রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
First Party Car Insurance: Benefits, Inclusions & Exclusions
মার্চ 30, 2023

ফার্স্ট পার্টি কার ইনস্যুরেন্স: সুবিধা, অন্তর্ভুক্তি এবং আওতা বহির্ভূত বিষয়গুলি

কার ইনস্যুরেন্স হল এমন একটি বিনিয়োগ যা প্রত্যেক গাড়ির মালিককে অপ্রত্যাশিত ঘটনা থেকে তাদের গাড়ি সুরক্ষিত রাখার জন্য করতে হবে. ভারতের রাস্তায় গাড়ির সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আপনার জন্য এমন একটি সঠিক ইনস্যুরেন্স পলিসি বেছে নেওয়া গুরুত্বপূর্ণ যা আপনার এবং আপনার গাড়ির সম্ভাব্য সমস্ত ঝুঁকি কভার করবে. ফার্স্ট-পার্টি কার ইনস্যুরেন্স হল ভারতে উপলব্ধ কার ইনস্যুরেন্সগুলির মধ্যে সবচেয়ে ব্যাপক পলিসিগুলির মধ্যে একটি যা কম্প্রিহেন্সিভ কার ইনস্যুরেন্স হিসাবেও পরিচিত. এটি কার এবং তার মালিকের জন্য ব্যাপক সুরক্ষা প্রদান করে. এই আর্টিকেলে, আমরা এটির সুবিধা, অন্তর্ভুক্ত এবং আওতা বহির্ভূত বিষয় সহ ফার্স্ট-পার্টি কার ইনস্যুরেন্সের বিবরণ সম্পর্কে জানব.

ফার্স্ট-পার্টি কার ইনস্যুরেন্সের সুবিধা

এখানে কিছু সুবিধা দেওয়া হল যা ফার্স্ট-পার্টি কার ইনস্যুরেন্স আপনাকে দিয়ে থাকে:
  • কম্প্রিহেন্সিভ প্রোটেকশন

ফার্স্ট-পার্টি কার ইনস্যুরেন্স চুরি, আগুন, প্রাকৃতিক দুর্যোগ এবং দুর্ঘটনাজনিত ক্ষতি সহ বিভিন্ন ধরনের ঝুঁকি থেকে কার এবং তার মালিককে সম্পূর্ণ সুরক্ষা প্রদান করে.
  • থার্ড-পার্টির লায়াবিলিটি কভার করে

কার ইনস্যুরেন্স কেবল আপনার গাড়ির ক্ষতিই কভার করে না, বরং রাস্তায় চলাচলকারী অন্য যেকোনও ব্যক্তির মৃত্যু বা আঘাত সহ থার্ড পার্টির লায়াবিলিটিও কভার করে.
  • ক্যাশলেস ক্লেম সেটলমেন্ট

সর্বাধিক কার ইনস্যুরেন্স বেশিরভাগ - কোম্পানিগুলি ক্যাশলেস ক্লেম সেটলমেন্ট অফার করে, যার অর্থ হল পলিসিহোল্ডার নিজেদের পকেট থেকে মেরামতের জন্য পে না করেই যে কোনও নেটওয়ার্ক গ্যারেজে তাদের গাড়ি মেরামত করতে পারবেন.
  • 24/7 রোড অ্যাসিস্টেন্স

ফার্স্ট-পার্টি কার ইনস্যুরেন্স আপনাকে 24/7 রোড অ্যাসিস্টেন্সের অতিরিক্ত সুবিধা দেয়. এটি একটি উপযোগী সুবিধা যা রাস্তায় চলাচলের সময় হওয়া ব্রেকডাউন, ফ্ল্যাট টায়ার বা অন্যান্য ইমার্জেন্সির ক্ষেত্রে আপনাকে সাহায্য করে. তবে, আপনাকে এই সুবিধাটি অ্যাড-অন হিসাবে নিতে হতে পারে. যাদের কাছে শুধুমাত্র থার্ড পার্টি কার ইনস্যুরেন্স আছে তারা এই ধরনের সুবিধাগুলি নিতে পারবেন না.
  • নো-ক্লেম বোনাস

যদি পলিসি হোল্ডার পলিসি বছরে কোনও ক্লেম না করেন, তাহলে তারা এনসিবি সুবিধা অর্জন করবেন যা কার ইনস্যুরেন্স রিনিউ করার সময় তাদের প্রিমিয়ামের পরিমাণ কম করতে পারে.
  • কাস্টমাইজযোগ্য কভারেজ

কার ইনস্যুরেন্স পলিসিহোল্ডারকে তাদের প্রয়োজন এবং বাজেট অনুযায়ী সবচেয়ে উপযুক্ত অ্যাড-অনগুলি বেছে নিয়ে তাদের কভারেজ কাস্টমাইজ করার সুযোগ দেয়.

কম্প্রিহেন্সিভ কার ইনস্যুরেন্সের অন্তর্ভুক্ত বিষয়সমূহ

এখানে কার ইনস্যুরেন্স কভারেজের কিছু আওতাভুক্ত বিষয় দেওয়া হল:
  • ওন ড্যামেজ কভার

যখন থার্ড-পার্টি কার ইনস্যুরেন্স  এর মধ্যে শুধুমাত্র লায়াবিলিটি কভারেজ অন্তর্ভুক্ত থাকলেও কম্প্রিহেন্সিভ কার ইনস্যুরেন্সের মধ্যে ওন ড্যামেজ কভারও অন্তর্ভুক্ত রয়েছে. এর অর্থ হল যে কোনও দুর্ঘটনা, চুরি বা প্রাকৃতিক দুর্যোগের কারণে হওয়া ক্ষতির ক্ষেত্রে এই পলিসিটি আপনার কারের মেরামত বা রিপ্লেসমেন্টও কভার করবে. আপনাকে অবশ্যই আপনার ওন-ড্যামেজ কভারেজের সীমা সম্পর্কে জানতে ইনস্যুরেন্স প্রোভাইডারের সাথে যোগাযোগ করতে হবে.
  • থার্ড-পার্টি লায়াবিলিটি কভার

কম্প্রিহেন্সিভ কার ইনস্যুরেন্সের মধ্যে থার্ড পার্টি লায়াবিলিটি কভার অন্তর্ভুক্ত রয়েছে, যা আপনার গাড়ির সাথে জড়িত দুর্ঘটনার কারণে উদ্ভূত আইনী এবং আর্থিক দায়বদ্ধতাগুলি কভার করে. এই কভারটি থার্ড-পার্টির চিকিৎসা খরচ বহন করার পাশাপাশি তাদের সম্পত্তির যে কোনও ক্ষতির জন্য তাদেরকে ক্ষতিপূরণ দেয়. এটি হল সেই কভারেজটি যা আপনি থার্ড পার্টি কার ইনস্যুরেন্স কিনলে পেয়ে থাকেন. তবে, ফার্স্ট-পার্টি কার ইনস্যুরেন্সের মাধ্যমে আপনি থার্ড-পার্টি লায়াবিলিটি এবং ওন- ড্যামেজ উভয় কভারেজই পাবেন.
  • পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার

কম্প্রিহেন্সিভ কার ইনস্যুরেন্সের অধীনে, যে কোনও দুর্ঘটনার ক্ষেত্রে পলিসিহোল্ডার এবং যাত্রীদের জন্য পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার অন্তর্ভুক্ত রয়েছে. এই কভারটি দুর্ঘটনার কারণে হওয়া মৃত্যু বা অক্ষমতার ক্ষেত্রে পলিসিহোল্ডার এবং যাত্রীদের ক্ষতিপূরণ প্রদান করে.

কম্প্রিহেন্সিভ কার ইনস্যুরেন্সে আওতা বহির্ভূত বিষয়সমূহ

এখানে কিছু বিষয় এবং পরিস্থিতি রয়েছে যা ফার্স্ট-পার্টি কার ইনস্যুরেন্স কভার করবে না:
  • ব্যবহারের ফলে ক্ষয়

সাধারণ ব্যবহারের কারণে হওয়া গাড়ির কোনও ক্ষতি হলে তা কার ইনস্যুরেন্স কভার করে না. এর মধ্যে বয়স, রক্ষণাবেক্ষণের অভাব বা গাড়ির অতিরিক্ত ব্যবহারের কারণে হওয়া ক্ষতি অন্তর্ভুক্ত রয়েছে.
  • নেশার প্রভাবের অধীনে ড্রাইভিং

মদ্যপ অবস্থায় বা যে কোনও নেশাজাতীয় দ্রব্য সেবনের পর গাড়ির কোনও দুর্ঘটনা হলে তা কার ইনস্যুরেন্স কভার করে না. আপনার জানা উচিত যে নেশাগ্রস্ত অবস্থায় ড্রাইভিং করা হল ভারতে একটি শাস্তিযোগ্য অপরাধ. এর জন্য আপনি কেবল ক্লেম প্রত্যাখ্যানের সম্মুখীনই হবেন না, বরং আপনাকে অনেক বেশি জরিমানাও দিতে হতে পারে.
  • বৈধ লাইসেন্স ছাড়াই ড্রাইভিং

দুর্ঘটনার সময় কারের ড্রাইভারের বৈধ ড্রাইভিং লাইসেন্স না থাকলে ইনস্যুরেন্স ক্লেম প্রত্যাখ্যান করা হবে. দুর্ঘটনার সময় যিনি গাড়ি চালাচ্ছিলেন তার বৈধ ড্রাইভিং লাইসেন্স আছে কিনা তা নিশ্চিত করা পলিসিহোল্ডারের জন্য অপরিহার্য.
  • ইচ্ছাকৃতভাবে ক্ষতি করা

ফার্স্ট-পার্টি কার ইনস্যুরেন্স ইচ্ছাকৃতভাবে বা নিজে থেকে করা কোনও ক্ষতি কভার করে না. উদাহরণস্বরূপ, যদি পলিসিহোল্ডার ইচ্ছাকৃতভাবে তার গাড়ির কোনও ক্ষতি করেন, তাহলে ইনস্যুরেন্স কোম্পানি কার মেরামত বা রিপ্লেসমেন্টের খরচ কভার করবে না.
  • ভৌগোলিক সীমানার বাইরে গাড়ি চালানো

ইনস্যুরেন্স পলিসিতে উল্লিখিত ভৌগোলিক কভারেজের সীমানার বাইরে দুর্ঘটনা ঘটলে ইনস্যুরেন্স কোম্পানি ক্ষতি কভার নাও করতে পারে. উদাহরণস্বরূপ, ভারতের ইনস্যুরেন্স কোম্পানিগুলি আপনাকে ভারতের যে কোনও জায়গায় কভার করবে. তবে, যদি কোনও প্রতিবেশী দেশে ভ্রমণের সময় কোনও দুর্ঘটনা ঘটে, তাহলে আপনি কভারেজ পাবেন না.

সংক্ষেপে বলা যায়

পরিশেষে বলা যায় যে, ফার্স্ট-পার্টি কার ইনস্যুরেন্স কার এবং তার মালিককে বিভিন্ন ধরনের ঝুঁকির ক্ষেত্রে কম্প্রিহেন্সিভ সুরক্ষা প্রদান করে. আপনার জন্য সঠিক পলিসিটি বেছে নেওয়ার জন্য কার ইনস্যুরেন্সের সুবিধা, আওতাভুক্ত এবং আওতা বহির্ভূত বিষয়গুলি সম্পর্কে জানতে হবে. বিভিন্ন ইনস্যুরেন্স পলিসির মধ্যে তুলনা করার এবং সাশ্রয়ী প্রিমিয়ামের বিনিময়ে সেরা কভারেজ অফার করা পলিসিটি বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হয়. কভারেজ এবং প্রিমিয়ামের মধ্যে একটি যথাযথ ব্যালেন্স নিশ্চিত করার জন্য আপনার ব্যবহার করা উচিত অনলাইন কার ইনস্যুরেন্স ক্যালকুলেটর. কার ইনস্যুরেন্স কেনার আগে সবসময় পলিসির ডকুমেন্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং নিশ্চিত করুন যে আপনি সমস্ত আওতাভুক্ত, আওতা বহির্ভূত বিষয় এবং নিয়ম ও শর্তাবলী সম্পর্কে জানেন. কম্প্রিহেন্সিভ কার ইনস্যুরেন্সে বিনিয়োগ করলে তা একটি গাড়ি এবং তার মালিককে যে কোনও অপ্রত্যাশিত ঘটনার বিরুদ্ধে সম্পূর্ণ সুরক্ষা প্রদানের নিশ্চয়তা দেয়. তাই, আর অপেক্ষা কেন? আজই আপনার কার ইনসিওর করুন এবং কার চালানোর সময় মানসিকভাবে শান্তিতে থাকুন!   ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়