রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Change Nominee In Motor Insurance
মার্চ 5, 2023

আপনার মোটর ইনস্যুরেন্স পলিসির নমিনির নাম কীভাবে পরিবর্তন করবেন?

একজন গাড়ির মালিক হিসাবে, আপনার আইন অনুযায়ী একটি মোটর ইনস্যুরেন্স পলিসি নেওয়ার প্রয়োজন. তা না করলে আপনাকে কর্তৃপক্ষ জরিমানা দিতে বলতে পারেন. আইনী প্রয়োজনীয়তাগুলি পূরণ করা ছাড়াও, মেরামতের জন্য ফিন্যান্সিয়াল কভারেজ প্রদানের জন্য পলিসিটি কাজে আসে. তবে, এই সুবিধাটি থার্ড পার্টি মোটর ইনস্যুরেন্সে প্রযোজ্য নয়. অন্যদিকে একটি কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স প্ল্যান নিজের ক্ষতির জন্য ফিন্যান্সিয়াল কভারেজ প্রদান করে. এই পলিসিতে পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভারও রয়েছে. এই কভারটি দুর্ঘটনার ক্ষেত্রে আঘাত, অক্ষমতা বা এমনকি মৃত্যুর জন্য ₹15 লক্ষ পর্যন্ত কভারেজ প্রদান করে. এই ধরনের পরিস্থিতিতে, পলিসিহোল্ডারের নির্ভরশীলদের ক্ষতিপূরণ প্রদান করা হয়.

মোটর ইনস্যুরেন্স পলিসির ক্ষেত্রে নমিনি কে?

একজন নমিনি হলেন এমন একজন ব্যক্তি যাকে পলিসিহোল্ডার নির্ধারণ করে এবং পলিসিহোল্ডারের দুর্ভাগ্যজনক মৃত্যুর ক্ষেত্রে যিনি ক্ষতিপূরণ গ্রহণ করেন. সুতরাং, নমিনিও আপনার ইনস্যুরেন্স প্ল্যানের সুবিধাভোগী. অনলাইনে আপনার বাইক ইনস্যুরেন্স কেনার সময় আপনি একজন নমিনি নিযুক্ত করতে পারেন. সাধারণত, মনে করা হয় যে আইনী উত্তরাধিকারী নমিনি হবেন. তবে, পলিসিহোল্ডারের জন্য এটি বাধ্যতামূলক নয়. আপনি যে কোন ব্যক্তির নাম নমিনি হিসাবে উল্লেখ করতে পারেন মোটর ইনস্যুরেন্স পলিসিতে. এই ব্যক্তি ইনস্যুরেন্স প্ল্যানের প্রয়োজনীয় প্রক্রিয়াকরণ এবং ক্ষতিপূরণ গ্রহণের জন্য দায়ী থাকবেন. নমিনির ধারণা বিদ্যমান রয়েছে যাতে কোনও দুর্ভাগ্যজনক দুর্ঘটনার ক্ষেত্রে ইনস্যুরেন্স কোম্পানিকে উপযুক্ত প্রাপক খুঁজে পাওয়ার প্রয়োজন না হয়. সুতরাং, আপনাকে একজন নমিনি নিযুক্ত করতে হবে যখন আপনি কিনবেন কার/বাইক ইনস্যুরেন্স প্ল্যান.

মোটর ইনস্যুরেন্সের জন্য কি একজন নমিনি থাকা বাধ্যতামূলক?

যদিও আইনী উত্তরাধিকারী হলেন কার ইনস্যুরেন্স পলিসির প্রকৃত উত্তরাধিকারী, তবে এর আইনগত প্রতিষ্ঠা পাওয়ার প্রক্রিয়া জটিল হতে পারে. সুতরাং, আপনার পছন্দের কোনও ব্যক্তিকে মনোনীত করা পলিসিটির সুবিধা নমিনিকে পেতে অনেক সহজ করে তুলতে পারে. আপনার কার ইনস্যুরেন্স পলিসিতে নমিনি নির্ধারণও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত. আপনার অসময়ে মৃত্যুর ক্ষেত্রে নমিনি ক্লেমের পরিমাণ বা ক্ষতিপূরণ পাবেন.

কার ইনস্যুরেন্সের জন্য একজন ব্যক্তিকে মনোনীত করার সুবিধা

আপনার কার ইনস্যুরেন্স পলিসিতে একজন নমিনি যোগ করলে তা নিম্নলিখিত সুবিধাগুলি প্রদান করে:
  • এটি গাড়ি দুর্ঘটনার কারণে স্থায়ী বা অস্থায়ী অক্ষমতার ক্ষেত্রে ফিন্যান্সিয়াল কভারেজ প্রদান করে আপনার নির্ভরশীলদের সহায়তা করে.
  • যদি আপনি কোনও দুর্ঘটনা, চুরি বা থার্ড পার্টির দায়বদ্ধতার জন্য ক্লেম করার পরে মারা যান, তাহলে নমিনি ক্লেম সেটলমেন্টের পরিমাণ গ্রহণ করবেন. এছাড়াও, নমিনি পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার পলিসির শর্তাবলীর অধীনে ₹15 লক্ষ পর্যন্ত ক্ষতিপূরণ পাবেন.

আপনি কি আপনার মোটর ইনস্যুরেন্স পলিসিতে আপনার নমিনি পরিবর্তন করতে পারেন?

উল্লেখ করা অনুযায়ী, নমিনি আপনার আইনী উত্তরাধিকারী ছাড়া অন্য কেউ হতে পারে. তবে, আপনার মোটর ইনস্যুরেন্স পলিসিতে আপনার নমিনি পরিবর্তন করার সুবিধা রয়েছে. নমিনেশান সুবিধাটির মাধ্যমে নমিনেশান পরিবর্তন করার জন্য একটি সহজ এবং সরল প্রক্রিয়া নিশ্চিত করে. এই নমিনেশন সুবিধাটি শুধুমাত্র আপনাকে নমিনি পরিবর্তন নয় বরং অন্যান্য পলিসির বিবরণ যেমন আপনার ঠিকানা, যোগাযোগের বিবরণ, আপনার গাড়িতে যে কোনও পরিবর্তন ইত্যাদি পরিবর্তন করার অনুমতি দেয়.

একটি অনুমোদন সুবিধা ব্যবহার করে কীভাবে একজন নমিনি পরিবর্তন করবেন?

নতুন নমিনির বিস্তারিত বিবরণ উল্লেখ করে ইনস্যুরেন্স কোম্পানিকে একটি লিখিত অনুরোধ করতে হবে. প্ল্যানের অনুমোদনের জন্য আপনার ইনস্যুরারের পদ্ধতির উপর নির্ভর করে, প্রক্রিয়াটি ভিন্ন হতে পারে. এটি হয় একটি ইমেল বা লিখিত অনুরোধ পোস্টের মাধ্যমে পাঠানোর মাধ্যমে করা যেতে পারে. আপনার ইনস্যুরেন্স পলিসির নমিনেশনে এই ধরনের পরিবর্তন প্রমাণ করার জন্য আপনাকে অতিরিক্ত ডকুমেন্ট প্রদান করতে হবে না. যেহেতু একজন নমিনির নাম দেওয়া গুরুত্বপূর্ণ কারণ তারা হল সেই ব্যক্তি যিনি পলিসিহোল্ডারের পরে ক্ষতিপূরণ গ্রহণ করেন, তাই সবসময় এটি আপডেট রাখা অপরিহার্য. আপনার ইনস্যুরেন্স পলিসিতে নমিনেশনের শীর্ষে থাকার জন্য এন্ডোর্সমেন্ট সুবিধাটি সঠিকভাবে ব্যবহার করার বিষয়টি নিশ্চিত করুন. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

কার ইনস্যুরেন্স পলিসিতে নমিনি পরিবর্তন করার জন্য কোন ডকুমেন্ট প্রয়োজন?

সাধারণত, আপনার কার ইনস্যুরেন্স পলিসিতে একজন নমিনি পরিবর্তন করার জন্য নিম্নলিখিত ডকুমেন্টগুলি জমা দিতে হবে:
  • নমিনি পরিবর্তনের ফর্ম
  • আপনার পলিসির কপি
  • সমর্থনকারী ডকুমেন্ট
তবে, একটি দুর্দান্ত ডিজিটাল পরিকাঠামো সহ ইনস্যুরাররা এই প্রক্রিয়াটি সহজ করেছেন. এই ধরনের ইনস্যুরারদের সাথে, আপনি সহজেই তাদের ওয়েবসাইট বা অ্যাপে আপনার অ্যাকাউন্টে যাওয়ার মাধ্যমে আপনার নমিনির বিবরণ আপডেট করতে পারেন. এই প্রক্রিয়াটির জন্য কোনও ডকুমেন্টেশনের প্রয়োজন নেই.

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

·       যদি আমরা কার ইনস্যুরেন্স পলিসিতে কোনও নমিনি উল্লেখ না করি তাহলে কী হবে?

যদি আপনি আপনার কার ইনস্যুরেন্স পলিসিতে কোনও নমিনি উল্লেখ না করেন, তাহলে ক্লেম সেটলমেন্টের পরিমাণটি আপনার আইনী উত্তরাধিকারীদের দেওয়া হবে. কখনও কখনও এই বিষয়টি আইনীভাবে প্রতিষ্ঠা করার প্রক্রিয়াটি জটিল হতে পারে. সুতরাং, যে কোনও জটিলতা এড়ানোর জন্য আপনার পছন্দের কোনও ব্যক্তিকে মনোনীত করার পরামর্শ দেওয়া হয়.

·       নমিনি করা ব্যক্তির মৃত্যু হলে কীভাবে আমাকে ক্লেম সেটলমেন্ট পরিচালনা করতে হবে?

যদি আপনার কার ইনস্যুরেন্স পলিসি তে উল্লিখিত নমিনির মৃত্যু হয়, পলিসিহোল্ডারের আইনী উত্তরাধিকারীদের ক্লেম সেটলমেন্টের পরিমাণ দেওয়া হবে. তবে, এই ধরনের পরিস্থিতিতে নমিনেশন আপডেট করার পরামর্শ দেওয়া হয়.

·       আমার মৃত্যুর পরে আমার কার ইনস্যুরেন্সের কী হবে?

আপনার মৃত্যুর পরে, আপনার কার ইনস্যুরেন্স পলিসি আপনার আইনী উত্তরাধিকারীদের কাছে ট্রান্সফার করা হবে. যদি আপনি আপনার পছন্দের কোনও ব্যক্তিকে মনোনীত করে থাকেন, তাহলে পলিসিটি মনোনীত ব্যক্তিকে ট্রান্সফার করা হবে.   ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়