রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Tips to Spot Fake Car Insurance
সেপ্টেম্বর 9, 2021

কীভাবে একটি নকল কার ইনস্যুরেন্স পলিসি চিনবেন?

গাড়ির ইনস্যুরেন্স পলিসি বাধ্যতামূলক হওয়ায় জাল পলিসি বিক্রি হওয়ার কারণে স্ক্যামগুলি সামনে আসতে শুরু করেছে. ইনস্যুরেন্স কভারের জটিল বিবরণের সুযোগ নিয়ে স্ক্যামাররা নির্দোষ মানুষের কাছে জাল পলিসি বিক্রি করার মাধ্যমে তাদের সাথে প্রতারণা করে. যেহেতু বেশিরভাগ মানুষ এখনও গাড়ির ইনস্যুরেন্সকে প্রয়োজন মনে না করে বরং একটি বাধ্যতামূলক আবশ্যিক শর্ত হিসাবে বিবেচনা করেন, তাই পলিসিটি আইনসম্মত কিনা তা যাচাই করার ক্ষেত্রে তারা কোনও গুরুত্ব দেন না. 1988 সালের মোটর ভেহিকেলস অ্যাক্ট সমস্ত গাড়ির মালিকদের জন্য রেজিস্ট্রেশন এবং পিইউসি-এর পাশাপাশি ইনস্যুরেন্স প্ল্যান কেনা বাধ্যতামূলক করেছে. বাইক বা গাড়ি যাই হোক না কেন, এর জন্য অবশ্যই একটি ইনস্যুরেন্স থাকতে হবে. যেখানে একটি থার্ড পার্টি কার ইনস্যুরেন্স সাশ্রয়ী হলেও অতিরিক্ত কভার সহ একটি কম্প্রিহেন্সিভ প্ল্যানগুলি ব্যয়বহুল হতে পারে. এই অত্যধিক খরচের সুযোগ নিয়ে স্ক্যামাররা কম দামে একটি জাল প্ল্যান অফার করে থাকে. এর ফলে নির্দোষ ক্রেতারা প্রতারণার শিকার হয়ে ফাঁদে পা দেয়. যদিও এই জাল কৌশলগুলি থেকে কীভাবে সতর্ক থাকা যেতে পারে তা বোঝা একটু কঠিন হতে পারে, তবে এই আর্টিকেলটিতে এমন কিছু উপায় তালিকাভুক্ত করা হয়েছে যা আপনাকে একটি জাল ইনস্যুরেন্স পলিসি চিনতে এবং সেগুলি থেকে বাঁচার উপায় সম্পর্কে জানতে সাহায্য করতে পারে.

বিশ্বাসযোগ্য উৎস থেকে কেনা:

যখন কিনবেন একটি কার ইনস্যুরেন্স পলিসি, একটি - কেনার সময় অবশ্যই ইনস্যুরেন্স কোম্পানির সত্যতা যাচাই করে নিশ্চিত হয়ে নিন. শুধুমাত্র পলিসিটি দেখে এটি বোঝা সম্ভব নয় কিন্তু নিয়ন্ত্রণকারীর কাছ থেকে আপনি এই বিষয়ে সঠিক তথ্য পেতে পারেন, ইনস্যুরার বিশ্বাসযোগ্য কিনা তা আইআরডিএআই -এর ওয়েবসাইট আপনাকে জানতে সাহায্য করতে পারে.

সঠিক পেমেন্ট মোড নির্বাচন করে:

পলিসিটি জাল কিনা তা চিহ্নিত করার ক্ষেত্রে পেমেন্ট মোড একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর. জাল পলিসির ক্ষেত্রে এই ধরনের পেমেন্টগুলি নগদ পেমেন্টের মধ্যেই সীমিত থাকে যার ফলে ঝুঁকি বৃদ্ধি পায়. এর চেয়ে বরং ইনস্যুরার অনলাইন বা অন্যান্য ব্যাঙ্ক ট্রান্সফার গ্রহণ করেন কিনা তা একজন বিশ্বাসযোগ্য ইনস্যুরার চেনার ক্ষেত্রে একটি নির্ভরযোগ্য উপায়. অনলাইনে একটি পলিসি কেনার সময় এটি চেক, ব্যাঙ্ক ড্রাফ্ট বা এমনকি ক্যাশ ইস্যু করার সাথে জড়িত ঝামেলা দূর করে. এছাড়াও, পলিসি শুরুর তারিখের উপর ভিত্তি করে ট্রানজ্যাকশানটি সফল হওয়ার সাথে সাথেই ইনস্ট্যান্ট কভারেজ পাওয়া যায়.

আপনার পলিসি ভেরিফাই করে:

ইনস্যুরেন্স কোম্পানিগুলির মাধ্যমে পাওয়া ভেরিফিকেশন সুবিধার সাহায্যে ইনস্যুরেন্স পলিসিগুলি ভেরিফাই করা যেতে পারে. এছাড়াও, এটি আপনার পলিসির শর্তাবলী যাচাই করতে সাহায্য করে. এই ফিচারের মাধ্যমে আপনি নিশ্চিত থাকুন যে আপনাকে একটি আসল পলিসি ইস্যু করা হয়েছে.

একটি অনুমোদিত ইনস্যুরেন্স কোম্পানি থেকে কেনার মাধ্যমে:

অনেকগুলি বিকল্পের মধ্যে থেকে আপনার ইনস্যুরেন্স প্ল্যানটি শর্টলিস্ট করার পরে, ইনস্যুরেন্স কোম্পানিটি অনুমোদিত কিনা তা অবশ্যই আইআরডিএআই -এর তালিকা দেখে নিশ্চিত হয়ে নিন. যে সকল ইনস্যুরেন্স কোম্পানির কাছে সুবিধা অফার করার জন্য লাইসেন্স রয়েছে, সেই কোম্পানিগুলির একটি তালিকা নিয়ন্ত্রণকারীর কাছে রয়েছে গাড়ির ইনস্যুরেন্স পলিসিগুলি. আপনাকে সরাসরি ইনস্যুরেন্স কোম্পানি থেকে কেনার জন্য পলিসি বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হয় কারণ এটি জাল ডকুমেন্ট এবং জাল প্ল্যানের সম্ভাবনা দূর করে.

কিউআর কোড ব্যবহার করে ভেরিফাই করার মাধ্যমে:

বেশিরভাগ ইনস্যুরেন্স প্ল্যানের ক্ষেত্রে পলিসির ডকুমেন্টে একটি কিউআর কোড প্রিন্ট করা থাকে. এটি উপরে বা নীচে খুঁজে পাওয়া যেতে পারে. সকল টেক-স্যাভি মানুষের ক্ষেত্রে তাদের পলিসিটি ভেরিফাই করার জন্য এটি একটি কার্যকর উপায় কারণ এই কোডটির সাথে একটি ইউআরএল লিঙ্ক করা থাকে. স্ক্যামাররা ইনস্যুরারের লোগো সহ অন্যান্য বিবরণগুলি নকল করতে পারলেও কিউআর কোডটি কপি করা কঠিন. সুতরাং, একটি কিউআর কোড আপনাকে সত্যতা ভেরিফাই করতে সাহায্য করে. এগুলি হল একটি জাল পলিসি চিহ্নিত করার স্মার্ট কিছু উপায় এবং বিভিন্ন পদ্ধতি যা আপনাকে শুধুমাত্র একটি আসল পলিসি কিনতে সাহায্য করতে পারে. আপনার কেনাকাটা নেভিগেট করার জন্য এই স্মার্ট টিপসগুলি ব্যবহার করুন কারণ সচেতনতা হল একটি আসল পলিসি পাওয়ার বিষয়টি নিশ্চিত করার প্রারম্ভিক পয়েন্ট. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 0 / 5 ভোটের সংখ্যা: 0

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়