রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
20 simple fitness tips for the COVID-19 lockdown
আগস্ট 27, 2020

করোনাভাইরাস লকডাউনের সময়ে ফিট এবং সচল থাকার জন্য 20টি টিপস

কোভিড-19 লকডাউন আমাদের দৈনন্দিন রুটিনকে বিঘ্নিত করেছে এবং শারীরিক কার্যকলাপ অনেক বেশি হ্রাস পেয়েছে. সামাজিক জীবনে সীমিত পরিসরের কারণে, বাড়িতে বসবাসকারী মানুষেরা মিষ্টি, আইসক্রিম, তৈলাক্ত স্ন্যাকস ইত্যাদির মতো সুস্বাদু খাবারের প্রতি তীব্রভাবে আকৃষ্ট হয়. এবং, এর ফলস্বরূপ, অনেকের মধ্যেই ওজন বৃদ্ধি পাওয়া একটি সাধারণ দুশ্চিন্তার বিষয় হয়ে উঠেছে. লকডাউনের সময় মানুষ মানসিকভাবে চাপে থাকলেও এই লকডাউনটি মানুষের শারীরিক এবং মানসিক সুস্থতা উন্নত করার জন্য সর্বোত্তম পরিস্থিতি তৈরি করেছে. আপনার ফোকাস পরিবারের দিকে শিফট করার এবং ফিট থাকা থেকে শুরু করে পর্যাপ্ত স্বাস্থ্য বীমা কভার কেনা পর্যন্ত তাদের সুরক্ষার জন্য প্রয়োজনীয় সব উপায়। তাদের সুরক্ষিত রাখার জন্য ফিট থাকা থেকে শুরু করে একটি পর্যাপ্ত - কভার কেনা পর্যন্ত প্রয়োজনীয় যাবতীয় কাজের জন্য এটিই সঠিক সময় হেলথ ইনস্যুরেন্স কভার.. Statista-এর রিপোর্ট অনুযায়ী, হেলথ এবং ফিটনেস সম্পর্কিত অ্যাপগুলির ব্যবহার বৃদ্ধি পেয়েছে. যেহেতু সোশ্যাল ফিটনেস সেন্টার অর্থাৎ জিম এবং পার্কগুলি বন্ধ ছিল, তাই মানুষ বিকল্প উপায়ের দিকে সুইচ করে.

কোভিড-19 লকডাউনের সময় ফিটনেস কেন প্রয়োজন?

এই অস্বাভাবিক সময়ে শারীরিক কার্যকলাপের উপর ফোকাস করার একাধিক কারণ রয়েছে. ওয়ার্কআউট ছাড়া আপনি যে সমস্ত টপ বেনিফিট মিস করছেন সেগুলি দেখুন!

1. মানসিক সুস্থতা:

ওয়ার্কআউট এবং স্বাস্থ্য সম্মত ডায়েটের সুবিধা হল এটি মানসিক সুস্থতা বজায় রাখে কিন্তু বিষয়টি সুস্পষ্টভাবে বোঝা যায় না. ঘাম ঝরলে যে তা মানসিক চাপ এবং উদ্বেগ হ্রাস করার ক্ষেত্রে কার্যকর হয় তা প্রমাণিত হয়েছে. লকডাউনের সময় এটি আরও বেশি গুরুত্বপূর্ণ যখন মানুষের মাঝে দিন দিন এই অনুভূতি বেড়েই যাচ্ছে যে তারা ঘরে বন্দি হয়ে পড়েছে এবং তাদের হতাশা বেড়েই যাচ্ছে.

2. মহামারীর সময় প্রতিষেধক:

ফিটনেস কার্যক্রম চালিয়ে যাওয়া নতুন সংক্রামক রোগের বিরুদ্ধে কোনও চিকিৎসা নয়, তবে, কিছু গবেষণা থেকে দেখা গেছে যে এটি শরীরের উপর ইতিবাচক প্রভাব ফেলে. একটি স্বাস্থ্যকর জীবনধারা অনুসরণ করার অনেক সুবিধার মধ্যে একটি সুবিধা হল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করা বিশেষ করে এই লকডাউনের সময়. এ কারণেই অনেক মানুষ করোনাভাইরাসের জন্য হেলথ ইনস্যুরেন্স এর জন্য.

3. শারীরিক সুবিধা:

ব্যায়াম মাংসপেশী, হাড় শক্তিশালী করে, কর্টিসল নিয়ন্ত্রণ করে, রক্ত সঞ্চালন বৃদ্ধি করে, শরীরের প্রাণোচ্ছলতা বজায় রাখে এবং ঘুমের মান বাড়াতে সাহায্য করে. যেহেতু বিশ্বব্যাপী এই জনস্বাস্থ্য সংক্রান্ত সঙ্কট মারাত্মক রূপ ধারণ করেছে এবং বাইরের বের হওয়ার পরিবেশ সীমিত হয়ে গেছে, তাই একটি অলস জীবনযাপন আপনার শারীরিক শক্তিকে প্রভাবিত করতে পারে.

দৈনিক কী পরিমাণ শারীরিক কাজ করা প্রয়োজন?

লকডাউনের সময় আপনাকে সাহায্য করার জন্য একাধিক ফিটনেস ইন্সট্রাক্টরের পাশাপাশি পেশাদার অ্যাপও ব্যায়ামের যথাযথ রুটিন শেয়ার করতে শুরু করেছে. যেহেতু আমাদের সকলেরই ফিটনেসের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন লক্ষ্য এবং আগ্রহ রয়েছে, তাই আপনি আপনার জন্য সবচেয়ে উপযুক্ত ধরনটি নির্ধারণ করতে পারেন. কোভিড-19 লকডাউনের সময় যে সমস্ত ব্যায়াম করা যেতে পারে সেগুলির মধ্যে রয়েছে এরোবিক ব্যায়াম, জুম্বা, ইয়োগা, ব্রিস্ক ওয়াকিং, কার্ডিও, পিলাটিস এবং তাই চি. আপনার পছন্দটি বেছে নিন.! আপনি প্রতিদিন একটি বেসিক 28-মিনিটের ওয়ার্কআউট দিয়ে শুরু করতে পারেন এবং আপনার শরীরের স্বাচ্ছন্দ্য অনুযায়ী তা বৃদ্ধি করতে পারেন.

সচল থাকার 20টি সহজ উপায়:

1. ওয়ার্কআউট করার জন্য একটি সময় ঠিক করুন:

আপনার ক্যালেন্ডারে একটি নোট লিখে রাখুন এবং যখন আপনি আপনার ওয়ার্কআউট শুরু করার মনস্থির করবেন তখন এই সময়সূচী কঠোরভাবে মেনে চলুন.

2. পাঁচ-সেকেন্ডের নিয়ম অনুসরণ করুন:

আমরা যখন একটি নতুন রুটিন অনুসরণ করা শুরু করি, তখন আমাদের মন বিভিন্ন অজুহাত তৈরি করতে পারে. কোনও কিছু যেন আপনাকে থামাতে না পারে এবং যেভাবে প্ল্যান করেছেন ঠিক সেভাবে দ্রুত সিদ্ধান্ত নিয়ে দাঁড়িয়ে যান এবং ওয়ার্কআউট করা শুরু করুন. এটি আপনার মস্তিষ্ককে আপনার প্রতিদিনের টাইমলাইনে এই নতুন সংযোজনকে মানিয়ে নেওয়ার জন্য পুনরায় প্রোগ্রাম এবং তৈরি করবে.

3. পরিবারের যে কোনও সদস্য/বন্ধুকে যুক্ত করুন:

এমন একজন ব্যক্তি আপনার অসাধারণ পার্টনার হতে পারেন, আপনার ফিটনেস লক্ষ্যের সাথে যার লক্ষ্য মিল আছে. যেহেতু আমরা সবাই আপনাদের প্রিয়জনদের আরও কাছাকাছি রাখার জন্য একটি নতুন উপায় ব্যবহার করছি, যেটি হল ভিডিও কলিং, একজন ওয়ার্কআউট পার্টনারও এমনকি এই মাধ্যম ব্যবহার করতে পারেন.

4. একটি ছোট লক্ষ্য সেট করুন:

ওয়ার্কআউট শুরু করার জন্য সবচেয়ে কম পরিচিত পদ্ধতি হল একসাথে অনেক বেশি ব্যায়াম করার মাধ্যমে শুরু না করে ধীরে ধীরে বাড়ানো! ফিটনেসের উৎসাহ মানুষকে এক দিন বা দুই দিনের জন্য অনেক বেশি ব্যায়াম করার জন্য উৎসাহী রাখে, কিন্তু এরপর থেকে ধীরে ধীরে তার উৎসাহ কমে যেতে থাকে.

5. আপনার কারণ জানুন:

আপনার জন্য ওয়ার্কআউট 'কেন' গুরুত্বপূর্ণ তা বুঝতে হবে. প্রথমে আপনাকে জানতে হবে যে আপনি কেন ওয়ার্কআউট করা শুরু করতে চান?? এটি আপনাকে সবচেয়ে বেশি উৎসাহ দেবে.

6. 3x10 নিয়ম অনুশীলন করুন:

এটি সেই সকল মানুষের জন্য উপযুক্ত যাদের হাতে সময় খুবই কম থাকে. কিছু সহজ ওয়ার্কআউট করার জন্য দিনে তিন বার 10 মিনিট করে সময় দিন.

7. আপনার প্রিয় মিউজিক চালিয়ে অনুপ্রেরণা নিন:

কিছু শারীরিক ব্যায়াম করার জন্য আপনি মিউজিককে কার্যকরীভাবে একটি অনুপ্রেরণায় পরিণত করতে পারেন. আজকাল অডিওবুক (audiobooks) ট্রেন্ডিং হওয়ায় আপনি এতে যে কোনও মিউজিক চালাতে পারেন.

8. দেখুন এবং ওয়ার্কআউট করুন:

আমরা আমাদের রুটিন মাফিক বিভিন্ন কাজ করার সাথে সাথে চলতে থাকি. তাহলে আপনি এতে শারীরিক কার্যকলাপ কেন যোগ করবেন না?

9. একটি চ্যালেঞ্জ নিন:

প্রতিযোগিতা এবং চ্যালেঞ্জ মানুষকে সবচেয়ে কঠিন কাজ করার জন্যও সাহস যোগায়. একটি চলমান ফিটনেস চ্যালেঞ্জ নিন বা কারও সাথে প্রতিযোগিতা করুন.

10. একটি ফিটনেস অ্যাপ ব্যবহার করুন:

এই ব্লগে যেমনটি আগেই আলোচনা করা হয়েছে যে, মানুষ এখন আগের থেকে অনেক বেশি ফিটনেস অ্যাপ ব্যবহার করছেন. এইগুলি নিখুঁত সূক্ষ্ম টিউন করা নিয়মগুলি অফার করে, যেগুলি সহজেই অনুসরণ করা যেতে পারে যখন তারা আপনার অগ্রগতির উপরও নজর রাখে.

11. আপনার প্রোগ্রেস ট্র্যাক করুন:

নিজেকে আপনার পছন্দের আকারে দেখার চেয়ে অথবা সেই স্ট্যামিনা অর্জনের চেয়ে ভাল কোনও প্রেরণা নেই. একটি ট্র্যাক রাখুন এবং এটি অটোমেটিকভাবে আপনার পছন্দের অনুপ্রেরণায় পরিণত হবে.

12. আপনার ফোন নাগালের বাইরে রাখুন:

সেল ফোন আপনার মনোযোগ নষ্ট করার একটি বড় কারণ হতে পারে. আপনিও যদি আসক্ত হন, তাহলে আপনার ফিটনেস রুটিন শুরু করার সময় এর থেকে নিজেকে একটু ব্রেক দিন.

13. রুটিন মিক্স আপ করুন:

প্রতিদিন একই ধরনের রুটিন অনুসরণ করলে একঘেয়েমি চলে আসতে পারে. আপনি কয়েকটি রুটিন একত্রিত করে নিজের পছন্দ মতো একটি রুটিন তৈরি করতে পারেন!

14. আপনার আগ্রহের বিষয়টি অনুসরণ করুন:

ধরন অনুযায়ী ফিটনেসের বিভিন্ন ব্যায়ামকে পৃথক করা হয়, আপনি কোনটি পছন্দ করেন তার উপর ভিত্তি করে আপনি আপনার পছন্দ বেছে নিতে পারেন.

15. একবারে একটি যুক্ত করুন:

ধীরে ধীরে লেভেল আপ করুন! প্রতি সপ্তাহে আপনার রুটিনে একটি করে নতুন ব্যায়াম যোগ করুন.

16. আপনার ওয়ার্কআউট করার পোশাক পরুন:

আসলে, ব্যায়াম করা শুরু করতে রানিং শু আপনার জন্য একটি নিখুঁত অনুপ্রেরণা হিসাবে কাজ করে. শুরু করার জন্য সেই অ্যাথলেটিক পোশাক, আরামদায়ক জুতা এবং আপনার ওয়ার্কআউটের অ্যাক্সেসারিজ পরুন!

17. আপনার ঘামে ভেজা সেলফি পোস্ট করুন:

কিছু লোক এটি বিশ্বাস নাও করতে পারেন কিন্তু সেই ওয়ার্কআউটের ছবি পোস্ট করার একটি নিজস্ব আনন্দ আছে.

18. নিজের আশেপাশে অনুপ্রেরণামূলক মেসেজ রাখুন:

আপনার চারপাশে, এখানে-সেখানে প্রেরণামূলক মেসেজগুলি এমনভাবে ছড়িয়ে ছিটিয়ে রাখুন যেন আপনি মাঝে মাঝেই সেগুলি দেখতে পান. এটি একটি দুর্দান্ত রিমাইন্ডার হিসাবে কাজ করবে.

19. নিজেকে এমনভাবে ট্রিট করুন যেন আপনি সফল হয়েছেন:

নিজের প্রতি খুব বেশি কঠোর হবেন না এবং আপনার লক্ষ্য অর্জনের সাথে সাথে আপনার প্রিয় খাবার খেতে বা নিজেকে কোনও উপহার দিতে ভুলবেন না.

20. আপনি জানেন যে আপনার সুস্থতা আপনার প্রিয়জনদের জন্য অত্যন্ত মূল্যবান:

বিপদজনক সময়গুলিতে নিজেকে সুস্থ রাখতে কিছু অতিরিক্ত প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করতে হয়. এটি শুধুমাত্র আপনার ব্যক্তিগত সুবিধার জন্যই নয় বরং তাদের জন্যও যারা আপনাকে ভালোবাসেন এবং আপনার উপর নির্ভর করেন.

উপসংহার

বিশ্বব্যাপী এই সংকটময় সময়ে নিজেকে এবং আপনার পরিবারকে রক্ষা করা এখন আগের চেয়ে অনেক বেশি উদ্বেগজনক. যদিও একজন ব্যক্তি একাধিক প্রতিরোধমূলক পদক্ষেপ গ্রহণ করতে পারেন, তবে এর সংক্রমণের ক্ষেত্রে কোনও পূর্বাভাস দেওয়া যাবে না. ইমার্জেন্সি অবস্থার ক্ষেত্রে, আপনার এবং আপনার প্রিয়জনদের জন্য সর্বোৎকৃষ্ট হেলথকেয়ার ফ্যাসিলিটি নেওয়ার প্রতি আপনাকে সবচেয়ে প্রথমে ফোকাস করতে হবে, তা না হলে, আপনার অনেক বেশি আর্থিক ক্ষতি হতে পারে. কোভিড-19-এর জন্য নির্দিষ্ট ইনস্যুরেন্স প্ল্যান যেমন করোনা কবচ পলিসি  সাশ্রয়ী প্রিমিয়ামের বিনিময়ে আপনার হাসপাতালে ভর্তি হওয়ার সময়ের খরচ সহ আরও অনেক কিছু কভার করবে. সংকটের সময় নিজেকে আর্থিক ক্ষতি থেকে বাঁচাতে এটি একটি পরিপূর্ণ প্রতিরোধমূলক ব্যবস্থা. দ্রুত বৃদ্ধি পাওয়া রোগীদের সংখ্যা বিবেচনা করলে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা একেবারে বাদ দেওয়া যাবে না. নিজের খেয়াল রাখুন, সর্বোচ্চ সতর্কতা মেনে চলুন, সরকারি নির্দেশনা অনুসরণ করুন এবং সুরক্ষিত থাকুন!

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়