রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
5 Steps you to be taking to curb malaria
এপ্রিল 25, 2017

ম্যালেরিয়া রোধ করার জন্য 5টি প্রতিরোধমূলক পদক্ষেপ

ম্যালেরিয়া সম্পর্কে সচেতনতা তৈরি করার জন্য প্রতি বছর 25 এপ্রিল বিশ্ব ম্যালেরিয়া দিবস উদযাপন করা হয়. অন্যান্য স্বাস্থ্য সচেতনতামূলক প্রচারণার মতোই এই দিবসের উদ্দেশ্য হল প্রচারণার থিমের উপর ফোকাস করা এবং এই বছরের থিম হল "ম্যালেরিয়া একেবারে নির্মূল করুন ". ডব্লিউএইচও অনুযায়ী, দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে শুধুমাত্র ভারতেই 58% ম্যালেরিয়া-সম্পর্কিত কেস দেখা যায় যার মধ্যে 95% দেখা যায় গ্রামে এবং 5% শহরাঞ্চলে দেখা যায়. এটি কেবল ভারতেই নয় বরং বিশ্বব্যাপী মৃত্যুর একটি প্রধান কারণ. মশার কামড়ে ম্যালেরিয়া হয়. সুতরাং, সতর্ক থাকা এবং সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা গুরুত্বপূর্ণ. ভারতে, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলি হল - অন্ধ্রপ্রদেশ, ছত্তিশগড়, গুজরাট, ঝাড়খণ্ড, কর্ণাটক, মধ্য প্রদেশ, মহারাষ্ট্র, ওড়িশা, পশ্চিমবঙ্গ এবং উত্তর-পূর্বের সাতটি স্টেট. আপনি যদি এই সমস্ত সংক্রমিত এলাকার মধ্যে যে কোনও একটি এলাকায় ট্রাভেল করেন তবে নিশ্চিত করুন যে আপনি সেখানে যাওয়ার এক বা দুই দিন আগে ম্যালেরিয়া বিরোধী ট্যাবলেট গ্রহণ করেছেন. এছাড়াও, আপনি প্রতিরোধমূলক নির্দিষ্ট কিছু পদক্ষেপও নিতে পারেন যেমন:
  1. মশারি টাঙিয়ে ঘুমানো– মশা এবং পোকামাকড় থেকে বাঁচার সবচেয়ে ভাল উপায় হল মশারি টাঙিয়ে ঘুমানো. ম্যাট্রেসের নীচে মশারি ভালোভাবে গুঁজে দেওয়ার পরে নিশ্চিত হয়ে নিন যে ভিতরে কোনও মশা নেই এবং জমে থাকা ধুলো থেকে পরিত্রাণ পেতে প্রতি 10 দিনে একবার ধুয়ে ফেলুন.
  2. সিট্রোনেলা অয়েল– এই অয়েলটি লেমনগ্রাসের নির্যাস থেকে তৈরি করা হয় এবং বেশিরভাগ ক্ষেত্রে এটি বিউটি প্রোডাক্টে ব্যবহার করা হয়. তবে, অলিভ অয়েল বা নারকেল তেলের সাথে মিশিয়ে শরীরে লাগালে এটি মশা তাড়াতে কাজ করে. এর শুধুমাত্র কয়েকটি ফোঁটাই যথেষ্ট কারণ এতে খুব কড়া সুগন্ধ আছে.
  3. আপনার শরীর কভার করুন– আপনার ত্বক উন্মুক্ত থাকলেই মশা কামড়ানোর সম্ভাবনা বেশি থাকে. মশার কামড় এড়াতে ফুল হাতা জামা এবং লম্বা প্যান্ট পরুন.
  4. মশকিউটো রিপেলেন্ট ক্রিম এবং লোশন ব্যবহার করুন– আপনি যদি এমন পোশাক পড়েন যে আপনার শরীরের কিছু অংশ উন্মুক্ত থাকে তাহলে সেই সমস্ত উন্মুক্ত স্থানে অবশ্যই মশকিউটো রিপেলেন্ট ব্যবহার করুন. এছাড়াও, যদি আপনি সানস্ক্রিন লাগাতে চান তাহলে উপরের দিকে রিপেলেন্ট লাগান কারণ রিপেলেন্টের শক্তিশালী গন্ধ মশাকে দূরে রাখবে.
  5. ঘরের মধ্যে স্প্রে ব্যবহার করা– বাড়িতে থাকাকালীন সময়ে রিপেলেন্ট স্প্রে এবং ভ্যাপোরাইজার ব্যবহার করুন যা খুব সহজেই মার্কেটে পাওয়া যায়. এই রিপেলেন্টগুলি সাধারণত প্লাগ-ইন করে ব্যবহার করা হয় বা আপনি সেগুলি ঘরে স্প্রে করতে পারেন. এই পদ্ধতিটিকে আরও কার্যকর করার জন্য নিশ্চিত করুন যে দরজা এবং জানালা বন্ধ আছে.
আপনার ট্রাভেল শেষ হওয়ার পরে আপনার মধ্যে কোনও সম্ভাব্য লক্ষণ আছে কিনা সেদিকে নজর রাখুন, ম্যালেরিয়ার কিছু সাধারণ লক্ষণগুলি হল:
  • জ্বর
  • মাথাব্যাথা
  • বমি বমি ভাব
  • পেশীতে ব্যথা
  • ক্লান্তি
  • ডায়ারিয়া
  • রক্তাক্ত মল
  • অতিরিক্ত ঘেমে যাওয়া
  • অ্যানিমিয়া
  • খিঁচুনি
  দুঃখিত হওয়ার চেয়ে সবসময় নিরাপদ থাকা ভাল. অসুস্থ হলে অনেক জিনিসের প্রতি আমাদের খেয়াল রাখতে হয়. এমন সময়ে, চিকিৎসা খরচের আর্থিক দিকের প্রতি খেয়াল রাখার জন্য একটি ব্যাকআপ থাকা অনেক বড় একটি আশীর্বাদ হতে পারে. তাই, মেডিকেল ইনস্যুরেন্স তাই, যে কোনও রোগের ক্ষেত্রে মানসিক এবং আর্থিকভাবে মানসিক চাপ-মুক্ত থাকার জন্য একটি - থাকা প্রয়োজন. আপনার প্রয়োজনের জন্য বিশেষভাবে তৈরি একটি পলিসি খুঁজে পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন.    

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 3 / 5 ভোটের সংখ্যা: 6

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

  • ছোট ছোট পোকা যা ডেঙ্গু, ম্যালেরিয়া এবং চিকনগুনিয়ার মতো মারাত্মক রোগের কারণ এবং ছড়ানোর জন্য দায়ী. এই বিপজ্জনক রোগ সহ ব্যক্তিদের সংক্রমিত করার পাশাপাশি, মশা হল

  • মুকুন্দ লাল - জুন 14, 2017, 10:12 am-এ

    25 এপ্রিল হল ম্যালেরিয়া দিবস এবং যারা এই থিমের সুপারিশ করেছেন- ম্যালেরিয়া একবারে নির্মূল করুন এবং যারা ভারতে ম্যালেরিয়ার বিশ্লেষণ করেছেন যে ভারতে ম্যালেরিয়ার কেস রয়েছে 58%malaria যার মধ্যে গ্রামে রয়েছে 95% এবং শহরাঞ্চলে রয়েছে 5%from, তারা আমাদের জন্য সন্তোষজনক একটি বিশ্লেষণ করেছেন.

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়