রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
All About Mobile Phone Insurance
আগস্ট 5, 2022

ভারতে মোবাইল ফোন ইনস্যুরেন্স সম্পর্কে আপনাকে যা জানতে হবে

মোবাইল আমাদের জীবনের একটি প্রয়োজনীয় অংশ হয়ে উঠেছে. প্রকৃতপক্ষে, তারা আমাদের শারীরিক সত্ত্বার এক সম্প্রসারণ হয়ে উঠেছে. এগুলি শুধুমাত্র কার্যকর যোগাযোগের জন্যই ব্যবহার করা হয় না বরং উৎপাদনশীলতার উদ্দেশ্যেও ব্যবহার করা যেতে পারে. মোবাইল প্রযুক্তি, যা যোগাযোগের উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল, এখন তার থেকে বেশি পরিষেবা প্রদান করে. কয়েক বছর আগে, ফিচার-ফোন যা মিউজিক, ক্যামেরা এবং রেডিওর মতো ফিচার নিয়ে এসেছিল এগুলির এখন আরও উন্নত ফিচার রয়েছে যেমন আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স কম্পিউটিং, মেশিন লার্নিং ক্ষমতা এবং তাই একে স্মার্টফোন বলা হয়. আপনার আঙুলের ডগায় বর্ধিত সংখ্যক ফিচার উপলব্ধ করার পাশাপাশি, এই ফোনের মূল্যও ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে. আপনার সম্পূর্ণ ব্যক্তিগত এবং পেশাদার জীবন স্মার্টফোন থেকে আপনার নখদর্পণে পরিচালনা করা যেতে পারে. এটি আজকের দিন এবং সময়ে বিলাসিতা নয়, প্রয়োজনীয়তা এবং এটি দেখা যাচ্ছে যে আরও বেশি লোক এগুলির এত দাম হওয়া সত্ত্বেও এই স্মার্টফোনগুলিকেই বেছে নিচ্ছেন. অন্য যে কোনও জিনিসের মতোই, এই স্মার্টফোনগুলি চুরি করা যেতে পারে. কিন্তু একটি মোবাইল ইনস্যুরেন্স কভার, আপনাকে এই বিষয়ে চিন্তা করতে হবে না. চুরি ছাড়াও, একটি মোবাইল ইনস্যুরেন্স প্ল্যান এই ব্যয়বহুল গ্যাজেটগুলির সফ্টওয়্যারের ক্ষতি বা অন্যান্য হার্ডওয়্যার সমস্যাগুলির ইভেন্টগুলিও কভার করে, যা দুর্ঘটনাজনিতভাবে পড়ে যাওয়া, লিকুইড ড্যামেজ, স্ক্রিনের ক্ষতি এবং অন্যান্য অনেক পরিস্থিতির সাথে আপনাকে সম্মুখীন করতে পারে. এই বিভিন্ন বিপদগুলি সম্পর্কে জেনে যে আপনার ব্যয়বহুল স্মার্টফোনের জন্য অনেক আর্থিক ক্ষতি হতে পারে. একটি ফোন ইনস্যুরেন্স পলিসি ডিভাইসের অভ্যন্তরীণ এবং বাহ্যিক ক্ষতির বিরুদ্ধে সুরক্ষা করতে সাহায্য করে. এখানে কিছু পয়েন্টার রয়েছে যা কেনার ব্যাপারে আপনাকে জানতে হবে ফোন ইনস্যুরেন্স পলিসি:

মোবাইল ফোন ইনস্যুরেন্স কেনার সুবিধাগুলি কী কী?

আপনার হাতের একটি স্মার্টফোন হল একটি কম্পিউটারের পরেই একটি সেরা জিনিস, আধুনিক প্রজন্ম তার প্রযুক্তিগত ক্ষমতার উপর গুরুত্ব দেয়. এগুলি হল একটি মোবাইল ইনস্যুরেন্স পলিসি কেনার সুবিধা:
  • মোবাইল ফোনের জন্য ইনস্যুরেন্স আপনার ফোনের চুরি বা ক্ষতির ক্ষেত্রে আর্থিক ক্ষতি এড়াতে সাহায্য করে.
  • এটি একটি স্মার্ট ইনভেস্টমেন্ট যদি আপনার প্রযুক্তির ব্যাপারে খুব সচেতন না হন বা অতীতে কোন ফোন হারিয়ে ফেলে থাকেন.
  • আপনি যে ধরনের ইনস্যুরেন্স কভার বেছে নেন তার উপর ভিত্তি করে, চুরি বা ক্ষতির ক্ষেত্রে আপনি ফোন প্রতিস্থাপন করার সুবিধা পেতে পারেন.
  • একটি মোবাইল ইনস্যুরেন্স কভার আপনার পলিসির শর্তাবলীর উপর ভিত্তি করে নির্দিষ্ট ইভেন্টের জন্য তাৎক্ষণিক প্রতিস্থাপন প্রদান করতে সাহায্য করে.
* নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

মোবাইল ইনস্যুরেন্স কভারের অধীনে কী কী কভার করা হয়?

মোবাইল ফোনের জন্য ইনস্যুরেন্স নিম্নলিখিত ইভেন্টগুলি কভার করে:
  1. নতুন এবং ব্যবহৃত ফোনের জন্যও কভার

মোবাইল ফোন ইনস্যুরেন্স পলিসি শুধুমাত্র নতুন ফোনের জন্যই উপলব্ধ নয় বরং গত এক বছর আগে পর্যন্ত আপনার মালিকানাধীন মডেলের জন্যও উপলব্ধ. যদিও প্রস্তুতকারকের ওয়ারেন্টি সাধারণত ছয় মাস থেকে এক বছর পর্যন্ত সীমিত থাকে, তবে ইনস্যুরেন্স কভারেজ এই ধরনের ওয়ারেন্টির মেয়াদ শেষ হওয়ার পরে এর সুরক্ষা নিশ্চিত করার জন্য বেছে নিতে পারেন. আরও পড়ুন বর্ধিত গ্যারান্টির ইনস্যুরেন্স প্ল্যানের জন্য. *
  1. দুর্ঘটনাজনিত স্ক্রিনের ক্ষতি

মোবাইল ইনস্যুরেন্স পলিসিগুলি স্ক্রিনের ক্ষতিকে কভার করে, যা আপনার স্মার্টফোন ব্যবহার করার একটি গুরুত্বপূর্ণ অংশ. সাধারণত, স্ক্রিনের মেরামত প্রায় অর্ধেক ফোনের দামের কাছাকাছি এবং তাই, একটি ইনস্যুরেন্স কভার কেনা যা এই খরচ কভার করে তা হল একটি বিচক্ষণ পছন্দ. *
  1. আইএমইআই-লিঙ্ক করা ইনস্যুরেন্স কভার

স্মার্টফোনের জন্য কভারেজ একজন ব্যক্তির সাথে যুক্ত নয়, বরং আসলে, আপনার মোবাইল ফোনের আইএমইআই নম্বরের সাথে যুক্ত. এটি আপনার নির্দিষ্ট ফোনের প্রতিনিধিত্ব করা একটি অনন্য নম্বর. সুতরাং, যদি এটি আপনার ত্রুটি নাও হয় যার কারণে ফোনটি ক্ষতিগ্রস্ত হয়েছে, তাহলেও ইনস্যুরেন্স পলিসি এখনও তা কভার করে. * * স্ট্যান্ডার্ড নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

মোবাইল ইনস্যুরেন্স পলিসির ক্লেম প্রক্রিয়া কী?

প্রতি জেনারেল ইনস্যুরেন্স পলিসির নির্দিষ্ট বিষয়গুলি বিবেচনা করে কোম্পানির একটি ভিন্ন ক্লেম প্রক্রিয়া রয়েছে. যাইহোক, সামগ্রিক প্রক্রিয়াটি নিম্নরূপে বর্ণনা করা হয়েছে:
  • ফোনের যে কোনও ক্ষতি অবিলম্বে ইনস্যুরেন্স কোম্পানির কাছে রিপোর্ট করতে হবে. ইনস্যুরেন্স কোম্পানির কাস্টোমার সাপোর্ট নম্বর, ইমেল বা ইনস্যুরারের প্রদান করা অন্য কোনও চ্যানেল ব্যবহার করে এটি করা যেতে পারে.
  • ক্ষতির রিপোর্ট করার সময় ক্লেম ফর্মটি জমা দিতে হবে. এটি ইন্টারনেটের মাধ্যমে করা যেতে পারে অনলাইন মোবাইল ইনস্যুরেন্স প্ল্যানের জন্য বা ইনস্যুরেন্স কোম্পানির অফিসে গিয়ে করা যেতে পারে.
  • চুরির ক্ষেত্রে, ক্লেম অ্যাপ্লিকেশন ফর্মের সাথে একটি এফআইআর জমা দিতে হবে.
  • আপনার ইনস্যুরেন্স কোম্পানির শর্তাবলী, ছবি বা ভিডিওর উপর ভিত্তি করে, ক্ষতির প্রমাণও প্রয়োজন হতে পারে.
  • যদি ক্লেম নির্ধারণ উপরোক্ত সাবমিশনের মাধ্যমে সন্তুষ্ট হয়, তাহলে পলিসির নিয়ম এবং শর্তাবলীর উপর নির্ভর করে মেরামতের খরচ প্রতিস্থাপন বা রিইম্বার্সমেন্টের মাধ্যমে ক্লেমটি সেটল করা হয়.
  • কিছু ইনস্যুরেন্স কোম্পানি তাদের অ্যাফিলিয়েশনের উপর ভিত্তি করে অনুমোদিত সার্ভিস শপগুলিকে সরাসরি পেমেন্ট করে.
  • ইস্যু করা একটি অনন্য ট্র্যাকিং নম্বরের সাথে প্রক্রিয়াটি ট্র্যাক করা যেতে পারে যখন ইনস্যুরেন্স ক্লেম গ্রহণ করা হয়েছে.
* প্রিমিয়ামের সাধারণ পেমেন্টের জন্য প্রমাণ নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য, আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার ফোনের ক্ষতি একটি ইনস্যুরেন্স কোম্পানির দ্বারা কভার করা হয়. এইভাবে, আপনার ফোন বা তার প্রতিস্থাপনের ক্ষতি সম্পর্কে আপনাকে আর চিন্তা করতে হবে না. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়