রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
charging electric vehicles
মার্চ 30, 2023

ইলেকট্রিক গাড়ি চার্জ করার জন্য আল্টিমেট গাইড: টিপস, টেকনিক এবং সেরা অনুশীলন

আপনি যদি একটি নতুন গাড়ি বা বাইক কিনতে চান, তাহলে সম্ভবত আপনি একটি ইলেকট্রিক গাড়ি কেনার কথা ভাবছেন. আপনি হয়ত উপলব্ধ বিকল্পসমূহ, তারা কী কী অফার করতে পারে এবং কোনটি আপনার জন্য সবচেয়ে ভাল হবে সেই সমন্ধে খোঁজ নিচ্ছেন. অথবা আপনি হয়ত ইতিমধ্যে একটি নতুন ইলেকট্রিক গাড়ি বা বাইক কিনেছেন, ইলেকট্রিক গাড়ির ইনস্যুরেন্স নিয়েছেন এবং রাস্তায় চলাচল করা শুরু করেছেন. আপনি ইলেকট্রিক গাড়িতে সুইচ করার সিদ্ধান্ত নেওয়ার পর অথবা এটি কেনার পর আপনাকে কয়েকটি বিবেচ্য বিষয় মনে রাখতে হবে. প্রথমত, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার কাছে সমস্ত ডকুমেন্ট আছে. এর মধ্যে রয়েছে আপনার গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট, আপনার ড্রাইভিং লাইসেন্স এবং আপনার ইলেকট্রিক গাড়ির ইনস্যুরেন্স. এগুলো হাতে পাওয়ার পর, আপনাকে অবশ্যই আপনার ইলেকট্রিক গাড়ির রক্ষণাবেক্ষণ সম্পর্কেও চিন্তা করতে হবে, তা এটি গাড়ি, স্কুটার বা বাণিজ্যিক গাড়ি, যাই হোক না কেন. এছাড়াও, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি আপনার গাড়ির চার্জিং সম্পর্কিত সমস্ত তথ্য সম্পর্কে জানেন. ইভি ফুয়েল-চালিত গাড়ির মতো নয় বরং এটি চার্জ করতে হয়. সুতরাং, আপনি আপনার দৈনিক যাতায়াতের জন্য আপনার ইলেকট্রিক বাইক ব্যবহার করেন অথবা রোড ট্রিপে যাওয়ার জন্য আপনার ইলেকট্রিক গাড়ি ব্যবহার করেন, যা-ই ব্যবহার করুন না কেন, আপনাকে সারা দেশে অবস্থিত চার্জিং স্টেশনের বিবরণ সহ আপনার গাড়ি চার্জ করার ব্যাপারে সবকিছু জানতে হবে.

ইভি চার্জ করা

কয়েক বছর আগের তুলনায় বর্তমানে ইলেকট্রিক গাড়ির মার্কেট বেশ বড়. উদাহরণস্বরূপ, এখন আপনার ইভি ইনসিওর করতে আপনার জন্য বৈদ্যুতিক গাড়ির ইনস্যুরেন্স পলিসি রয়েছে. ফলস্বরূপ, নতুন ইভি মালিক এবং তাদের প্রয়োজনগুলি পূরণ করার জন্য আরও অনেক অবকাঠামো তৈরি করা হচ্ছে. এর মধ্যে রয়েছে সারা দেশে বিশেষত শহরগুলিতে এই ধরনের গাড়ি এবং বাইকের জন্য চার্জিং স্টেশনের সংখ্যা বৃদ্ধি. এমনকি যদি আপনার কাছাকছি কোনও জায়গায় যদি এরকম কোনও ব্যবস্থা না থাকে, তাহলে আপনি বাড়িতেও আপনার ইভি চার্জ করতে পারেন. এটি করতে আপনাকে আপনার গাড়িকে একটি স্ট্যান্ডার্ড ইভি প্লাগের সাথে সংযুক্ত করতে হবে. এই বিকল্পটি টেসলা কারের ক্ষেত্রে পাওয়া যাবে না. এছাড়াও, আপনি যদি আপনার ইভি নিয়ে ভ্রমণ করেন তাহলে এই ধরনের সেটিংসে চার্জ করা সম্ভব নয়. সুতরাং, আপনি যেখানে ভ্রমণ করবেন সেখানকার কয়েক কিলোমিটারের মধ্যে উপলব্ধ সমস্ত চার্জিং স্টেশন সম্পর্কে জেনে রাখা হল বুদ্ধিমানের কাজ.

চার্জিং-এর ধরন

একজন ইভি মালিক হিসাবে আপনাকে বিভিন্ন ধরনের চার্জিং সম্পর্কে জানতে হবে. আপনাকে চার্জিংয়ের যে সমস্ত ধরন সম্পর্কে জানতে হবে সেগুলি এখানে দেওয়া হল.
  • লেভেল 1

যদি আপনার গাড়ির জন্য স্ট্যান্ডার্ড 120v গ্রাউন্ডেড আউটলেটের প্রয়োজন হয়, তাহলে আপনার গাড়িতে সম্ভবত লেভেল 1 চার্জিং রয়েছে. এই কেবলগুলি এখন প্রায় অধিকাংশ ইলেকট্রিক গাড়িতেই থাকে. এটি সাধারণত 8-ঘন্টা চার্জ করলে প্রায় 65 কিমি/ঘন্টার মাইলেজ অফার করে. এটি ব্যাটারি-চালিত ইভি'র জন্য উপযুক্ত হয় যে গাড়িগুলি ঘন ঘন ব্যবহার করা হয় না.
  • লেভেল 2

একটি লেভেল 2 চার্জিং কেবলের জন্য 240-ভি সার্কিট প্রয়োজন. এই ক্ষেত্রে, 8-ঘন্টা চার্জ করলে প্রায় 290 কিমি/ঘন্টা মাইলেজ দিতে পারে. এই ধরনের চার্জিং আউটলেটগুলি সাধারণত পাবলিক চার্জিং স্টেশনে দেখা যায়.
  • ডিসি ফাস্ট চার্জিং

নামের মতোই এই ধরনের চার্জিং ব্যবস্থা দ্রুততম চার্জিং সুবিধা অফার করে. এক ঘন্টা চার্জ করার পরে এটি প্রায় 80 কিমি/ঘন্টা থেকে 145 কিমি/ঘন্টা পর্যন্ত মাইলেজ অফার করতে পারে. আপনার কাছে থাকা গাড়ি ধরন এবং চার্জিং ইউনিটের পাওয়ার আউটপুটের উপর এটি নির্ভর করবে. এটি সেই সমস্ত গাড়ির জন্য সবচেয়ে উপযুক্ত, যে গাড়িগুলি প্রায়শই ব্যবহার করা হয়.

ইভি চার্জ করার খরচ

লোকেদের ইভি কেনার দিকে আগ্রহী হওয়ার অন্যতম কারণগুলির মধ্যে একটি হল পেট্রোল এবং ডিজেলের মতো ফুয়েল দাম বেড়ে যাওয়া যেখানে তুলনামূলক অনেক কম খরচে আপনি আপনার ইভি চার্জ করতে পারেন. কিন্তু আপনার গাড়ি বা বাইক রিফুয়েল করার তুলনায় আপনার ইলেকট্রিক গাড়ি চার্জ করা কি আসলেই সাশ্রয়ী? আমরা দেখেছি যে, আপনার ইলেকট্রিক গাড়ি বা বাইক চার্জ করার দুটি উপায় রয়েছে. আপনি এটি কোনও চার্জিং স্টেশনে বা বাড়িতে চার্জ করতে পারেন. প্রয়োজনীয় চার্জিংয়ের ধরনের উপর ভিত্তি করে আপনার গাড়িটি যে কোনও জায়গায় চার্জ করার জন্য এক ঘন্টা থেকে 7-8 ঘন্টার মতো সময় লাগতে পারে. যদি আপনার গাড়িটি দ্রুত চার্জ করার সরঞ্জামের সামঞ্জস্যপূর্ণ হয়, তাহলে আরও কম সময় লাগে. সুতরাং, বাড়িতে আপনার গাড়ি চার্জ করার খরচ আপনার এলাকার বিদ্যুৎ খরচের উপর ভিত্তি করে নির্ধারিত হবে. আপনি এটি দেখে নিতে পারেন এবং আপনার ইভি চার্জ করার সময়ের জন্য কত খরচ হবে তা বের করতে পারেন. চার্জিং স্টেশনে খরচ কম হতে পারে. তবে, এটি আপনার অঞ্চলের উপরও নির্ভর করে.

আপনার ইভির যত্ন

ইলেকট্রিক গাড়িগুলি আর ব্যক্তিগত মালিকানাধীন গাড়ির মধ্যে সীমাবদ্ধতা নেই. আপনি এগুলিকে কমার্শিয়াল গাড়ি হিসাবেও ব্যবহার করতে পারেন. যখন আপনি এটি কমার্শিয়াল গাড়ি হিসাবে করবেন, তখন নিশ্চিত করুন যে আপনি যেন এটিকে কভার করেন ইলেকট্রিক কমার্শিয়াল ভেহিকেল ইনস্যুরেন্স এর সাথে. ইলেকট্রিক গাড়ির ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য. আপনি সেগুলি সঠিকভাবে চার্জ করছেন কি না তা নিশ্চিত করার পাশাপাশি আপনাকে নিশ্চিত করতে হবে যে সেগুলি ইলেকট্রিক কার ইনস্যুরেন্সের সাথে কভার করা আছে. আপনার কাছে যদি ইলেকট্রিক কার ইনস্যুরেন্স থাকে, তাহলে আপনার গাড়ি কোনও দুর্ঘটনার সম্মুখীন হওয়ার কারণে উদ্ভূত যে কোনও খরচ আপনাকে নিজের থেকে পে করতে হবে না এবং এক্ষেত্রে আপনাকে এই ইনস্যুরেন্স সহায়তা করতে পারে. একইভাবে, আপনার টু-হুইলারটি - -এর অধীনে কভার করা আছে কিনা তা নিশ্চিত করুন ইলেকট্রিক বাইক ইনস্যুরেন্স. দেশের মধ্যে টু-হুইলার চালানোর সময়, অন্ততপক্ষে একটি থার্ড পার্টি লায়াবিলিটি কভারেজের মাধ্যমে এটি কভার করা অপরিহার্য. সুতরাং, অন্তত পক্ষে একটি থার্ড-পার্টি লায়াবিলিটি ইলেকট্রিক বাইক ইনস্যুরেন্স কেনা গুরুত্বপূর্ণ. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়