রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
taxi insurance guide
মার্চ 29, 2023

লং-টার্ম কার ইনস্যুরেন্স: সর্বাধিক সুরক্ষার জন্য সুবিধা এবং কভারেজ ব্যাখ্যা করা হয়েছে

গাড়ির মালিক বা গাড়ি চালান এমন যে কোনও ব্যক্তির জন্য কার ইনস্যুরেন্স কেনা অপরিহার্য, তাই কভারেজের ক্ষেত্রে সেরা বিকল্পগুলি সম্পর্কে জানা জরুরি. সবচেয়ে জনপ্রিয় এবং সুবিধাজনক বিকল্পগুলির মধ্যে অন্যতম যে পলিসিটি বর্তমানে অনেক লোক খুঁজছেন সেটি হল লং-টার্ম কার ইনস্যুরেন্স. ড্রাইভারদের জন্য সার্বক্ষণিক প্রয়োজনীয় কভারেজ নিশ্চিত করতে মাল্টি-ইয়ার ফোর-হুইলার ইনস্যুরেন্স একটি অসাধারণ উপায় অফার করে. এই আর্টিকেলে আমরা মাল্টি-ইয়ার এবং লং-টার্ম কার ইনস্যুরেন্সের সুবিধা, কভারেজ এবং যোগ্যতার পূর্বশর্ত সম্পর্কে বিস্তারিতভাবে জানব.

মাল্টি-ইয়ার এবং লং-টার্ম কার ইনস্যুরেন্স কী?

মাল্টি-ইয়ার কার ইনস্যুরেন্স হল এক ধরনের কার ইনস্যুরেন্স. সামগ্রিক সুবিধার ক্ষেত্রে এটি কম্প্রিহেন্সিভ কার ইনস্যুরেন্সের মতোই. এই দুটির মধ্যে প্রধান পার্থক্য হল কভারেজের মেয়াদ. একটি স্ট্যান্ডার্ড কার ইনস্যুরেন্স পলিসির মেয়াদ হল এক বছর. লং টার্ম কার ইনস্যুরেন্সের ক্ষেত্রে এই কভারেজ সাধারণত দুই থেকে পাঁচ বছরের জন্য হতে পারে. উদাহরণস্বরূপ, আপনি মূলত কার ইনস্যুরেন্স একবারে 3 বছরের জন্য কিনবেন. এই ধারণার সাথে সম্পর্কিত যে সুস্পষ্ট প্রশ্নটি সকলের মনে জাগে তা হল এটির প্রিমিয়াম পেমেন্ট. আরও স্পষ্টভাবে বলতে গেলে, আপনাকে কত প্রিমিয়াম দিতে হবে এবং কখন দিতে হবে? সাধারণত, আপনাকে লং-টার্ম কার ইনস্যুরেন্সের জন্য প্রিমিয়াম হিসাবে আপনাকে একটি বড় অ্যামাউন্ট পে করতে হবে. তবে, আপনি একটি দীর্ঘ সময়ের জন্য কভারেজ পাবেন. এছাড়াও, মাল্টি-ইয়ার কার ইনস্যুরেন্সের জন্য আপনি যে পরিমাণ পে করবেন, তা প্রতি বছর আপনার পলিসি রিনিউ করার জন্য আপনি সামগ্রিকভাবে যে পরিমাণ টাকা খরচ করবেন তার চেয়ে কম হবে.

মাল্টি-ইয়ার কার ইনস্যুরেন্সের সুবিধা

লং-টার্ম কার ইনস্যুরেন্স বেছে নেওয়ার ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ সুবিধা রয়েছে.

1. খরচ সেভিং

লং-টার্ম কার ইনস্যুরেন্স পলিসিগুলিতে প্রায়শই ডিসকাউন্ট পাওয়া যায়, যা নিশ্চিত করে যে, আপনি যেন আপনার পলিসিতে সেরা ডিল পান এবং শেষ পর্যন্ত লং-রানে আপনার অর্থ সাশ্রয় করতে পারেন.

2. সুবিধা

মাল্টি-ইয়ার কার ইনস্যুরেন্স প্রতি বছর পলিসি রিনিউ করার প্রয়োজনীয়তা দূর করে এবং আপনাকে পলিসির সম্পূর্ণ মেয়াদের জন্য কভার করার সুবিধা দেয়.

3. মনের শান্তি

3 বছর বা তার বেশি সময় ধরে কার ইনস্যুরেন্স থাকলে তা আপনাকে আরও বেশি নিশ্চয়তা দেয় যে, আপনার বা আপনার গাড়ির সাথে যা কিছুই ঘটুক না কেন আপনি সুরক্ষিত থাকবেন.

4. নমনীয়তা

কিছু কিছু মাল্টি-ইয়ার পলিসি আপনার প্রয়োজন অনুযায়ী কভারেজ কাস্টমাইজ করার বিকল্প অফার করে. আপনার পলিসিটি যে আপনার নির্দিষ্ট প্রয়োজন অনুযায়ী তৈরি করা হয়েছে তা নিশ্চিত করার জন্য এটি আপনাকে অতিরিক্ত ফ্লেক্সিবিলিটি দেয়.

মাল্টি-ইয়ার এবং লং-টার্ম কার ইনস্যুরেন্সের কভারেজ

· দুর্ঘটনার জন্য কভারেজ

দুর্ঘটনার কারণে প্রয়োজনীয় মেরামত বা রিপ্লেসমেন্টের পাশাপাশি সম্পত্তির ক্ষতি বা শারীরিক আঘাতের জন্য লায়াবিলিটি কভারেজ.

· চুরির জন্য কভারেজ

রিইম্বার্সমেন্ট বা আপনার গাড়ি থেকে চুরি হওয়া পার্টস বা গাড়ির জন্য কভারেজ.

· প্রাকৃতিক দুর্যোগ

বন্যা, শিলাবৃষ্টি, ভূমিকম্প বা ধ্বংসাত্মক ঘটনার মতো প্রাকৃতিক দুর্যোগের কারণে আপনার গাড়ির যে কোনও ধরনের ক্ষতির জন্য মেরামত বা রিপ্লেসমেন্ট.

· চিকিৎসা খরচ

দোষ যারই হোক না কেন, দুর্ঘটনার ফলে হওয়া যে কোনও চিকিৎসা খরচের জন্য কভারেজ.

· আইনী খরচ

দুর্ঘটনার কারণে আদালতের খরচ এবং আইনী ফি-এর জন্য কভারেজ.

মাল্টি-ইয়ার কার ইনস্যুরেন্সের অ্যাড-অন

বেশিরভাগ মাল্টি-ইয়ার কার ইনস্যুরেন্স পলিসি চালকদের প্রয়োজন অনুযায়ী অতিরিক্ত কভারেজ যোগ করার সুযোগ দেয়. এগুলিতে নিম্নোক্ত ধরনের ঘটনা কভার করার জন্য কভারেজ অন্তর্ভুক্ত করা যাবে যেমন:

· রোডসাইড অ্যাসিস্টেন্স

এটি টোইং, ফ্ল্যাট টায়ার পরিবর্তন, ডেড ব্যাটারি জাম্প স্টার্ট করা এবং প্রয়োজন হলে ফুয়েল ডেলিভারির সাথে সম্পর্কিত খরচ কভার করে.

· কনজিউমেবল কভারেজ

অনেক পলিসির মধ্যে গাড়িতে রাখা পার্সোনাল আইটেমগুলির জন্য কভারেজ অন্তর্ভুক্ত রয়েছে যা চুরি বা দুর্ঘটনার মতো ঘটনার কারণে ক্ষতিগ্রস্ত হয় বা হারিয়ে যায়. পরিশেষে বলা যায় যে, বেশিরভাগ মাল্টি-ইয়ার কার ইনস্যুরেন্স পলিসি অতিরিক্ত কভারেজ জন্য ছাড় অফার করে থাকে যেমন অ্যান্টি-থেফ্ট বা কলিশন প্রোটেকশন. এটি পলিসির সামগ্রিক খরচ কমাতে সাহায্য করতে পারে. এছাড়াও, কিছু কিছু পলিসিতে একই কোম্পানির সাথে একাধিক পলিসি নেওয়ার ক্ষেত্রেও ছাড় পাওয়া যেতে পারে.

মাল্টি-ইয়ার এবং লং-টার্ম কার ইনস্যুরেন্সের জন্য যোগ্যতার পূর্বশর্ত

ভারতে মাল্টি-ইয়ার কার ইনস্যুরেন্স নেওয়ার জন্য যোগ্য হতে ড্রাইভারদের নিম্নলিখিত মানদণ্ডগুলি পূরণ করতে হবে:
  • ড্রাইভারদের অন্ততপক্ষে 21 বছর বয়সী হতে হবে এবং একটি বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে.
  • গাড়িটির বৈধ রেজিস্ট্রেশন এবং একটি যথাযথ থার্ড-পার্টি কভার থাকতে হবে.
  • ড্রাইভারের কাছে বৈধ মোটর ইনস্যুরেন্স পলিসির প্রমাণও থাকতে হবে.
  • গাড়িটিকে নিরাপত্তা ন্যূনতম স্ট্যান্ডার্ড পূরণ করতে হবে.
  • গাড়িটিকে অবশ্যই প্রতি বছর একটি ইন্সপেকশন বা 'পলিউশন আন্ডার কন্ট্রোল' (পিইউসি) টেস্ট পাস করতে হবে.

উপসংহার

লং-টার্ম কার ইনস্যুরেন্স সেই সকল চালকদের জন্য একটি অসাধারণ বিকল্প যারা নিশ্চিত করতে চান যেন তাদের কাছে সাশ্রয়ী মূল্যে তাদের জন্য প্রয়োজনীয় কভারেজ রয়েছে. সুবিধা, খরচ সাশ্রয় এবং মানসিক শান্তি সহ এই ধরনের পলিসিগুলির সুবিধাগুলি এগুলিকে সকলের কাছে একটি অসাধারণ পছন্দে পরিণত করে. এছাড়াও, রোডসাইড অ্যাসিস্টেন্সের মতো অতিরিক্ত কভারেজ যোগ করা হলে এই পলিসিটির কভারেজ একটি স্ট্যান্ডার্ড ফোর-হুইলার ইনস্যুরেন্স পলিসিতে অফার করা কভারেজের মতোই হবে. তবে, এক্ষেত্রে যোগ্যতার কিছু পূর্বশর্ত রয়েছে যা এই ধরনের পলিসি নেওয়ার আগে অবশ্যই পূরণ করতে হবে যেমন ন্যূনতম বয়স এবং ভাল ড্রাইভিং রেকর্ড.   ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়