রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Section 184 of the Motor Vehicles Act
ডিসেম্বর 22, 2021

মোটর ভেহিকেলস অ্যাক্ট-এর ধারা 184 সম্পর্কে জানুন

দেশজুড়ে ট্রাফিক লঙ্ঘনের কথা বিবেচনা করে মোটর ভেহিকেলস অ্যাক্ট পরিবর্তন করা হয়েছে. 2019 এর সংশোধিত মোটর ভেহিকেলস অ্যাক্ট-এর অধীনে, জরিমানার কাঠামোটি আরও কঠোর করা হয়েছে. সমস্ত মোটর গাড়ির মালিককে সমস্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্ট যেমন মোটর ইনস্যুরেন্স পলিসির ডকুমেন্ট, ড্রাইভিং লাইসেন্স এবং রেজিস্ট্রেশন সার্টিফিকেট সাথে রাখতে হবে. এই প্রতিবেদনের মাধ্যমে চলুন আমরা মোটর ভেহিকেলস অ্যাক্ট-এর 184 ধারা সম্পর্কে ভালোভাবে বুঝে নিই.

সংক্ষিপ্ত ওভারভিউ: ধারা 184, মোটর ভেহিকেলস অ্যাক্ট

সমস্ত মোটর গাড়ির চালকদের আইনগুলি মেনে চলতে হবে. যদি কোনও মোটর গাড়ির মালিক এই আইন মেনে না চলেন এবং তাকে যদি ধরা হয় তাহলে তাকে ক্ষমা চাইতে হবে এবং এর জন্য মোটা অঙ্কের জরিমানা দিতে হবে. ভারত সরকার মোটর ভেহিকেল অ্যাক্ট, 1988 এর অধীনে 'বিপজ্জনক ড্রাইভিং' বিভাগে কিছু পরিবর্তন করেছে. গতির সীমার উপরে গাড়ি চালানো, এবং এইভাবে অন্য ব্যক্তির জীবনকে বিপদের সম্মুখীন করা. বা এর ফলস্বরূপ পথচারী, রাস্তায় বসবাসকারী বা রাস্তার কাছে থাকা যে কোনও ব্যক্তির মধ্যে ভয়/আতঙ্ক তৈরি হতে পারে, তাই পূর্ববর্তী অপরাধের জন্য চালককে শাস্তি প্রদান করা হবে. এর জন্য ন্যূনতম 06 বছরের হাজতবাস হতে পারে, এই শাস্তির মেয়াদ এক বছর পর্যন্ত বৃদ্ধি করা হতে পারে. এর পাশাপাশি দোষী ব্যক্তিকে ₹5000 পর্যন্ত জরিমানা করা হতে পারে, ন্যূনতম জরিমানার পরিমাণ ₹1000. একই ব্যক্তি যদি পরবর্তী 03 বছরের মধ্যে একই ধরনের বা দ্বিতীয় কোনও অপরাধ করেন, তাহলে অতীত অপরাধের মতোই তাঁকে পুনরায় হাজতবাস করতে হবে, তবে এক্ষেত্রে এর মেয়াদ বেড়ে 02 বছর পর্যন্ত হতে পারে এবং তার সাথে ₹10,000 জরিমানা ধার্য করা হতে পারে.

এমভি আইনের মোটর সেকশান 184 এর অধীনে আপনার যে প্রধান পরিবর্তনগুলি সম্পর্কে জানা উচিত

আইন সংশোধনের ট্র্যাক রাখা কখনও কখনও একটি কঠিন কাজ হতে পারে. এখানে এমভি আইনের ধারা 184 এর মূল পরিবর্তনের একটি পরিবর্তন রয়েছে:
  • যে কেউ বিপজ্জনকভাবে গাড়ি চালালে তাকে ₹5000 পর্যন্ত জরিমানা করা যেতে পারে এবং এক বছর পর্যন্ত জেলও হতে পারে. আগে, জরিমানাটি ছিল ₹1000 বা 06 মাসের জন্য কারাদণ্ড.
  • নতুন আইন অনুযায়ী, নিম্নলিখিত পরিস্থিতিগুলিতে দোষী সাব্যস্ত হলে তাঁকে ₹10,000 জরিমানা দিতে হবে:
  • যে কোনও স্টপ সাইন লঙ্ঘন করলে
  • রেড লাইট সিগন্যাল না মেনে এগিয়ে গেলে
  • গাড়ি চালানোর সময়ে যে কোনও হ্যান্ডহেল্ড ডিভাইস বা মোবাইল ফোন ব্যবহার করলে
  • ভুল ভাবে কোনও গাড়ি ওভারটেক করলে
  • বিপজ্জনকভাবে গাড়ি চালালে
  • অনুমোদিত ট্রাফিক ফ্লো-এর উল্টো দিকে গাড়ি চালালে
অস্বীকারোক্তি: আরও তথ্যের জন্য, অনুগ্রহ করে ভারতের সড়ক, পরিবহণ ও হাইওয়ে মন্ত্রকের অফিশিয়াল ওয়েবসাইট দেখুন.

মোটর গাড়ির ইনস্যুরেন্স পলিসি কী?

একটি কম্প্রিহেন্সিভ মোটর ইনস্যুরেন্স প্ল্যানে অনেক সুবিধা রয়েছে. যেমন একটি মোটর ইনস্যুরেন্স পলিসি আপনাকে যে কোনও অসাধারণ চিকিৎসা খরচের হাত থেকে রক্ষা করে. সঠিক প্ল্যান থাকলে তা মানসিক শান্তি নিশ্চিত করে এবং হাসপাতালে ভর্তি হওয়ার খরচ ইত্যাদি সম্পর্কে আপনাকে চিন্তা করতে হবে না. অনিশ্চয়তা আগে থেকে জানিয়ে আসে না. তবে, প্রস্তুত হওয়ার জন্য অবশ্যই অনেক সময় লাগে. এমনকি একটি সামান্য দুর্ঘটনা বা গাড়ির ক্ষতিও একটি আর্থিক বোঝা হতে পারে.

সংক্ষেপে বলা যায়

নিরাপত্তা আপনার অগ্রাধিকার হতে হবে. নতুন ট্রাফিক আইনের সাথে, মোটর ইনস্যুরেন্স পলিসি, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদির মতো সমস্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্ট নিয়ে যেতে হবে. ভারতে, থার্ড-পার্টি ইনস্যুরেন্স একটি আবশ্যিক জিনিস, তবে সঠিক ধরনের ইনস্যুরেন্স ক্রয় করার পরামর্শ দেওয়া হয় গাড়ির ইনস্যুরেন্স পলিসি এই প্রয়োজনীয়তাগুলি পূরণ করে. দুঃখ করার চেয়ে সবসময় নিরাপদ থাকা ভাল. আইন ও নিয়মগুলি তৈরি করা হয় যাতে সকলে তা মেনে চলেন এবং নিরাপদ থাকেন. আসুন আমরা দায়িত্ব পালন করি এবং এগুলি মেনে চলি.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়