রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Motor Insurance FAQs
জুন 13, 2023

মোটর ইনস্যুরেন্সের বিষয়ে 7টি প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

থার্ড পার্টি রিস্ক পলিসি হল একটি বাধ্যতামূলক ইনস্যুরেন্স পলিসি যা মোটর গাড়ি আইন 1988-এর ধারা 146 অনুযায়ী ঝুঁকির থেকে গাড়ির মালিকদের কভার করে. থার্ড পার্টি ইনস্যুরেন্সের ক্ষেত্রে থার্ড পার্টির সম্পত্তির ক্ষতির জন্য এবং থার্ড পার্টির শারীরিক আঘাতের কারণে মৃত্যু হলে এই ইনস্যুরেন্সের আওতায় ক্ষতিপূরণ দেওয়া হয়. এর মধ্যে আপনার নিজের গাড়ির ক্ষতি অন্তর্ভুক্ত নয়.  

1. আমার কি ছোট ক্লেম করা উচিত?

কখনও কখনও ছোট ছোট ক্লেম না করা বুদ্ধিমানের কাজ. সাধারণত, যখনই আপনার গাড়ি ক্ষতিগ্রস্ত হয়, তখনই এর মেরামতের জন্য একটি আনুমানিক হিসাব জেনে নিন. আপনি যে নো ক্লেম বোনাসটি আপনার গাড়ির ইনস্যুরেন্স এর জন্য পেতে পারেন, সেটি আসন্ন বছরে নষ্ট হয়ে যাবে যদি এস্টিমেট অতিক্রম করে. এই কারণে ক্লেম করার কোনও মানে হয় না এবং এই ক্ষতির জন্য আপনার নিজের পে করা উচিত. উদাহরণস্বরূপ, যদি 1ম বছরেই আপনার গাড়ি কোনও দুর্ঘটনায় পড়ে এবং তার জন্য আপনার ₹2000 খরচ হয়, তাহলে আপনার ক্লেম করা উচিত নয়, কারণ পরবর্তী বছরে আপনি যে পরিমাণ এনসিবি পেতে চলেছেন এই পরিমাণ তার চেয়ে কম, পরের বছরে আপনি ₹2251 (₹11257- ₹9006) পাবেন এনসিবি হিসেবে

2. আমার মোটর ইনস্যুরেন্স পলিসি কতদিনের জন্য বৈধ?

আপনার মোটর ইনস্যুরেন্স পলিসি কভার চালু হওয়ার পর থেকে পরবর্তী 12 মাসের জন্য কার্যকর থাকে (বা আপনার পলিসির মেয়াদ অনুযায়ী যা প্রযোজ্য হবে).

3. যদি দুর্ঘটনার সময় আমার গাড়িটি অন্য কেউ চালিয়ে থাকে, তাহলে কী হবে?

লায়াবিলিটি গাড়ির জন্য প্রযোজ্য হবে. তাই, গাড়ির ক্ষেত্রে বাইক / কার ইনস্যুরেন্স আপনার অনুমতি নিয়ে অন্য কোনও ব্যক্তি গাড়ি চালালেও গাড়িটি উপর প্রযোজ্য হবে. সাধারণত, আপনার গাড়ির ক্ষতির পরিমাণ যদি পলিসির লিমিটের অতিরিক্ত হয় তাহলে গাড়ি চালানো ব্যক্তির লায়াবিলিটি ইনস্যুরেন্স পে করতে হবে.

4. আমি যদি বছরের মাঝামাঝি সময়ে আমার গাড়ি বা টু হুইলার পরিবর্তন করি তাহলে কী হবে?

একটি পলিসির অধীনে ইনসিওর্ড করা গাড়ি পলিসির অবশিষ্ট মেয়াদের জন্য একই ধরনের অন্য একটি গাড়ি দিয়ে প্রতিস্থাপন করা যাবে, এক্ষেত্রে প্রতিস্থাপনের তারিখ থেকে প্রো-রেটা ভিত্তিতে প্রয়োজন অনুযায়ী প্রিমিয়াম অ্যাডজাস্ট করা হতে পারে. আপনার ইনস্যুরেন্স কোম্পানিকে জানান যে আপনি আপনার গাড়ি বা টু হুইলার পরিবর্তন করছেন. এটি কীভাবে আপনার প্রিমিয়ামকে প্রভাবিত করবে তা তাদের জিজ্ঞাসা করুন. উল্লিখিত গাইডলাইন অনুযায়ী আপনার পলিসি আপডেট করার জন্য আপনার ইনস্যুরেন্স কোম্পানিকে কল করুন.

5. আমি আমার গাড়ি বিক্রি করছি. আমি কি আমার পলিসি নতুন মালিকের কাছে ট্রান্সফার করতে পারব?

আপনি যদি আপনার গাড়ি বা টু হুইলার অন্য কোনও ব্যক্তিকে বিক্রি করেন, তাহলে গাড়ি / টু হুইলার ইনস্যুরেন্স   ক্রেতার নামে ট্রান্সফার করা যেতে পারে. ক্রেতাকে (যার নাম ট্রান্সফার করা হবে) গাড়ি ট্রান্সফারের তারিখ থেকে 14 দিনের মধ্যে এবং পলিসির অবশিষ্ট সময়ের জন্য অনুমোদিত প্রিমিয়াম পেমেন্ট করার পরে ইনস্যুরেন্স কোম্পানির কাছে ইনস্যুরেন্স ট্রান্সফারের জন্য আবেদন করতে হবে.

6. এনসিবি কী? কোন কোন পরিস্থিতিতে এনসিবি প্রযোজ্য এবং এটি গাড়ির মালিককে কীভাবে সুবিধা প্রদান করে?

এনসিবি হল নো ক্লেম বোনাসের সংক্ষিপ্ত রূপ; এটি গাড়ির মালিককে অর্থাৎ পলিসি হোল্ডারকে পূর্ববর্তী পলিসি বছরে কোনও ক্লেম না করার জন্য রিওয়ার্ড হিসাবে দেওয়া হয়. এটি একটি নির্দিষ্ট সময় পর্যন্ত সংগ্রহ করা যেতে পারে. আপনার কাছে এনসিবি থাকলে আপনি নিজের ক্ষতির প্রিমিয়ামের (ওন ড্যামেজ প্রিমিয়ামে) (পলিসি হোল্ডারের গাড়ি) ক্ষেত্রে 20-50% পর্যন্ত ছাড় পেতে পারেন.

7.কোনও ক্লেম করা হলে এনসিবি শূন্য হয়ে যায়

এনসিবি যে নতুন গাড়িতে ট্রান্সফার করা হবে তার উপর নির্ভর না করে বরং কাস্টোমারের ভাগ্যের উপর নির্ভর করে. একই ধরনের গাড়িতে ট্রান্সফার করার ক্ষেত্রে (পলিসির মেয়াদ শেষ হওয়ার তারিখ থেকে 90 দিনের জন্য বৈধ) এনসিবি 3 বছরের মধ্যে ব্যবহার করা যেতে পারে (যখন বিদ্যমান গাড়িটি বিক্রি করে একটি নতুন গাড়ি কেনা হয়) নাম ট্রান্সফারের ক্ষেত্রে এনসিবি রিকভার করা যেতে পারে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 4.5 / 5 ভোটের সংখ্যা: 4

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়