রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Is Higher IDV Better in Bike Insurance?
মার্চ 31, 2021

উচ্চ আইডিভি কি বাইক ইনস্যুরেন্সের ক্ষেত্রে ভালো বলে বিবেচিত হয়?

আপনার যদি কোনও টু-হুইলার থাকে তবে এটি সময়ের সাথে সাথে তার ভ্যালু হারাবে. এছাড়াও, আপনি হয়তো কখনও জানতে পারবেন না যে কখন কোন দুর্ঘটনা ঘটবে এবং আপনার গাড়ির ক্ষতি হবে. সুতরাং, এটির জন্য একটি ইনস্যুরেন্স পলিসি নেওয়া আপনার জন্য বাধ্যতামূলক. দুর্ঘটনাজনিত ক্ষতির ক্লেম, এনসিবি এবং অন্যান্য বিষয়গুলি ছাড়াও, আইডিভি হল এমন একটি গুরুত্বপূর্ণ দিক যার প্রতি প্ল্যান ক্রয় বা রিনিউ করার সময় আপনার সবচেয়ে বেশি মনোযোগ দেওয়া প্রয়োজন বাইক ইনস্যুরেন্স অনলাইন. আপনাদের মধ্যে কেউ কেউ অবশ্যই ভাবছেন যে 2 হুইলার ইনস্যুরেন্সের আইডিভি কী, তাই না! তাহলে, আরও ভালোভাবে জানতে পড়তে থাকুন!  

2 হুইলার ইনস্যুরেন্সের আইডিভি কী?

আসুন, প্রথমে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি সম্পর্কে জেনে নিই. আইডিভি শব্দটির সম্পূর্নই রূপ হল ইনসিওর্ড ডিক্লেয়ার্ড ভ্যালু. আইডিভি হল ইনস্যুরেন্স কোম্পানি কর্তৃক নির্ধারিত পরিমাণ টাকা যা ইনসিওর্ড ব্যক্তির টু-হুইলার রাস্তায় কোনও দুর্ঘটনার কারণে সম্পূর্ণ ক্ষতির সম্মুখীন হলে বা চুরি হয়ে গেলে তাকে প্রদান করা হবে. মূলত, আইডিভি হল গাড়ির মার্কেট ভ্যালু এবং এটি প্রত্যেক বছর চলে যাওয়ার সাথে সাথে কমে যায়. আইডিভি-এর গণনা বিভিন্ন ফ্যাক্টরের উপর ভিত্তি করে করা হয়, যেমন:  
  • বাইকের বা অন্য যে কোনও টু-হুইলারের বয়স
  • বাইক চালানোর জন্য ব্যবহৃত ফুয়েলের ধরন
  • টু-হুইলারের মেক এবং মডেল.
  • রেজিস্ট্রেশনের শহর
  • বাইক রেজিস্ট্রেশনের তারিখ
  • ইনস্যুরেন্স পলিসির শর্তাবলী
  যেহেতু প্রতি বছর আপনার টু-হুইলারের ভ্যালু কমে যায়, তাই আপনার পলিসিতে ইনসিওর্ড করা আইডিভি-এর প্রতি আপনার মনোযোগ দেওয়া প্রয়োজন; এখানে একটি টেবিল দেওয়া হল যেখানে বছরের উপর ভিত্তি করে ডেপ্রিসিয়েশন রেট দেখানো হয়েছে:    
সময়সীমা ডেপ্রিসিয়েশন (%-এ)
<6 মাস 5
>6 মাস এবং < 1 বছর 15
>1 বছর এবং < 2 বছর 20
>2 বছর এবং < 3 বছর 30
>3 বছর এবং < 4 বছর 40
>4 বছর এবং < 5 বছর 50
 

সঠিক আইডিভি নির্ধারণ করা কতটা গুরুত্বপূর্ণ?

কেনা বা রিনিউ করার সময় গাড়ির ইনস্যুরেন্স অনলাইনে, দীর্ঘ মেয়াদে নিরাপত্তার জন্য সঠিক আইডিভি নির্ধারণ করা অত্যন্ত প্রয়োজনীয়.  

উচ্চ আইডিভি কি ভাল?

বেশির ভাগ ক্ষেত্রে, হ্যাঁ, একটি উচ্চ আইডিভি ভাল কারণ এটি আপনার বাইকের ক্ষতি হওয়ার ক্ষেত্রে আপনার বাইকের জন্য উচ্চ ভ্যালু নিশ্চিত করে. তবে, কিছু কিছু ক্ষেত্রে, আপনাকে এটি নিয়ে সতর্কতা অবলম্বন করতে হবে. উদাহরণস্বরূপ, যদি আপনার বাইক পুরানো হয় এবং আপনি উচ্চ আইডিভি নির্বাচন করেন, তাহলে আপনি এটি নাও পেতে পারেন. যদি আপনি তা করেন, তাহলে আপনাকে অনেক বেশি প্রিমিয়াম দিতে হবে এবং যদি আপনার বাইকটি ক্ষতিগ্রস্ত হয়ে যায়, তাহলে বয়সের উপর ভিত্তি করে আপনি কম আইডিভি পাবেন. যখন ক্লেমটি প্রক্রিয়া করা হয়, তখন আপনি উচ্চ ভ্যালু বেছে নিলেও ডেপ্রিসিয়েশন ভ্যালু আইডিভি-এর পরিমাণ কমিয়ে দিতে পারে. তাহলে কি উচ্চ আইডিভি ভাল?? এটি একাধিক ফ্যাক্টরের উপর নির্ভর করে যেগুলি একটি পরিমাণ নির্ধারণ করার আগে আপনাকে বিবেচনা করতে হবে. প্রধান ফ্যাক্টরগুলি হল টু-হুইলারের বয়স এবং মডেল.  

কম আইডিভি কি ভাল?

যদি আপনাকে কম আইডিভি-এর জন্য কম প্রিমিয়াম পে করতে হয়, তাহলে এমন নয় যে আপনি আপনার ইনস্যুরেন্সের ক্ষেত্রে সেরা ডিল পেয়েছেন. আইডিভি বেশি হলে যেমন এটি দীর্ঘ মেয়াদে খারাপ হতে পারে, ঠিক তেমনি কম আইডিভি নির্ধারণ করার ফলে আর্থিক ক্ষতিও হতে পারে. উদাহরণস্বরূপ, যদি আপনার বাইকটির বয়স দুই বছর হয় এবং আপনি এমন একটি আইডিভি নির্ধারণ করেন, যা তিন বা চার বছর পরে হবে. আপনি এটি ইনস্যুরেন্স প্রিমিয়ামে সাশ্রয় করার জন্য এটি করেছিলেন. এখন, যদি কোনও কারণে আপনার বাইক ক্ষতিগ্রস্ত হয়, তাহলে আপনি কম আইডিভি পাবেন. আপনি কম প্রিমিয়ামে যে পরিমাণ সাশ্রয় করেছেন, আপনার ইনভেস্টমেন্টের ক্ষেত্রে তার চেয়ে বেশি লোকসান হবে.  

বাইক ইনস্যুরেন্সের আইডিভি ভ্যালু কী এবং এটি কীভাবে নির্ধারণ করবেন?

যেহেতু আমরা সবাই জানি যে ইনস্যুরেন্সে আইডিভি কী, তাহলে আসুন এখন আমরা জেনে নিই যে আপনার গাড়ির আইডিভি-এর ভ্যালু কীভাবে নির্ধারণ করবেন. উপরে তালিকা অনুযায়ী, এমন অনেক ফ্যাক্টর রয়েছে যার উপর ভিত্তি করে বাইকের আইডিভি নির্ধারণ করা হয়. তারপরও এখানে কিছু টিপস দেওয়া হয়েছে যেগুলি আপনার জানা প্রয়োজন:  
  • আইডিভি গণনার জন্য সাধারণ ফর্মুলা হল, আইডিভি = (প্রস্তুতকারকের মূল্য - ডেপ্রিসিয়েশন) + (তালিকাভুক্ত মূল্যের মধ্যে অ্যাক্সেসারিজ অন্তর্ভুক্ত নয় - ডেপ্রিসিয়েশন)
  • যদি গাড়িটি পাঁচ বছরের বেশি পুরানো হয়, তাহলে ইনসিওর্ড ব্যক্তি এবং ইনস্যুরারের মধ্যে চুক্তির মাধ্যমে আইডিভি নির্ধারণ করা যেতে পারে.
  • যদি আপনার গাড়ির বয়স পাঁচ বছর হয়, তাহলে গাড়ির অবস্থার উপর ভিত্তি করে আইডিভি-এর পরিমাণ নির্ধারণ করা হয় (এর জন্য কত বার সার্ভিস প্রয়োজন এবং এর অবস্থা কী (বাইকের বিভিন্ন বডি পার্টস).
  মনে রাখবেন: গাড়ির বয়স যত বেশি হবে, এর আইডিভি তত কম হবে.   এগুলি হল বাইক ইনস্যুরেন্সের আইডিভি ভ্যালু কী সে সম্পর্কে বিস্তারিত বিবরণ!  

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

  1. বাইক ইনস্যুরেন্সের ক্ষেত্রে কি আইডিভি গুরুত্বপূর্ণ?
হ্যাঁ, আইডিভি হল ইনস্যুরেন্স পলিসির ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ফ্যাক্টরগুলির মধ্যে একটি. বেশিরভাগ মানুষ এটি বিবেচনা করেন না কিন্তু পলিসি কেনা বা রিনিউ করার সময় এই বিষয়টি বিবেচনা করা প্রয়োজন.  
  1. প্রতি বছর আমার বাইকের আইডিভি ভ্যালু কি কমে যায়?
হ্যাঁ, আপনার বাইকের কন্ডিশন যতই ভালো হোক না কেন আপনার বাইকের আইডিভি ভ্যালু কমে যায়. ব্যবহারের সময়সীমার উপর ভিত্তি করে আইডিভি ভ্যালু কমে যায় এবং পাঁচ বছরে এটি কমে 50%-এ পৌঁছতে পারে.  
  1. আমি কি আমার পলিসির ডেপ্রিসিয়েশন নিয়ে কিছু করতে পারি?
ডেপ্রিসিয়েশন আপনার বাইকের ভ্যালু প্রতি বছর কমিয়ে দেয়. কিন্তু, আপনি একটি ডেপ্রিসিয়েশন কভার বেছে নিয়ে এই কমে যাওয়া রোধ করতে পারেন. এক্ষেত্রে আপনার বাইক যতই পুরানো হোক না কেন এটি আপনার বাইকের সম্পূর্ণ রিটার্ন ভ্যালু নিশ্চিত করে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়