রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Teach your kids these hygiene tips
সেপ্টেম্বর 14, 2020

আপনার বাচ্চাদের মধ্যে ব্যক্তিগত পরিচ্ছন্নতা তৈরি করার টিপস

স্বাস্থ্যকর পরিচ্ছন্নতার রুটিন হল এমন ভাল অভ্যাস যা আপনার অবশ্যই আপনার সন্তানদের শেখানো উচিত. বলা হয়, শিশুরা ভেজা মাটির মতো, তাদের যে পাত্রে রাখা হবে তারা সেই রকম ভাবে তৈরি হবে. তাই ছোট বয়স থেকে ভাল অভ্যাস শেখালে তা দীর্ঘ সময় পর্যন্ত প্রভাব ফেলবে. এখন, আপনি বাড়িতে রয়েছেন, আপনার সন্তানদের সাথে সময় কাটাচ্ছেন করোনাভাইরাসের সংক্রমণের কারণে, আপনি আপনার বাচ্চাদের কিছু ব্যক্তিগত পরিচ্ছন্নতার টিপস শেখাতে পারেন, যা সময়ের জন্য প্রয়োজন.

ব্যক্তিগত পরিচ্ছন্নতার অভ্যাসগুলি কী কী যা আপনার বাচ্চাদের শেখানো উচিত?

  • আপনার বাচ্চাদের জল এবং সাবান দিয়ে হাত ধুতে শেখান. এমনকি যদি বাচ্চারা খেলতে বাইরে না যায়, তাহলেও তারা তাদের নাগালের মধ্যে থাকা সবকিছু মুখে দিতে পারে. তাই আপনাকে আপনার বাড়ি সবসময় পরিস্কার রাখতে হবে, কিন্তু টেবিলের ওপর বা শো-পিসের উপর আপনি পরের বার পরিষ্কার না করা পর্যন্ত ধুলো জমে যেতে পারে. সুতরাং, আপনার বাচ্চারা খাওয়ার আগে, ওয়াশরুম ব্যবহার করার পরে এবং বাড়িতে পোষা প্রাণীদের (যদি থাকে) গায়ে হাত দেওয়ার পরে ভালোভাবে হাত ধুয়ে নিচ্ছে কিনা, তা নিশ্চিত করা ভালো.
  • খাওয়ার আগে সব্জি এবং ফল ধোয়ার জন্য আপনার বাচ্চাদের শিক্ষা দিন. ফল এবং সব্জির বাইরের অংশে সাধারণত ই.কোলাই ব্যাক্টেরিয়া থাকে. এছাড়াও, আপনার বাড়িতে পৌঁছানোর আগে এগুলিতে অনেকে হাত দিতে পারেন, সুতরাং, এগুলি যত্ন সহকারে ধোয়ার পরই মুখে দেওয়া উচিত.
  • কাশি এবং হাঁচির সময় আপনার সন্তানদের একটি টিস্যু বা রুমাল দিয়ে তাদের মুখ ঢাকার শিক্ষা দিতে হবে. করোনাভাইরাসের মতো সংক্রামক রোগের বিস্তার রোধ করার এটি সবচেয়ে কার্যকর উপায়. আপনাকে আপনার বাচ্চাদের মাস্ক ব্যবহার এবং পরিধান করার সঠিক উপায় শেখাতে হবে. যদিও আপনি বাড়িতে থাকাকালীন মাস্ক পরা বাধ্যতামূলক নয়, কিন্তু, এই ভাল অভ্যাসটি শেখানো ভবিষ্যতের জন্য উপযোগী হতে পারে.
  • সামাজিক দূরত্ব এবং এর গুরুত্ব সম্পর্কে তাদের শেখান. যদিও বর্তমানে সবাই বাড়ির ভিতরে রয়েছে, কিন্তু সামাজিক দূরত্ব বজায় রাখা একটি মূল্যবান শিক্ষা হয়ে উঠবে, যখন সব কিছু ধীরে ধীরে এবং ধারাবাহিকভাবে আগের পর্যায়ে ফিরে আসবে.
  • আপনার বাচ্চাদের উন্নয়নের জন্য অন্যান্য কিছু প্রাথমিক স্বাস্থ্যবিধি নিয়ম হল:
    • দিনে দুবার দাঁত মাজা
    • নিয়মিতভাবে স্নান করা
    • নিয়মিতভাবে চুল ধোয়া
    • প্রতিদিন পরিস্কার পরিচ্ছন্ন জামাকাপড় পরা
    • তাদের ঘর পরিস্কার রাখা
    • প্রতিটি ব্যবহারের পর টয়লেট ফ্লাশ করা
    • বড় হলে নখ কাটা
    • নখ পরিস্কার রাখা

আপনার বাচ্চাদের ব্যক্তিগত পরিচ্ছন্নতার অভ্যাস কীভাবে শেখাবেন?

আপনি যখন প্রয়োজনীয় 'নিজেকে পরিষ্কার এবং সুস্থ রাখ' বলে শিক্ষা দেবেন তখন হয়ত আপনার বাচ্চারা আপনার লেকচার শুনবে না. আপনার বাচ্চাদের একটি ভাল অভ্যাস গড়ে তোলার জন্য শিক্ষাদানের সেরা উপায় হল প্রথমে নিজের অভ্যাস গড়ে তোলা. শিশুরা দ্রুত বড়রা যা করে তা অনুকরণ করে. সুতরাং, তাদের বলার আগে আপনি সেগুলির অভ্যাস করুন. আপনার বাচ্চাদের পরিচ্ছন্নতা শেখানোর আরও একটি আকর্ষণীয় উপায় হল খেলার সময়, পাজল সমাধান এবং কিছু মজাদার বিজ্ঞানের পরীক্ষা করার মাধ্যমে. বিভিন্ন কার্টুন এবং অ্যানিমেটেড প্রোগ্রাম রয়েছে যা আপনাকে বাচ্চাদের এই স্বাস্থ্যকর অনুশীলনগুলি শেখাতে সাহায্য করতে পারে. স্বাস্থ্যকর অভ্যাস এবং তাদের গুরুত্ব প্রদর্শন করার জন্য আপনি একটি মজাদার এবং তথ্যসমৃদ্ধ পুতুল নাচের প্রদর্শনী আয়োজন করতে পারেন. আমরা আশা করি যে এই টিপসগুলি আপনার বাচ্চাদের সুস্থ হতে সাহায্য করবে. যখন আপনি তাদের ফিটনেস নিশ্চিত করেন, তখন আমরা আপনাকে পর্যাপ্ত পরিমাণে বিনিয়োগ করে তাদের নিরাপত্তা নিশ্চিত করার পরামর্শ দিচ্ছি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান, যা অপরিকল্পিত মেডিকেল ইমার্জেন্সির ক্ষেত্রে দারুণ সাহায্য করতে পারে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 3.6 / 5 ভোটের সংখ্যা: 24

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়