রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Harvest Festival Celebrations
জুন 10, 2021

নবান্ন উৎসব উদযাপন - 14ই জানুয়ারি

ভারত হল সমৃদ্ধ সংস্কৃতি এবং বৈচিত্র্যপূর্ণ একটি দেশ, যেখানে মানুষ সমান উৎসাহ নিয়ে প্রতিটি উৎসব উদযাপন করে. জানুয়ারি 14th হল এমন একটি বিশেষ দিন, যা নবান্ন উৎসব উদযাপনকে চিহ্নিত করে. ভারতের বিভিন্ন রাজ্যের মানুষ এই দিনটি নানা রীতিনীতি মেনে খুব সুন্দর ভাবে উদযাপন করেন. একই দিনে একটি উৎসব উদযাপন করা হচ্ছে অথচ তার ভিন্ন ভিন্ন নাম, এমন বৈচিত্র্য শুধুমাত্র ভারতেই দেখা যায়, বিভিন্ন ক্ষেত্রে বৈচিত্র্য থাকা সত্ত্বেও এই দেশ ঐক্যবদ্ধ, ভারতীয় সংস্কৃতি.

পোঙ্গল

এই নবান্ন উৎসব উদযাপিত হয় দক্ষিণ ভারতীয় রাজ্য - তামিলনাড়ুতে. বীজ বপনের মরসুম শুরু এবং বর্ষাকালের শেষ হিসেবে এখানে এই দিনটি চিহ্নিত করা হয়. এই উৎসব উপলক্ষ্যে চাল দিয়ে পোঙ্গল নামক একটি মিষ্টি পদ রান্না করা হয়, সেখান থেকেই এই উৎসবের নামকরণ করা হয়েছে. এই দিনে, লোকজন তাঁদের গবাদি পশুদের ফুলের মালা পরিয়ে, কপালে হলুদ, সিঁদুর এবং চন্দন বাটা মাখিয়ে সম্মান প্রদর্শন করেন.

মকর সংক্রান্তি বা উত্তরায়ণ

ভারতের পশ্চিমী রাজ্য - গুজরাটে মকর সংক্রান্তি উদযাপন করা হয়. চাষের মরসুম শুরুর দিন হিসেবে এই দিনটি চিহ্নিত করা হয়. লোকজন এই দিনে সূর্যের প্রতি তাঁদের সম্মান ও শ্রদ্ধা জ্ঞাপন করেন. এই উৎসব উদযাপনের মধ্যে সূর্যোদয় হওয়ার পর থেকে ঘুড়ি ওড়ানো (উত্তরায়ণ), উন্ধিয়ু এবং জিলিপি রান্না এবং সূর্যদেবের পুজো করা অন্তর্ভুক্ত রয়েছে.

লহরি

উত্তর ভারতের রাজ্য - পাঞ্জাবে লোহরি উদযাপন করা হয়. পাঞ্জাবীরা 14ই জানুয়ারির ঠিক একদিন আগে চাষের মরসুম শুরু হওয়ার উৎসবে মেতে ওঠেনth. 14ই জানুয়ারি-তেth, পাঞ্জাবের মাঘী উদযাপন করেন, যা কৃষকদের জন্য নতুন আর্থিক বছর হিসাবে বিবেচিত হয়. এই উদযাপনের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে ঘুড়ি ওড়ানো, বনফায়ার জ্বালানো, ভগবানের কাছে প্রার্থনা করা, পবিত্র নদীতে স্নান করা, ভাংরা এবং গিদ্দার সুরে নাচ করা এবং মিষ্টি পদ ক্ষীর রান্না করা.

বিহু

উত্তর-পূর্ব ভারতের রাজ্যে - আসামে উদযাপন করা এটি মুখ্য উৎসব হিসেবে পালিত হয়. জানুয়ারি মাসে এই বিহু উদযাপন মাঘ বিহু নামে পরিচিত. এর মাধ্যমে মরসুমী পরিবর্তনের সূত্রপাত চিহ্নিত করা হয়. প্রধানত বিভিন্ন প্রকার রান্না আর লোকগীতির তালে নাচের মাধ্যমে এই উৎসব উদযাপন করা হয়. ভারতের আরও অনেক রাজ্যে এই উৎসব উদযাপিত হয়, যেমন পশ্চিমবঙ্গের বাসিন্দারা এই দিনটি পৌষ পার্বণ হিসাবে উদযাপন করেন এবং বিহার ও ঝাড়খণ্ড রাজ্যে এই উৎসবের নাম হল সকরাত. ফসল হল কৃষকদের কাছে সবচেয়ে মূল্যবান বিনিয়োগ এবং তাঁদের আয়ের প্রাথমিক উৎস. কিন্তু অনেক সময়ে তাঁদের ফসল প্রাকৃতিক দুর্যোগ বা অন্য নানা কারণে ক্ষতিগ্রস্ত হয়. সেই কারণে, ভারত সরকার এখন চালু করেছে প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা, যা ভারতে কৃষি বীমা প্রদান করে. এই পলিসি সম্পর্কে আরও জানতে আপনি আমাদের ওয়েবসাইট দেখতে পারেন, এটি প্রধানত কৃষকদের স্বার্থের কথা ভেবে তৈরি করা হয়েছে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়