রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Extend Health Insurance For Spouse
নভেম্বর 23, 2020

হেলথ ইনস্যুরেন্সে কীভাবে আপনার স্বামী/স্ত্রীকে অন্তর্ভুক্ত করবেন?

বিবাহিত জীবন কখনও কখনও একজন ব্যক্তি হিসাবে আপনাকে পাল্টে দিতে পারে. আপনি নিজের থেকে আপনার সঙ্গীর ব্যাপারে বেশি যত্নশীল হন এবং এগুলি আপনার জীবনের সবচেয়ে মধুর মুহূর্তগুলির মধ্যে একটি হতে পারে. কখনও কখনও, তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করার জন্য আপনি তাকে এমন কোনও সুন্দর সারপ্রাইজ দিতে চান যা দেখে তিনি খুশি হবেন এবং এক্ষেত্রে, জরুরী সময়ে আর্থিক নিরাপত্তা দেওয়ার চেয়ে ভাল উপহার আর কি হতে পারে? আপনি যদি তার জন্য একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনেন তাহলে এটি আরও ভাল হবে, তাই নয় কি? এ থেকে এটি প্রকাশ পাবে যে আপনি তাদের সুখে থাকা নিয়ে কতটা ভাবেন. আসুন, আমরা এখন দেখে নিই যে কী কী উপায়ে আপনার স্বামী/স্ত্রীর জন্য হেলথ ইনস্যুরেন্স কভারেজ বর্ধিত করা যায়.
  1. গ্রুপ হেলথ প্ল্যান
একজন নিয়োগকর্তা সেই কোম্পানিতে কাজ করা কর্মচারীদের চিকিৎসার খরচ কভার করার জন্য প্ল্যান অফার করে. এই পলিসিগুলি হল গ্রুপ প্ল্যান যেখানে প্রতিটি কর্মচারীর জন্য নির্দিষ্ট পরিমাণ সাম ইনসিওর্ড বরাদ্দ করা হয়. আপনি আপনার প্ল্যানে স্বামী/স্ত্রীকে যোগ করতে পারবেন কিনা তা জানতে ইনস্যুরেন্স কোম্পানির সাথে যোগাযোগ করে নিশ্চিত হতে পারেন, কারণ সাধারণত এই প্ল্যানগুলির মধ্যে কর্মচারীর পরিবারের নিকটতম সদস্যদের অন্তর্ভুক্ত করা যেতে পারে.  
  1. ইন্ডিভিজুয়াল হেলথ প্ল্যান
যদি গ্রুপ প্ল্যান না থাকে, তাহলে আপনি আপনার স্বামী/স্ত্রীর জন্য সবসময়ই একটি ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স পলিসি বেছে নিতে পারেন. এই ধরনের হেলথ প্ল্যানটি আপনার স্বামী/স্ত্রীর নির্দিষ্ট প্রয়োজন অনুযায়ী কাস্টমাইজ করা যেতে পারে. এক্ষেত্রে আপনাকে যা করতে হবে তা হল পলিসি কেনার আগে আপনার সঙ্গীর চিকিৎসা সংক্রান্ত প্রয়োজনীয়তাগুলি দেখে নিতে হবে.  
  1. ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স প্ল্যান
সর্বোপরি, আপনি একটি ফ্যামিলি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান বেছে নিতে পারেন. এটি মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যানের আওতা বাড়ানোর সবচেয়ে সহজ পদ্ধতিগুলির মধ্যে একটি এবং এর মাধ্যমে আপনি আপনার স্বামী/স্ত্রীকে একটি বিদ্যমান পলিসি বা নতুন পলিসিতে যোগ করে কভার করতে পারবেন. তবে, আপনি যদি চান তাহলে আপনার স্বামী/স্ত্রীকে কভার করার জন্য আপনাকে সাম ইনসিওর্ডের পরিমাণ বাড়াতে হবে.   আপনার স্বামী/স্ত্রীর জন্য কভারেজ কেনার আগে যে পয়েন্টগুলি বিবেচনা করতে হবে  
  • আপনার পার্টনারের মেডিকেল হিস্ট্রি
একটি হেলথ প্ল্যান কেনার আগে বিবেচনা করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হল আপনার স্বামী/স্ত্রীর মেডিকেল হিস্ট্রি. এটি চেক করা অত্যন্ত গুরুত্বপূর্ণ যাতে আপনি দেখতে পারেন যে আগে থেকে বিদ্যমান কোনও রোগ রয়েছে কিনা, এবং যদি থাকে, তাহলে তাদেরকে এই প্ল্যানের অধীনে কভার করা যাবে কিনা. অনেক ইনস্যুরেন্স প্রোভাইডার বেশ কিছু রোগের জন্য ওয়েটিং পিরিয়ড প্রয়োগ করে থাকেন. যদি, আপনার সঙ্গীর ইতিমধ্যে এমন কোনও বড় ধরনের রোগ থাকে যা কোনও বেসিক হেলথ প্ল্যানের অধীনে কভার করা যাবে না, তাহলে আপনি সেক্ষেত্রে একটি স্ট্যান্ডঅ্যালোন ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্স কিনতে পারেন.  
  • ট্যাক্স ছাড়
আপনি একটি হেলথ প্ল্যান কেনার আগে, ট্যাক্স বেনিফিট পাওয়ার ক্ষেত্রে আপনার যোগ্যতা দেখে নিন, কারণ আপনি ইনকাম ট্যাক্স আইনের ধারা 80ডি-এর অধীনে ছাড় পেতে পারেন.  
  • বাজেট প্ল্যান করা
কোনও কিছু কেনার আগে বিবেচনা করার মতো আর একটি গুরুত্বপূর্ণ বিষয় হল বাজেট. বিশেষ করে যদি আপনি সদ্য বিবাহিত হন এবং আপনার বিয়ের জন্য ইতিমধ্যে অনেক কিছু খরচ করে ফেলেছেন, তাহলে যে কোনও খরচ করার আগে আপনাকে একটু সতর্ক হতে হবে. সুতরাং, আপনি কভারেজ এবং ফিচারগুলি মাথায় রেখে একটি প্ল্যান বেছে নিতে পারেন. আপনার জন্য সাশ্রয়ী একটি পলিসি বেছে নেওয়ার সময় আরও ভাল ফিচার পাওয়ার জন্য মার্কেটের অন্যান্য পলিসিগুলির মধ্যে তুলনা করে দেখে নিন.  
  • ভবিষ্যত পরিকল্পনা
বিবাহিত দম্পতি হিসাবে একটি পরিবার শুরু করা আপনার জন্য একটি বড় সিদ্ধান্ত হতে পারে. তবে, যদি আপনি এখন বিকল্পগুলি তুলনা করেন, তাহলে এটি আপনাকে একটি উপযুক্ত কভারেজ পেতে সাহায্য করবে যা প্রয়োজনের সময় আপনি ব্যবহার করতে পারবেন. সবগুলি মেডিকেল ইনস্যুরেন্স পলিসির ক্ষেত্রেই যে ম্যাটারনিটি বেনিফিট থাকে না তা আপনাকে অবশ্যই জানতে হবে. কিছু কিছু ইনস্যুরার আপনাকে ম্যাটারনিটি কভারেজ ক্লেম করার আগে নির্দিষ্ট সংখ্যক দিন অপেক্ষা করতে বলবেন পরিবারের জন্য হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কেনা, অথবা এতে আপনার স্বামী/স্ত্রীকে অন্তর্ভুক্ত করা এখন আর কঠিন নয়. আপনার পছন্দের ইনস্যুরারের ওয়েবসাইট ভিজিট করে আপনি সহজেই ওয়েবে এটি করতে পারেন. সুতরাং, আর অপেক্ষা করবেন না এবং আজই আপনার স্বামী/স্ত্রীকে সেরা উপহারটি দিয়ে চমকে দিন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়