রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
self-employed health insurance: essential information to consider
ডিসেম্বর 2, 2021

বেরিয়াট্রিক সার্জারির জন্য কভারেজের মাধ্যমে মেডিকাল ইনস্যুরেন্স কীভাবে সহায়তা করে?

স্থূলতা বিশ্বব্যাপী ক্রমবর্ধমান উদ্বেগের একটি অংশ হয়ে উঠেছে. অস্বাস্থ্যকর খাবারের অভ্যাস, অনিয়মিত লাইফস্টাইল, প্রক্রিয়াজাত খাদ্য পণ্যের উপর নির্ভরশীলতা বৃদ্ধি এর কিছু কারণ যার ফলে মোটা হয়. 2015 সালে আইসিএমআর-আইএনডিআইএবি এর একটি অধ্যয়নে বলা হয়েছে যে পেটের চর্বি হল কার্ডিওভাস্কুলার রোগের প্রধান ঝুঁকির কারণগুলির মধ্যে একটি. এই অধ্যয়নে আরও জানানো হয়েছে যে মহিলাদের মধ্যে স্থূলতার পরিমাণ পুরুষদের তুলনায় বেশি.

বেরিয়াট্রিক সার্জারি কী?

স্থূলতা বেশি হলে স্বাস্থ্যের জন্য ঝুঁকি বেশি গুরুতর হতে পারে এবং এর জন্য সার্জারি করার প্রয়োজন হতে পারে. এই পদ্ধতিটি বেরিয়াট্রিক সার্জারি হিসাবে পরিচিত যেখানে ডাক্তাররা শুধুমাত্র ডায়েটিং, রুটিন এবং কঠোর অনুশীলনের মতো স্ট্যান্ডার্ড ওয়েট-লস পদক্ষেপে ব্যর্থ হওয়ার পরেই এটির সুপারিশ করেন.

বেরিয়াট্রিক সার্জারি কাদের প্রয়োজন হয়?

বর্তমানে, মেডিকেল প্রফেশনালরা তিন দশক পুরানো মানদণ্ড অনুসরণ করে যেখানে কোনও ব্যক্তির বডি মাস ইন্ডেক্স (বিএমআই) 40 বা তার বেশি হলে. অথবা, 35 বা তার বেশি বিএমআই রয়েছে কিন্তু টাইপ 2 ডায়াবেটিস, হাই ব্লাড প্রেসার, হার্ট ডিজিজ বা এমনকি স্লিপ অ্যাপনিয়ার মতো প্রাণঘাতী রোগও রয়েছে. তবে, বেশীরভাগ ডাক্তারই মতামত দেন যে উপরে উল্লিখিত মারাত্মক রোগের ক্ষেত্রে বিএমআই-এর মানদণ্ড 30 এ হ্রাস করলে তা রোগীর জন্য সহায়ক হতে পারে. অনেক রোগী স্বাস্থ্যকর লাইফস্টাইল এবং ভাল ডায়েটারি প্র্যাক্টিস বেছে নেওয়ার পরিবর্তে ওজন কমানোর জন্য বেরিয়াট্রিক সার্জারি বেছে নেন এবং সার্জারির পরে শীঘ্রই তাদের ওজন বেড়ে যায়.

বেরিয়াট্রিক সার্জারি করার জন্য কি কোনও নির্দিষ্ট পদ্ধতি আছে?

হ্যাঁ, বেরিয়াট্রিক সার্জারির জন্য রোগীকে তার নিয়মিত জীবনের অংশ হিসাবে কঠোর ডায়েট প্ল্যান এবং ব্যায়াম করতে হবে- এই সবকিছু পুনরায় ওজন বৃদ্ধি এড়ানোর জন্য. তবে, এটি গুরুত্বপূর্ণ কিছু ক্ষেত্রের জন্য একটি নিরাপদ বিকল্প যেখানে অন্যান্য সমস্ত পদক্ষেপ ব্যর্থ হয়েছে.

মেডিকেল ইনস্যুরেন্স কি বেরিয়াট্রিক সার্জারির জন্য কভারেজ প্রদান করে?

হেলথ ইনস্যুরেন্স পলিসির ধরন, অর্থাৎ., পরিবারের জন্য হেলথ ইনস্যুরেন্স প্ল্যান অথবা ইন্ডিভিজুয়াল কভারগুলি পলিসির দ্বারা কী কভার করা হবে সেটি নির্ধারণ করে. সাধারণত, বেশিরভাগ ইনস্যুরেন্স কোম্পানি এই ধরনের বেরিয়াট্রিক চিকিৎসার জন্য ক্লেম গ্রহণ করে তবে, আপনাকে অবশ্যই আপনার মেডিকাল ইনস্যুরেন্স পলিসির স্কোপ চেক করতে হবে. বেরিয়াট্রিক চিকিৎসা ব্যয়বহুল, এবং এর খরচ ₹2.5 লক্ষ থেকে ₹5 লক্ষ পর্যন্ত. এটি সার্জারির ধরণ, চিকিৎসার তীব্রতা, সার্জন ফি, নির্বাচিত চিকিৎসার সুবিধা, ব্যবহৃত যন্ত্রপাতি, অন-বোর্ড পরামর্শদাতা, অ্যানেস্থেশিয়া এবং অন্যান্য ফলো-আপ পদ্ধতির মতো কারণের উপরও নির্ভরশীল. চিকিৎসার এই ধরনের উচ্চ ব্যয় মোকাবেলা করার জন্য, সবচেয়ে ভাল পরামর্শ হল ইনস্যুরেন্স ক্লেম করা আপনার ইনস্যুরারের সাথে যারা ফিন্যান্স সম্পর্কে চিন্তা করার চেয়ে বেশি সুস্থ হওয়ার উপর ফোকাস করার জন্য এই সমস্ত খরচগুলির দায়িত্ব নেয়. * প্রমাণ নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

বেরিয়াট্রিক চিকিৎসার জন্য কভারেজে কোনও আওতা বহির্ভূত বিষয় আছে কি?

যে কোনও হেলথ ইনস্যুরেন্স পলিসির মতো, চিকিৎসার জন্য অফার করা কভারেজ ইনস্যুরেন্স প্ল্যানের নিয়ম এবং শর্তাবলীর সাপেক্ষে সীমিত. আপনার প্রাথমিক ওয়েটিং পিরিয়ডে 30 দিনের জন্য বেরিয়াট্রিক চিকিৎসার জন্য যে কোনও ক্লেম হেলথ ইনস্যুরেন্স পলিসিটি ইনস্যুরার দ্বারা প্রত্যাখ্যান করা হয়. এছাড়াও, আগে থেকে বিদ্যমান যে কোনও পরিস্থিতির ক্লেম এই ধরনের চিকিৎসার অধীনে কভার করা হয় না. * প্রমাণ নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য যখন বেরিয়াট্রিক চিকিৎসা স্থূলতার চিকিৎসার শেষ পর্যায়ের প্রচেষ্টা, তখন এই ধরনের অসুস্থতার কারণে মৃত্যু এড়ানোর এটি একটি কার্যকর উপায়. তাই এটি স্বাস্থ্যকে ট্র্যাকে ফিরে পাওয়ার একটি উপযোগী উপায়. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়