রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Health Benefits of Dance
নভেম্বর 22, 2021

বিশ্ব নৃত্য দিবস – 7টি ড্যান্স ফর্ম যা স্বাস্থ্যের জন্য উপকারী

প্রতি বছর 29 এপ্রিল বিশ্ব নৃত্য দিবস হিসাবে উদযাপন করা হয়, 1982 সালে আন্তর্জাতিক নৃত্য পরিষদ এই নৃত্য দিবসের সূচনা করে. এই দিবসের প্রধান উদ্দেশ্য হল একটি আর্ট ফর্ম হিসাবে নাচের প্রচার করা. নাচ কেবল একটি আর্টই নয়, বরং এটি আমাদের স্বাস্থ্যের জন্যও উপকারী, একটি 30-মিনিটের নাচের ক্লাস একটি জগিং সেশনের সমান. এটি আপনার হার্টের জন্য ভাল এবং এটি আপনাকে শক্তিশালী করে তোলে এবং ব্যালেন্স ও সমন্বয় করতে সাহায্য করে. এই দিনে, আমরা কয়েকটি ড্যান্স ফর্ম তালিকাভুক্ত করি যা মজার এবং আপনার স্বাস্থ্যের জন্য ভাল:
  1. ব্যালে
ব্যালে নাচের অনুশীলন আপনার সম্পূর্ণ শরীরের শক্তিকে বাড়ায় এবং আপনার পায়ের ছোট পেশী থেকে শুরু করে আপনার পিঠ, হিপ এবং পায়ের বড় পেশী গঠনে সাহায্য করে. নাচের প্রকৃতি এবং এর স্টেপের কারণে, এটি হিপ এবং শরীরের নীচের অংশে অনেক বেশি পরিমাণ শক্তি তৈরি করে. কিন্তু যেহেতু ব্যালে নাচের ক্ষেত্রে কেবল শরীরের নীচের অংশেই শক্তি উৎপন্ন হয়, তাই ব্যালে নৃত্যশিল্পীরা পাইলেট ক্লাস যায় এবং ফ্রি ওয়েট তোলেন এবং তাদের শরীরের উপরের অংশ, মূল অংশ এবং পায়ের উপরের অংশের শক্তি বাড়াতে অন্যান্য পেশী তৈরির জন্য অনুশীলন করে.
  1. সুইং ডান্স
সুইং হল এরোবিক্সের একটি এক্সটেনশন এবং জোরদার ধরন. এটি নাচের এমন একটি ফর্ম যেখানে পার্টনারের আংশিক বা সম্পূর্ণ ওজন বহন করতে হয় এবং এটি আপনার হাড় মজবুত করে. সুইং ড্যান্স দ্বারা একজন ব্যক্তি অনেক ক্যালোরি বার্ন করতে পারেন, এটি প্রতি সেশনে300 ক্যালোরি পর্যন্ত বার্ন করতে পারে. এই ফর্মটি একটি ফুল বডি ওয়ার্কআউট অফার করে.
  1. বেলি ড্যান্স
বেলি ড্যান্সিং হল ব্যায়াম করার একটি মজাদার উপায়, এটি শরীর আর পেশীকে টোন করার সাথে সাথে মানসিক চাপ কমাতে সাহায্য করে. অন্য যে কোনও ধরনের নাচের চেয়ে বেলি ড্যান্সাররা তাদের শরীরের উপরের অংশ অনেক বেশি ব্যবহার করেন যা তাদের পিছনের পেশীগুলিকে সমানভাবে তৈরি করতে সাহায্য করে. এটি তাদের হাতকেও মজবুত বানায় কারণ নাচের সময় দীর্ঘ সময়ের জন্য তাদের হাত শুন্যে ধরে রাখতে হয়. উপরোক্ত সুবিধাগুলি ছাড়াও, এটি হজমে সাহায্য করে এবং সন্তানের জন্ম দেওয়ার জন্য নিতম্বের অংশকে প্রস্তুত করে.
  1. জুম্বা
জুম্বা হল এরোবিক্সের একটি উচ্চ এবং নিম্ন মাত্রার রূপ যা মূলত শরীরের মাঝের অংশে প্রভাব ফেলে. মাঝের অংশ ছাড়াও এটি বাহু, পা এবং হিপ তৈরি করে. একটি 60-মিনিটের জুম্বা সেশন গড়ে 369 ক্যালোরি বার্ন করে. এই ল্যাটিন-ইনস্পায়ার্ড ডান্স ফর্মটি বিশ্বজুড়ে সবচেয়ে জনপ্রিয় ব্যায়ামের ধরনগুলির মধ্যে একটি. জুম্বার ক্ষেত্রেও ভিন্নতা রয়েছে, যেমন অ্যাকুয়া জুম্বা থেকে ওয়েট সহ জুম্বার মধ্যেও ভিন্নতা রয়েছে. এগুলির মধ্যে বাচ্চাদের জন্যও জুম্বার একটি ক্যাটাগরি রয়েছে.
  1. সালসা
সালসা ড্যান্স হার্ট সহ প্রায় প্রতিটি প্রধান পেশীর উপর ফোকাস করে. এই ড্যান্স ফর্মে যে কোনও স্টেপ করার জন্য হ্যামস্ট্রিং, নিতম্বের অংশ, পায়ের পেশী এবং শরীরের মাঝের অংশ দ্রুত তালে নাচানো হয়. ফ্লেক্সিবিলিটি বাড়ানো ছাড়াও এই ড্যান্স ফর্মটি হার্ট থেকে রক্তের বিষাক্ত উপাদানগুলিকে বের করে দেওয়ার মাধ্যমে হার্টের টিস্যুগুলিতে রক্ত এবং অক্সিজেন প্রবাহকে বাড়িয়ে দেয়. একটি 30-মিনিটের সালসা সেশন 175-250 ক্যালোরি বার্ন করে.
  1. ভারতনাট্যম
ভারতীয় শাস্ত্রীয় নৃত্যের ধরনটি কেবল স্ট্যামিনা, ফ্লেক্সিবিলিটি এবং ভারসাম্যই বাড়ায় না বরং সহনশীলতা তৈরি করে. এই ড্যান্স ফর্মের এমন সমস্ত সুবিধাই রয়েছে যা অ্যারোবিক্সের একটি সেশন থেকে পাওয়া যাবে, এটি আপনার রক্ত সঞ্চালন বাড়ায় যা আপনার হার্টকে সুস্থ করে তোলে. নাচের কঠিন মুদ্রার কারণে এটি আপনার ওজনও নিয়ন্ত্রণে রাখে. এটি আপনার শরীরের নীচের অর্ধেক অংশ শক্তিশালী করে, বিশেষত আপনার হাঁটুর উপরের অংশ আর পায়ের নীচের পিছনের অংশ.
  1. ওডিসি
এই নাচটি শাস্ত্রীয় নৃত্যের সবচেয়ে জটিল ফর্মের মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়, ওডিসি নাচ শরীরের বিভিন্ন অংশের মধ্যে তাল বজায় রাখে. যেহেতু শরীরের সমস্ত অংশই এই নাচের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ, তাই এটি শুধুমাত্র ব্যায়াম নয় কারণ এই নাচ মুখের এক্সপ্রেশন ছাড়া অসম্পূর্ণ. এটি আপনার সামগ্রিক শরীরের সহনশীলতা এবং ফ্লেক্সিবিলিটি বৃদ্ধি করে কারণ এই নাচের প্রতিটি স্টেপেই আপনাকে ভারতীয় ভাস্কর্যের মতো দেখায়. আপনি যেহেতু আপনার নাচের প্রতিটি বীট উপভোগ করেন এবং সুস্থ শরীর তৈরি করার দিকে যান, তাই নিশ্চিত হোন যে, আপনি যদি কোনও সমস্যার সম্মুখীন হন, তখন যেন আপনার কাছে হেলথ ইনস্যুরেন্স থাকে যাতে আপনি যে কোনও আর্থিক বিপদ থেকে সুরক্ষিত থাকতে পারেন.                

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

  • রবিন - ডিসেম্বর 9, 2018, 12:43 pm

    নাচকে দেখার একটি নতুন দৃষ্টিভঙ্গি

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়