রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
How to Prevent Rust on Your Car?
জুলাই 21, 2016

আপনার গাড়িকে কীভাবে মরিচা থেকে সুরক্ষিত রাখবেন? আপনার গাড়ি মরিচা পড়ার হাত থেকে বাঁচানোর 5টি উপায়

বর্তমানে অসংখ্য গাড়ি রাস্তায় দাঁড়িয়ে থাকায় গাড়িগুলোকে ক্ষয় থেকে সুরক্ষিত রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে. আপনি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ গাড়িটিকে আগের অবস্থায় ফিরিয়ে আনার জন্য নিজেকে বাহবা দেওয়ার আগে, আপনার গাড়িকে মরিচা পড়ার হাত থেকে সুরক্ষিত রাখতে এই টিপসগুলি দেখুন.  
  1. বডি সিলার প্রয়োগ
মেটাল শীটকে ক্ষয় হওয়ার হাত থেকে সুরক্ষিত রাখতে মেটাল শীটের ভেতরে জল/আর্দ্রতা প্রবেশ করতে বাধা দেওয়ার জন্য সিম/ওয়েল্ড জয়েন্টের মধ্যে বডি সিলার প্রয়োগ করা হয়. বডি প্যানেলে ডোর, হুড, ব্যাক ডোর, রুফ ইত্যাদির মতো পার্টস প্রতিস্থাপন করার সময় নিম্নলিখিত এরিয়াতে বডি সিলার প্রয়োগ করতে হবে (ওয়েল্ডিং প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পরে)
  • ওয়েল্ডিং জয়েন্ট (দুটি মেটালের শীট জয়েন করার সময় তৈরি হয়)
  • দরজা, বনেট ইত্যাদির জয়েন করা (জোড়া দেওয়া) অংশ.
  দরজা   রিয়ার এন্ড ডোর  
  1. মরিচা-প্রতিরোধী সল্যুশন
ডোর প্যানেল যদি দুর্ঘটনার কারণে ক্ষতিগ্রস্ত হয় এবং প্যানেলগুলি প্রতিস্থাপন করার প্রয়োজন হয়, তাহলে ডোর প্যানেলের স্যাশ এরিয়ায় মরিচা-প্রতিরোধী সল্যুশন প্রয়োগ করতে হবে. স্যাশ এলাকায় মরিচা-প্রতিরোধী সল্যুশন প্রয়োগ করা হলে তা জল জমা হতে বাধা দেয়.   3.সিলিং কভার প্লাস্টিক সিলিং কভার ডোরের ভিতরের দিকে লাগানো হয় যা সহজেই লাগানো বা খুলে ফেলা যায়. এই সিলিং কভারে সীলেন্ট রয়েছে যা এটিকে শক্ত করে আটকে রাখে. এটি ডোর প্যানেলে জল প্রবেশ করতে বাধা দেয় যার ফলে মরিচা প্রতিরোধ করে. এছাড়াও, দুর্ঘটনাজনিত মেরামতের পর সিলিং কভারটি অবশ্যই পুনরায় সঠিকভাবে লাগাতে হবে. যদি পুনরায় সঠিকভাবে লাগানো না হয়, তাহলে ডোর প্যানেলের ভিতরে জল প্রবেশ করে মরিচা সৃষ্টি করতে পারে.   4.আন্ডারকোটিং গাড়ির নিচের ভেতরের দিকের অংশ প্রতিনিয়ত নুড়ি, বালি, লবণ এবং রাস্তায় পড়ে থাকা অন্যান্য আবর্জনার সংস্পর্শে আসে. এই আন্ডারকোটিং মিশ্রণটি উড়ে আসা নুড়ি-পাথরের কারণে মেটাল শিটের ক্ষতি হওয়া থেকে বাঁচায় এবং ক্ষয় প্রতিরোধ করে গাড়ির আয়ু বাড়িয়ে দেয়. আন্ডারকোটিং রাস্তায় চলার সময় সৃষ্টি হওয়া শব্দ হ্রাস করতেও সাহায্য করে কারণ রাস্তার আবর্জনা মেটালের সাথে ঘষা খায় না.   5.রাস্ট কনভার্টার রাস্ট কনভার্টার বেস মেটালে মরিচার একটি কোটিং ব্যবহার করে যাতে অক্সিজেন বেস মেটালের সংস্পর্শে আসতে না পারে. মরিচাকে রাসায়নিকভাবে একটি মজবুত ও দীর্ঘস্থায়ী প্রলেপে রূপান্তর করা হয় যা বায়ুতে থাকা অক্সিজেনকে মেটালের সাথে প্রতিক্রিয়া করতে দেয় না. এটি হল একটি সম্ভাব্য পদ্ধতি কারণ রাস্ট কনভার্টার জলে দ্রবণীয় এবং অ্যাসিডের তুলনায় নিরাপদ.   আপনার গাড়িকে মরিচা পড়া থেকে প্রতিরোধ করা গুরুত্বপূর্ণ এবং ঠিক তেমনই আপনি কোনও অপ্রত্যাশিত দুর্ঘটনার সম্মুখীন হলে আপনাকে ফিন্যান্সিয়াল ক্ষতি থেকে সুরক্ষিত রাখাও গুরুত্বপূর্ণ. এখনই আমাদের ফোর হুইলার ইনস্যুরেন্স প্ল্যান!  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

  • জ্যাসমিন পাওলোস - 2ই সেপ্টেম্বর, 2017 দুপুর 6:14 টায়

    ঠিক যেমনটি আমি আমার গাড়ির জন্য খুঁজছিলাম, অ্যান্টি-রাস্ট ব্যবহার করা সত্যিই গুরুত্বপূর্ণ. খুবই তথ্যসমৃদ্ধ, শেয়ার করার জন্য ধন্যবাদ.

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়