রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
All About Waiting Period in Health Insurance
জানুয়ারি 24, 2022

হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের ক্ষেত্রে ওয়েটিং পিরিয়ডের গুরুত্ব

একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কেনার সময় আপনি 'ওয়েটিং পিরিয়ড' নামে একটি টার্মের মুখোমুখি হবেন. আপনি যদি প্রথমবারের মতো হেলথ ইনস্যুরেন্স কেনেন, তাহলে হয়ত আপনি হেলথ ইনস্যুরেন্সের ক্ষেত্রে ওয়েটিং পিরিয়ড কী তা জানেন না. এটি কতদিন পর্যন্ত হয় এবং এতে কী কী অন্তর্ভুক্ত রয়েছে. আসলে, এগুলি হল এমন কিছু সাধারণ প্রশ্ন যা আপনার মনে জাগতে পারে. হেলথ ইনস্যুরেন্স পলিসির ওয়েটিং পিরিয়ড সম্পর্কে সবকিছু জানতে পড়তে থাকুন.

হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের ক্ষেত্রে ওয়েটিং পিরিয়ড সম্পর্কে জানা

সহজ ভাষায় বলতে গেলে, ওয়েটিং পিরিয়ড হল এমন একটি সময় যে সময় পর্যন্ত আপনাকে অপেক্ষা করতে হবে. একটি হেলথ ইনস্যুরেন্স পলিসির ক্ষেত্রে এটি হল সেই সময়, যে সময় পর্যন্ত পলিসি কেনার ঠিক পর থেকে পলিসির সুবিধাগুলি ব্যবহার করার জন্য অপেক্ষা করতে হবে. চলুন দেখে নেওয়া যাক কী কী বিভিন্ন ধরণের ওয়েটিং পিরিয়ড রয়েছে হেলথ ইনস্যুরেন্স পলিসি.

প্রাথমিক ওয়েটিং পিরিয়ড

ওয়েটিং পিরিয়ড কখনও কখনও কুলিং পিরিয়ড হিসাবেও উল্লেখ করা হয়. এর অর্থ হল মেডিকেল ইনস্যুরেন্স ইস্যু করার তারিখ থেকে এটি সক্রিয়ভাবে কার্যকর হওয়ার জন্য এবং এর সুবিধাগুলি উপভোগ করার জন্য আপনাকে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে. বেশিরভাগ ইনস্যুরেন্স কোম্পানির ক্ষেত্রে 30 দিনের প্রাথমিক ওয়েটিং পিরিয়ড থাকে. তবে, ওয়েটিং পিরিয়ড ভিন্ন ভিন্ন ইনস্যুরারের ক্ষেত্রে ভিন্ন হতে পারে.

নির্দিষ্ট অসুস্থতার জন্য ওয়েটিং পিরিয়ড

একটি নির্দিষ্ট অসুস্থতার জন্য ওয়েটিং পিরিয়ড প্রাথমিক ওয়েটিং পিরিয়ড থেকে ভিন্ন হয়. হার্নিয়া, টিউমার, অস্টিওপোরোসিস-এর মতো রোগের জন্য বেশিরভাগ ক্ষেত্রে দীর্ঘমেয়াদী চিকিৎসার প্রয়োজন হয়, পলিসি নেওয়ার পর এই খরচগুলি ইনস্যুরার বহন করে. তাই, ইনস্যুরাররা বিভিন্ন রোগের জন্য একটি নির্দিষ্ট ওয়েটিং পিরিয়ড যুক্ত করে. এক্ষেত্রে, একটি নির্দিষ্ট অসুস্থতার জন্য ওয়েটিং পিরিয়ড এক বছর থেকে দুই বছর পর্যন্ত হয়ে থাকে. নির্দিষ্ট রোগ এবং ওয়েটিং পিরিয়ড সম্পর্কিত নিয়মগুলি জানার জন্য হেলথ ইনস্যুরেন্স কোম্পানির সাথে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়.

আগে থেকে বিদ্যমান রোগের ক্ষেত্রে ওয়েটিং পিরিয়ড

একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কেনার সময়, ইনস্যুরারকে জিজ্ঞাসা করুন প্রি-এক্সিস্টিং রোগ. সম্পর্কে. কখনও কখনও ইনস্যুরার আপনাকে মেডিকেল স্ক্রিনিং করানোর জন্য বলতে পারে. আগে থেকে বিদ্যমান রোগ বলতে এমন স্বাস্থ্যগত অবস্থা, আঘাত, অসুস্থতা বা রোগ বোঝায় যা হেলথ প্ল্যান কেনার 48 মাসের মধ্যে নির্ণয় করা হয়েছে. কিছু কিছু আগে থেকে বিদ্যমান রোগের মধ্যে থাইরয়েড, ডায়াবেটিস, হাইপারটেনশন এবং এরকম আরও অনেক রোগ অন্তর্ভুক্ত রয়েছে. সুতরাং, একটি মেডিক্লেম পলিসি কেনার সময় যদি আপনার আগে থেকে বিদ্যমান কোনও রোগ থেকে থাকে তাহলে কভার পাওয়ার জন্য আপনাকে একটি নির্দিষ্ট ওয়েটিং পিরিয়ড পর্যন্ত অপেক্ষা করতে হবে. ওয়েটিং পিরিয়ড শেষ হওয়ার পরই কেবল কভারের অন্তর্ভুক্ত রোগের যে কোনও চিকিৎসা খরচ বা হাসপাতালে ভর্তি হওয়ার খরচের জন্য ক্লেম করা যেতে পারে. পিইডি-এর ওয়েটিং পিরিয়ড সাধারণত 01-04 বছর পর্যন্ত হয়ে থাকে. এটি ভিন্ন ভিন্ন ইনস্যুরারের ক্ষেত্রে ভিন্ন হতে পারে এবং আপনার বেছে নেওয়া হেলথ ইনস্যুরেন্স পলিসির উপর নির্ভর করে.

দুর্ঘটনাজনিত কারণে হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে ওয়েটিং পিরিয়ড

যখন আমরা দুর্ঘটনার কথা ভাবি, তখন আমাদের মনে অপ্রত্যাশিত আঘাত এবং বিভিন্ন চিকিৎসার বিষয়টি আসে. দুর্ঘটনার ধরনের উপর ভিত্তি করে, দুর্ঘটনাজনিত কারণে হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে বেশিরভাগ ইনস্যুরারের কোনও নোটিশ পিরিয়ড থাকে না. এর অর্থ হল, দুর্ঘটনাজনিত কোনও কারণে হাসপাতালে ভর্তি হওয়ার জন্য ক্লেম করার ক্ষেত্রে হেলথ প্ল্যান সবেমাত্র শুরু হলেও কোনও প্রাথমিক ওয়েটিং পিরিয়ড প্রযোজ্য হবে না.

মাতৃত্বকালীন ওয়েটিং পিরিয়ড

এমন কিছু হেলথ ইনস্যুরেন্স পলিসি রয়েছে যেগুলো মাতৃত্বকালীন সুবিধা অফার করে. এটি প্ল্যানের একটি অংশ হিসাবে থাকতে পারে বা অ্যাড-অন হিসাবেও থাকতে পারে. মাতৃত্বকালীন ওয়েটিং পিরিয়ড সম্পর্কে বলতে গেলে, এই পিরিয়ডের মধ্যে মাতৃত্বকালীন সুবিধাগুলি ক্লেম করা যাবে না. ওয়েটিং পিরিয়ড শেষ না হওয়া পর্যন্ত মাতৃত্বকালীন সুবিধা নেওয়ার জন্য কোনও ক্লেম করা হলে তা প্রত্যাখ্যান করা হবে. এক্ষেত্রে বেশিরভাগ ওয়েটিং পিরিয়ড 01 থেকে 04 বছর পর্যন্ত হয়ে থাকে. সুতরাং, যদি আপনি ফ্যামিলি হেলথ ইনস্যুরেন্স কিনতে চান, তাহলে হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের ক্ষেত্রে মাতৃত্বকালীন ওয়েটিং পিরিয়ডের বিষয়টি বিবেচনা করুন.

ওয়েটিং পিরিয়ড কমানোর কোনও উপায় আছে কি?

ভারতে এমন কিছু হেলথ ইনস্যুরেন্স কোম্পানি রয়েছে যারা ইনস্যুরারকে ওয়েটিং পিরিয়ড কম করার অনুমতি দেয়. তবে, এই সুবিধাটি পাওয়ার জন্য ইনসিওর্ড ব্যক্তিকে অতিরিক্ত প্রিমিয়াম পে করতে হবে. সাধারণত, নিয়োগকর্তারা কর্মচারীদের যে হেলথ প্ল্যান অফার করে থাকেন সেটিতে কোনও ওয়েটিং পিরিয়ড থাকে না. আর থাকলেও একটি রেগুলার হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের তুলনায় এটি অনেক কম হয়. যে কর্মচারীদের গ্রুপ হেলথ ইনস্যুরেন্স রয়েছে তারা কোম্পানি ছেড়ে যাওয়ার সময় আইআরডিএআই তাদেরকে এটিকে ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স প্ল্যানে রূপান্তরিত করার অনুমতি দেয়. এখানে, সেই ব্যক্তি কোনও ওয়েটিং পিরিয়ড ছাড়াই পলিসিটি পাবেন. এর কারণ হলো তারা নিয়োগকর্তার দেওয়া গ্রুপ হেলথ কভারেজের মধ্যেই ওয়েটিং টাইম অতিবাহিত করেছেন.

মূল বিষয়

হেলথ ইনস্যুরেন্স যে ওয়েটিং পিরিয়ডই অফার করুক না কেন, নিশ্চিত করুন যে আপনি সম্পূর্ণরূপে সুরক্ষিত রয়েছেন. আপনার বয়স কম থাকাকালীনই একটি মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যান নেওয়া সবসময়ই একটি ভাল সিদ্ধান্ত. কারণ তাহলে বেশিরভাগ ক্ষেত্রেই কোনও ক্লেম না করেই ওয়েটিং পিরিয়ড সম্পন্ন হয়ে যাবে. যখন আপনার বয়স কম থাকবে তখনই আপনি সবচেয়ে বেশি সুস্বাস্থ্যের অধিকারী হওয়ার কথা. তাই জীবনের পরবর্তী সময়ে, যখন আপনার ক্লেম করার প্রয়োজন হবে, তখন হয়ত আপনি ইতিমধ্যেই ওয়েটিং পিরিয়ড শেষ করে ফেলেছেন. একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান ধীরে ধীরে প্রিমিয়াম সংগ্রহ এবং ঝুঁকি শেয়ার করার মাধ্যমে কাজ করে. ইনসিওর্ড ব্যক্তি সময়মত হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম পে করলেই কেবল ইনস্যুরার ক্লেম পে করে থাকেন. সবকিছু জেনে-শুনে একটি সিদ্ধান্ত নিন এবং সব নিয়ম সঠিকভাবে মেনে চলুন.  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 0 / 5 ভোটের সংখ্যা: 0

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়