রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Everything that You Should Know- Maternity Health Insurance Cover in India
মার্চ 20, 2022

ভারতে ম্যাটারনিটি কভার সম্পর্কে আপনার এই 05টি জিনিস জানা উচিত 

মহিলাদের জীবনে যে গুরুত্বপূর্ণ পরিবর্তনগুলি দেখা যায় মাতৃত্ব হল তার মধ্যে অন্যতম. এই পর্যায়ে, তিনি অনেক পরিবর্তনের মধ্যে দিয়ে যান. প্রকৃতপক্ষে, মা হওয়ার যাত্রা জাদুতে ভরপুর. একজন মহিলা যখন বেশি বয়সে গর্ভবতী হন তখন জটিলতা বেশি হয়. একদিকে, মাতৃত্বকে স্বীকার করা আরও উত্তেজক হয়ে ওঠে অন্যদিকে খরচ হতেও শুরু করে. আর্থিক খরচ কখনও কখনও আপনাকে অনেকটাই আর্থিক ক্ষতির মুখে ফেলতে পারে যদি আপনি ভালভাবে প্রস্তুত না থাকেন. সুতরাং, এই পরিস্থিতিতে আপনার কাছে থাকা জরুরি একটি ম্যাটারনিটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান.

ম্যাটারনিটি ইনস্যুরেন্স কী?

ম্যাটারনিটি ইনস্যুরেন্স হল এমন এক ধরনের কভারেজ, যা সন্তানের জন্ম-সহ নির্দিষ্ট সময় পর্যন্ত জড়িত সমস্ত খরচ কভার করে. আপনার কাছে একে একটি স্ট্যান্ডঅ্যালোন পলিসি হিসাবে বেছে নেওয়ার বিকল্প রয়েছে. অথবা আপনি শুধুমাত্র অতিরিক্ত প্রিমিয়াম পে করে ম্যাটারনিটি কভার-সহ একটি অ্যাড-অন হেলথ ইনস্যুরেন্স হিসাবে অন্তর্ভুক্ত করতে পারেন. বিদ্যমান বা নতুন কাউকে মেডিকেল ইনস্যুরেন্স নিজেদের বা তাদের স্বামী/স্ত্রীর জন্য ম্যাটারনিটি বেনিফিট অন্তর্ভুক্ত করা যেতে পারে.

ভারতে গর্ভবতী হলে আমি কি ম্যাটারনিটি ইনস্যুরেন্স পেতে পারি?

সাধারণত, কোনও মহিলা গর্ভবতী হওয়ার পরে ভারতের ইনস্যুরেন্স কোম্পানিগুলি ম্যাটারনিটি ইনস্যুরেন্স প্রদান করে না. এর কারণ হল, গর্ভাবস্থাকে একটি পিইডি হিসাবে বিবেচনা করা হ,য় যা পলিসি কভারে অন্তর্ভুক্ত নয়.

ভারতের সেরা ম্যাটারনিটি ইনস্যুরেন্স কোনটি?

ম্যাটারনিটি হেলথ ইনস্যুরেন্স কভার বেছে নেওয়ার আগে, বুঝতে হবে এটি কার প্রয়োজন. এখানে তাঁদের তালিকা প্রদান করা হল যাঁদের ভারতের সেরা ম্যাটারনিটি ইনস্যুরেন্স প্রয়োজন:
  • যাঁরা সদ্য বিবাহিত/ বিয়ে করতে চলেছেন এবং পরিবার শুরু করছেন বা পরবর্তী দুই থেকে তিন বছরে শুরু করার পরিকল্পনা করছেন
  • যদি কারও ইতিমধ্যে একটি শিশু থাকে এবং পরবর্তী সময়ে আরও একটি সন্তানের পরিকল্পনা করেন
  • এমন কেউ যাঁর এখন কোনও পরিকল্পনা নেই, কিন্তু সুরক্ষার বিষয়টি নিশ্চিত করতে চান

ভারতে ম্যাটারনিটি ইনস্যুরেন্সের সুবিধা

ভারতে ম্যাটারনিটি ইনস্যুরেন্সের নিম্নলিখিত সুবিধাগুলি দ্রুত দেখে নিন:
  • আর্থিক নিরাপত্তা: জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্তের মধ্যে একটির জন্য আর্থিকভাবে সুরক্ষিত থাকা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে. একটি ম্যাটারনিটি কভার নিশ্চিত করে যেন আপনি সেভিংস থেকে বেশি খরচ না হয়ে যায়, ডেলিভারি এবং আপনার অভিভাবক হয়ে ওঠার যাত্রা যেন ঝঞ্ঝাট-মুক্ত হয়.
  • অভিভাবকত্বের পথে যাত্রা শুরু: ম্যাটারনিটি বেনিফিট কভার ডেলিভারির খরচের পাশাপাশি নবজাতক শিশুদের জন্য 90 দিন পর্যন্ত কভারেজ অফার করে. নিয়ম এবং শর্তাবলী বীমা প্রদানকারীর থেকে বীমা প্রদানকারীর ক্ষেত্রে ভিন্ন হবে. আপনি বাবা-মায়ের সবচেয়ে আরামদায়ক প্রক্রিয়া পেতে পারেন, সহজেই সামলে উঠতে পারেন এবং এই নতুন যাত্রা উপভোগ করতে পারেন.
  • মনের শান্তি: শিশুরা সংসারে আনন্দ নিয়ে আসে. ম্যাটারনিটি ইনস্যুরেন্স কভারেজ থাকলে তা আপনাকে আর্থিক দুশ্চিন্তার মুখে ফেলবে না. এটি সব রকম খরচের জন্য কভারেজ প্রদান করবে এবং আপনার মনের শান্তি বজায় থাকবে.
* নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

ম্যাটারনিটি ইনস্যুরেন্স প্রিমিয়াম কীভাবে গণনা করা হয়?

নিয়মিত হেলথ প্ল্যানের তুলনায় ম্যাটারনিটি হেলথ ইনস্যুরেন্সের জন্য পে করা প্রিমিয়াম তুলনামূলকভাবে বেশি হয়. এটি এমন কারণ ইনস্যুরেন্স ক্লেম ফাইল করার নিশ্চয়তা সম্পূর্ণ. সুতরাং, ইনস্যুরেন্স কোম্পানিগুলি অনেক বেশি হারে প্রিমিয়াম ধার্য করে. নিশ্চিত করুন যেন আপনার কাছে থাকে সব রকম হেলথ ইনস্যুরেন্সের ডকুমেন্ট নিরাপদে. কভারেজ বেছে নেওয়ার আগে, একটি গভীর কস্ট-বেনিফিট বিশ্লেষণ করার পরামর্শ দেওয়া হয়. ভারতে অফার করা বিভিন্ন হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি তুলনা করুন এবং তারপর একটি সিদ্ধান্ত নিন. মনে রাখবেন, আপনার যত বয়স বাড়বে তত ম্যাটারনিটি ইনস্যুরেন্সের প্রিমিয়ামের পরিমাণও বৃদ্ধি পাবে. গর্ভাবস্থা সম্পর্কিত খরচ দিনদিন বৃদ্ধি পাচ্ছে. খরচ-কার্যকর প্রিমিয়ামের সাথে সর্বাধিক সুবিধা পেতে, আগাম একটি কিনে রাখার পরামর্শ দেওয়া হয় এবং বেশি সময় বিলম্ব করা উচিত নয়.

মূল বিষয়

মনে রাখবেন, এরকম মাইলফলক প্রতিদিন স্থাপিত হয় না. আপনার প্রথম সন্তান হোক বা দ্বিতীয়, পরিকল্পনা করা জরুরি. অভিভাবক হওয়ার এই যাত্রা সুন্দর এবং চ্যালেঞ্জিং. এটি উত্তেজনা, নার্ভাস হওয়া, সন্তোষ, অনিশ্চয়তা এবং অবশ্যই অস্থিরতার একটি মিশ্র অনুভূতি. মাতৃত্বের পর্যায় হল একটি দীর্ঘ যাত্রা যা বাস্তবে চূড়ান্ত আনন্দে পরিণত হয়. সুতরাং অপরিকল্পিত এবং পরিকল্পিত উভয়ের জন্যই পরিকল্পনা করা খুবই গুরুত্বপূর্ণ. ‘ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে বিক্রয় সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন. ‘  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়