে পারে. আপনি যদি এর পরে কোনও নতুন পলিসি কিনতে চেষ্টা করেন, তাহলে ধরে নিতে পারেন যে আপনার জন্য অনেক বেশি - নির্ধারণ করা হবে বাইক ইনস্যুরেন্সের মূল্য. সুতরাং, নিরাপদভাবে এবং দায়িত্বশীলভাবে বাইক চালানো ভাল. *

টিনেজারদের দ্বারা ট্রাফিক আইন লঙ্ঘন:

যদি কোনও টিনেজার নতুন ট্রাফিক আইন লঙ্ঘন করে, তাহলে তার অভিভাবক বা বাবা-মা আইনগতভাবে দায়ী হবেন. এই ক্ষেত্রে, নতুন ট্রাফিক নিয়ম অনুযায়ী জরিমানা হল ₹ 25,000 এবং 3 বছরের কারাদণ্ড. এছাড়াও, সেই অভিযুক্ত নাবালককে 25 বছর বয়স না হওয়া ড্রাইভিং লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হবে. *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

নতুন ট্রাফিক নিয়মের সাথে সাথে নতুন সংশোধনীও জারি করা হয়েছে

ভারতীয় ট্রাফিক আইন এবং ফাইন 2021-এর একটি আপডেট অনুযায়ী, ভারতে ট্রাফিক সংক্রান্ত অপরাধ এবং জরিমানার ক্ষেত্রে নতুন সংশোধন হল: 1. যদি কোনও গাড়ি পুলিশ তল্লাশি করে, তাহলে এটি অনলাইন পোর্টালে আপডেট করা হবে. 2. ডকুমেন্টের কোনও ফিজিক্যাল ভেরিফিকেশনের প্রয়োজন নেই. পুলিশের যদি আপনার ড্রাইভারের লাইসেন্স সাসপেন্ড করার প্রয়োজন হয়, তাহলে তারা উপলব্ধ অনলাইন পোর্টালের মাধ্যমে এটি করতে পারবেন. 3. নতুন ট্রাফিক নিয়মাবলী অনুযায়ী, ড্রাইভারের আচরণ কর্তৃপক্ষের মাধ্যমে রেকর্ড করা হবে এবং অনলাইন পোর্টালে আপডেট করা হবে. 4. ট্রাফিক নিয়ম লঙ্ঘন করা ব্যক্তিদের জন্য ইলেকট্রনিক চালান ইস্যু করা হবে. নতুন ট্রাফিক নিয়ম অনুযায়ী, ডকুমেন্টের কপি থাকা বাধ্যতামূলক নয়. আপনি আপনার গাড়ির সাথে সম্পর্কিত সমস্ত ডকুমেন্টের ডিজিটাল কপি সাথে রাখতে পারেন. *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য উপরোক্ত তথ্যগুলি ছিল 2022 সালের জন্য ভারতের নতুন ট্রাফিক নিয়ম এবং এটি ভারতীয় রাস্তায় কী কী পরিবর্তন করবে সে সম্পর্কে আপনার জন্য একটি সংক্ষিপ্ত আপডেট. এগুলি থেকে সুস্পষ্ট বোঝা যাচ্ছে যে, সরকার যে আমাদের রাস্তায় চলাচলের নিয়মের ক্ষেত্রে একটি ইতিবাচক পরিবর্তন আনার চেষ্টা করছে. এই বর্ধিত জরিমানা দুর্ঘটনা কমাতে এবং রাস্তার নিরাপত্তা আরও বৃদ্ধি করতে সাহায্য করবে. তবে, আপনার নিজের সুরক্ষা নিশ্চিত করার জন্য আপনাকে আপনার জন্য একটি সঠিক বাইক ইনস্যুরেন্স পলিসিতে বিনিয়োগ করতে হবে. বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স বাইক কভারেজের বিভিন্ন ধরনের বিকল্প অফার করে. অফার করা বিভিন্ন প্ল্যানগুলি তুলনা করুন, আরও ভালোভাবে বিশ্লেষণের জন্য বাইক ইনস্যুরেন্স ক্যালকুলেটর ব্যবহার করুন এবং তারপর আপনার জন্য সেরা প্ল্যানটি বেছে নিন.   ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়