রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
The Importance of Wearing a Helmet
জানুয়ারি 10, 2019

হেলমেট নিরাপত্তা: টু হুইলারে হেলমেট পরা কেন জরুরি তার কিছু কারণ

সম্প্রতি, টু-হুইলার চালানোর সময় একটি হেলমেট পরা, পুনেতে বাধ্যতামূলক, ভারতের মহারাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম শহর. পুনের ট্রাফিক পুলিশ বিভাগ দুর্ঘটনা এবং ক্ষতির সংখ্যা কম করার লক্ষ্যে এই নিয়মটি কার্যকর করেছে. যদিও এটি পুলিশ বিভাগের জন্য অত্যন্ত চিন্তাভাবনাপূর্ণ বিষয় যে, মানুষ এখনও বিভিন্ন কারণ দেখিয়ে (বেশিরভাগ ক্ষেত্রে) হেলমেট পরা থেকে দূরে থাকেন:
  • হেলমেট পড়লে অস্বস্তি হয়
  • বাইক না চালানোর সময় হেলমেট বহন করা কঠিন
  • হেলমেট পরলে চুল ঘেঁটে যায়
কিন্তু এই কারণগুলি আপনার মূল্যবান জীবনের তুলনায় নগণ্য. মধ্যযুগ থেকে হেলমেট বিদ্যমান রয়েছে. যদিও, এগুলি আগে সামরিক ব্যবহারের ক্ষেত্রে সীমাবদ্ধ ছিল. সময়ের সাথে সাথে হেলমেটের ডিজাইন এবং ব্যবহার বেড়েছে. খেলার সময় খেলোয়াড়দের সুরক্ষার জন্য এবং একটি ক্যারেজের রাইডারদের রক্ষার জন্যও হেডগিয়ার ব্যবহার করা হয় এখন. বর্তমানে, একটি হেলমেটের গুরুত্ব আরও সঙ্গত কারণ রাস্তাতে দ্রুত চলমান গাড়ির সংখ্যা বেড়েছে এবং দুর্ঘটনার সম্ভাবনাও এর সাথে বেড়ে গিয়েছে. এছাড়াও, এই ঢাকাটি বিশেষভাবে কাজ করে এবং ভারতীয় রাস্তার ক্রমাগত উন্নয়ন দুর্ঘটনার সম্ভাবনাও বাড়ায়.

আপনার টু-হুইলার চালানোর সময় হেলমেট পরার গুরুত্ব:

  • হেলমেট মাথার আঘাত কম লাগার ক্ষেত্রে কার্যকর -- হেলমেট পরলে তা আপনার মাথায় দুর্ঘটনার প্রভাব হ্রাস করতে সাহায্য করে. আপনার টু-হুইলার চালানোর সময়, এটি খুবই সম্ভাবনাময় যে যদি আপনি কোনও দুর্ঘটনার সম্মুখীন হন, তাহলে ফলস্বরূপ মাথার আঘাত মারাত্মক হতে পারে, যদি আপনি হেলমেট না পরেন. যদি আপনি হেলমেট পরে না থাকেন তাহলে এর ফলে বাহ্যিক এবং অভ্যন্তরীণ মস্তিষ্কের আঘাত লাগতে পারে, যার ফলে আপনার জীবন যেতে পারে. সুতরাং, আপনার জীবন রক্ষা করার জন্য আপনাকে হেলমেট পরতে হবে.
  • হেলমেট আপনার চোখকে রক্ষা করে – একটি সম্পূর্ণ-চাপা দেওয়া হেলমেট আপনার সম্পূর্ণ মুখকে কভার করে, যদি আপনি কোনও দুর্ঘটনার সম্মুখীন হন তাহলে আপনাকে সম্পূর্ণ সুরক্ষা প্রদান করে. এই ধরনের হেলমেট আপনার টু-হুইলার চালানোর সময় ধুলো এবং হাই বিম লাইট থেকে আপনার চোখকে রক্ষা করে. এছাড়াও, এই হেলমেটের ডিজাইন আপনাকে ড্রাইভিং করার সময় সর্বাধিক সাইট রেঞ্জে দেখার সুযোগ দেয়.
  • হেলমেট গাড়ির উন্নততর নিয়ন্ত্রণ নিশ্চিত করে – এটি দেখা যায় যে একটি হেলমেট পরলে আপনার বাইক চালানোর সময় আপনার মনোযোগ উন্নত হয়. আপনার টু-হুইলার চালানোর সময় হেলমেট পরে আপনি আরও সতর্ক থাকতে পারেন এবং আপনার গতি নিয়ন্ত্রণ করতে পারেন. এটি দুর্ঘটনার সম্ভাবনাকে অনেক পরিমাণে কম করে.
  • হেলমেট আপনাকে ঠান্ডা হাওয়ার থেকে রক্ষা করে – একটি হেলমেট পরলে তা শুধুমাত্র আপনার মাথা কভার করে না বরং আপনার কানও কভার করে. নিরাপত্তার এই স্তরটি আপনার কানে প্রবেশ করার জন্য ঠান্ডা হাওয়াকে অবরুদ্ধ করে এবং এইভাবে আপনাকে সুস্থ থাকতে এবং ঠান্ডা আবহাওয়া থেকে আপনাকে প্রতিরোধ করতে সাহায্য করে. এছাড়াও, গরমে এই হেলমেট পরলে তা আপনাকে ঠান্ডা থাকতে সাহায্য করে কারণ এটির সলিড ইনলাইন কুশনিং তাপমাত্রা কম করে.
  • হেলমেট পরলে তা আপনাকে ফাইন থেকে বাঁচায় – হেলমেট পরার বাধ্যবাধকতা থাকায়, ট্রাফিক পুলিশ হেলমেট না পরে বাইক চালানো লোকদের জরিমানা করার জন্য খুবই সতর্কতায় রয়েছে. এইভাবে গাড়ি চালানোর সময় আপনার হেলমেট পরা উচিত এবং মোটা অঙ্কের জরিমানা দেওয়া এবং আপনার ড্রাইভিং রেকর্ড নষ্ট করা থেকে বিরত থাকা উচিত.

একটি হেলমেট কেনার টিপস

  • বাইক চালানো সমস্ত মানুষের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ড্রাইভারের পাশাপাশি পিছনের রাইডারদের জন্যও একটি হেলমেট কিনুন.
  • সবসময় একটি ফুল-ফেসড হেলমেট কিনুন কারণ এটি আপনার সম্পূর্ণ মুখকে কভার করে এবং সামগ্রিক নিরাপত্তা প্রদান করে.
  • হেলমেটের মেয়াদ শেষের তারিখও আছে. সুতরাং, আপনার প্রতি 3-5 বছরে একটি নতুন হেলমেট কেনা উচিত.
  • আপনার বাইক চালানোর সময় আপনি স্পষ্ট দেখতে পান তা নিশ্চিত করার জন্য নিয়মিত ভিত্তিতে আপনার হেলমেটের কাঁচ পরিষ্কার করুন.
  • সংঘর্ষে ক্ষতিগ্রস্ত হওয়ার পরেই আপনার হেলমেট প্রতিস্থাপন করুন.
এই নতুন বছরে, আমরা আপনাকে টু-হুইলার চালানোর সময় হেলমেট পরার জন্য অনুরোধ করছি. এই ম্যাসেজটি ছড়িয়ে দেওয়ার জন্য আপনার সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল ব্যবহার করুন. এমন অন্য একটি নিরাপত্তা পদক্ষেপ যা আপনি গ্রহণ করতে পারেন তা হল কেনা বাইক ইনস্যুরেন্স পলিসি, যে কোনও দুর্ঘটনায় বা প্রাকৃতিক দুর্যোগের কারণে আপনার এবং/অথবা গাড়ি ক্ষতিগ্রস্ত হলে আপনার আর্থিক বিষয়টি এটি দেখে নিতে পারে. আরও জানতে আমাদের ওয়েবসাইটে যান.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

  • অরবিন্দ হরিত - ফেব্রুয়ারী 24, 2021 দুপুর 2:40 -তে

    এই প্রশ্নটি নিজেই খুবই গুরুত্বপূর্ণ. গ্রামীণ অঞ্চলে মানুষ নিরাপত্তা ব্যবস্থার জন্য নিয়ম অনুসরণ করছে না. হাজার হাজার জীবন বাঁচানোর জন্য এই তথ্য হাইলাইট করার জন্য ধন্যবাদ.

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়