রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
What Are The Top 5 Cyber Crimes?
মার্চ 31, 2021

সেরা 5 টি সাইবার ক্রাইম কী?

2019 থেকে 2020 এর মধ্যে, সাইবার ক্রিমিনাল কার্যক্রমে ₹1.29 লাখ কোটির বেশি মূলধন হারিয়ে গেছে. এই আক্রমণগুলির মধ্যে অনেকগুলি অত্যাধুনিক দল কার্যকর করেছিলেন এবং এর ফলস্বরূপ নিরাপত্তা লঙ্ঘন, ব্র্যান্ড ইক্যুইটির ক্ষতি, ব্যবসায়িক ধারাবাহিকতা ক্ষতি এবং নিরাপত্তা ব্যবস্থা পুনরায় কনফিগার করার খরচ. সাইবার আক্রমণের পরেও সংস্থার আগ্রহ সুরক্ষিত করার জন্য সাইবার ইনস্যুরেন্স একটি যথেষ্ট নিরাপত্তার স্তর হতে পারে. যদি আপনি দক্ষতা বুঝতে চান যে ঠিক কী কাজ করে সাইবার ইনস্যুরেন্স প্ল্যান, ভারতে সাইবার ক্রাইমের পরিদৃশ্য বুঝতে হবে.  

ভারতের সেরা 5 টি সাইবার ক্রাইম কী?

ভারতের সাইবার ক্রাইমের সবচেয়ে প্রচলিত ধরণ বোঝা এন্টারপ্রাইজ সিস্টেমের সম্ভাব্য দুর্বলতাগুলি চিহ্নিত করতে সাহায্য করতে পারে. একইভাবে, এটি সংস্থার দ্বারা প্রয়োজনীয় আদর্শ ইনস্যুরেন্স কভারেজ সম্পর্কে অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে. যখন সাইবার ক্রাইম কী বিষয়টি স্পষ্ট ভাবে বুঝতে পেরেছেন,তাই ভারতের প্রথম 5 টি সাইবার ক্রাইমের বিবরণ এখানে দেওয়া হল:  

1. হ্যাকিং

হ্যাকিং একটি সিস্টেমের দুর্বলতা চিহ্নিত করার জন্য এবং সিস্টেমের প্রায় সমস্ত প্রশাসনিক নিয়ন্ত্রণগুলি অ্যাক্সেস করার জন্য ব্যবহৃত একটি পদ্ধতিগত প্রক্রিয়া. এর ফলে সিস্টেম কীভাবে কাজ করে, কোন তথ্য এনক্রিপ্ট করা হয়, এমনকি নির্দিষ্ট প্রক্রিয়াগুলির আউটপুটগুলি সম্পর্কে হ্যাকারকে নিয়ন্ত্রণ পেতে পারে. যেহেতু বেশিরভাগ ব্যবসায় সাইবার ভ্যালু চেনের প্রতিটি টাচপয়েন্টে কম্পিউটার এবং ক্লাউড ব্যবহার করছে, তাই হ্যাকিং-এর সুযোগ বৃদ্ধি পেয়েছে. এন্টারপ্রাইজ ব্যাকএন্ড সিস্টেম, ওয়েবসাইট এবং এমনকি ব্যাঙ্কের এটিএম-গুলির হ্যাকিং আজকাল সাধারণ. সাইবারঅ্যাট্যাকের সবচেয়ে গভীর মূল রূপের মধ্যে এটি একটি হওয়ায়, হ্যাকিং হল সমস্ত ব্যবসার জন্য একটি গুরুত্বপূর্ণ ঝুঁকি.  

2. এক্সএসএস: ক্রস-সাইট স্ক্রিপ্টিং

এই ধরনের আক্রমণগুলি একটি লক্ষ্যযুক্ত আক্রমণ করার জন্য বিদ্যমান এবং অন্যথায় বিশ্বাসযোগ্য ওয়েবসাইটের ইউআরএল ব্যবহার করার চেষ্টা করে. আক্রমণকারী তৃতীয় পক্ষের সাইটে জাভাস্ক্রিপ্ট, এইচটিএমএল বা ফ্ল্যাশ-ভিত্তিক কোড যুক্ত করার চেষ্টা করবে. এটি ব্যবহারকারীদের একটি পৃথক পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করার জন্য বা তাদের তথ্য মিথ্যা প্রতিক্রিয়ার অধীনে নিয়ে যাওয়ার জন্য করা হয়. এই ধরনের লক্ষ্যগুলি ব্যবসার উপর একটি পদ্ধতিগত এবং স্থায়ী প্রভাব ফেলে যেহেতু এটি তার কাস্টমারদের মধ্যে বিশ্বাস হারিয়ে ফেলে.  

3 ডিনায়াল-অফ-সার্ভিস অ্যাটাক

যদি আপনি একটি বড় এন্টারপ্রাইজের জন্য একজন সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর এবং সেইখানে আইটি ইনফ্রাস্টাকচার দেখেন. আপনার কাজ হল সর্বাধিক সময় নিশ্চিত করা এবং তাই এন্টারপ্রাইজ উৎপাদনশীলতার স্তরে অবদান রাখা. যখন আপনি আপনার প্ল্যাটফর্মে সিস্টেমের পারফরমেন্স মনিটর করেন, তখন আপনি হঠাৎ করে কাস্টোমার সাপোর্ট টিম থেকে কিছু সিস্টেমের ক্লাউড ডেটা খরচের ক্ষেত্রে একটি বৃদ্ধি দেখতে পাবেন. প্রথমে, আপনার মনে হতে পারে হয়ত একসাথে অনেকগুলি প্রসেস চলছে, যা কিছুক্ষণের মধ্যে ঠিক হয়ে যাবে. তারপর আপনি এইচআর টিম থেকে কিছু সিস্টেম দেখবেন যা স্বাভাবিকের চেয়ে বেশি ক্লাউড রিসোর্স ব্যবহার করছে. আপনি প্রতিক্রিয়া দেওয়ার আগে, অপারেশন টিম থেকে সিস্টেমের একটি সম্পূর্ণ সেট আপনার ক্লাউড রিসোর্স অতিরিক্ত ব্যবহার করবে. মিনিটের মধ্যে, এই সিস্টেমগুলি আপনার ক্লাউড প্ল্যাটফর্মের থ্রেশহোল্ড নিয়ে নেবে. এবং এখন - আপনাকে সমস্যাটি ঠিক করার জন্য নিয়মিত ব্যবসায়িক প্রক্রিয়া বন্ধ করতে হবে. একটি উচ্চ সম্ভাবনা রয়েছে যা এটি একটি ডিস্ট্রিবিউটেড ডিনায়াল-অফ-সার্ভিস অ্যাটাক হতে পারে, যাকে জনপ্রিয়ভাবে ডিডিওএস অ্যাটাক বলা হয়. এখানে আক্রমণকারীদের উদ্দেশ্য হল আপনার নেটওয়ার্কে সবচেয়ে দুর্বল সিস্টেমটি খুঁজে বের করা এবং আপনার শেয়ার করা রিসোর্সগুলি অত্যধিক ব্যবহার করার এবং সম্পূর্ণ নেটওয়ার্কটিকে অবরুদ্ধ করার প্রবেশদ্বার হিসাবে ব্যবহার করা.  

4. ফিশিং স্ক্যাম

সাধারণত, যখন মানুষকে প্রথম 5 ধরনের সাইবার ক্রাইমের কথা বলা হয়, তখন তাদের তালিকায় অপরিবর্তনীয়ভাবে ফিশিং স্ক্যাম অন্তর্ভুক্ত থাকে. আমাদের বেশিরভাগই একবার বা দুবার এই স্ক্যাম অভিজ্ঞতা করেছে, এমনকি যদি আমরা এর জন্য আক্রান্ত না হই তাহলেও. এন্টারপ্রাইজ এবং ব্যক্তিদের আক্রমণের এই পদ্ধতির মাধ্যমে, আক্রমণকারী একজন পরিচিত এন্টারপ্রাইজ বা একটি অথরিটেটিভ বডির ছদ্মবেশে আক্রমণ করার চেষ্টা করে. ক্রেডিট কার্ডের বিবরণ, অনলাইন ব্যাঙ্কিং পাসওয়ার্ড, পরিচয় প্রমাণপত্র এবং অন্যান্য সংবেদনশীল ডকুমেন্টের মতো গুরুত্বপূর্ণ তথ্য নিষ্কাশনের জন্য এটি করা হয়. যে পদ্ধতির সাথে ফিশিং স্ক্যাম করা হয় তা অনেক ভাবে ভিন্ন হতে পারে. বেশিরভাগ ফিশিং স্ক্যাম ইমেল ব্যবহার করে করা হয়, কিন্তু আক্রমণকারীদের পক্ষে ফোন কল ব্যবহার করে যোগাযোগ করা খুবই সাধারণ.  

5. স্প্যামিং

স্প্যামিং-কে অনেক বিচার ব্যবস্থায় ক্রিমিনাল কাজ হিসাবে বিবেচনা করা হয় না, এটি প্রাপকের জন্য অসুবিধাজনক হতে পারে. যদি আপনি একটি কম্প্রোমাইজড কর্পোরেট ইমেল আইডি ব্যবহার করেন, তাহলে আপনার ইনবক্সটি অবাঞ্ছিত ম্যাসেজে ভরে যেতে পারে যা আপনাকে একটি প্রোডাক্টিভ দিনে কাজে ব্যাঘাত ঘটাতে পারে এবং আপনার সংস্থার সম্পদ ব্যবহার করে. এক্সপ্লোর করুন সাইবার ইনস্যুরেন্স কভারেজে আমাদের প্ল্যানের অধীনে অফার করা হয়. বাজাজ অ্যালিয়ান্স দেখে নিন এবং আজই সাইবার ক্রাইমের বিরুদ্ধে নিজেকে আর্থিকভাবে সুরক্ষিত করুন!  

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

  1. ভারতে সাইবার ক্রাইমের ঝুঁকি কি ব্যক্তি এবং ব্যবসা উভয়ের ক্ষেত্রেই সমান?
যদিও এন্টারপ্রাইজগুলির আরও শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা রয়েছে, তবে যদি তিনি সেই নিরাপত্তা ভাঙতে সফল হন তাহলে তারা আর বড় কিছু করতে পারে. যেখানে বলা হয়েছে, এটি মিথ্যা ধারণা করা হবে যে ব্যক্তিরা ঝুঁকির সামানুপাতিক স্তরে আছেন.  
  1. সাইবার অ্যাট্যাক থেকে নিজেকে কীভাবে রক্ষা করবেন?
এখানে কিছু পদক্ষেপ রয়েছে যা আপনি নিতে পারেন:
  1. একটি শক্তিশালী ফায়ারওয়াল রাখুন.
  2. পাইরেটেড বা আউটডেটেড সফ্টওয়্যার ব্যবহার করবেন না.
  3. আপনার ক্রেডেন্সিয়াল কখনও কারোর সাথে শেয়ার করবেন না.
  4. আপনি ক্লাউডে যা শেয়ার করেন তার ব্যাপারে সংবেদনশীল থাকুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়