রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Health Insurance for Elderly Citizens
নভেম্বর 2, 2020

বয়স্কদের জন্য হেলথ ইনস্যুরেন্স গুরুত্বপূর্ণ কেন তার 7টি কারণ

তরুণ বা বৃদ্ধ যাই হোক না কেন, একটি ভাল হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের মাধ্যমে নিজেকে সুরক্ষিত করা সকলের জন্য আবশ্যক. তবে, এটাও সত্য যে আপনার বয়স যত বেশি হবে, তত বেশি আপনার চিকিৎসার প্রয়োজন হতে পারে কারণ বয়স্ক ব্যক্তিদের অসুস্থ হওয়ার সম্ভাবনা বেশি থাকে. সুতরাং, যত তাড়াতাড়ি সম্ভব একটি হেলথ প্ল্যান বেছে নিয়ে নিজেকে সুরক্ষিত রাখা সবসময়ই ভালো. বয়স্ক নাগরিকদের কেন যত তাড়াতাড়ি সম্ভব একটি হেলথ ইনস্যুরেন্স কেনা উচিত তা এখানে দেওয়া হল:
  1. বয়স্ক নাগরিকদের জন্য হেলথ প্ল্যান ব্যয়বহুল হতে পারে
প্রিমিয়ামের ক্ষেত্রে বয়স অনেক গুরুত্বপূর্ণ. কম বয়স্ক ব্যক্তিদের হেলথ প্ল্যানের তুলনায় বয়স্ক নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্সে প্রিমিয়ামের পরিমাণ অনেক বেশি হয়. তাই, প্রিমিয়ামের পরিমাণ সাশ্রয় করার জন্য আপনাকে অল্প বয়সেই একটি হেলথ প্ল্যান কেনার পরামর্শ দেওয়া হয়.  
  1. গুরুতর অবস্থার সম্মুখীন হওয়া
কিছু অসুখের চিকিৎসা খরচ আপনার নাগালের বাইরে চলে যেতে পারে এবং আপনার সেভিংস শেষ করে দিতে পারে. বেশিরভাগ বয়স্ক লোকেরা গুরুতর অসুস্থতায় ভুগে থাকেন যাদের জন্য অতিরিক্ত চিকিৎসা সেবা এবং ব্যয়বহুল চিকিৎসার প্রয়োজন হয়. আপনার আর্থিক অবস্থাকে প্রভাবিত না করেই এই ধরনের রোগের চিকিৎসা পাওয়ার জন্য আপনাকে যে প্ল্যানটি নিতে হবে সেটি হল ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্স প্ল্যান.. তবে, এই প্ল্যানগুলি আগে থেকে বিদ্যমান রোগের উপর ভিত্তি করে নেওয়া যাবে. সুতরাং, এরকম একটি প্ল্যান কেনার আগে নিয়ম ও শর্তাবলীগুলি ভালোভাবে পড়া অত্যাবশ্যক.  
  1. ক্রমবর্ধমান রোগ
বহু মানুষ মনে করেন, শহুরে এলাকায় বসবাস করলে তাঁরা এমন কোনও রোগে আক্রান্ত হবেন না যে রোগে গ্রামীণ এলাকায় বাসিন্দারা আক্রান্ত হতে পারেন. তবে, শহরে বসবাসকারী মানুষেরা প্রায়শই নিম্নমানের জীবনযাত্রার পাশাপাশি দূষণের কারণে অসুস্থ হয়ে পড়েন. এর অর্থ এই নয় যে গ্রামীণ বা আধা-শহুরে অঞ্চলের লোকেরা এর থেকে রেহাই পান. মানুষের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা আগের তুলনায় বর্তমানে অনেক বেশি. বয়স্ক নাগরিকদের জন্য প্রবীণ নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স কেনা হলে তা পরিবারের আর্থিক অবস্থা সুরক্ষিত করে, বিশেষ করে যদি সেই পরিবারের বয়স্ক ব্যক্তিরা কোনও রোগে আক্রান্ত থাকেন.  
  1. কম্প্রিহেন্সিভ হেলথ ইনস্যুরেন্স প্ল্যান
কিছু কিছু কোম্পানি/সংস্থা তাদের কর্মচারীদের গ্রুপ হেলথ ইনস্যুরেন্স পলিসি প্রদান করে. কিছু কিছু এমপ্লয়ি গ্রুপ প্ল্যানে কর্মচারীদের বাবা-মাকে অন্তর্ভুক্ত করার নিয়মও থাকতে পারে. তবে, কেবল এই নির্দিষ্ট কভারেজই যথেষ্ট নয়. এরকম পরিস্থিতিতে, লোকজন ফ্যামিলি ফ্লোটার প্ল্যান বেছে নেন কিন্তু পরে যখন তারা কাস্টমাইজ করা ব্যক্তিগত কভারেজ পান না তখন নিরাশ হন. সুতরাং, সাধারণত একটি ডেডিকেটেড কভারেজ বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হয়. আপনি যদি একটি কম্প্রিহেন্সিভ পলিসি কেনেন তাহলে এটি এমন বিভিন্ন রোগ কভার করবে যে রোগে বয়স্ক নাগরিকরা আক্রান্ত হতে পারেন. উচ্চতর কভারেজের মানে হতে পারে একটি উচ্চ প্রিমিয়াম কিন্তু এটি নেওয়া উপযুক্ত হতে পারে কারণ বয়স্ক ব্যক্তিদের চিকিৎসা করার সময় আপনার অত্যধিক চিকিৎসা খরচ হতে পারে.  
  1. চিকিৎসা খরচের অত্যধিক বৃদ্ধি
বছরের পর বছর ধরে মানুষের আক্রান্ত হওয়া রোগের ধরন এবং সংখ্যা বৃদ্ধি পেয়েছে কিন্তু এর পাশাপাশি আমরা চিকিৎসা ক্ষেত্রেরও উন্নয়ন দেখেছি যেখানে প্রায় প্রতিটি রোগের চিকিৎসা প্রদান করা হয়েছে. তবে, চিকিৎসা খরচের ও অত্যধিক বৃদ্ধির ফলে আপনার সমস্ত সেভিংস শেষ হয়ে যেতে পারে. সুতরাং, বয়স্ক নাগরিকদের চিকিৎসার এই বর্ধিত খরচ মেটাতে এবং স্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থার সময় আর্থিক নিরাপত্তা পেতে বয়স্ক নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স কেনা প্রয়োজন. বর্তমানে, বয়স্ক নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স কেনার ক্ষেত্রে আপনাকে কোনও ঝামেলায় পড়তে হবে না. এটি সহজেই অনলাইনে কেনা যেতে পারে. আপনাকে আগের মতো আর কোনও ধরনের দীর্ঘ ফর্ম পূরণ করতে হবে না. উপরন্তু, কোনও ব্রোকার/এজেন্ট/দালাল ছাড়াই আপনি এটি করতে পারবেন. পলিসি কেনার আগে আপনি আপনার প্রয়োজন অনুযায়ী প্ল্যানটি কাস্টমাইজ করতে পারেন এবং সম্পূর্ণ প্রক্রিয়াটি অত্যন্ত সহজ পদ্ধতিতে সম্পূর্ণ করা যেতে পারে. আপনার পলিসি সম্পর্কে আপনার তারপরও কোনও সন্দেহ থাকলে আপনি যে কোনও সময় ইনস্যুরেন্স কোম্পানির প্রতিনিধিদের সাথে যোগাযোগ করতে পারেন. হেলথ ইনস্যুরেন্স কেনার ক্ষেত্রে একটি অতিরিক্ত সুবিধা হল কর ছাড় যে সুবিধাটি পলিসি কেনার সাথে যুক্ত. আয়কর আইন, 1961-এর সেকশন 80ডি-এর অধীনে আপনি হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের উপর কর ছাড় পাবেন. তাই আজই এর সর্বোচ্চ ব্যবহার করুন!

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়