রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Importance of Transferring Car Insurance
ফেব্রুয়ারি 5, 2023

কার ইনস্যুরেন্স ট্রান্সফার করা গুরুত্বপূর্ণ কেন?

আপনি নিজের জন্য একটি সেকেন্ড-হ্যান্ড গাড়ি কিনতে প্রস্তুত, এবং আপনি ইতিমধ্যেই এমন একটি গাড়ির মডেল খুঁজে পেয়েছেন যা আপনি ভালোবাসেন এবং চালাতে চান - তাহলে একজন ভাল বিক্রেতা খুঁজুন এবং দামাদামি করে নিন. আপনি গাড়ির রেজিস্ট্রেশনও আপনার নামে ট্রান্সফার করলেন. এখন শুধুমাত্র আর একটি প্রয়োজনীয় কাজ বাকি রয়েছে - আর সেটি হল কার ইনস্যুরেন্স পলিসি ট্রান্সফার করা আগের মালিকের কাছ থেকে আপনার নামে. তবে, বেশিরভাগ মানুষই জানেন না যে কার ইনস্যুরেন্স ট্রান্সফার প্রক্রিয়াতে আসলে কী করতে হয়. এখানে আপনাকে জানতে হবে যে এটি কী এবং এটি আপনার জন্য কী করতে পারে.

কার ইনস্যুরেন্স ট্রান্সফার প্রক্রিয়া কী?

কার ইনস্যুরেন্স ট্রান্সফার প্রক্রিয়াটি হল সেই সমস্ত ক্ষেত্রে যেখানে আপনার কার ইনস্যুরেন্স পলিসি ট্রান্সফার করা হয় বা তার বিদ্যমান মালিক থেকে অন্য কোনও পক্ষের কাছে হস্তান্তরিত করা হয় যার এখন গাড়ির মালিকানার অধিকার আছে. মোটর গাড়ির আইনের ধারা 157 অনুযায়ী এই ট্রান্সফারটি বাধ্যতামূলক, এবং ট্রানজ্যাকশানের তারিখ থেকে 14 দিনের মধ্যে কার ইনস্যুরেন্স পলিসি ট্রান্সফার করা উভয় পক্ষের জন্যই অপরিহার্য. যদি এটি 3য় পার্টির কার ইনস্যুরেন্স, হয়, তবে এটি সেই 14 দিনের জন্য সক্রিয় থাকবে. যদি এটি একটি কম্প্রিহেন্সিভ পলিসি হয়, তাহলে শুধুমাত্র থার্ড পার্টির অংশটি এই 14 দিনের মধ্যে অটোমেটিক ট্রান্সফার হয়েছে বলে বিবেচনা করা হবে. যদি এই 14-দিনের সময়সীমা মানা না হয় এবং ক্রেতা সেই সময়সীমার মধ্যে কার ইনস্যুরেন্স পলিসিটি নিজের নামে ট্রান্সফার করতে না পারেন, তাহলে অটোমেটিক ট্রান্সফার হওয়া থার্ড পার্টি কভারটি বাতিল হয়ে যাবে এবং ভবিষ্যতে এর বিরুদ্ধে কোনও ক্লেম করা হলে তা প্রত্যাখ্যান করা হবে.

কার ইনস্যুরেন্স ট্রান্সফার প্রক্রিয়া গুরুত্বপূর্ণ কেন? 

আপনি হয়ত ভাবছেন যে, এই ট্রান্সফার প্রক্রিয়াটি কেন এতটা গুরুত্বপূর্ণ. আসুন আপনাকে আরও ভালভাবে বুঝতে সাহায্য করার জন্য একটি উদাহরণ দেওয়া যাক - আসুন ধরা যাক আপনি আপনার সেকেন্ড-হ্যান্ড গাড়ি কিনেছেন এবং রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করেছেন, কিন্তু গাড়ির পূর্ববর্তী মালিকের কাছ থেকে আপনার নামে কার ইনস্যুরেন্স ট্রান্সফার করতে ব্যর্থ হয়েছেন. এর পরে, সম্ভবত এক মাস বা এরকম সময়ে, আপনি এমন একটি দুর্ঘটনার সম্মুখীন হন যেখানে অন্য গাড়ির সাথে ধাক্কা লাগে. কার ইনস্যুরেন্স কোম্পানির কাছে ক্লেম করার পাশাপাশি আপনাকে তাদের ক্ষতির জন্য ক্ষতিপূরণ দিতে হবে. কিন্তু যেহেতু আপনি পূর্ববর্তী গাড়ির মালিকের কাছ থেকে কার ইনস্যুরেন্স পলিসি ট্রান্সফার করেননি, তাই ইনস্যুরেন্স কোম্পানি আপনার ক্লেম প্রত্যাখ্যান করবে. এজন্যই আপনাকে গাড়ির নতুন মালিক হিসাবে আপনার নামে কার ইনস্যুরেন্স ট্রান্সফার করতে হবে. যদি আপনি একজন বিক্রেতা হন, তাহলেও এই প্রক্রিয়াটি আপনার জন্য সমানভাবে গুরুত্বপূর্ণ. এমন কোনও পরিস্থিতি যেখানে ক্ষতি বা দুর্ঘটনা জড়িত, সেখানে আপনি দায়বদ্ধ হতে পারেন. অতএব, গাড়ির নতুন মালিকের কারণে হওয়া থার্ড পার্টির ক্ষতির জন্য বা সম্পত্তির ক্ষতির জন্য আপনি আইনগতভাবে ক্ষতিপূরণ প্রদান করতে বাধ্য হতে পারেন. আপনি যদি একজন বিক্রেতা হন, তাহলে আপনার জন্য নো ক্লেম বোনাস নামে একটি অতিরিক্ত রিওয়ার্ডও থাকবে. ইনস্যুরেন্স কোম্পানি সেই পলিসিহোল্ডারদের নো ক্লেম বোনাস অফার করে যারা পূর্ববর্তী পলিসি বছরে কোনও ক্লেম ফাইল করেননি. আপনি যদি নো-ক্লেম বোনাস সংগ্রহ করে থাকেন, কিন্তু ইনস্যুরেন্সটি নতুন মালিকের কাছে ট্রান্সফার করতে ব্যর্থ হন, তাহলে আপনি অন্য গাড়ির জন্য যে ছাড়টি পাবেন তা হারাবেন. *

গাড়ির ইনস্যুরেন্সের মালিকানা কীভাবে পরিবর্তন করবেন?

যদি আপনার গাড়ির আসল রেজিস্ট্রেশন সার্টিফিকেটের সাথে কার ইনস্যুরেন্স পলিসি থাকে, তাহলে আপনি ইনস্যুরেন্স পলিসির মালিকানা সফলভাবে ট্রান্সফার করার জন্য নীচের পদ্ধতিটি অনুসরণ করতে পারেন:
  • সংশ্লিষ্ট আরটিও-র ওয়েবসাইট বা অফিস থেকে ফর্ম 28, 29, এবং 30 ডাউনলোড করুন.
  • ফর্মটি পূরণ করুন এবং প্রয়োজনীয় ডকুমেন্টের সাথে আরটিও-তে জমা দিন.
  • নিশ্চিত করুন যে আপনি জমা দেওয়া ফর্ম এবং বিক্রয়ের প্রমাণের জন্য আরটিও থেকে 'ক্লিয়ারেন্স সার্টিফিকেট' পাবেন.
  • সমস্ত প্রাসঙ্গিক ডকুমেন্ট ইনস্যুরেন্স কোম্পানিতে জমা দিন.
  • প্রয়োজনীয় ফি পে করুন.
  • ইমেলের মাধ্যমে বা কুরিয়ারের মাধ্যমে আপনার নাম সহ পলিসি গ্রহণ করুন.

থার্ড-পার্টি ইনস্যুরেন্স কীভাবে ট্রান্সফার করবেন?

আপনি যদি থার্ড পার্টি ইনস্যুরেন্সের মালিকানা অন্য কোনও কিছুতে ট্রান্সফার করতে চান, তাহলে পদক্ষেপগুলি উপরোক্ত অনুযায়ী একই হবে.

ব্যবহৃত গাড়ির ইনস্যুরেন্স ট্রান্সফার

আপনার নামে ব্যবহৃত গাড়ির ইনস্যুরেন্স ট্রান্সফার করার জন্য, এই ধাপগুলি অনুসরণ করুন:
  • আপনার বীমা প্রদানকারীর সাথে একটি ট্রান্সফারের অনুরোধ উত্থাপন করুন এবং ফি প্রদান করুন
  • ফর্ম 29 সংগ্রহ করুন
  • পুরানো পলিসির ডকুমেন্ট সংগ্রহ করুন
  • পূর্ববর্তী পলিসিহোল্ডারের থেকে এনওসি পান
  • ইনস্যুরারের কাছ থেকে একটি নতুন আবেদন ফর্ম পান
  • ইনস্যুরারের কাছ থেকে একটি ইনস্পেকশন রিপোর্ট
  • নো ক্লেম বোনাস রিপোর্ট
এখন যেহেতু আপনি জানেন যে এর গুরুত্ব কার ইনস্যুরেন্স ট্রান্সফার প্রক্রিয়া এবং কীভাবে আপনার পলিসি ট্রান্সফার করবেন, এগিয়ে যান এবং এটি শুরু করুন - আপনি একজন ক্রেতা হন বা বিক্রেতা. এই ট্রান্সফার প্রক্রিয়া থেকে প্রত্যেক ব্যক্তিই উপকৃত হবেন, এবং গাড়ি কেনা বা বিক্রি হওয়ার সাথে সাথে এই কাজটি সম্পন্ন করা অপরিহার্য.   * নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.    

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়