ইংরেজি

Claim Assistance
Get In Touch
What is Travel Health Insurance?
জুলাই 21, 2020

নিশ্চিন্তে ছুটি কাটানোর জন্য ট্রাভেল হেলথ ইনস্যুরেন্স

একটি ইনস্যুরেন্স পলিসি কেনা হল যে কোনও অনিশ্চিত পরিস্থিতিতে আপনার খরচ বাঁচানোর সেরা উপায়, যেমন কোনও চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থা, আপনার ব্যাগেজ/পাসপোর্টের ক্ষতি/লোকসান, ভ্রমণের সময় আপনার গাড়ির ক্ষতি, দুর্ভাগ্যজনক ঘটনার কারণে আপনার বাড়ি এবং/অথবা কোনও জিনিসের ক্ষতি, সম্ভাব্য সাইবার হানার সম্মুখীন হওয়া ইত্যাদি.

এই সমস্ত অনিশ্চিত পরিস্থিতিতে আপনাকে সুরক্ষিত রাখার জন্য বাজারে বিভিন্ন প্রোডাক্ট উপলব্ধ রয়েছে. কিন্তু বিভিন্ন ধরনের ইনস্যুরেন্স প্ল্যানের অফার করা ফিচার, সুবিধা এবং কভারেজগুলি ভিন্ন হতে পারে. সুতরাং, আপনাকে এমন ইনস্যুরেন্স প্ল্যান বেছে নিতে হবে যা আপনার প্রয়োজনীয়তাগুলি পূরণ করে.

ভ্রমণ করার সময় মানুষ প্রায়শই তাঁদের স্বাস্থ্য সম্পর্কিত খরচের জন্য একটি ইনস্যুরেন্স পলিসি কেনার বিষয়ে চিন্তা করতে গিয়ে বিভ্রান্ত হয়ে যান. তাঁদের মধ্যে অনেকেই বিশ্বাস করেন যে তাঁদের বিদ্যমান হেলথ ইনস্যুরেন্স পলিসি  বিদেশে ভ্রমণ করার সময় তাঁদের চিকিৎসার খরচ বহন করবে. 
ট্রাভেল ইনস্যুরেন্স এবং হেলথ ইনস্যুরেন্স পলিসি দ্বারা অফার করা কভারেজগুলি বুঝে নেওয়া গুরুত্বপূর্ণ, যাতে আপনি আপনার ট্রিপে যাওয়ার আগে জেনেশুনে সঠিক সিদ্ধান্ত নিতে পারেন.

হেলথ ইনস্যুরেন্স হল এমন একটি ইনস্যুরেন্স প্রোডাক্ট যা কোনও মেডিকেল ইমার্জেন্সির ক্ষেত্রে আপনার ফাইন্যান্সের যত্ন নিতে পারে. এটি নিম্নলিখিত কভারেজগুলি প্রদান করে:

  • হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচ কভার করে
  • সারা ভারত জুড়ে 6000 + নেটওয়ার্ক হাসপাতালের অ্যাক্সেস দেয়
  • সমস্ত ডে-কেয়ার চিকিৎসার খরচ কভার করে
  • অ্যাম্বুলেন্স চার্জ কভার করে
  • বেরিয়াট্রিক সার্জারি, আয়ুর্বেদিক এবং হোমিওপ্যাথিক হাসপাতালে ভর্তি, অঙ্গ দাতার খরচ ইত্যাদির জন্য কভার প্রদান করে.

বেশিরভাগ হেলথ ইনস্যুরেন্স পলিসি শুধুমাত্র ভারতেই এই কভারেজগুলি প্রদান করে, তবে, আপনি যখন বিদেশে ভ্রমণ করবেন তখন আমাদের গ্লোবাল পার্সোনাল গার্ড পলিসি আপনাকে কভারেজ দিতে পারে.

ট্রাভেল ইনস্যুরেন্স হল এমন একটি ইনস্যুরেন্স প্রোডাক্ট যা আপনার ভ্রমণের সময় অপ্রত্যাশিত খরচের দায়িত্ব নেয়. এটি নিম্নলিখিত কভারেজগুলি প্রদান করে:

  • চেক ইন করা মালপত্র হারিয়ে যাওয়া/পৌঁছাতে দেরি হওয়ার জন্য আপনাকে কভারেজ দেয়
  • পাসপোর্ট হারিয়ে যাওয়ার জন্য আপনাকে কভারেজ দেয়
  • বিমানের দেরি হওয়া/ক্যান্সেলেশান কভার করে
  • মেডিকেল ইভ্যাকুয়েশন কভার করে
  • পার্সোনাল লায়াবিলিটি কভার করে
  • ইমার্জেন্সি ক্যাশ অ্যাডভান্স প্রদান করে
  • প্রদান করে ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স চিকিৎসার খরচের সুবিধা

সুতরাং, এমন একটি উপযুক্ত ট্রাভেল হেলথ ইনস্যুরেন্স প্ল্যান বেছে নেওয়া ভাল হয় যারা পাসপোর্ট এবং লাগেজ হারানো/ক্ষতিগ্রস্ত হওয়ার মতো অপ্রত্যাশিত ঘটনার পাশাপাশি আপনার স্বাস্থ্য সম্পর্কিত জরুরি অবস্থার খরচ বহন করতে পারে.

একটি ট্রাভেলিং মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যান বেছে নেওয়ার সময় আপনাকে নিম্নলিখিত বিষয়গুলি খেয়াল রাখতে হবে:

  • আপনি যে দেশে ভ্রমণ করছেন সেখানে আপনার কেনা পলিসিটি চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থার জন্য কভারেজ প্রদান করে কিনা, তা অবশ্যই যাচাই করে নেওয়া উচিত.
  • আপনাকে নিশ্চিত করতে হবে যেন পলিসিতে কম্প্রিহেন্সিভ মেডিকেল কভারেজ অন্তর্ভুক্ত থাকে.
  • আপনার ইনস্যুরারের কাছ থেকে নিশ্চিত করতে হবে যেন, আপনি যে পলিসি কিনতে চাইছেন সেটি ইভ্যাকুয়েশন এবং রিপ্যাট্রিয়েশন কভারেজ প্রদান করে.
  • এমন একটি ট্রাভেল হেলথ ইনস্যুরেন্স পলিসি বেছে নিন যা আপনার সাথে ভ্রমণকারী বাকি সদস্যদের জন্যও কভারেজ প্রদান করে.
  • আপনি যতদিন ভ্রমণ করবেন ততদিন পলিসিটি আপনাকে কভার করবে কিনা, তা আপনাকে নিশ্চিত করতে হবে.
  • সতর্ক থাকুন এবং আগে থেকে বিদ্যমান অবস্থার জন্য এসআই (সাম ইনসিওর্ড), আওতা বহির্ভূত বিষয় এবং কভারেজ চেক করুন.

বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্সে আমরা ট্রাভেল প্রাইম পলিসি অফার করি, এটি হল 8টি ভিন্ন ইনস্যুরেন্স প্ল্যানের কালেকশন. বিভিন্ন বয়সের মানুষ যাঁরা অন্য জায়গায় ভ্রমণ করছেন, এই প্ল্যানগুলি অন্যান্য জরুরি পরিস্থিতির সাথে তাঁদের স্বাস্থ্য সম্পর্কিত খরচের জন্য কভারেজ প্রদান করে. এই প্ল্যানগুলি পরিবার, শিক্ষার্থী এবং বয়স্ক নাগরিকদের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে, যাঁরা বিদেশ ভ্রমণের পরিকল্পনা করছেন. অনুগ্রহ করে মনে রাখবেন যে একটি নবজাতক শিশুদের জন্য হেলথ ইনস্যুরেন্স কভার হয়তো আপনাকে সদ্যোজাত শিশুর সাথে ভ্রমণ করার সময়ে সাহায্য করতে পারবে না. আপনার পলিসির বহির্ভূত বিষয়গুলিও বোঝা গুরুত্বপূর্ণ.

আমরা পরামর্শ দিচ্ছি যে আপনি ভালো ভাবে বিবেচনা করে ট্রাভেল হেলথ ইনস্যুরেন্স প্ল্যান নির্বাচন করুন এবং কোনও অপরিচিত দেশে ভ্রমণ করার সময় নিজের পাশাপাশি আপনার পরিবারের নিরাপত্তা নিশ্চিত করুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 4 / 5 ভোটের সংখ্যা: 5

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়