রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Maharashtra Bike Registration Guide
ফেব্রুয়ারি 27, 2023

মহারাষ্ট্র বাইক রেজিস্ট্রেশন গাইড

কোনও নতুন বাইক কেনা হল একটি উত্তেজনাকর অভিজ্ঞতা কিন্তু এটি রেজিস্টার করা কিছুটা বিভ্রান্তিকর হতে পারে. মহারাষ্ট্রে, প্রতিটি বাইকের মালিককে অবশ্যই রিজিওনাল ট্রান্সপোর্ট অফিসে (আরটিও) মোটর ভেহিকেল অ্যাক্ট, 1988 অনুযায়ী তাদের গাড়ি রেজিস্টার করতে হবে. এই আইনটি বাইকের ইনস্যুরেন্স কভারেজ কেনা বাধ্যতামূলক করে যা থার্ড পার্টি লায়াবিলিটি কভার করে থাকে. মহারাষ্ট্রে আপনার বাইক রেজিস্টার করার সময়, একটি মসৃণ রেজিস্ট্রেশন প্রক্রিয়া নিশ্চিত করতে এবং যে কোনও আইনী সমস্যা এড়াতে যথাযথ ডকুমেন্টেশন থাকা অপরিহার্য. এই আর্টিকেলে, আমরা মহারাষ্ট্রে নতুন বাইক রেজিস্ট্রেশনের পাশাপাশি রেজিস্ট্রেশন রিনিউ করার প্রক্রিয়াটি ধাপে ধাপে আলোচনা করব.

আপনার নতুন গাড়ি কীভাবে রেজিস্টার করবেন?

মহারাষ্ট্রে আপনার নিকটবর্তী আরটিও-তে কীভাবে আপনার নতুন গাড়িটি রেজিস্টার করবেন সেই বিষয়ে এখানে একটি সংক্ষিপ্ত গাইড দেওয়া হল:
  1. আরটিও ভিজিট করুন:

    প্রথম ধাপটি হল আপনার স্থানীয় আরটিও ভিজিট করা এবং প্রয়োজনীয় রেজিস্ট্রেশন ফর্মগুলি পূরণ করা. আপনাকে ব্যক্তিগত তথ্য যেমন আপনার নাম, ঠিকানা এবং যোগাযোগের বিবরণ এবং আপনার নতুন বাইক সম্পর্কে বিবরণ যেমন মেক, মডেল এবং ইঞ্জিনের নম্বর দিতে হবে.
  2. রেজিস্ট্রেশন ফি পে করুন:

    ফর্মগুলি পূরণ করার পর আপনাকে রেজিস্ট্রেশন ফি পে করতে হবে. আপনাকে প্রযোজ্য রোড ট্যাক্সও পে করতে হতে পারে.
  3. প্রয়োজনীয় ডকুমেন্ট জমা দিন:

    এরপর, প্রয়োজনীয় ডকুমেন্টগুলি জমা দিন. অরিজিনাল ডকুমেন্টের পাশাপাশি ফটোকপিও অবশ্যই নিয়ে আসবেন.
  4. আপনার বাইকের ইন্সপেকশন করিয়ে নিন:

    আপনার বাইকটি রেজিস্টার করার আগে, বাইকটি মহারাষ্ট্র সরকার কর্তৃক নির্ধারিত মানগুলি পূরণ করে কিনা তা নিশ্চিত করতে বাইকটিকে ফিজিক্যাল ইন্সপেকশনে পাস করতে হবে. এই ইন্সপেকশনের উপর ভিত্তি করে আরটিও সুপারিন্টেন্ডেন্ট আপনার নতুন বাইক সম্পর্কিত ডেটাগুলি ভেরিফাই করবেন.
  5. রেজিস্ট্রেশন সার্টিফিকেট পান:

    আপনার বাইকের ইন্সপেকশন পাস হয়ে গেলে অ্যাসিস্ট্যান্ট রিজিওনাল ট্রান্সপোর্ট অফিসার (এআরটিও) রেজিস্ট্রেশন অনুমোদন করবেন. এরপরে, আপনি আরটিও থেকে আপনার রেজিস্ট্রেশন সার্টিফিকেটটি পাবেন.
রেজিস্ট্রেশন সার্টিফিকেট এই প্রমাণ হিসাবে কাজ করে যে আপনার বাইকটি রেজিস্টার করা হয়েছে এবং আইনগতভাবে পাবলিক রোডে চালানোর অনুমতি দেওয়া হয়েছে. বাইকটি রেজিস্টার করার পাশাপাশি আপনাকে অবশ্যই অন্য আরেকটি ম্যান্ডেট মেনে চলতে হবে এবং - -ও কিনতে হবে টু-হুইলার ইনস্যুরেন্স এছাড়াও.

নতুন বাইক রেজিস্ট্রেশনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট:

একটি মোটর গাড়ি রেজিস্টার করার জন্য বিভিন্ন ফর্ম এবং ডকুমেন্টের প্রয়োজন হয়, যেমন:
  1. ফর্ম 20 (রেজিস্ট্রেশনের জন্য আবেদন)
  2. ফর্ম 21 (গাড়ির সেল সার্টিফিকেট যার মধ্যে মেক/মডেল, ম্যানুফ্যাকচারিংয়ের তারিখ, ইনভয়েসের মোট পরিমাণ ইত্যাদি সম্পর্কে বিস্তারিত বিবরণ থাকে)
  3. ফর্ম 22 (রোডওয়ার্থিনেস সার্টিফিকেট যা নিরাপত্তা এবং দূষণের নিয়ম মেনে চলার বিষয়টি নির্দেশ করে)
  4. ফর্ম 29 (গাড়ির মালিকানা ট্রান্সফারের নোটিশ)
  5. ফর্ম 30 (গাড়ির মালিকানা সম্পর্কে জানানো এবং ট্রান্সফার করার জন্য আবেদন)
  6. ফর্ম 34 (রেজিস্ট্রেশন সার্টিফিকেটে লোন হাইপোথিকেশন যোগ করার জন্য আবেদন ফর্ম)
  7. ফর্ম 38 এ (গাড়ি ইন্সপেকশনের রিপোর্ট)
  8. ফর্ম 51 (গাড়ির ইনস্যুরেন্স সার্টিফিকেট)
  9. ফর্ম 60 (যদি কোনও প্যান কার্ড না থাকে)
আপনার বাইকের রেজিস্ট্রেশন সম্পন্ন হয়ে গেলে এবং আপনার বাইকটি একটি সঠিক গাড়ির ইনস্যুরেন্স পলিসি দিয়ে সুরক্ষিত হয়ে গেলে, আপনি কোনও দুশ্চিন্তা ছাড়াই আপনার টু-হুইলারের রাইড উপভোগ করতে পারেন. তবে, এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনার বাইকের রেজিস্ট্রেশন শুধুমাত্র কয়েক বছরের জন্য কার্যকর থাকবে, যে সময়ের পরে আপনাকে রিনিউ করার জন্য আবেদন করতে হতে পারে.

অনলাইনে কীভাবে গাড়ির রেজিস্ট্রেশন রিনিউয়াল সম্পন্ন করবেন

মহারাষ্ট্রে একটি গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট নির্দিষ্ট সংখ্যক বছরের জন্য বৈধ থাকে, যার পরে এটি রিনিউ করতে হয়. অনলাইনে আপনার বাইকের রেজিস্ট্রেশন রিনিউ করার ধাপগুলি এখানে দেওয়া হল: ধাপ 1: সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রক-এর অফিশিয়াল ওয়েবসাইটে যান ধাপ 2: অনলাইন সার্ভিস' ট্যাবে ক্লিক করুন এবং 'গাড়ির রেজিস্ট্রেশন সম্পর্কিত সার্ভিস' বিকল্পটি নির্বাচন করুন ধাপ 3: স্টেটের নাম এবং আপনার গাড়ির রেজিস্ট্রেশন নম্বর লিখুন এবং 'রেজিস্ট্রেশন রিনিউ করুন' বিকল্পে ক্লিক করুন. ধাপ 4: এখন আপনার গাড়ির চ্যাসিস নম্বর লিখুন. ধাপ 5: আপনার রেজিস্টার করা মোবাইল নম্বরটি লিখুন যে নম্বরটিতে আপনি 'ওটিপি জেনারেট করুন' বিকল্পে ক্লিক করার পরে একটি ওটিপি পাবেন. ধাপ 6: যে তথ্য আসবে তা ভেরিফাই করুন এবং তারপর 'পেমেন্ট' বিকল্পে ক্লিক করুন’. প্রয়োজনীয় ফি পে করুন এবং মনে করে স্বীকৃতির রসিদ ডাউনলোড করুন. ধাপ 7: প্রিন্ট করা রসিদ সহ আরটিও ভিজিট করুন এবং প্রাসঙ্গিক ডকুমেন্ট প্রদান করুন. এর অর্থ হল আপনার গাড়ির রেজিস্ট্রেশন রিনিউ করার প্রক্রিয়া সম্পন্ন হওয়া. আপনি শীঘ্রই রিনিউ করা আরসি পাবেন. আপনার বাইকের রেজিস্ট্রেশন রিনিউ করা যেমন জরুরী, তেমনি আপনার বাইকের ইনস্যুরেন্স কভারেজ সময়মত রিনিউ করাও সমানভাবে গুরুত্বপূর্ণ. কোনও বৈধ ইনস্যুরেন্স পলিসি ছাড়া যদি আপনি ধরা পড়েন তাহলে আপনাকে জরিমানা দিতে হতে পারে. বারবার লঙ্ঘন করলে জেলও হতে পারে.

আরসি রিনিউ করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট

বাইকের রেজিস্ট্রেশন রিনিউ করার জন্য আবেদন করতে নিম্নলিখিত ডকুমেন্টগুলি প্রয়োজন হয়:
  1. ফর্ম 25
  2. পলিউশন আন্ডার কন্ট্রোল (পিইউসি) সার্টিফিকেট
  3. অরিজিনাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট (আরসি)
  4. ফিটনেস সার্টিফিকেট
  5. রোড ট্যাক্স পেমেন্টের রসিদ
  6. বৈধ গাড়ির ইনস্যুরেন্স পলিসি
  7. মালিকের স্বাক্ষর সনাক্তকরণ.
  8. প্যান কার্ড (বিকল্পভাবে, ফর্ম 60 এবং ফর্ম 61 জমা দেওয়া যেতে পারে)
  9. চ্যাসিস এবং ইঞ্জিন নম্বরের পেন্সিল প্রিন্ট

উপসংহার

মহারাষ্ট্রে একটি নতুন বাইক রেজিস্টার করার প্রক্রিয়া কঠিন মনে হতে পারে কিন্তু নিরাপদে এবং আইন মেনে চলাচল করার বিষয়টি নিশ্চিত করার জন্য নিয়ম ও শর্তাবলী অনুসরণ করা গুরুত্বপূর্ণ. সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট সাথে রাখার বিষয়টি নিশ্চিত করুন, ধাপগুলি সাবধানে অনুসরণ করুন এবং একটি নির্ভরযোগ্য - পলিসি সাথে আপনার বাইকটি ইনসিওর্ড করুন টু-হুইলার ইনস্যুরেন্স পলিসিতে. এটি করার মাধ্যমে আপনি বড় ধরনের কোনও উদ্বেগ ছাড়াই আপনার বাইক চালাতে পারেন এবং মহারাষ্ট্রের মনোরম রুট উপভোগ করতে পারেন. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়