ইংরেজি

Claim Assistance
Get In Touch
How to Download COVID Vaccination Certificate?
নভেম্বর 25, 2021

অনলাইনে আপনার কোভিড-19 ভ্যাকসিনেশান সার্টিফিকেট ডাউনলোড করার পদক্ষেপ

যদি আপনি একজন দায়িত্বশীল নাগরিক হন এবং ভ্যাকসিন গ্রহণ করে থাকেন- প্রথম বা দুটি ডোজ, তাহলে আপনি খুব সহজেই আপনার কোভিড-19 ভ্যাকসিন সার্টিফিকেট অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন. আপনি কোন ভ্যাকসিন নিয়েছেন, কোভিশিল্ড নাকি কোভ্যাক্সিন বা স্পুটনিক, সেটা জরুরি নয়. আপনি আপনার পছন্দের অনলাইন রিসোর্স থেকে কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট যে কোনও সময়ে ডাউনলোড করতে পারেন. আপনি যে সার্টিফিকেট ডাউনলোড করবেন তাতে আপনার ভ্যাকসিনেশান সম্পর্কিত সমস্ত তথ্যের উল্লেখ থাকবে, এমনকী আপনি কোন তারিখে এবং কোন সময়ে ভ্যাকসিন নিয়েছেন তা-ও উল্লেখ করা হবে. যদি আপনার কোভিড 19 ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করার পদ্ধতি সম্পর্কে নিশ্চিত না হন, তাহলে এই বিশেষ পোস্টটি আপনাকে সাহায্য় করবে. এই বিষয়টি আলোচনা করার আগে বুঝে নেওয়া জরুরি যে, কেন আপনার কোভিড 19 ভ্য়াকসিন সার্টিফিকেট প্রয়োজন হবে.

আপনার ভ্যাকসিনেশান সার্টিফিকেট কেন প্রয়োজন?

কোভিড 19 ভ্যাকসিন আপনাকে এই সংক্রামক ভাইরাসের হাত থেকে সুরক্ষিত রাখে, যার ফলস্বরূপ এই রোগ হলেও আপনার শরীরে হালকা কিছু উপসর্গ দেখা দেবে যার চিকিৎসা সহজেই আপনার বাড়িতে সেল্ফ-কোয়ারেন্টাইন প্রক্রিয়ায় করা যেতে পারে. তবে এই ধারণা ভুল যে, এই ভ্যাকসিন নিলে আপনি আর এই ভাইরাসে আক্রান্ত হবেন না. এমন পরিস্থিতিতে, আপনার এখনও এই ভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকি রয়েছে এবং যাঁরা এখনও ভ্যাকসিন নিতে সক্ষম হননি, তাঁদের মধ্যে এই রোগ বহনের মাধ্যম হয়ে উঠছেন. এই ধরনের ঘটনাগুলি, বেশ কয়েকটি রাজ্য এবং এমনকী সংস্থা ও হাসপাতালে ভর্তি হওয়ার সময়ে নাগরিকদের ভ্যাকসিনেশানের প্রমাণ বহন করা বাধ্যতামূলক ঘোষণা করেছে, সেটি হল আপনার কোভিড 19 ভ্যাকসিন সার্টিফিকেট. অবসর বা ব্যবসার উদ্দেশ্যে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে প্রবেশ করার জন্য বিমানে চড়তে হলে নেগেটিভ আরটি-পিসিআর রিপোর্ট বা ভ্যাকসিনেশান সার্টিফিকেট বহন করা বাধ্যতামূলক. যদিও পরেরটি অনেক বেশি অ্যাক্সেসযোগ্য, তবে আপনার ফোন বা যে কোনও পোর্টেবল ডিভাইসে আপনার সার্টিফিকেটের একটি ডাউনলোড করা কপি রেখে দেওয়া ভালো. এটি বুঝে নেওয়ার পরে, আসুন দেখে নেওয়া যাক কীভাবে আপনি বিভিন্ন পোর্টাল থেকে আপনার সার্টিফিকেট ডাউনলোড করতে পারেন.

কোউইন-এর মাধ্যমে কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করুন

আমাদের আগের একটি পোস্টে, কোউইন ব্যবহার করে আপনার ভ্যাকসিনেশানের জন্য কীভাবে রেজিস্টার করতে পারবেন সেই বিষয়ে একটি বিস্তারিত পোস্ট শেয়ার করেছি. সুতরাং, আপনি যদি কোউইন পোর্টাল ব্যবহার করে থাকেন, তাহলে আপনি জানেন যে এটি এমন ভাবে তৈরি করা হয়েছে যেখানে এটি নিজে থেকেই আপনাকে দেখিয়ে দেবে যে কীভাবে আপনি পোর্টাল থেকে সার্টিফিকেটটি ডাউনলোড করতে পারবেন. যাঁরা এখনও এটি ব্যবহার করেননি তাঁদের জন্য, আপনি কীভাবে কোউইন ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করতে পারেন তা এখানে দেওয়া হল.
  • অ্যাক্সেস করুন কোউইন ওয়েবসাইট.
  • সাইন-ইন বোতামে ক্লিক করুন. যেহেতু আপনি আপনার ভ্যাকসিনেশানের অ্যাপয়েন্টমেন্ট শিডিউল করার সময় ইতিমধ্যে প্রথমবার রেজিস্টার করেছেন, তাই আপনি আপনার রেজিস্টার করা মোবাইল নম্বরে পাওয়া ওটিপি এন্টার করে সহজেই লগইন করতে পারেন.
  • আপনি লগইন করলে, প্রথমে ডোজ বিভাগটি দেখতে পাবেন, যেখানে আপনি নেওয়া ডোজের ভিত্তিতে, বিভাগটি সবুজ দেখতে পাবেন.
  • সেই বিভাগে যান এবং আপনি ডাউনলোড বোতামটি সক্রিয় অবস্থায় দেখতে পাবেন. যদি আপনি কোউইন ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করতে চান তাহলে ডোজ 1 বা ডোজ 2 তে ক্লিক করুন.
  • সার্টিফিকেটটি আপনার ডিভাইসে একটি পিডিএফ বা সফ্ট কপি হিসাবে ডাউনলোড হয়ে যাবে.
  • আপনার সেশনের পরে পোর্টাল থেকে লগ আউট করুন.

আরোগ্য সেতু অ্যাপ ব্যবহার করে কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করুন

যদি আপনি আরোগ্য সেতু অ্যাপ থেকে আপনার সার্টিফিকেট ডাউনলোড করতে চান, তাহলে আপনি অ্যাপটি ডাউনলোড করে এটি করতে পারেন. যদি আপনি ইতিমধ্যেই এটি ডাউনলোড করে থাকেন, তাহলে অ্যাপটি খুলুন এবং কোউইন ট্যাব অ্যাক্সেস করুন.
  • সেখানে পৌঁছানোর পরে, ভ্যাকসিনেশান সার্টিফিকেট নির্বাচন করুন.
  • আপনার ডোজ নেওয়ার সময়, আপনি একটি 13-সংখ্যার রেফারেন্স নম্বর পাবেন. এখানে নম্বরটি লিখুন এবং তারপর সার্টিফিকেট পান বোতামে ক্লিক করুন.
  • সার্টিফিকেটটি আপনার ডিভাইসে ডাউনলোড করা হবে.

ডিজিলকার ব্যবহার করে কোভিড 19 ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করুন

ডিজিলকার হল আরও একটি রিসোর্সফুল পোর্টাল, যা আপনাকে সহজেই আপনার ভ্যাকসিনেশান সার্টিফিকেট ডাউনলোড করার অনুমতি দেয়. এই প্রক্রিয়াটি আরোগ্য সেতু অ্যাপ ব্যবহার করার মতোই.
  • আপনাকে আপনার ডিভাইসে ডিজিলকার অ্যাপটি ডাউনলোড করতে হবে এবং আপনার ব্যক্তিগত বিবরণ প্রদান করে এখানে রেজিস্টার করতে হবে.
  • এই কাজ শেষ হলে, আপনাকে হেলথ সেকশানে যেতে হবে এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক খুঁজে নিতে হবে.
  • আপনি সেখানে ভ্যাকসিনেশান সার্টিফিকেটের বিকল্পটি দেখতে পাবেন.
  • আপনার 13-সংখ্যার রেফারেন্স নম্বর হাতের কাছে রাখুন এবং সেটি লিখুন.
  • ডাউনলোডের জন্য সার্টিফিকেটটি প্রস্তুত হয়ে যাবে.
যদি আপনি আপনার রেফারেন্স নম্বর পুনরুদ্ধার করতে না পারেন বা যদি আপনার কাছে সেটি না থাকে, তাহলে আপনার সার্টিফিকেটের কপি পাওয়ার সবচেয়ে সহজ উপায় হল কোউইন ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করার বিকল্পটি নির্বাচন করা. আপনি সার্টিফিকেট ডাউনলোড করার পরে, সমস্ত বিবরণ সঠিক রয়েছে কিনা তা চেক করুন. এই পোর্টালগুলি তাঁদের কথা ভেবে ডিজাইন করা হয়েছে যাঁদের প্রযুক্তি বিষয়ক জ্ঞান ন্যূনতম. সুতরাং, আপনার সার্টিফিকেটগুলি ডাউনলোড করুন এবং নিশ্চিত করুন যে আপনি দায়িত্বশীল ভাবে ভ্রমণ করছেন. এবং যদি আপনি আপনার দ্বিতীয় ডোজ না নিয়ে থাকেন, তাহলে তার জন্য একটি অ্যাপয়েন্টমেন্ট শিডিউল করুন.

মূল বিষয়

বর্তমান কোভিড-19 পরিস্থিতি আমাদের বুঝতে সাহায্য করেছে যে, অনিশ্চিত সময় এবং চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থার কারণে হঠাৎ বিপুল আর্থিক বোঝা তৈরি হতে পারে, যা আমাদের আয়ত্তের বাইরে চলে যেতে পারে. সংক্রমণ হওয়ার উচ্চ ঝুঁকি সহ, সবাই বুঝতে শুরু করেছেন কতটা জরুরি মেডিকেল ইনস্যুরেন্স এমন অনিশ্চিত সময়ের জন্য প্ল্যান করুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 1.8 / 5 ভোটের সংখ্যা: 4

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়