রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Steps to Check Car Insurance Due Date
সেপ্টেম্বর 16, 2021

আপনার কার ইনস্যুরেন্স পলিসির মেয়াদ শেষ হওয়ার তারিখ চেক করার গাইড

একটি ইনস্যুরেন্স চুক্তি হল আপনাকে নির্দিষ্ট বিপদের বিরুদ্ধে কভারেজ প্রদান করার জন্য আপনার তথা পলিসিহোল্ডার এবং ইনস্যুরেন্স কোম্পানির মধ্যে একটি চুক্তি. এই চুক্তিগুলির একটি আইনী ভিত্তি থাকে এবং এগুলি একটি নির্দিষ্ট সময়ের জন্য বৈধ থাকে. এই ধরনের মেয়াদ শেষ হওয়ার পরে, ভবিষ্যতে এই কভারেজ উপভোগ করার জন্য আপনাকে সেগুলি রিনিউ করতে হবে. কার ইনস্যুরেন্স এখন কেবল কোনও আইনী আদেশই নয় বরং একটি প্রয়োজনীয়তাও বটে. ইনস্যুরেন্সের অন্যান্য যে কোনও চুক্তির মতোই, কার ইনস্যুরেন্স পলিসিও শুধুমাত্র একটি নির্দিষ্ট সময়ের জন্যই বৈধ থাকে. প্রতিটি পলিসির মেয়াদ শেষে, আপনাকে দুইটি সুবিধার জন্য এগুলি রিনিউ করতে হবে - প্রথমত, আইন মেনে চলার জন্য এবং দ্বিতীয়ত, দুর্ঘটনা, ক্ষতি এবং অন্যান্য বিপদ থেকে আপনার গাড়ির সুরক্ষা নিশ্চিত করার জন্য. আপনার কভারেজের প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই)- নিয়ন্ত্রণকারী দুই ধরনের পলিসি অফার করে - থার্ড পার্টি পলিসি এবং কম্প্রিহেন্সিভ প্ল্যান. আপনি এগুলির মধ্যে থেকে যে কোনও একটি বেছে নিতে পারেন, তবে আপনাকে কমপক্ষে একটি থার্ড পার্টি কভার নিতে হবে. যদি আপনার কোনও গাড়ির ইনস্যুরেন্স পলিসি না থাকে তাহলে আপনাকে যে কেবল অধিক জরিমানা পরিশোধ করতে হবে, তাই নয় বরং আপনার জেলও হতে পারে. তাই, সময়মত রিনিউ করার বিষয়টি নিশ্চিত করা অপরিহার্য. আপনি যে এই কাজটি সফলভাবে করছেন তা নিশ্চিত করার জন্য আপনাকে আপনার কার ইনস্যুরেন্স পলিসির মেয়াদ শেষ হওয়ার তারিখটি মনে রাখতে হবে. আপনার কভারেজের ক্ষেত্রে যাতে কোনও ল্যাপ্স না হয় তা নিশ্চিত করার জন্য আপনি আপনার পলিসির মেয়াদ শেষ হওয়ার তারিখ যে সমস্ত জায়গাতে চেক করতে পারবেন তা এই আর্টিকেলটিতে বিস্তারিতভাবে বর্ণনা করা হয়েছে –

পলিসির ডকুমেন্ট

ইনস্যুরেন্স পলিসি হল আপনার গাড়ির কভারেজ বাড়ানোর জন্য ইনস্যুরার কর্তৃক ইস্যু করা একটি ডকুমেন্ট. আপনি কার ইনস্যুরেন্স অনলাইনে বা অফলাইন যে মাধ্যমেই কিনুন না কেন, ইনস্যুরেন্স কোম্পানি এই ডকুমেন্টটি ইস্যু করে যেখানে আপনার পলিসি সম্পর্কে সম্পূর্ণ বিবরণ থাকে. আপনার ইনস্যুরেন্স চুক্তির মেয়াদ শেষ হওয়ার তারিখটি এই ডকুমেন্টে পাওয়া যাবে. পলিসির ধরন কম্প্রিহেন্সিভ প্ল্যান বা থার্ড পার্টি কভার যাই হোক না কেন, এটি সমস্ত পলিসির ডকুমেন্টেই উল্লেখ করা হয়.

আপনার ইনস্যুরেন্স এজেন্টের সাথে যোগাযোগ করুন

আপনি যদি কোনও ইনস্যুরেন্স এজেন্টের মাধ্যমে আপনার পলিসি কিনে থাকেন, তাহলে আপনি তাদের সাথে যোগাযোগ করতে পারেন এবং আপনার পলিসির মেয়াদ শেষ হওয়ার তারিখটি জেনে নিতে পারেন. এর কারণ হল, ইনস্যুরেন্স এজেন্টরা সাধারণত পলিসির ডকুমেন্টের একটি কপি তাদের কাছে রাখেন যাতে তারা আপনাকে আপনার প্রশ্নের সমাধান এবং ক্লেম সেটলমেন্ট করতে সাহায্য করতে পারেন.

ইনস্যুরেন্স কোম্পানির সাথে যোগাযোগ করুন

আপনি যদি ইনস্যুরারের কাছ থেকে সরাসরি আপনার পলিসিটি কিনে থাকেন, তাহলে আপনার পলিসির মেয়াদ শেষ হওয়ার তারিখ সম্পর্কে একটি ফোন কলের মাধ্যমে আপনি বিস্তারিত জানতে পারবেন. কয়েকটি পার্সোনাল বিবরণ সম্পর্কে জানার পর কাস্টোমার সাপোর্ট টিম আপনার পলিসি শনাক্ত করে সেটির মেয়াদ শেষের তারিখ সম্পর্কে আপনাকে তথ্য প্রদান করবে. এখানে, আপনি রিনিউয়াল প্রক্রিয়া এবং উপলব্ধ বিভিন্ন পেমেন্ট পদ্ধতি সম্পর্কেও জিজ্ঞাসা করতে পারবেন. এছাড়াও, আপনি ইনস্যুরেন্স কোম্পানির অফিসেও যেতে পারেন. কোনও ব্যক্তি যদি প্রযুক্তি সম্পর্কে খুব বেশি না জানেন বা টেক স্যাভি না হন অথবা কলের মাধ্যমে তথ্য পাওয়ার ক্ষেত্রে যদি সন্তুষ্ট না হন তাহলে তার জন্য ইনস্যুরেন্স কোম্পানির অফিসে যাওয়াটা হবে সবচেয়ে ভাল উপায়. টেলিফোনিক তথ্যের মতোই, আপনাকে আপনার পলিসি সম্পর্কে কিছু নির্দিষ্ট বিষয় শেয়ার করতে হবে যার পরে আপনাকে আপনার পলিসির মেয়াদ শেষ হওয়ার তারিখ সহ গাড়ির জন্য ইনস্যুরেন্স রিনিউয়াল, সম্পর্কে যাবতীয় তথ্য প্রদান করা হবে.

মোবাইল অ্যাপ্লিকেশন

যদি আপনার ইনস্যুরেন্স কোম্পানির কোনও বিশেষ অ্যাপ্লিকেশন থাকে, তাহলে আপনি এই ধরনের অ্যাপে আপনার সমস্ত পলিসি স্টোর করতে পারেন এবং তারপর কভারেজের মেয়াদ শেষ হওয়ার তারিখ জানতে এটি দেখতে পারেন. ইনস্যুরেন্স কোম্পানিগুলি প্রায়শই নোটিফিকেশন পাঠায় যা আপনাকে মনে রাখতে সাহায্য করবে যে আপনার রিনিউয়ালের তারিখ শীঘ্রই কাছে চলে আসছে.

ইনস্যুরেন্স ইনফরমেশন ব্যুরো (আইআইবি)

ইনস্যুরেন্স ইনফরমেশন ব্যুরো বা আইআইবি হল এমন একটি সংস্থা যেখানে ইস্যু করা সমস্ত ইনস্যুরেন্স পলিসি সম্পর্কে তথ্য রয়েছে. তাদের ওয়েবসাইট ভিজিট করলে তা আপনাকে আপনার কার ইনস্যুরেন্স পলিসি সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য পেতে সাহায্য করতে পারে. এগুলো হল এমন কিছু ভিন্ন জায়গা যেখান থেকে আপনি মেয়াদ শেষ হওয়ার তারিখ সম্পর্কে জানতে পারবেন. সময়মত রিনিউ না করলে কেবল পলিসির কভারেজই ল্যাপ্স হবে না, বরং রিনিউ করার সময় উপলব্ধ যে কোনও অর্জিত পলিসির সুবিধাগুলিও ল্যাপ্স হতে পারে. সুতরাং, রিমাইন্ডার ব্যবহার করুন এবং আগে থেকেই পলিসি রিনিউ করার বিষয়টি নিশ্চিত করুন. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়