রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Non-medical Expenses in Your Health Insurance Policy
ডিসেম্বর 2, 2021

হাসপাতালে ভর্তি ছাড়াই কি হেলথ ইনস্যুরেন্স ক্লেম করা যেতে পারে

হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি সম্পর্কে জানুন

অসুস্থতা বা আঘাতের কারণে হওয়া চিকিৎসা খরচগুলি কভার করার জন্য হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি তৈরি করা হয়. সাধারণত, হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে ক্লেমগুলি সংযুক্ত ছিল, কিন্তু আধুনিক হেলথ ইনস্যুরেন্স এমন চিকিৎসাগুলি অন্তর্ভুক্ত করার জন্য বিকশিত হয়েছে যাতে রাতারাতি অবস্থার প্রয়োজন হয় না. কভারেজের এই বিস্তার এখন ডে-কেয়ার পদ্ধতিগুলি অন্তর্ভুক্ত করে, যেখানে একদিনের মধ্যে সম্পূর্ণ চিকিৎসা, OPD চিকিৎসা, যেখানে রোগীরা ভর্তি না হওয়ার পাশাপাশি এবং বাড়িতে হাসপাতালে ভর্তি হওয়ার অভাবে চিকিৎসা গ্রহণ করেন, যেখানে গুরুতর অসুস্থতা বা হাসপাতালের বেডের অভাবের কারণে বাড়িতে চিকিৎসা প্রদান করা হয়. এই বৈশিষ্ট্যগুলি নিশ্চিত করে যে পলিসিহোল্ডাররা বিস্তৃত কভারেজ পান, যা বিভিন্ন চিকিৎসা সংক্রান্ত প্রয়োজনের জন্য নিজের পকেট থেকে খরচ কমায়. আপনার এই বিষয়গুলি বোঝার জন্য হেলথ ইনস্যুরেন্স পলিসি আপনাকে আপনার সুবিধাগুলি আরও কার্যকরভাবে ব্যবহার করতে এবং চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থা থেকে আপনার আর্থিক সুরক্ষা করতে সাহায্য করতে পারে.

হাসপাতালে ভর্তি ছাড়া ক্লেম করার অনুমতি দেওয়া হেলথ ইনস্যুরেন্স পলিসির ধরন

বিভিন্ন হেলথ ইনস্যুরেন্স পলিসিতে এমন কিছু নিয়ম রয়েছে যা হাসপাতালে ভর্তি ছাড়াই হেলথ ইনস্যুরেন্সের ক্লেম সক্রিয় করে. এগুলি অন্তর্ভুক্ত: ডে-কেয়ার পদ্ধতি: 24 ঘন্টার কম সময়ের মধ্যে সম্পূর্ণ হওয়া চিকিৎসা যেমন ছানির সার্জারি, ডায়ালিসিস, কেমোথেরাপি এবং রেডিওথেরাপি, ডে-কেয়ার পদ্ধতির অধীনে কভার করা হয়. এগুলি সাধারণত কম সময়ে বেশি খরচে চিকিৎসা করা হয়. ডমিসিলিয়ারি হসপিটালাইজেশন: এই বৈশিষ্ট্যটি বাড়িতে প্রশাসনিক চিকিৎসাগুলি কভার করে যখন কোনও রোগীকে গুরুতর অসুস্থতা বা হাসপাতালের বেডের অভাবের কারণে হাসপাতালে সরানো যাবে না. প্যারালাইসিস বা গুরুতর ফ্র্যাকচারের মতো শর্তাবলী প্রায়শই ডোমিসিলিয়ারি হাসপাতালে ভর্তি হওয়ার জন্য যোগ্য. ওপিডি কভার: কিছু পলিসিতে অন্তর্ভুক্ত রয়েছে ওপিডি কভার, যা হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন নেই এমন চিকিৎসা এবং পরামর্শের খরচ পরিশোধ করে.

আউটপেশেন্ট ডিপার্টমেন্ট (ওপিডি) কভার

আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসিতে ওপিডি কভার অন্তর্ভুক্ত আছে কিনা তা নির্ধারণ করার জন্য আপনার পলিসিতে OPD কভার অন্তর্ভুক্ত রয়েছে কিনা তা কীভাবে যাচাই করবেন, পলিসির ডকুমেন্ট সম্পূর্ণভাবে রিভিউ করুন. আউটপেশেন্ট চিকিৎসা, কনসাল্টেশন এবং ডায়াগনস্টিক টেস্টের বিস্তারিত বিভাগগুলি দেখুন. যদি অনিশ্চয়তা থাকে, তাহলে স্পষ্টতার জন্য আপনার ইনস্যুরেন্স প্রোভাইডারের সাথে যোগাযোগ করুন.

ওপিডি খরচ ক্লেম করার ধাপগুলি

ওপিডি খরচ ক্লেম করার জন্য, আপনার সাধারণত নিম্নলিখিত ডকুমেন্টগুলি প্রয়োজন:
  1. মেডিকেল বিল এবং রসিদ
  2. ডাক্তারের প্রেসক্রিপশন
  3. ডায়াগনস্টিক টেস্ট রিপোর্ট
  4. ক্লেম ফর্ম পূরণ করা হয়েছে
জমা দেওয়ার প্রক্রিয়া
  1. সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট সংগ্রহ করুন.
  2. সঠিকভাবে ক্লেম ফর্মটি পূরণ করুন.
  3. অনলাইনে বা নির্ধারিত অফিসে আপনার ইনস্যুরেন্স প্রোভাইডারের কাছে ডকুমেন্টগুলো জমা দিন.
  4. ইনস্যুরেন্স কোম্পানির কাস্টোমার সার্ভিস বা অনলাইন পোর্টালের মাধ্যমে আপনার ক্লেমের স্ট্যাটাস ট্র্যাক করুন.

হাসপাতালে ভর্তি হওয়ার আগের এবং পরের খরচ

হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি প্রায়শই হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচ কভার করে. হাসপাতালে ভর্তি হওয়ার আগের খরচের মধ্যে সাধারণত ভর্তির আগে নির্ধারিত পরামর্শ, ডায়াগনস্টিক টেস্ট এবং ওষুধ অন্তর্ভুক্ত থাকে. হাসপাতালে ভর্তি হওয়ার পরের খরচগুলি ডিসচার্জের পরে ফলো-আপ চিকিৎসা, পরামর্শ এবং ওষুধগুলিকে কভার করে. এই খরচগুলি ক্লেম করার জন্য, নির্ধারিত সময়সীমার মধ্যে সমস্ত বিল এবং মেডিকেল রিপোর্ট সংরক্ষিত এবং ইনস্যুরারের কাছে জমা দেওয়া নিশ্চিত করুন, যা পলিসি অনুযায়ী পরিবর্তিত হয়. ক্রিটিকাল ইলনেস কভার এবং হেলথ ইনস্যুরেন্স ক্লেম হেলথ ইন্স্যুরেন্সের আরেকটি মূল দিক যা হাসপাতাল ছাড়াই ক্লেম করা যেতে পারে এটি ক্রিটিকাল ইলনেস কভার. এই ধরনের কভারেজ ক্যান্সার, হার্ট অ্যাটাক বা স্ট্রোকের মতো একটি নির্দিষ্ট গুরুতর অসুস্থতার নির্ণয়ের উপর লামসাম অর্থ প্রদান করে. যদিও এই সুবিধার জন্য হাসপাতালের প্রয়োজন হয় না, এটি প্রায়শই কম্প্রিহেন্সিভ হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের সাথে একত্রিত হয়. আমি চ্যালেঞ্জিং সময়ে একটি আর্থিক সুরক্ষা হিসাবে কাজ করে, চিকিৎসার খরচ, প্রতিদিনের জীবনযাত্রার ব্যয় এবং অসুস্থতার কারণে যে কোনও আয়ের ক্ষতি পূরণ করতে সহায়তা করে. এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে গুরুতর অসুস্থতার সুবিধাগুলি ক্লেম করার নিয়ম ও শর্তাবলী ইনস্যুরেন্স প্রদানকারীদের মধ্যে পরিবর্তিত হতে পারে. কিছু পলিসি নির্ণয়ের পরে ন্যূনতম সারভাইভাল পিরিয়ড বাধ্যতামূলক করতে পারে, অন্যদের অসুস্থতার তীব্রতা বা পর্যায়ের বিষয়ে নির্দিষ্ট মানদণ্ড থাকতে পারে. অতএব, সাবধানে পলিসি ডকুমেন্টগুলি পর্যালোচনা করুন বা আপনার গুরুতর অসুস্থতার কভারের অধীনে একটি ক্লেম করার জন্য সঠিক প্রয়োজনীয়তাগুলি বোঝার জন্য আপনার ইনস্যুরেন্স প্রদানকারীর সাথে পরামর্শ করুন.

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

আমি কি আউটপেশেন্ট কনসাল্টেশনের জন্য হেলথ ইনস্যুরেন্স ক্লেম করতে পারি?

হ্যাঁ, যদি আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসিতে ওপিডি কভার অন্তর্ভুক্ত থাকে, তাহলে আপনি আউটপেশেন্ট কনসাল্টেশনের জন্য খরচ ক্লেম করতে পারেন. নিশ্চিত করুন যে আপনার ক্লেম জমা দেওয়ার জন্য আপনার কাছে প্রেসক্রিপশন এবং বিলের মতো প্রয়োজনীয় ডকুমেন্টেশন রয়েছে. এই ফিচারটি হাসপাতালে ভর্তি ছাড়াই হেলথ ইনস্যুরেন্সে ডাক্তারের পরিদর্শন এবং ডায়াগনস্টিক টেস্টের খরচ কভার করতে সাহায্য করে.

একটি ডে-কেয়ার পদ্ধতি ক্লেম করার জন্য কোন ডকুমেন্ট প্রয়োজন?

আপনার হাসপাতালের ডিসচার্জের সারাংশ, বিস্তারিত মেডিকেল বিল, ডায়াগনস্টিক রিপোর্ট এবং ডে-কেয়ার পদ্ধতির ক্লেমের জন্য একটি সম্পূর্ণ ক্লেম ফর্ম প্রয়োজন. প্রাপ্ত চিকিৎসা পর্যাপ্ত হারে পাওয়ার জন্য এবং একটি মসৃণ ক্লেম প্রক্রিয়া নিশ্চিত করার জন্য এই ডকুমেন্টগুলি গুরুত্বপূর্ণ. আপনার পলিসির সাথে নির্দিষ্ট কোনও অতিরিক্ত প্রয়োজনীয়তার জন্য সবসময় আপনার ইনস্যুরারের সাথে যোগাযোগ করুন.

হাসপাতালে ভর্তি হওয়ার আগের খরচের জন্য আমাকে কতক্ষণ ক্লেম জমা দিতে হবে?

হাসপাতালে ভর্তি হওয়ার আগের খরচের জন্য ক্লেম জমা দেওয়ার সময়সীমা ইনস্যুরারের ভিত্তিতে ভিন্ন হয় কিন্তু সাধারণত হাসপাতালে ভর্তি হওয়ার তারিখ থেকে 30 থেকে 60 দিনের মধ্যে হয়. ক্লেম প্রত্যাখ্যান এড়াতে আপনি এই সময়ের মধ্যে মেডিকেল বিল এবং রিপোর্ট সহ সমস্ত প্রাসঙ্গিক ডকুমেন্ট জমা দেন তা নিশ্চিত করুন.

Iসমস্ত হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কি ডমিসিলিয়ারি হসপিটালাইজেশন কভার করা হয়?

না, সমস্ত হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে ডোমিসিলিয়ারি হসপিটালাইজেশন কভার করা হয় না. এই ফিচারটি অন্তর্ভুক্ত আছে কিনা তা দেখার জন্য আপনাকে আপনার পলিসির ডকুমেন্ট যাচাই করতে হবে বা আপনার ইনস্যুরারের সাথে নিশ্চিত করতে হবে. গুরুতর অসুস্থতা বা হাসপাতালের বিছানার অভাবের ক্ষেত্রে বাড়িতে চিকিৎসার জন্য কভারেজ উপকারী.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন. ক্লেমগুলি হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে নির্ধারিত নিয়ম ও শর্তাবলীর সাপেক্ষে হয়. উপস্থাপিত তথ্যটি চিকিৎসা সংক্রান্ত পরামর্শের বিকল্প নয়. উল্লিখিত যে কোনও পরামর্শ শুধুমাত্র সাধারণ ব্যবহারের জন্য বিবেচনা করা উচিত. যে কোনও স্বাস্থ্য সংক্রান্ত অসুস্থতা বা চিকিৎসা সংক্রান্ত সমস্যা বা কোনও চিকিৎসা/পদ্ধতি সম্পর্কিত বিশেষজ্ঞদের জন্য, অনুগ্রহ করে একটি সার্টিফায়েড মেডিকেল প্রফেশনাল-এর সাথে যোগাযোগ করুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়