রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Constructive Total Loss in Motor Insurance
জুলাই 23, 2020

মোটর ইনস্যুরেন্স কনস্ট্রাক্টিভ টোটাল লস ব্যাখ্যা করা হয়েছে

যে কোনও মোটর ইনস্যুরেন্স ক্লেম হয় ক্যাশলেস অথবা রিইম্বার্স করা যেতে পারে.

যখন আপনি আপনার ক্ষতিগ্রস্ত গাড়িটিকে কোনও নেটওয়ার্ক গ্যারেজে নিয়ে যাবেন, ডিডাক্টিবেল পে করবেন এবং রিল্যাক্স করবেন, সেটি হল ক্যাশলেস ক্লেম হল, কারণ আপনার জেনারেল ইনস্যুরেন্স কোম্পানি বাকি রিপেয়ার/রিপ্লেসমেন্ট খরচ পে করবে. অন্যদিকে, একটি রিইম্বার্সমেন্ট মোটর ইনস্যুরেন্স ক্লেম হল সেই প্রক্রিয়া যেখানে আপনি আপনার ক্ষতিগ্রস্ত গাড়ি মেরামত করার জন্য সমস্ত খরচ পে করবেন এবং আপনার ইনস্যুরেন্স কোম্পানির কাছে মেরামতের বিল জমা দেবেন, তারপর ডিডাক্টিবেল বাদ দেওয়ার পরে তারা আপনাকে এটি রিইম্বার্স করবে.

সুতরাং, এই দুটি বিভাগের মধ্যে, কনস্ট্রাক্টিভ টোটাল লস কোথায় অন্তর্ভুক্ত রয়েছে?

কখনও কখনও কোনও দুর্ঘটনার ফলে আপনার গাড়ি মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে. এই রকম ঘটনার ক্ষেত্রে, আপনার গাড়ির ক্ষতি মেরামত করা অসম্ভব হয়ে যায় এবং আপনি যে মোটর ইনস্যুরেন্স ক্লেম করবেন তাকে কনস্ট্রাক্টিভ টোটাল লস হিসাবে ঘোষণা করা হয়.

আপনি মোটর ইনস্যুরেন্স ক্লেম ফাইল করলে, আপনার ইনস্যুরেন্স কোম্পানি একজন সার্ভেয়ার নিযুক্ত করে, যিনি আপনার গাড়ির ক্ষতির পরিদর্শন করবেন. যদি সার্ভেয়ার ঘোষণা করেন যে গাড়ির মেরামতের খরচ আপনার গাড়ির আইডিভি (ইনসিওর্ড ডিক্লেয়ার্ড ভ্যালু)-এর 75%-এর বেশি, তাহলে সেটি সিটিএল (কনস্ট্রাক্টিভ টোটাল লস) হিসাবে ঘোষণা করা হয়.

সাধারণত যখন আপনার গাড়ি কোনও গুরুতর দুর্ঘটনার কবলে পড়ে যেমন মুখোমুখি সংঘর্ষ বা সম্পূর্ণ ভেঙে যাওয়া, তখন আপনার গাড়ির মেরামতের খরচ তার আইডিভি বা তার ইনস্যুরেন্স সীমার বাইরে চলে যায়. সুতরাং, এই ধরনের পরিস্থিতিতে আপনার মোটর ইনস্যুরেন্সের কাছে আপনার দ্বারা করা ক্লেমটি কনস্ট্রাক্টিভ টোটাল লস হিসেবে বিবেচনা করা হয়.

মোটর ইনস্যুরেন্স ক্লেম-কে সিটিএল ঘোষণা করা হলে কী হবে?

আপনার ক্লেমটি কনস্ট্রাক্টিভ টোটাল লস হিসাবে রেজিস্টার করা হলে, আপনার গাড়িটিকে আপনার ইনস্যুরেন্স কোম্পানির কাছে সারেন্ডার করে দিতে হবে. আপনি আর আপনার গাড়ির মালিকানা পাবেন না এবং সেটির মালিকানা ইনস্যুরেন্স কোম্পানিতে ট্রান্সফার করা হবে.

আপনার ইনস্যুরেন্স কোম্পানি আপনার পলিসি থেকে অতিরিক্ত (ডিডাক্টিবেল) বাদ দেওয়ার পরে আপনার গাড়ির আইডিভি পে করবে. অনুগ্রহ করে মনে রাখবেন যে ক্লেম সেটলমেন্টের পরে আপনার ইনস্যুরেন্স পলিসি বাতিল করা হবে. চূড়ান্ত সেটেলমেন্ট পাওয়ার পর আপনাকে বাতিল করা ইনস্যুরেন্স পলিসির জন্য কোনও প্রিমিয়াম পে করতে হবে না.

টোটাল লস এবং কনস্ট্রাক্টিভ টোটাল লস-এর মধ্যে পার্থক্য কী?

যদি আপনার গাড়িটি এমন ভাবে ক্ষতিগ্রস্ত হয় যে সেটি মেরামত করে আগের অবস্থায় পুনরুদ্ধার করা যাবে না, তাহলে তাকে টোটাল লস হিসাবে বিবেচনা করা হয়. তবে, যদি গাড়িটি এমন ভাবে ক্ষতিগ্রস্ত হয় যা মেরামত করা সম্ভব, কিন্তু মেরামতের খরচ গাড়ির আইডিভি-র 75% ছাড়িয়ে যায়, তাহলে তা হবে কনস্ট্রাক্টিভ টোটাল লস.

কনস্ট্রাক্টিভ টোটাল লস-এর ক্ষেত্রে, গাড়ির মেরামতের খরচ এতটাই বেশি হয় যে ক্ষতিগ্রস্ত ব্যক্তির কাছে সেই গাড়ি মেরামত করার পিছনে টাকা খরচ করার পরিবর্তে একটি নতুন গাড়ি কেনা সস্তা বলে মনে হয়. যদিও, টোটাল লস-এর ক্ষেত্রে, ক্ষতিগ্রস্ত গাড়িটি মেরামত করার কোনও সুযোগ থাকে না.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়