রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Importance of Motor Third Party Insurance in India
মার্চ 20, 2022

থার্ড পার্টি ইনস্যুরেন্স কী গুরুত্বপূর্ণ এবং উপকারী?

ভারতীয় রাস্তায় চলাচল করা যে কোনও মোটর গাড়ির জন্য মোটর ইনস্যুরেন্স থাকতে হবে. থার্ড পার্টি ইনস্যুরেন্স থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এটি বাধ্যতামূলক. যদি আপনি মনে করেন যে ইনস্যুরেন্স কভার ছাড়া গাড়ি চালানো ঠিক, তাহলে আপনি অত্যন্ত ভুল করছেন. গাড়ির সঠিক ইনস্যুরেন্স কভারেজ না থাকলে বিদ্যমান আইন অনুযায়ী জরিমানা হতে বা অন্য বিভিন্ন আইনি বিপদের সম্মুখীন হতে পারে. মোটর ইনস্যুরেন্স থাকা গুরুত্বপূর্ণ কারণ এটি সুরক্ষা প্রদান করে এবং গাড়ির কোনও দুর্ঘটনা হলে বা ক্ষতি হলে এটি মানসিক প্রশান্তি দেয়. একটি থার্ড পার্টি কার ইনস্যুরেন্স নিশ্চিত করে যে, কোনও অপ্রত্যাশিত ঘটনার ক্ষেত্রে আপনি আর্থিকভাবে নিরাপদ থাকবেন. মোটর ভেহিকেল আইন অনুযায়ী, থার্ড পার্টি ইনস্যুরেন্স থাকা হল আইনত বাধ্যতামূলক. আপনার কাছে এটি আলাদাভাবে কেনার অথবা কম্প্রিহেন্সিভ কার ইনস্যুরেন্স প্ল্যানের অন্তর্ভুক্ত করার সুযোগ রয়েছে. অনলাইনে কার ইনস্যুরেন্স নেওয়ার বিষয়টি চুড়ান্ত করার আগে নিয়ম ও শর্তাবলী অবশ্যই মনোযোগ সহকারে পড়ুন.

থার্ড পার্টি ইনস্যুরেন্সের উদ্দেশ্য কী?

মোটর গাড়ি আছে এমন যে কোনও ব্যক্তির জন্য থার্ড পার্টি ইনস্যুরেন্স কভার থাকা প্রয়োজন. এটি আপনাকে যে কোনও দুর্ঘটনাজনিত বা আইনি দায়বদ্ধতা, সম্পত্তির ক্ষতি বা আর্থিক ক্ষতি থেকে সুরক্ষিত রাখে. থার্ড পার্টি আহত হলে বা আপনার গাড়ির সাথে দুর্ঘটনার হওয়ার কারণে সেই ব্যক্তি মারা গেলেও এটি আপনাকে সুরক্ষিত রাখে. মূলত, এমন সম্ভাবনা রয়েছে যে, এটি ইনস্যুরার কার ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে অন্তর্ভুক্ত করতে পারে. এমনকি আপনার যদি কোনও পৃথক থার্ড পার্টি ইনস্যুরেন্স কভার থাকে তাহলেও আপনি সেটি আপনার কম্প্রিহেন্সিভ কার ইনস্যুরেন্স পলিসির সাথে যুক্ত করতে পারবেন. কার ইনস্যুরেন্স ড্রাইভার-মালিকের জন্য ওন ড্যামেজ কভার এবং পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার উভয়ই প্রদান করে.

ভারতে থার্ড পার্টি ইনস্যুরেন্সের গুরুত্ব

আমরা সবাই জানি যে ভারতীয় রাস্তায় গাড়ি চালানো ঝুঁকিপূর্ণ. 199টি দেশের রাস্তায় দুর্ঘটনাজনিত মৃত্যুর সংখ্যায় ভারত শীর্ষে রয়েছে. এটি বিশ্বজুড়ে 11% দুর্ঘটনাজনিত মৃত্যুর জন্যও দায়ী. 2019 সালে প্রায় 449,002টি দুর্ঘটনা ঘটেছিল যার ফলে 151,113 জনের মৃত্যু এবং প্রায় 451,361 জন আহত হয়. এই পরিসংখ্যানটি ভয়ঙ্কর. এই পরিস্থিতি বিবেচনা করে, থার্ড পার্টি মোটর ইনস্যুরেন্স থাকা এখন কেবল একটি পছন্দ নয় বরং তার চেয়ে অনেক বেশি কিছু. সুতরাং, ভারতীয় রাস্তায় চলাচল করা সমস্ত মোটর গাড়ির জন্য একটি থার্ড পার্টি ইনস্যুরেন্স কভার থাকা গুরুত্বপূর্ণ. সুতরাং, আপনি একটি থার্ড পার্টি লায়াবিলিটি কভার কিনেছেন মানে আপনি আইন মেনে চলছেন এবং ভারতীয় রাস্তায় আপনি চিন্তা-মুক্তভাবে গাড়ি চালাতে পারবেন. মনে রাখবেন, থার্ড পার্টির ক্ষতি, আঘাত বা মৃত্যু এবং সম্পত্তির ক্ষতির ক্ষেত্রে থার্ড পার্টি ইনস্যুরেন্স আপনাকে আর্থিকভাবে সহায়তা করবে. দুর্ভাগ্যজনক পরিস্থিতিতে, এটি আপনাকে সবচেয়ে বেশি মানসিক শান্তি দেবে. সঠিক মোটর ইনস্যুরেন্স পলিসি কভারটি বেছে নিন এবং যে কোনও ইনস্যুরেন্স ক্লেমের বিরুদ্ধে সম্পূর্ণ ঠিক সুরক্ষা পান. * নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

ভারতে থার্ড পার্টি ইনস্যুরেন্সের সুবিধা

এখন, আসুন ভারতে থার্ড পার্টি ইনস্যুরেন্স কভার থাকার নিম্নলিখিত মূল সুবিধাগুলি দেখে নিই:
  • আর্থিক সহায়তা: প্রতিকূল পরিস্থিতিতে একটি থার্ড পার্টি কভার সম্পূর্ণ আর্থিক এবং আইনি সহায়তা প্রদান করে. এই কভারটি থাকলে যে কোনও থার্ড পার্টির ক্লেমের ক্ষেত্রে আপনাকে চিন্তা করতে হবে না বা চাপে থাকতে হবে না.
  • সাশ্রয়ী: যদি আপনি মনে করেন যে থার্ড পার্টি ইনস্যুরেন্স কভার নিলে আপনার নিজের অনেক বেশি খরচ হচ্ছে তাহলে আপনি ভুল করছেন. এই প্ল্যানটি সাশ্রয়ী মূল্যের প্রিমিয়ামের বিনিময়ে পাওয়া যাবে এবং আপনাকে কোনও আর্থিক সমস্যায় ফেলবে না.
  • সহজেই অ্যাক্সেস যোগ্য: যেহেতু এই ইনস্যুরেন্স কভারটি থাকা আইনত বাধ্যতামূলক তাই এটি সহজেই পাওয়া যায়. আপনি অনলাইনে ইনস্যুরেন্স কিনতে বা রিনিউ করতে পারবেন. অনলাইনে একটি টু-হুইলার পলিসি বা কার ইনস্যুরেন্স কিনলে সময় বাঁচে এবং অফলাইনের তুলনায় এটি বেশি আরও সুবিধাজনক.
  • মানসিক প্রশান্তি: যদি এমন কোনও প্রতিকূল পরিস্থিতি দেখা দেয় যা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে সেক্ষেত্রে একটি থার্ড পার্টি ইনস্যুরেন্স থাকলে তা পরিপূর্ণ মানসিক শান্তি দেয়. মানসিক চাপ থেকে তাৎক্ষণিক মুক্তি পেতে খরচ সম্পর্কে চিন্তা না করে একটি সঠিক মোটর ইনস্যুরেন্স কভার নিন.

সংক্ষেপে বলা যায়

একজন দায়িত্বশীল ব্যক্তি হিসাবে, একটি কম্প্রিহেন্সিভ মোটর ইনস্যুরেন্স প্ল্যানে বিনিয়োগ করার পরামর্শ দেওয়া হয়. এটি সহায়ক হবে কারণ এটি শুধুমাত্র থার্ড পার্টির লায়াবিলিটি কভার করবে না বরং নিজের ক্ষতি এবং পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভারও প্রদান করবে. আপনি অ্যাড-অন মোটর ইনস্যুরেন্স রাইডারও অন্তর্ভুক্ত করতে পারেন যা আপনার প্ল্যানের নিরাপত্তা আরও বাড়াবে. চূড়ান্তভাবে সিদ্ধান্ত নেওয়ার আগে, যে কোনও প্ল্যানের অধীনে অফার করা ফিচার, সুবিধাগুলি সম্পর্কে জানুন. অনলাইনে ইনস্যুরেন্সের কোটেশান তুলনা করুন এবং সবকিছু জেনেশুনে চূড়ান্ত সিদ্ধান্ত নিন. আপনি কেনার বিষয়টি বিবেচনা করতে পারেন টু-হুইলার বা কার ইনস্যুরেন্স অনলাইনে. থার্ড পার্টি ইনস্যুরেন্স হল আইনের সেই অংশ, যা আমরা এড়িয়ে যেতে পারি না.   ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম ও শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে বিক্রয় সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়