রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
types of electric vehicles
মার্চ 30, 2023

ইলেকট্রিক গাড়ির ধরন: বিইভি, এইচইভি, এফসিইভি, পিএইচইভি - পার্থক্য এবং অর্থ সম্পর্কে জানুন

ইলেকট্রিক গাড়ি, বাইক, অ্যাক্সেসারিজ এবং ইলেকট্রিক গাড়ির ইনস্যুরেন্স প্ল্যানের বিক্রি যদি উদাহরণ হিসাবে নেওয়া হয়, তাহলে দেখা যাবে এই ক্যাটাগরির গাড়িগুলিই জনপ্রিয়তায় শীর্ষে রয়েছে. যদি আপনি একটি কেনার পরিকল্পনা করেন, তাহলে অবশ্যই এই সবগুলি সম্পর্কে জানুন. উদাহরণস্বরূপ, আপনি কি জানেন যে, আপনি যদি আপনার ইভি চালাতে চান তাহলে ইলেকট্রিক ভেহিকেল ইনস্যুরেন্স থাকা অপরিহার্য? তাছাড়া, আপনি কি ইভি-এর ধরন এবং কোনটি আপনার জন্য সবচেয়ে উপযুক্ত হবে সে সম্পর্কে জানেন? আসুন, বর্তমানে কোন কোন ধরনের ইভি রয়েছে সেগুলি সম্পর্কে জেনে নিই.

বিইভি

ইলেকট্রিক গাড়ির সবচেয়ে বেসিক ফর্মের মধ্যে একটি হল বিইভি হল যার পূর্ণ রূপ হল ব্যাটারি ইলেকট্রিক ভেহিকেল. এই গাড়িগুলি সম্পূর্ণরূপে একটি বা একাধিক ব্যাটারি দ্বারা চালিত হয়. এই ব্যাটারি গুলি রিচার্জ করা যায় এবং এই গাড়িগুলিতে কোনও ধরনের ফুয়েল (আইসি) ইঞ্জিন ফিট করা থাকে না. বর্তমানে যে সমস্ত ধরনের ইভি পাওয়া যায় সেগুলির মধ্যে এটিকে সম্পূর্ণরূপে ক্ষতিকর গ্যাস নির্গমন-মুক্ত (ইমিশন-মুক্ত) গাড়ি হিসাবে হিসাবে গণ্য করা হয়. সুতরাং, এর ফলে বায়ু দূষণ হয় না বললেই চলে. উল্লেখযোগ্য সংখ্যক কাস্টোমারদের ইভি নির্বাচন করার প্রাথমিক কারণগুলির মধ্যে একটি হল পরিবেশগত উদ্বেগ, বিইভি সম্পর্কে এই তথ্যটি অনেকেই আকৃষ্ট করতে পারে. বিইভি কেবল ব্যক্তিগত ব্যবহারের গাড়ির মতো হালকা মোটর গাড়ির মধ্যে সীমাবদ্ধ নাও হতে পারে. অনেক মার্কেট টু-হুইলার বা এমনকি কমার্শিয়াল গাড়ির আকারেও বিইভি অফার করতে পারে. এটি মনে রাখতে হবে যে, বর্তমানে যে সমস্ত ইলেকট্রিক গাড়ি রয়েছে সেগুলির মধ্যে ব্যাটারি ইলেকট্রিক গাড়ি বা বিইভি হল ইলেকট্রিক গাড়ির সবচেয়ে বেশি সমার্থক হতে পারে. এই নাম একে অপরের পরিবর্তে ব্যবহার করা যেতে পারে.

এইচইভি

ইলেকট্রিক গাড়ির জগতের পরিভাষা অনুযায়ী এইচইভি অর্থ হল হাইব্রিড ইলেকট্রিক গাড়ি. এই ধরনের ইভি-এর সবচেয়ে উল্লেখযোগ্য ফিচার হল এগুলিতে ইলেকট্রিক মোটর ফিট করার পদ্ধতি, যা ইন্টারনাল কম্বাশন ইঞ্জিন (আইসি ইঞ্জিন) কে সাপোর্ট করার জন্য ব্যবহার করা হয়. ইলেকট্রিক মোটরের ক্ষমতা একটি ব্যাটারি প্যাক থেকে উৎপন্ন হয়. এক্ষেত্রে, এই ব্যাটারি প্যাক রিচার্জ করার কোনও প্রয়োজন নেই. এর পরিবর্তে, ব্যাটারি প্যাকের পাওয়ার রিজেনারেটিভ ব্রেক এবং ইঞ্জিন পাওয়ার থেকে উৎপন্ন হয়. দুই ধরনের এইচইভি রয়েছে যেমন, এমএইচইভি এবং এফএইচইভি. এমএইচইভি বলতে হালকা হাইব্রিড ইলেকট্রিক গাড়িকে বোঝায়. এই ক্ষেত্রে আইসিই ইলেকট্রিক মোটরের তুলনায় উচ্চতর ক্ষমতাসম্পন্ন হয়, যা তুলনামূলকভাবে ছোট হয় এবং সাপোর্ট করার জন্য ব্যবহার করা হয়. এটি ইঞ্জিনের পাশাপাশি আনুষঙ্গিক ব্যবস্থা যেমন, এয়ার কন্ডিশনিং এবং পাওয়ার স্টিয়ারিংকে অতিরিক্ত ক্ষমতা সরবরাহ করে. এফএইচইভি বা সম্পূর্ণ হাইব্রিড ইলেকট্রিক গাড়িতেও একই ধরনের সিস্টেম থাকে. তবে, এটির ইলেকট্রিক মোটর আপনাকে কম-দূরত্বের ড্রাইভের ক্ষেত্রে সাপোর্ট করতে পারে. এটি প্রয়োজনের সময় অটোমেটিকভাবে চলতে পারে. এমএইচইভি এবং এফএইচইভিএস-এর মধ্যে আরও একটি পার্থক্য হল যে দ্বিতীয়টি শুধুমাত্র অটোমেটিক ট্রান্সমিশন ভেরিয়েন্টে পাওয়া যায়, যেখানে এমএইচইভি ম্যানুয়াল এবং অটোমেটিক উভয় ট্রান্সমিশনেই পাওয়া যায়.

এফসিইভি

ফুয়েল সেল ইলেকট্রিক গাড়ি, বা এফসিইভি-তে ফুয়েল সেল প্রযুক্তি রয়েছে যা ব্যাটারি প্যাক চার্জ করার জন্য ব্যবহার করা হয়. এটি হাইড্রোজেন এবং অক্সিজেনের মধ্যবর্তী প্রতিক্রিয়ার ফলে প্রাপ্ত রাসায়নিক শক্তিকে বোঝায়. এই ধরনের গাড়ি চার্জ করার প্রয়োজন নেই. এর পরিবর্তে, এগুলিতে একটি হাইড্রোজেন ট্যাঙ্ক থাকে যেটিতে প্রয়োজনের সময় ফুয়েল ভরানো হয়. যে ইলেকট্রিক গাড়িতে চার্জ করতে হয় সেগুলির মতো এই ধরনের গাড়িকে চার্জ করার প্রয়োজন হয় না বরং ফুয়েল-চালিত গাড়ির মতোই এগুলিকে মিনিটের মধ্যে রিফুয়েল করা যায়. তবে, ফুয়েল-চালিত গাড়ির মতো এগুলি থেকে কোনও ক্ষতিকারক গ্যাস নির্গমন হয় না বলে এগুলি ইমিশন-মুক্ত গাড়ি হিসাবে পরিচিত. বরং, এগুলির নির্গমনের মধ্যে বাষ্প এবং উষ্ণ বায়ু থাকে. এই ধরনের গাড়ি ইতিমধ্যে বিভিন্ন মার্কেটে পাওয়া যাচ্ছে. বলা হয় যে, একটি বিকল্প জ্বালানী হিসাবে এই গাড়িগুলি হাইড্রোজেনের ব্যবহারিক প্রয়োগ সকলের সামনে তুলে ধরছে.

পিএইচইভি

প্লাগ-ইন হাইব্রিড ইলেকট্রিক গাড়ি অথবা পিএইচইভি হল এফএইচইভি-এর একটি উন্নত সংস্করণ. এগুলি শুধুমাত্র ইলেক্ট্রিক পাওয়ারে দীর্ঘ দূরত্ব (পিএইচইভি-এর তুলনায়) ভ্রমণ করতে পারে. যদি ইলেকট্রিক পাওয়ার শেষ হয়ে যায়, তাহলে গাড়িটি প্রয়োজন অনুযায়ী ফুয়েল (আইসি) ইঞ্জিনে পরিবর্তিত হতে পারে. পিএইচইভি শুধুমাত্র অটোমেটিক ট্রান্সমিশন ভেরিয়েন্টে পাওয়া যায়. এই ধরনের গাড়ি সেই সকল লোকেদের জন্য উপযোগী হতে পারে যারা শুধুমাত্র শহর বা সিটির মধ্যেই ভ্রমণ করেন এবং দৈনিক যাতায়াতের জন্য তাদের গাড়িটি ব্যবহার করেন. তারা এই ইলেকট্রিক পাওয়ার ব্যবহার করেই তাদের নিয়মিত যাতায়াত করতে পারেন. তবে, যখন তারা দীর্ঘ দূরত্বে গাড়ি চালাতে চান, তখন তারা ইন্টারনাল কম্বাশন ইঞ্জিনে সুইচ করতে পারবেন. এগুলি হল প্রধান চার ধরনের ইলেকট্রিক গাড়ি. কোনও ইভি কেনার আগে এই বিকল্পগুলি সম্পর্কে জানা আপনার জন্য সহায়ক হতে পারে. এছাড়াও, বিভিন্ন ধরনের ইভি এবং এগুলির সাব-টাইপ সম্পর্কে জানা থাকলে তা ভবিষ্যতে আপনার গাড়ির আরও ভালভাবে যত্ন নিতে আপনাকে সাহায্য করতে পারে. আপনার গাড়ির সর্বোচ্চ যত্ন নেওয়ার জন্য কেবল এটি সম্পর্কে জানা-ই যথেষ্ট নয়. বরং, প্রয়োজনের সময় আপনাকে এর জন্য সঠিক ধরনের সাহায্য খুঁজে পেতেও সক্ষম হতে হবে. উদাহরণস্বরূপ, যদি আপনার গাড়িটি কোনও ছোট-খাট দুর্ঘটনার সম্মুখীন হয় এবং কোনও পার্টস ক্ষতিগ্রস্ত হয়, তাহলে আপনাকে এটি রিপ্লেস করতে হতে পারে. এর জন্য একটি অথেন্টিক রিপ্লেসমেন্ট ব্যবহার করা সবচেয়ে ভাল, অন্যথায় আপনার গাড়ির স্থায়িত্ব এবং কর্মক্ষমতা কমে যেতে পারে. এই ধরনের পরিস্থিতিতে যাতে আপনাকে খরচ সম্পর্কে ভাবতে না হয় তা নিশ্চিত করতে - নেওয়া সবচেয়ে ভাল ইলেকট্রিক কার ইনস্যুরেন্স. মনে রাখবেন যে, থার্ড-পার্টির লায়াবিলিটি কভারেজ কেনা বাধ্যতামূলক. তবে, একটি কম্প্রিহেন্সিভ ইলেকট্রিক কার ইনস্যুরেন্স পলিসি আরও বেশি সহায়ক হতে পারে, কারণ এটি আপনাকে আরও অনেক ঝুঁকির সম্ভাবনার সম্মুখীন হওয়ার জন্য প্রস্তুত করবে. আপনি যদি বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য আপনার গাড়িটি রেজিস্টার করে থাকেন, তাহলে আপনার জন্য - পলিসিটি দেখার প্রয়োজন হতে পারে ইলেকট্রিক কমার্শিয়াল ভেহিকেল ইনস্যুরেন্স এর সাথে পলিসিতে. এটি বিশেষভাবে বাণিজ্যিক গাড়ির জন্য কভারেজ অফার করার জন্য ডিজাইন করা হয়েছে. আপনি সঠিক প্ল্যানের জন্য অনলাইনে ব্রাউজ করতে পারেন বা এই বিষয়ে আপনার ইনস্যুরেন্স এজেন্টের সাথে পরামর্শ করতে পারেন. ইলেকট্রিক বাইকের জনপ্রিয়তা ইলেকট্রিক গাড়ির মতোই বৃদ্ধি পাচ্ছে. আপনি যদি একটি ইলেকট্রিক টু-হুইলার কিনতে চান বা ইতিমধ্যে একটি কিনে থাকেন, তাহলে এর জন্য ইলেকট্রিক বাইক ইনস্যুরেন্স নিতে ভুলবেন না. এই দেশে অন্তত একটি থার্ড-পার্টি ইলেকট্রিক বাইক ইনস্যুরেন্স থাকা বাধ্যতামূলক. *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়