রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Group Health Insurance Benefits For Employees & Employers
আগস্ট 17, 2022

কর্মচারী এবং নিয়োগকর্তাদের জন্য গ্রুপ হেলথ ইনস্যুরেন্সের সুবিধা

মহামারী শুরু হওয়ার পর থেকেই হেলথ ইনস্যুরেন্স জনপ্রিয় হয়ে উঠেছে যা সবসময়ই এটির প্রাপ্য ছিল. আরও বেশি বেশি মানুষ এখন হেলথ ইনস্যুরেন্স কভারের গুরুত্ব বুঝতে শুরু করছে এবং তাই একটি শক্তিশালী ইনস্যুরেন্স পোর্টফোলিও তৈরি করছে. শক্তিশালী ইনস্যুরেন্স কভারেজের জন্য বিভিন্ন ধরনের ইনস্যুরেন্স পলিসি কেনা যেতে পারে. আসুন, এমনই এক ধরনের পলিসি সম্পর্কে জেনে নিই যা সাধারণত কর্পোরেট কোম্পানি তাদের কর্মচারীদেরকে অফার করে থাকে - গ্রুপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যান.

গ্রুপ হেলথ ইনস্যুরেন্স কভার কী?

গ্রুপ হেলথ ইনস্যুরেন্স হল এমন একটি পলিসি যা একই গ্রুপের মধ্যে প্রত্যেক ব্যক্তিকে একই ধরনের কভারেজ প্রদান করে. এই ব্যক্তিরা কোনও একটি সংস্থার সাথে যুক্ত থাকে বা এমনকি তারা কোনও প্রোডাক্ট বা সার্ভিসের সাবস্ক্রাইবারও হতে পারে কিন্তু এই পলিসিটি যেকোনও কর্পোরেট কোম্পানিতে সবচেয়ে বেশি অফার করা হয়. এই গ্রুপগুলি ভারতের ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (আইআরডিএআই)-এর নিয়ন্ত্রণকারীর ইস্যু করা নির্দেশিকা অনুযায়ী গঠন করতে হবে. নিয়োগকর্তারা তাদের কর্মচারীদেরকে অতিরিক্ত সুবিধা হিসাবে এই ধরনের ইনস্যুরেন্স কভার অফার করে থাকে যা সম্পূর্ণরূপে ফ্রি হতে পারে বা আবার সামান্য পরিমাণ প্রিমিয়ামের বিনিময়েও হতে পারে. আরও বিবরণের জন্য আপনি আইআরডিএআই-এর অফিশিয়াল ওয়েবসাইট দেখতে পারেন.

কর্মচারীদের জন্য গ্রুপ ইনস্যুরেন্স প্ল্যানের সুবিধা

এই গ্রুপ ইনস্যুরেন্স প্ল্যানগুলি চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থার সময় কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যদের জন্য আর্থিক সুরক্ষা এবং সহায়ক হিসাবে কাজ করে. এখানে কর্মচারীদের জন্য গ্রুপ ইনস্যুরেন্স প্ল্যানের কিছু সুবিধা দেওয়া হল:

·        আগে থেকে বিদ্যমান রোগের জন্য কোনও ওয়েটিং পিরিয়ড নেই

হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি সাধারণত আগে থেকে বিদ্যমান রোগের ক্ষেত্রে তাদের কভারেজ বৃদ্ধি করে. কিন্তু এর একটি খারাপ দিকও রয়েছে. এক্ষেত্রে অনেক বেশি প্রিমিয়ামের বিনিময়ে কেবল একটি নির্দিষ্ট ওয়েটিং পিরিয়ডের পরেই রোগগুলি কভার করা হয়. তবে, গ্রুপ ইনস্যুরেন্স প্ল্যানের ক্ষেত্রে ইনস্যুরেন্স কোম্পানিগুলি প্রথম দিন থেকেই যে কোনও বিদ্যমান অসুস্থতার জন্য কভারেজ অফার করে. সুতরাং, কর্মচারীদের আগে থেকে বিদ্যমান রোগের জন্য হেলথ ইনস্যুরেন্স কভার নিয়ে চিন্তা করার কোনও দরকার নেই কারণ গ্রুপ পলিসি এই বিষয়টিও বিবেচনা করে. *

·        ক্লেম সেটলমেন্টের ক্ষেত্রে অগ্রাধিকার

একটি গ্রুপ ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে করা ইনস্যুরেন্স ক্লেমগুলি অগ্রাধিকারের ভিত্তিতে সেটল করা হয়. তাই, ক্লেম সেটল হওয়া নিয়ে কর্মচারীদের খুব একটা সমস্যার সম্মুখীন হতে হয় না. অনেক ক্ষেত্রে, এই ইনস্যুরেন্স ক্লেমটি নেটওয়ার্ক হাসপাতালে ক্যাশলেস ভিত্তিতে সেটল করা হয়. যেহেতু, বেশিরভাগ ক্ষেত্রে এটি একজন থার্ড পার্টি অ্যাডমিনিস্ট্রেটর বা সরাসরি ইনস্যুরেন্স কোম্পানি হ্যান্ডেল করে থাকে, তাই এই প্রক্রিয়াটি মসৃণ এবং ঝঞ্ঝাট-মুক্ত হয়. *

·        কোনও অতিরিক্ত খরচ ছাড়াই ম্যাটারনিটি কভারেজ

হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি সাধারণত পলিসির সাথে অ্যাড-অন রাইডার হিসাবে ম্যাটারনিটি এবং সন্তান জন্মের খরচের জন্য কভারেজ প্রদান করে. সুতরাং, পলিসিহোল্ডারকে একটি বেস হেলথ কভারের সাথে অবশ্যই এটি কিনতে হবে. কিন্তু, গ্রুপ ইনস্যুরেন্স প্ল্যানে, এই ফিচারটি বেশিরভাগ ক্ষেত্রেই ইনস্যুরেন্স কভারেজের সাথে সংযুক্ত করা থাকে, যাতে মায়ের পাশাপাশি নবজাতকের জন্যও সুরক্ষা নিশ্চিত করা যায়.  * * নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

নিয়োগকর্তাদের জন্য গ্রুপ ইনস্যুরেন্স প্ল্যানের সুবিধা

নিয়োগকর্তারা তাদের কর্মচারীদের উন্নতি নিয়ে অনেক বেশি চিন্তাশীল হওয়ায়, সংস্থাগুলি তাদের কর্মচারীদের অপরিহার্য সম্পদ হিসাবে স্বীকৃতি দিতে শুরু করেছে. মার্কেট ভ্যালুর থেকে বেশি পারিশ্রমিক দেওয়ার পরিবর্তে সংস্থাগুলি গ্রুপ ইনস্যুরেন্স প্ল্যানের আকারে অতিরিক্ত সুবিধা অফার করে থাকে. তাদের জন্য উপলব্ধ কিছু সুবিধা এখানে আলোচনা করা হল:

·        সংস্থার জন্য কর ছাড়ের সুবিধা

যেহেতু গ্রুপ ইনস্যুরেন্স প্ল্যানগুলি হল কর্মচারীদের জন্য এমন সুবিধা যা প্রতিষ্ঠান প্রদান করে থাকে তাই এগুলিকে ব্যবসায়িক ব্যয় হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় এবং এইভাবে কোম্পানির জন্য কর ছাড়ের সুবিধা পাওয়া যায়. আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে বিদ্যমান আইন সাপেক্ষে কর ছাড় পরিবর্তিত হতে পারে. * নোট: বিদ্যমান আইন সাপেক্ষে কর ছাড় পরিবর্তিত হতে পারে.

·        কর্মচারী-কেন্দ্রিক সংস্থা

যে সংস্থাগুলি সর্বপ্রথম কর্মচারীদের প্রাধান্য দেওয়ার প্রতি গুরুত্ব দেয় তারা পারিশ্রমিক বাড়ানোর প্রতি গুরুত্ব না দিয়ে বরং গ্রুপ ইনস্যুরেন্স প্ল্যানগুলি ব্যবহার করে অন্যান্য অতিরিক্ত সুবিধা প্রদান করার মাধ্যমে তা আরও কার্যকরভাবে করতে পারে. *

·        কর্মচারীদের জন্য নিরাপত্তা

একটি গ্রুপ ইনস্যুরেন্স প্ল্যানের মাধ্যমে কর্মচারীদের আর্থিক সুরক্ষা দেওয়া হয়, ফলে তারা চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থা মোকাবেলা করার জন্য আর্থিকভাবে সুরক্ষিত এবং আত্মবিশ্বাসী অনুভব করে. * * নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য এগুলি হল কর্মচারী এবং নিয়োগকর্তা উভয়ের জন্য গ্রুপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের কিছু সুবিধা.

সংক্ষেপে বলা যায়

একজন কর্মচারীর যদি গ্রুপ ইনস্যুরেন্স কভার থাকে, তবে এটি শুধুমাত্র ততক্ষণ পর্যন্ত বৈধ থাকবে যতক্ষণ পর্যন্ত সে সার্ভিস প্রদান করবে. সুতরাং, তাদেরকে অবশ্যই অন্য কোনও পলিসি নিতে হবে এবং কেনার আগে হেলথ ইনস্যুরেন্স তুলনা করতে হবে. এটি বোঝা খুবই গুরুত্বপূর্ণ যে হেলথ ইনস্যুরেন্স কী এটি কী অফার করে সে সম্পর্কে জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এগুলি জানার পরই কেবল একজন ব্যক্তি সঠিক ইনস্যুরেন্স কভার বেছে নিতে পারবেন. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম ও শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 3 / 5 ভোটের সংখ্যা: 2

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়