রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
What are the 6 fundamental rights?
নভেম্বর 22, 2021

স্বাধীনতা দিবস: স্বাধীনতার অধিকার উদযাপন

ভারত আগস্ট 15, 2019 তারিখে তার 73তম স্বাধীনতা দিবস উদযাপন করবে. 1947 সালে স্বাধীনতার পর থেকে ভারত অনেক দূর এগিয়েছে এবং এখন এটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী, সম্মানিত এবং দ্রুত উন্নয়নশীল দেশগুলির মধ্যে একটি. উন্নয়নশীল ভারতের নতুন পর্যায় এবং অগণিত প্রকল্প শুরু হওয়ার পাশাপাশি এমন কিছু দিক রয়েছে যেগুলো এখনও স্বাধীনভাবে সমাধান করা দরকার. ভারতের নাগরিক হিসেবে ভারতীয় সংবিধান আপনাকে ছয়টি মৌলিক অধিকার প্রদান করে.

ছয়টি মৌলিক অধিকার কী কী?

ছয়টি মৌলিক অধিকার হল:
  1. সমতার অধিকার
  2. স্বাধীনতার অধিকার
  3. শোষণের বিরুদ্ধে অধিকার
  4. ধর্মের স্বাধীনতার অধিকার
  5. সাংস্কৃতিক এবং শিক্ষাগত অধিকার
  6. সাংবিধানিক প্রতিকারের অধিকার
কিন্তু আপনাদের মধ্যে কতজন এই অধিকার সম্পর্কে বিস্তারিত জানেন এবং প্রয়োজনে সেগুলো প্রয়োগ করেন?? ভারতের নাগরিক হিসেবে আমরা অনেকেই জানি না যে এই মৌলিক অধিকারগুলি কতটা মূল্যবান এবং আমাদেরকে সুরক্ষা ও ক্ষমতা দেওয়ার জন্য এগুলি কীভাবে ডিজাইন করা হয়েছে. চলুন তাহলে ভারতের সংবিধান প্রদত্ত মৌলিক অধিকারগুলির মধ্যে থেকে একটি অধিকার নিয়ে আলোচনা করা যাক আর সেটি হল - স্বাধীনতার অধিকার. স্বাধীনতার অর্থ হলো কোনও কিছু থেকে মুক্ত হওয়া তা হোক না কোনও দেশের শাসন থেকে মুক্ত হওয়া বা সেই মানসিকতা থেকে মুক্ত হওয়া যা আপনাকে পেছনের দিকে ঠেলে দেয় এবং আপনার উন্নতির পথে বাধা সৃষ্টি করে. বর্তমানের এই পরিবর্তিত সমাজ এবং পরিবর্তিত জীবনধারা চায় যে আপনি স্বাধীনতার এই অধিকারটি আরও যথাযথভাবে এবং সতর্কতার সাথে প্রয়োগ করুন. ভারতীয় সংবিধানের আর্টিকেল 19 ছয়টি স্বাধীনতা দিয়ে থাকে:
  • বাক ও মত প্রকাশের স্বাধীনতার অধিকার
  • শান্তিপূর্ণভাবে এবং অস্ত্র ছাড়া সমবেত হওয়ার অধিকার
  • অ্যাসোসিয়েশন বা ইউনিয়ন গঠনের অধিকার
  • ভারতের সীমানার মধ্যে স্বাধীনভাবে চলাফেরা করার অধিকার
  • ভারতের সীমানার মধ্যে বসবাস করার ও বসতি স্থাপনের অধিকার
  • যে কোনও পেশা বেছে নেওয়ার অথবা কোনও চাকরি, বাণিজ্য বা ব্যবসা করার অধিকার
এই স্বাধীনতা দিবসে প্রকৃত স্বাধীনতা উদযাপন করুন যেমনটি আপনি সবসময়ই চেয়েছেন. আপনার অনুভূতি, আপনার স্বপ্ন এবং আপনার ভবিষ্যত থেকে দূরে সরে যাবেন না. আপনি কী অনুভব করেন এবং আপনাকে কোন জিনিসটি খুশি ও সন্তুষ্ট করে তা প্রকাশ করার সুযোগ নিন. এই স্বাধীনতা দিবসের মূলমন্ত্র হোক #ফ্রিডমটুলাভ, নিজেকে, আপনার পরিবারকে, আপনার বন্ধুকে, আপনার পার্টনারকে, আপনার পোষা প্রাণীকে এবং আপনার স্বপ্নকে ভালবাসার স্বাধীনতা. আপনাদের সবাইকে জানাই স্বাধীনতা দিবসের শুভেচ্ছা! আমাদের ওয়েবসাইট দেখুন এবং অনলাইনে বিভিন্ন জেনারেল ইনস্যুরেন্স প্ল্যান অনলাইনে বা আমাদের - -এ আরও আর্টিকেল পড়ুন ইনস্যুরেন্স ব্লগ.  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 4.2 / 5 ভোটের সংখ্যা: 5

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়