রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
What are the Types of Marine Losses?
মার্চ 31, 2021

মেরিন লস-এর ধরন

প্রতিদিনে মেরিন ইনস্যুরেন্স কেস, ক্ষতি সহজেই পরিমাণ করা হয় না. যদি খরচ, ইনস্যুরেন্স এবং ফ্রেট গণনা করা হয় এবং প্রতিটি চালানে উল্লেখ করা হয়, যা প্রকৃত পরিমাণ নির্দেশ করে মেরিন লস বিভিন্ন ক্ষেত্রের জন্য মেরিন ইনস্যুরেন্সের ধরন পলিসিগুলি খুবই কৌশলী. সুতরাং, এগুলি ভালো ভাবে বোঝা প্রয়োজন মেরিন লস এবং তারা কীভাবে ইনস্যুরেন্স চুক্তিতে একত্রিত হয়.  

মেরিন লস কী কী প্রকার হয়?

বিস্তারিতভাবে, দ্য মেরিন লস-এর ধরন দুটি রূপে শ্রেণীভুক্ত - মোট ক্ষতি এবং আংশিক ক্ষতি. আগেরটি পণ্যের মূল্যের 100% বা প্রায় near-100% ক্ষতি নির্দেশ করে, পরেরটি আবার পণ্যের মূল্য যথেষ্ট অথচ সম্পূর্ণ নয় এমন হারে ক্ষতি বা লোকসান হওয়া বোঝায়. বুঝে নিন মেরিন লস-এর ধরন এখানে সাহায্য করতে পারে:
  1. বাণিজ্য, পরিবহণ, জাহাজ এবং কার্গো প্রতি ঝুঁকির এক্সপোজার মূল্যায়ন করা.
  2. প্রক্রিয়া করা ক্লেমের জন্য প্রস্তুত হন.
  3. বহির্ভূত বিষয়গুলি এবং মোট পুনরুদ্ধারযোগ্য পরিমাণের বিষয়ে সম্পূর্ণ জানুন.
  4. প্রতিটি পরিবহণের জন্য নগদ এবং সংরক্ষণের প্রয়োজনীয়তাগুলি বিশ্লেষণ করা.
  5. পলিসিতে রাইডারদের মধ্যে নির্বাচন করলে তা কভার বাড়ায়.
এখানে দুটি রয়েছে মেরিন লস-এর ধরন আরও গুরুত্বপূর্ণ বিবরণে:  

I. টোটাল লস

এই মেরিন লস ক্যাটাগরিটি দেখায় যে বীমাকৃত পণ্যগুলি তাদের মূল্যের 100% বা near-100% হারিয়ে ফেলেছে. এই বিভাগটি এর পরে অ্যাকচুয়াল টোটাল লসে বিভক্ত এবং মেরিন ইনস্যুরেন্সে কনস্ট্রাক্টিভ টোটাল লস.  
  1. অ্যাকচুয়াল টোটাল লস: অ্যাকচুয়াল টোটাল লস বা প্রকৃত মোট ক্ষতি হিসাবে পরিগণিত হওয়ার জন্য, নিম্নলিখিত শর্তগুলির মধ্যে এক বা একাধিক পূরণ করতে হবে:
  1. যদি ইনসিওর্ড কার্গো বা পণ্যগুলি সম্পূর্ণরূপে ক্ষতিগ্রস্ত অথবা এমন পর্যায়ে ক্ষতিগ্রস্ত হয়, যে তাদের আর মেরামত করা যাবে না.
  2. যদি ইনসিওর্ড কার্গো বা পণ্যগুলি এমন একটি পর্যায়ে পৌঁছে যায় যে ইনসিওর্ড ব্যবসা সেগুলি অ্যাক্সেস করতে পারছে না.
  3. যদি কার্গো বহনকারী জাহাজটি হারিয়ে যায় এবং সেটি পুনরুদ্ধার হওয়ার কোনও সম্ভাবনা না থাকে.
  যখন অ্যাকচুয়াল টোটাল লস ধার্য করা হয়, তখন ইনসিওর্ড ব্যবসা সেই ইনসিওর্ড পণ্যের সম্পূর্ণ মূল্য পাওয়ার জন্য যোগ্য হয়. তখন ইনস্যুরেন্স কোম্পানি সেই ক্লেম পে করতে এবং নির্ধারিত পরিমাণটি পরিশোধ করার জন্য দায়বদ্ধ হয়ে যায়. এর সাথে, পণ্যের মালিকানা ইনসিওর্ড ব্যবসা থেকে ইনস্যুরেন্স কোম্পানির হাতে স্থানান্তরিত হয়. যদি কিছু পণ্য অবশিষ্ট থাকে বা ভবিষ্যতে তার কোনও খোঁজ পাওয়া যায়, তাহলে ইনস্যুরেন্স কোম্পানি তার সম্পূর্ণ মালিকানা পাবে. ধরে নিন যে, আপনি ত্রিনিদাদ এবং টোবাগো থেকে কিছু ভিন্টেজ ফার্নিচার ইম্পোর্ট করছেন এবং তাদের মার্কেট ভ্যালু অনুযায়ী ₹50 লক্ষ পে করেছেন. যেহেতু আপনার কাছে ইতিমধ্যেই ক্রেতা রয়েছেন, তাই আপনি শুধুমাত্র কার্গো আসার জন্য অপেক্ষা করছেন. কিন্তু যেহেতু কার্গোটি পুরো ভারত মহাসাগর পেরিয়ে একটি দীর্ঘ রুট ধরে আসছে, তাই আপনি সিদ্ধান্ত নিলেন কিনে রাখবেন একটি মেরিন ইনস্যুরেন্স পলিসি পণ্যগুলি কভার করার জন্য. দুর্ভাগ্যবশত, সমুদ্রের মধ্যে জাহাজে আগুন ধরে গিয়েছিল, এবং সম্পূর্ণ শিপমেন্ট ক্ষতিগ্রস্ত হয়েছিল. যেহেতু আপনি আপনার ভিন্টেজ ফার্নিচারের সম্পূর্ণ সেট ক্ষতিগ্রস্ত হয়েছে, তাই ইনস্যুরেন্স পলিসি অনুযায়ী আপনাকে মোট সম্মত মূল্য ক্ষতিপূরণ দেওয়া হবে.  
  1. মেরিন ইনস্যুরেন্সে কনস্ট্রাক্টিভ টোটাল লস: মেরিন লস-এর মধ্যে এটি বোঝা সবচেয়ে কঠিন, কিন্তু একটি উদাহরণ দিয়ে সহজে বোঝা যেতে পারে.
  সেই একই উদাহরণ দিয়ে বলা যায় - কল্পনা করুন যে আপনার শিপমেন্ট বহনকারী কার্গোটি সোমালিয়ার জলদস্যুরা অপহরণ করেছে. তারা শিপিং কোম্পানির কাছে সেই শিপিং রিলিজ করার জন্য ₹10 কোটির বেশি অর্থ মুক্তিপণ হিসেবে দাবি করছে. শিপিং কোম্পানি বুঝতে পারছে যে জাহাজের মধ্যে যে পরিমাণ জিনিস রয়েছে তার মূল্য এবং সেই ছোট জাহাজের মূল্য, সব মিলিয়ে মোট ₹7 কোটির বেশি মূল্যবান নয়, এর মধ্যে আপনার ভিন্টেজ ফার্নিচারের মূল্য অন্তর্ভুক্ত রয়েছে. এই ক্ষেত্রে, যদি আপনি সফলভাবে আপনার ভিন্টেজ ফার্নিচারের জন্য কোনও ক্লেম ফাইল করেন, তাহলে সার্ভেয়ার একে একটি কনস্ট্রাক্টিভ টোটাল লস হিসেবে ধার্য করবেন, কারণ পণ্য পুনরুদ্ধার করার খরচ পণ্যের মূল্যের চেয়ে বেশি হচ্ছে.  

II. আংশিক ক্ষতি বা পার্শিয়াল লস:

এই ধরনের ক্ষতি পরিমাপ করার জন্য সার্ভেয়ারের হাতে বিবেচনা এবং আপেক্ষিক সিদ্ধান্ত-গ্রহণের ক্ষমতা থাকা প্রয়োজন.  
  1. বিশেষ আংশিক ক্ষতি বা পার্টিকুলার পার্শিয়াল লস: মেরিন লস-এর সবচেয়ে সাধারণ রূপের মধ্যে অন্যতম হল বিশেষ আংশিক ক্ষতি. যদি মেরিন ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা পণ্যগুলির কোনও কারণে আংশিক ক্ষতি হয়, তাহলে তাকে নির্দিষ্ট আংশিক ক্ষতি হিসাবে গণ্য করা হবে.
  2. জেনারেল অ্যাভারেজ লস: এই ধরনের ক্ষতি কেবলমাত্র তখনই ধার্য করা হয় যখন কোনও বিপদ এড়ানোর জন্য পণ্যগুলি ক্ষতিগ্রস্ত হয়.
  উদাহরণস্বরূপ, কল্পনা করুন যে আপনি একজন বায়োকেমিক্যাল পদার্থ সরবরাহকারী. আপনার একটি শিপিং কোম্পানির মাধ্যমে ₹30 লক্ষের মূল্যের শিপমেন্ট এক্সপোর্ট করছিলেন. মাঝপথে, ক্যাপ্টেন দেখতে পান যে ₹10 লক্ষ সমমূল্যের বক্স লিক হয়ে গেছে এবং তার ফলে জাহাজটি দূষিত হয়ে যাচ্ছে. বাকি শিপমেন্ট সুরক্ষিত রাখার জন্য সেগুলি জাহাজ থেকে ফেলে দেওয়া হয়. তখন একে জেনারেল অ্যাভারেজ লস হিসেবে বিবেচনা করা হবে. যদি সম্পূর্ণ লোড ₹15 লক্ষের বিনিময়ে পরবর্তী বন্দরে কোনও একজন ফার্মাসিউটিকাল ম্যানুফ্যাকচারারের কাছে বিক্রি হয়ে যায়, তাহলে একে পার্টিকুলার পার্শিয়াল লস বলা হবে. দেখুন অনলাইনে কমার্শিয়াল ইনস্যুরেন্স বাজাজ অ্যালিয়ান্সে এবং আজই আপনার ব্যবসা সুরক্ষিত করুন!

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

  1. মেরিন লস-এর ক্যাটাগরি কারা সিদ্ধান্ত নেয়?
ইনস্যুরেন্স কোম্পানি ক্ষতি যাচাই এবং পরিমাপ করার জন্য একজন সার্ভেয়ার নিযুক্ত করে.  
  1. ক্ষতির পরিমাণ কীভাবে পরিমাপ করা হয়েছে, তার প্রমাণ কি ইনসিওর্ড ব্যবসাটি পেতে পারে?
ব্যতিক্রমী ক্ষেত্রে, ক্ষতির প্রমাণ শেয়ার করা যেতে পারে, কিন্তু পরিমাপ করার প্রক্রিয়া শেয়ার করা হয় না.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়