রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
House Insurance Policy
জুলাই 21, 2020

একাধিক ইনস্যুরেন্স পলিসি দিয়ে একটি বাড়িকে ইনসিওর করবেন?

ভারতে, আপনার সবচেয়ে মূল্যবান সম্পদ ইনসিওর করার জন্য একাধিক হোম ইনস্যুরেন্স পলিসি নেওয়া যাবে. তবে, সম্পত্তি এবং তার জিনিসপত্রের ক্ষতি/লোকসানের সাথে সম্পর্কিত উচ্চ ঝুঁকি সম্পর্কে জানা সত্ত্বেও, অধিকাংশ ভারতবাসী একটি হোম ইনস্যুরেন্স পলিসি কেনার বিষয়ে আগ্রহী নন.

একটি হোম ইনস্যুরেন্স পলিসি বিভিন্ন ধরনের হয়:

  • একটি হোম ইনস্যুরেন্স পলিসি শুধুমাত্র বাড়ির কাঠামো কভার করে
  • একটি হোম ইনস্যুরেন্স পলিসি বাড়ির কাঠামোর পাশাপাশি বাড়িতে থাকা জিনিসপত্রকেও কভার করে

যদিও আপনি বিভিন্ন ধরনের বিকল্প থেকে বেছে নিতে পারেন, তবে কোন ধরনের পলিসি আপনার প্রয়োজন অনুযায়ী সবচেয়ে উপযুক্ত হবে এটি আপনার উপর নির্ভর করে. একটি হোম ইনস্যুরেন্স পলিসি যে কোনও দুর্ভাগ্যজনক ঘটনার কারণে আপনার বাড়ি এবং/অথবা তার জিনিসপত্রের ক্ষতি/লোকসানের ঝুঁকি কভার করে.

বর্তমানে, আপনার বাড়ি কেনা এবং ডিজাইন করার খরচ অত্যন্ত বেশি. এছাড়াও, ক্ষতি হওয়ার পরে আপনার বাড়ি পুনর্নির্মাণ বা রি-মডেল করার খরচও অত্যধিক. তাই, একটি হোম ইনস্যুরেন্স পলিসি থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ. আপনার হোম ইনস্যুরেন্স পলিসি নিম্নলিখিত পরিস্থিতিতে আপনাকে আর্থিকভাবে সুরক্ষিত রাখতে পারে:

  • ভূমিকম্প, বন্যা, অগ্নিকান্ড ইত্যাদির মতো প্রাকৃতিক দুর্যোগের কারণে আপনার বাড়ির ক্ষতি/লোকসান হলে.
  • চুরি, ডাকাতি এবং অন্য কোনও দুর্ঘটনাজনিত ক্ষতির কারণে আপনার বাড়ির ক্ষতি/লোকসান হলে
  • জিনিসপত্রের ক্ষতি/লোকসান হলে
  • পোর্টেবল ইক্যুইপমেন্টের ক্ষতি বা লোকসান হলে
  • গহনা এবং পেইন্টিংয়ের মতো মূল্যবান আইটেমের ক্ষতি/লোকসান হলে

একাধিক হোম ইনস্যুরেন্স পলিসি থাকার মানে এই নয় যে একটি পলিসির আওতা বহির্ভুত বিষয়গুলি অন্য পলিসির দ্বারা কভার করা হবে. ভারতের প্রায় সমস্ত হোম ইনস্যুরেন্স প্রোভাইডারের আওতাভুক্ত এবং আওতা বহির্ভুত বিষয়গুলো একই ধরনের, তাই অন্ততপক্ষে এমন একটি ইনস্যুরেন্স পলিসি থাকা ভালো, যা আপনার বাড়ি এবং/অথবা জিনিসপত্রের ক্ষতি/লোকসানের কারণে কোনও আর্থিক সমস্যা দেখা দিলে সহায়ক হতে পারে, আপনি অনলাইনেও হোম ইনস্যুরেন্স কোটেশন পেতে পারেন.

হেলথ ইনস্যুরেন্সের ক্ষেত্রে ক্যাশলেস ক্লেম সেটলমেন্টের বিকল্প থাকলেও, একটি হোম ইনস্যুরেন্স ক্লেম সেটলমেন্ট কেবল রিইম্বার্সমেন্ট প্রক্রিয়ার মাধ্যমেই করা হয়ে থাকে. সুতরাং, একটির বেশি হোম ইনস্যুরেন্স কোম্পানিতে ক্লেম ফাইল করার সময়, আপনাকে খুব মনোযোগ সহকারে দেখতে হবে যে কোন ইনস্যুরেন্স কোম্পানি কোন আইটেমের জন্য ক্লেম সেটল করছে.

এছাড়াও, যদি আপনি একাধিক ইনস্যুরেন্স কোম্পানিতে একই ক্লেম ফাইল করেন, তাহলে সেই ইনস্যুরেন্স কোম্পানিগুলির মধ্যে থেকে যেকোনও একটি কোম্পানি আপনার বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ করতে পারে এবং আপনি গ্রেপ্তারও হতে পারেন.

আপনার বর্তমান হোম ইনস্যুরেন্স প্ল্যানের কভারেজ বাড়ানোর জন্য আপনি উপযুক্ত অ্যাড-অন কভার বেছে নিতে পারেন যেমন ওয়ালেট কভার, ডগ ইনস্যুরেন্স কভার, অস্থায়ী রিসেটলমেন্ট কভার, ভাড়ার লোকসানের জন্য কভার এবং আরও অনেক কভার.

যেহেতু আপনার কাছে একাধিক হোম ইনস্যুরেন্স পলিসি কেনার বিকল্প রয়েছে, তাই আপনার জন্য আমাদের পরামর্শ হল, অন্তত একটি পলিসি কিনুন এবং যে কোনও দুর্ভাগ্যজনক ঘটনার ক্ষেত্রে আর্থিকভাবে সুরক্ষিত থাকুন.

বাজাজ অ্যালিয়ান্সে আমরা হোম ইনস্যুরেন্স ক্যালকুলেটর অফার করি, যা মানুষের জন্য পলিসির প্রিমিয়াম গণনা করা সহজ করে তুলতে পারে. আপনি আমাদের ওয়েবসাইটে এই পলিসির দ্বারা অফার করা ফিচার, সুবিধা এবং কভারেজগুলি দেখতে পারেন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়