রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Effective Tips to Stay Healthy This Monsoon Season
জুলাই 7, 2022

এই 2022 সালের বর্ষাকালে সুস্থ থাকার জন্য 08টি টিপস

এটা আবার বছরের সেই সময়! বর্ষাকালের শুরুতে, বৃষ্টি অবশ্যই তাপমাত্রা থেকে নিষ্কাশন করেছে. ছোট ছোট বৃষ্টির ফোঁটা, ঠাণ্ডা হাওয়া এমন একটা সময় যখন আমাদের মধ্যে বেশিরভাগই চা, পকোড়ার সাথে একটি গরম কাপ উপভোগ করে যা বর্ষাকালকে আরও বিশেষ করে তোলে. তবে, আমরা এই তথ্যটি অস্বীকার করতে পারব না যে ভারী বৃষ্টি মশা, ব্যাক্টেরিয়ার প্রজনন, জল জমা ইত্যাদির দিকে পরিচালিত করে. এগুলি ম্যালেরিয়া, ফ্লু, ডেঙ্গু এবং আরও অনেক কিছুর মতো বিভিন্ন ভেক্টর-জনিত রোগের আরও বিস্তার করতে পারে. দুশ্চিন্তা করবেন না! আপনি 2022 সালে বর্ষাকালের আনন্দ উপভোগ করতে পারেন এবং নিজের এবং আপনার প্রিয়জনদের সুরক্ষা নিশ্চিত করতে পারেন. বর্ষাকালে সুস্থ থাকতে সাহায্য করার জন্য গুরুত্বপূর্ণ টিপসে পৌঁছানোর আগে, হেলথ ইনস্যুরেন্স নেওয়া হল বুদ্ধিমানের কাজ.

08. 2022 সালে বর্ষাকালের জন্য স্বাস্থ্য সতর্কতামূলক টিপস

এখানে এমন গুরুত্বপূর্ণ টিপস রয়েছে যা আপনাকে প্রতিটি বর্ষাকালে ফিট, সুরক্ষিত এবং সুস্থ থাকতে সাহায্য করবে:
  1. পরিষ্কার জল পান করুন: আমাদের মধ্যে বেশিরভাগই যথেষ্ট জল পান করি না, বিশেষ করে বৃষ্টির মরসুমে. মরসুম যাই হোক না কেন, জল গুরুত্বপূর্ণ এবং সমগ্র হাইড্রেটেড থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ. বর্ষাকালে, নিশ্চিত করুন যে আপনি পর্যাপ্ত পরিষ্কার এবং পরিশুদ্ধ জল পান করেছেন. যদি আপনি বাইরে যান, তাহলে এটি পানীয় জলের বোতল সাথে রাখুন বা প্যাকেজড জল কিনে খান. এটি আপনাকে নিরাপদ থাকতে সাহায্য করবে. আরও একটি বিকল্প হতে পারে ফোটানো জল পান করা.
  2. বাইরের খাবার/জাঙ্ক ফুড এড়িয়ে চলুন: বর্ষার মরসুমে আপনি যা খাবেন তার বিষয়ে অতিরিক্ত সাবধানতা মেনে চলুন. আপনার খাওয়ার অভ্যাসগুলি সম্পর্কে আপনাকে মনে রাখতে হবে, এবং রাস্তার খাবার যত পারবেন এড়িয়ে চলুন. রাস্তায় সাধারণত খানাখন্দ থাকে যা কাদা আর জলে ভরপুর. এগুলি বিভিন্ন ক্ষতিকারক মাইক্রোআর্গানিজমের জন্মের জন্য আদর্শ. সুতরাং, যত বেশি সময় পর্যন্ত খাবার বাইরে খোলা অবস্থায় থাকবে, ততক্ষণ পর্যন্ত এগুলিতে এই সব জীবাণুর আক্রমণের সম্ভাবনা বেশি থাকে. সামান্য সতর্কতা এবং সঠিক পছন্দ আপনাকে অনেকদূর নিয়ে যেতে পারে.
  3. ডায়েটে প্রোবায়োটিক্স এবং সব্জি অন্তর্ভুক্ত করুন: পর্যাপ্ত প্রোবায়োটিক্স যেমন দই, দই এবং এই ধরণের খাবার খাওয়া গুরুত্বপূর্ণ. এগুলি নিয়মিতভাবে ব্যবহার করলে ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করার জন্য অন্ত্রে একটি স্বাস্থ্যকর পর্যায় নিশ্চিত করা যায়. এছাড়াও, আপনার খাবারে তাজা সব্জি অন্তর্ভুক্ত করুন কারণ এর মধ্যে অনেক প্রয়োজনীয় পুষ্টিকর উপাদান রয়েছে এবং চিরাচরিত খাবার খাওয়া এড়ান. সব্জি বা ফল রান্না করার আগে সেগুলি ভালভাবে পরিষ্কার করুন.
  4. ইমিউনিটি বুস্টার ফল খান: আমরা সবাই এই কথাটি শুনেছি, 'এক দিনে একটি অ্যাপেল খেলে, ডাক্তারবদ্যি দূরে থাকবে’. আসলে, এটি নিশ্চিতভাবে লিভারে উপস্থিত টক্সিনগুলিকে পরিষ্কার করতে সক্ষম করে এবং ইমিউনিটিকেও বাড়ায়. এছাড়াও আপনার খাবারের ভিটামিন সি-সমৃদ্ধ ফল অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয়. কমলা ইত্যাদির মতো ফল সহ আপনাকে যে কোনও সংক্রমণের বিরুদ্ধে লড়তে সাহায্য করবে. ফল সবসময় খনিজ, ভিটামিন এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টিকর উপাদানের একটি দুর্দান্ত উৎস যা শক্তি এবং স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে.
  5. ভেক্টর-জনিত রোগের জন্য প্রজনন ক্ষেত্র নষ্ট করা: বর্ষাকাল মশার প্রজননের জন্য একটি গুরুতর সমস্যা. নিশ্চিত করুন যে আপনার বাড়িতে কোনও ওপেন ওয়াটার স্টোরেজ নেই. চেক করুন যে ড্রেনগুলি যেন বন্ধ না হয় এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কোনও জমা জল অবশ্যই রাখা উচিত নয় কারণ মশার জন্ম হয়. আজ আমাদের কাছে নিবেদিত হেলথ ইনস্যুরেন্স প্ল্যানও রয়েছে যা কোনও ভেক্টর-জনিত রোগের ক্ষেত্রে খরচ বহন করে. আপনি যাচাই করতে পারেন অনলাইন হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি এবং লং টার্মে সুরক্ষিত থাকুন.
  6. ডিসইনফেক্টেন্ট এবং রিপেলেন্ট ব্যবহার করুন: এমন সম্ভাবনা রয়েছে যা আপনি বৃষ্টিতে ভিজে যেতে পারেন. যখন আপনি স্নান করবেন বা আপনার কাপড় ধোয়ার সময় ডিসইনফেক্টেন্ট ব্যবহার করুন. এটি আপনাকে মাইক্রো অর্গানিজম থেকে নিরাপদ থাকতে সাহায্য করবে. এছাড়াও, যখনই আপনি বাইরে থেকে বাড়িতে আসবেন তখনই আপনার হাত এবং পা ধুয়ে নিন. অতিরিক্ত বৃষ্টির জল জমে আছে এমন ফুটপাথ বা রাস্তায় কখনও হাঁটবেন না. মনে রাখবেন, এগুলি বিভিন্ন রোগের প্রজনন ক্ষমতা বাড়ায় এবং রোগের বাহক. ফুলহাতা জামাকাপড় পরুন, আর বাইরে যাওয়ার সময় কীট আর মশার প্রতিরোধক ব্যবহার করুন.
  7. স্যাঁতস্যাঁতে জামাকাপড় ইস্ত্রি করুন: এটি আপনার কাছে মনে হতে পারে যে একটি গুরুত্বপূর্ণ পরামর্শ নয়; তবে, এটি আমাদের দৈনন্দিন জীবনে প্রাসঙ্গিক. বর্ষাকাল হল মোল্ড হওয়ার সময়. আমাদের ওয়ার্ডরোব, ক্লোজেট ইত্যাদি হল এমন একটি জায়গা যা ঠান্ডা থাকে তাই বৃষ্টি হলে এই জায়গাগুলি স্যাঁতস্যাঁতে হয়ে পড়ে. যদি আপনি না জানেন, স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় মোল্ড হয়. সুতরাং, আপনি যদি এমন কোনও জায়গায় বসবাস করেন যেখানে অনেক বৃষ্টিপাত হয় এবং অনেকদিন সূর্য ওঠে না, তাহলে আপনার কাপড় ইস্ত্রি করুন এবং উষ্ণ রাখুন.
  8. নিয়মিতভাবে ব্যায়াম করা: বৃষ্টির মরসুমে, আমরা বেশিরভাগই আমাদের স্বাস্থ্যকে উপেক্ষা করেন. আপনি আপনার সাধারণ রান, ব্রিস্ক ওয়াকিং বা জগের জন্য যেতে পারবেন না. কিছু ব্যায়াম বাড়িতে করতে পারেন যেমন যোগা, ইনডোর স্ট্রেন্থ ট্রেনিং এবং কার্ডিও ইত্যাদি. ব্যায়াম করা গুরুত্বপূর্ণ কারণ এটি রক্ত সঞ্চালন উন্নত করে, সেরোটোনিন উৎপাদনকে ট্রিগার করে এবং ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে.
*নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

মূল বিষয়

এই সতর্কতামূলক টিপসগুলি অনুসরণ করুন এবং এই বর্ষাকালে সুস্থ থাকুন 2022. যদি আপনি অসুস্থ/অসুস্থ হন বা কোনও সামান্য লক্ষণ দেখান, তাহলে সবসময় সঠিক রোগ নির্ণয় এবং সঠিক চিকিৎসার জন্য একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন. স্ব-ওষুধ স্বাস্থ্যের অবস্থাকে আরও জটিল করে তুলতে পারে. এই মরসুমের কোনওভাবেই নেই মেডিকেল ইনস্যুরেন্স এটি গুরুত্বপূর্ণ কারণ এটি আপনাকে ফিন্যান্সিয়াল সমস্যায় ফেলবে না. এমন সিদ্ধান্ত নিন যাতে আপনি পরে দুঃখিত না হন. সঠিক কাজ করার জন্য কখনোই দেরি হয় না. বর্ষাকাল উপভোগ করুন এবং সুস্থ থাকুন!   ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়