রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Do You Need a Licence to Ride an Electric Bike?
ফেব্রুয়ারি 15, 2023

আপনার কি একটি ইলেকট্রিক বাইক চালানোর জন্য লাইসেন্স প্রয়োজন?

বিভিন্ন ইলেকট্রিক গাড়ি লঞ্চ হওয়ার সাথে সাথে, কাস্টমাররা তাদের চিরাচরিত বাইকগুলি ইলেকট্রিক বাইকের সাথে প্রতিস্থাপন করেছেন. এটি নির্বাচন করার জন্য একটি সাশ্রয়ী এবং পরিবেশ-বান্ধব বিকল্প. যদি আপনার কাছে একটি ইলেকট্রিক বাইক থাকে বা যদি আপনার এটি লিখতে লাইসেন্স প্রয়োজন হয় তাহলে হয়ত আশ্চর্য হতে পারে. ক্রমাগত পরিবর্তিত পরিবেশে পরিবহন আইন বজায় রাখা কঠিন হতে পারে. বেশিরভাগ ব্যক্তি নিয়মিত গাড়ির জন্য আইন এবং চালকের লাইসেন্সের প্রয়োজনীয়তা জানেন. তবে, যে ব্যক্তিরা ইলেকট্রিক গাড়ি কিনেছেন তারা এটি সম্পর্কিত আইন সম্পর্কে অবাক হতে পারেন. এছাড়াও, তারা এটি নিয়েও চিন্তিত হতে পারেন যে কীভাবে ইলেকট্রিক ভেহিকেল ইনস্যুরেন্স কিনবেন.

একটি ইলেকট্রিক বাইকের কি ভারতে লাইসেন্স প্রয়োজন?

আপনি যদি কোনও ধরনের ইলেকট্রিক বাইক চালাতে চান, তাহলে আপনার একটি মোটরসাইকেল লাইসেন্স প্রয়োজন হবে. এখানে শুধুমাত্র ব্যতিক্রমগুলি হল সেইগুলি যাদের কম গতির সীমাবদ্ধতা রয়েছে. যখন আপনার মোটরসাইকেল লাইসেন্স থাকে, তখন আপনি শুধুমাত্র একটি টু-হুইলড মোটরসাইকেল চালাতে পারেন. তবে, এটি বাইক ছাড়া অন্য কোনও ইলেকট্রিক গাড়ি বা অন্য কোনও ইলেকট্রিক গাড়ি চালানোর জন্য বৈধ নয়. বিভিন্ন হর্সপাওয়ার, গতি এবং ফিচার সহ টু-হুইলার ইলেকট্রিক গাড়ির বিস্তৃত রেঞ্জ রয়েছে. সমস্যাটি হল ইলেকট্রিক মোটরবাইকগুলি প্রায়শই ইলেকট্রিক বাইক, ই-বাইক এবং স্কুটারের সাথে পরিবর্তনীয়ভাবে ব্যবহার করা হয়. এছাড়াও, মোটরসাইকেলগুলি মোটরবাইক হিসাবে উল্লেখ করা হয় এবং আইনের ধূসর জায়গাগুলির কারণে, এটি কিছু ব্যক্তিকে বিভ্রান্ত করতে পারে. আপনার কাছে রয়েছে এমন ইলেকট্রিক বাইকের ধরণ যাই হোক না কেন, এটি অবশ্যই একটি লাইসেন্স থাকতে হবে এবং একটি ইলেকট্রিক বাইক ইনস্যুরেন্স পলিসি. আপনি যেখানে থাকেন সেই রাজ্যের নিয়মাবলী চেক করাও ভাল. এছাড়াও, বাইক নির্মাতা আপনাকে একটি ইলেকট্রিক বাইকের আইনগত প্রয়োজনীয়তা সম্পর্কে গাইড করতে পারেন.

1. ইলেকট্রিক বাইকের জন্য ভারতে কোন লাইসেন্সের প্রয়োজন নেই

সর্বাধিক 250 ওয়াট বা সর্বাধিক 25kmph গতির আউটপুট সহ একটি ইলেকট্রিক টু-হুইলারের বর্তমান নিয়মাবলী অনুযায়ী চালকের লাইসেন্স প্রয়োজন হয় না. এছাড়াও, ই-স্কুটারগুলি 'মোটর গাড়ি' হিসাবে শ্রেণীভুক্ত প্রয়োজনীয়তাগুলি পূরণ করে না’. *

2. ভারতে লাইসেন্স প্রয়োজন এমন ইলেকট্রিক বাইক

ইলেকট্রিক বাইক যেগুলির মোটর রয়েছে, যা 250 ওয়াটের বেশি জেনারেট করে সেগুলির জন্য ভারতে লাইসেন্স প্রয়োজন. এছাড়াও, যদি আপনার ইলেকট্রিক বাইক 25 kmph এর বেশি টপ স্পিড পেতে পারে, তাহলে আপনার ড্রাইভিং লাইসেন্স প্রয়োজন. এই গাড়িগুলি রেজিস্টার করা প্রয়োজন. আপনি আপনার ইলেকট্রিক বাইকের জন্য উপলব্ধ ফেম-II রাজ্য-নির্দিষ্ট সাবসিডিগুলিতে চেক করতে পারেন. * ফেম-II একটি তিন বছরের সহায়ক প্রোগ্রামের দ্বিতীয় পর্যায়. দ্বিতীয় পর্যায়ের লক্ষ্য হল জনগণের বিদ্যুৎ এবং ভাগ করে নেওয়া পরিবহণের জন্য সহায়তা প্রদান করা. যেহেতু আপনার একটি ইলেকট্রিক বাইক রয়েছে, তাই আপনি এর জন্য যোগ্য হতে পারেন. সুতরাং, যখন এই প্রশ্নের কথা আসে "আমাদের কি একটি ইলেকট্রিক বাইকের জন্য লাইসেন্স প্রয়োজন?", তখন আপনার মালিকানাধীন ইলেকট্রিক টু-হুইলারের ধরনের উপর নির্ভর করবে. যদি আপনি লাইসেন্স ছাড়াই একটি ইলেকট্রিক টু-হুইলার গাড়ি খুঁজছেন, তাহলে আপনার কাছে শুধুমাত্র কম-গতির বিকল্প উপলব্ধ রয়েছে.

ভারতে ইলেকট্রিক বাইকের জন্য অন্যান্য আইন এবং বয়সের সীমা

আপনার ইলেকট্রিক স্কুটারের লাইসেন্স প্রয়োজন কিনা তা একবার আপনি বুঝতে পারলে, পরবর্তী ধাপটি একটি ইলেকট্রিক বাইক সম্পর্কিত অন্যান্য আইন এবং বয়সের সীমা সম্পর্কে বুঝতে হবে. এখানে ইলেকট্রিক বাইক সম্পর্কিত লাইসেন্স ছাড়া অন্য কিছু প্রয়োজনীয় পয়েন্টার রয়েছে:
  1. ভারতে ইলেকট্রিক স্কুটারের জন্য চালানোর বয়সের সীমা 16 বছর বা তার বেশি. *
  2. ই-স্কুটার লাইসেন্স পাওয়ার জন্য 16 থেকে 18 বছরের মধ্যে বয়সের কিশোর-কিশোরদের প্রয়োজনীয় পরীক্ষা করাতে হবে. *
  3. 16 থেকে 18 বছর বয়সের একটি ইলেকট্রিক স্কুটার পাওয়ার অনুমতি আছে যার ইঞ্জিনের আকার 50 cc পর্যন্ত সীমাবদ্ধ. *
  4. ইলেকট্রিক টু-হুইলার বাইকের একটি সবুজ লাইসেন্স প্লেট থাকবে. *
বর্তমান সময়ে ইলেকট্রিক বাইকগুলি সবচেয়ে বেশি পছন্দের গাড়ি. একটি ইলেকট্রিক বাইক সম্পর্কে মনে রাখার গুরুত্বপূর্ণ বিষয় হল এটি কোনও ধোঁয়া বা অন্য কোনও বিষাক্ত পদার্থ উৎপাদন করে না. ইলেকট্রিক বাইক প্রদান করা বিভিন্ন সুবিধার কারণে, তারা ভারতে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে. একটি ইলেকট্রিক গাড়ির জন্য আপনার প্রয়োজনীয় লাইসেন্সের সাথে, আপনার কাছে ইলেকট্রিক বাইক ইনস্যুরেন্সও থাকতে হবে. আপনার যদি কোনও ইলেকট্রিক বাইক থাকে, তাহলে থার্ড-পার্টি ইলেকট্রিক গাড়ির ইনস্যুরেন্স থাকা অবশ্যই প্রয়োজন. তবে, আপনি যদি সামগ্রিক কভারেজ চান, তাহলে আপনাকে একটি কম্প্রিহেন্সিভ প্ল্যান বেছে নিতে হবে. একটি কম্প্রিহেন্সিভ কভারের মাধ্যমে নিশ্চিন্ত থাকুন যে সাধারণত আপনার গাড়ি বজায় রাখার এবং যে কোনও দুর্যোগের ক্ষেত্রে এটিকে সুরক্ষিত রাখার ক্ষেত্রে যে সমস্ত খরচ হয় তা ইনস্যুরেন্স কোম্পানির দ্বারা কভার করা হয়.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়