রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Natural Ways to Keep Mosquitoes Away
নভেম্বর 24, 2018

মশা নিধন করার 5টি প্রাকৃতিক এবং কার্যকর উপায়

মশা হল একটি ছোট পোকামাকড় যা ডেঙ্গু, ম্যালেরিয়া এবং চিকনগুনিয়ার মতো মারাত্মক রোগের কারণ ও এসব রোগ ছড়ানোর জন্যও দায়ী. মানুষকে এই সমস্ত মারাত্মক রোগে আক্রান্ত করার পাশাপাশি মশা এমন একটি আপদ যা বিশ্বব্যাপী প্রায় 1 মিলিয়ন মানুষের মৃত্যুর জন্য দায়ী. স্থির জলে মশা বংশবৃদ্ধি করে, যা প্রায়শই বাড়ি এবং বাড়ির আশেপাশের এলাকায় দেখা যায়. জমে থাকা জল তাদের ডিম পাড়া ও ফোটা সুবিধাজনক করে তোলে. জমাট বাঁধা নর্দমা, টিনের ক্যান, বালতি, বাতিল টায়ার হল এই বিপজ্জনক পোকামাকড়ের প্রজননের জন্য সবচেয়ে সাধারণ জায়গা. মশা মারার জন্য মার্কেটে অনেক স্প্রে এবং মশার কয়েল পাওয়া গেলেও, কৃত্রিম উপায়ে তৈরি এই বস্তুগুলিতে থাকা রাসায়নিক উপাদানগুলি আপনার স্বাস্থ্যের উপর অপ্রত্যাশিত পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে এবং এর ফলে অ্যালার্জিও হতে পারে. এখানে 5টি প্রাকৃতিক উপায় রয়েছে, যা আপনাকে আপনার বাড়ি থেকে এই রোগ সৃষ্টিকারী পোকামাকড় নিধন করতে সাহায্য করতে পারে.
  1. ক্যাম্ফর – ক্যাম্ফর সাধারণত কর্পুর নামে পরিচিত, যা হিন্দুদের বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে ব্যাপকভাবে ব্যবহার করা হয়. এটি বেশিরভাগ বাড়িতে সহজেই পাওয়া যায়. আপনি আপনার বাড়িতে অল্প পরিমাণে কর্পূর জ্বালিয়ে বাড়িটি প্রায় আধা ঘন্টার বন্ধ করে রাখতে পারেন. 30 মিনিট পরে, আপনি মাটিতে মৃত মশা দেখতে পাবেন এবং আপনার ঘরে কর্পূরের একটি সুন্দর ঘ্রাণ পাবেন.
  2. রোজমেরি – রোজমেরি একটি সুগন্ধীযুক্ত ভেষজ, যা সাধারণত মেডিটেরেনিয়ান অঞ্চলে পাওয়া যায়. যদিও এই ভেষজের পাতা রান্নার কাজে ব্যবহার করা হয়, কিন্তু রোজমেরির ডাঁটা মশা থেকে পরিত্রাণ পাওয়ার জন্য পোড়ানো যেতে পারে. মশা থেকে মুক্তি পাওয়ার জন্য এবং আপনার খাবারে অতিরিক্ত স্বাদ যোগ করার জন্য আপনি এই ভেষজটি বাড়িতেই ছোট পাত্রে চাষ করতে পারেন.
  3. রসুন – রসুন হল রান্নার সবচেয়ে সাধারণ উপাদানগুলির মধ্যে একটি এবং বেশিরভাগ রান্নাঘরেই দৈনিক ব্যবহারের জন্য এটি স্টক করে রাখা হয়. এটি রান্নায় এবং বিভিন্ন খাবারে বিশেষ স্বাদ যোগ করার জন্য ব্যবহার করা হয়. এটি রান্নার কাজে ব্যবহারের পাশাপাশি মশা মারতেও ব্যবহৃত হয়. আপনাকে যা করতে হবে তা হল কিছু রসুনের কোয়া থেঁতো করে নিয়ে জলের সাথে মিশিয়ে কয়েক মিনিটের জন্য জল ফুটতে দিন. এই রসুন মিশ্রিত জল ঠাণ্ডা হওয়ার পর, এটি একটি বোতলে ভরুন এবং মশা মারার জন্য ঘরে স্প্রে করুন.
  4. গ্রাউন্ড কফি – আপনি আপনার বাড়ির কাছাকাছি জমে থাকা জলে কিছু গ্রাউন্ড কফি ছড়িয়ে দিতে পারেন. এটি মশা এবং তাদের লার্ভার জন্য অক্সিজেন সরবরাহ কমিয়ে দেবে, যার ফলস্বরূপ মশাগুলি মরে যাবে.
  5. বেসিল বা তুলসী – তুলসী হল একটি সুগন্ধযুক্ত গুল্ম বা ছোট গাছ, যা অসাধারণ ঔষধি গুণসম্পন্ন হিসাবে পরিচিত. ভারতের লোকেরা সাধারণত তাদের বাড়িতে এই গাছটি রাখে, কারণ এটির ধর্মীয় গুরুত্বও রয়েছে. এ থেকে একটি গন্ধ নির্গত হয় বলে বিশ্বাস করা হয়, যা মশার জন্য বিপজ্জনক. সুতরাং, বিভিন্ন রোগ বহন করা এই ছোট পোকামাকড় তাড়ানোর জন্য এটি সবচেয়ে কার্যকর এবং প্রাকৃতিক উপায়গুলির মধ্যে অন্যতম.
আমরা আশা করি যে, আপনি মশা তাড়ানোর এবং মারার জন্য এই প্রাকৃতিক, ঘরোয়া উপায় ব্যবহার করে স্বাস্থ্য ঝুঁকি সংক্রান্ত এড়াতে পারবেন. চিকিৎসা গ্রহণ করার সময় আপনি যাতে মানসিকভাবে চাপ-মুক্ত এবং শান্ত থাকতে পারেন তা নিশ্চিত করতে আপনি ভারতে হেলথ ইনস্যুরেন্স এবং উপযুক্ত অ্যাড-অন কভার সহ একটি উপযুক্ত পলিসি বেছে নিন. একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থার ক্ষেত্রে আপনার আর্থিক অবস্থা সুরক্ষিত করতে পারে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়