রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Number of Car Insurance Claims Each Year
মে 23, 2022

প্রতি বছর কতগুলি গাড়ির ইনস্যুরেন্স ক্লেম করা যেতে পারে?

আপনি যদি একজন গাড়ির মালিক হন তাহলে আইনী এবং আর্থিক সুরক্ষা নিশ্চিত করার একটি স্মার্ট উপায় হল কার ইনস্যুরেন্স. যেহেতু আইন অনুযায়ী একটি কার ইনস্যুরেন্স পলিসি কেনা বাধ্যতামূলক, তাই আপনাকে যখন এর জন্য পে করতেই হবে তাহলে কেন পরিপূর্ণ সুবিধা নেবেন না? তাই, আপনার একটি কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স বেছে নেওয়া উচিত যা কেবল আপনাকে থার্ড পার্টির আইনী লায়াবিলিটি থেকেই রক্ষা করবে না বরং আপনার গাড়ির ক্ষতির ক্ষেত্রেও আপনাকে সুরক্ষিত রাখবে. অন্যদিকে, থার্ড পার্টি প্ল্যান হল একটি ন্যূনতম প্রয়োজনীয় ইনস্যুরেন্স কভার কিন্তু কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্সের কভারেজের তুলনায় এর কভারেজে ঘাটতি রয়েছে. আপনার ফোর হুইলার ইনস্যুরেন্স প্ল্যান ক্ষয়-ক্ষতির জন্য হওয়া লোকসান রিইম্বার্স করার জন্য ব্যবহার করা যেতে পারে. ইনস্যুরারকে জানানোর এবং কোনও ক্ষতিপূরণ পাওয়ার এই প্রক্রিয়াকে ক্লেম বলা হয়. তাই একজন পলিসি হোল্ডার হিসাবে আপনি হয়ত ভাবতে পারেন যে আপনি কতবার ক্লেম করতে পারবেন?? আরও জানতে পড়তে থাকুন.

প্রতি বছর কতগুলি গাড়ির ইনস্যুরেন্স ক্লেম করা যেতে পারে?

আপনি কতবার ইনস্যুরেন্স ক্লেম করতে পারবেন তার উপর The insurance regulatory and development authority of india (আইআরডিএআই) কোনও সীমা নির্ধারণ করে দেয় নি. সুতরাং, আপনি আপনার ইনস্যুরারের কাছে যে কোনও সংখ্যক ক্লেম করতে পারবেন এবং বৈধ হলে সেগুলি অনুমোদন করা হবে হবে. তবে, ঘন ঘন ইনস্যুরেন্স ক্লেম করা ঠিক নয়, বিশেষ করে ছোটখাটো মেরামতের জন্য. এটি করলে নো-ক্লেম বোনাসের উপর প্রভাব পড়ে, এটি হল একটি অতিরিক্ত সুবিধা যা প্রিমিয়ামের পরিমাণ কম করতে সাহায্য করে. উদাহরণস্বরূপ, আপনার বাম্পারের ক্ষতি হলে বা আয়না ভেঙে যাওয়ার মতো ছোট-খাট মেরামত করা কোনও বুদ্ধিমানের কাজ নয়. শুধুমাত্র ক্ষতির বড় ধরনের ভ্যালুর জন্য ক্লেম করা বুদ্ধিমানের কাজ হবে.

একাধিক কার ইনস্যুরেন্স ক্লেম করলে কী প্রভাব পড়তে পারে?

উপরের আলোচনা অনুযায়ী, কতগুলি ক্লেম করা যেতে পারে তার কোনও নির্দিষ্ট সীমা নেই, কিন্তু ক্লেমটি যেন যুক্তিসঙ্গত হয় এই বিষয়ে ক্লেম করার সময় আপনাকে সচেতন থাকতে হবে. বারবার ক্লেম করলে কেন বিরূপ প্রভাব পড়তে পারে তার কিছু কারণ এখানে দেওয়া হল:

·       এনসিবি বেনিফিট হারিয়ে যাওয়া

নো-ক্লেম বোনাস বা এনসিবি হল এমন একটি বেনিফিট যা ইনস্যুরেন্স কোম্পানি আপনাকে কেবল তখনই অফার করে যদি আপনি কোনও ক্লেম না করেন. রিনিউয়ালের ক্ষেত্রে প্রিমিয়ামের পরিমাণ কম হওয়ার মাধ্যমে বোনাস পাওয়া যায়. এই ধরনের কমে যাওয়ার শতাংশ ওন-ড্যামেজ প্রিমিয়ামের ক্ষেত্রে 20% থেকে শুরু হয় এবং 50% পর্যন্ত হয় 5 এর শেষেth ছাড় পাওয়া যায়. সুতরাং, আপনি যদি একটি ইনস্যুরেন্স ক্লেম করেন, তাহলে এই রিনিউয়াল বেনিফিটের পরিমাণ শূন্য হয়ে যায়. আরও বিবরণের জন্য অনুগ্রহ করে আইআরডিএআই-এর অফিশিয়াল ওয়েবসাইট দেখুন.

·       প্রিমিয়াম অ্যামাউন্ট রিস্টোরেশন

ঘন ঘন ইনস্যুরেন্স ক্লেম করার আরও একটি খারাপ দিক হল আপনার কম্প্রিহেন্সিভ কার ইনস্যুরেন্সের প্রিমিয়াম তার মূল অ্যামাউন্টে রিস্টোর করা হয়. এনসিবি শূন্য হয়ে গেলে আপনার প্রিমিয়ামের পরিমাণ তার মূল অ্যামাউন্টে রিস্টোর করা হয়, ফলে আপনি এনসিবি পেলে যে পরিমাণ পে করতে হত তার চেয়ে বেশি পে করতে হবে.

·       জিরো-ডেপ্রিসিয়েশন কভারের ক্ষেত্রে সীমাবদ্ধতা

যদি আপনি আপনার স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স প্ল্যানের সাথে কোনও জিরো-ডেপ্রিসিয়েশন অ্যাড-অন কভার নিয়ে থাকেন, তাহলে স্পেয়ার রিপ্লেস করার সময় এর যে কোনও ডেপ্রিসিয়েশনের জন্যও এই পলিসিটি কভারেজ প্রদান করবে. যেহেতু এই অ্যাড-অনগুলি স্ট্যান্ডার্ড পলিসির কভারের সাথে অতিরিক্ত কভার হিসাবে যোগ করা হয়, তাই এগুলির শর্তাবলী ইনস্যুরেন্স কোম্পানি নির্ধারণ করে থাকে. সুতরাং, ইনস্যুরেন্স ক্লেমে এই ধরনের ডেপ্রিসিয়েশন কভার কতবার প্রদান করা যেতে পারে তার একটি সীমা এই শর্তাবলী দিয়ে নির্দিষ্ট করা হতে পারে.

·       নিজের পকেট থেকে খরচ: কেটে নেওয়ার যোগ্য বা ডিডাক্টিবেল

যখন আপনি একটি ইনস্যুরেন্স ক্লেম করেন, তখন ডিডাক্টিবেল হল সেই পরিমাণ টাকা যা আপনাকে আপনার পকেট থেকে পে করতে হয়. এই ডিডাক্টিবেল আরও দুটি বিভাগে বিভক্ত করা হয় - বাধ্যতামূলক এবং ভলান্টারি. যেহেতু বাধ্যতামূলক ডিডাক্টিবেল আইআরডিআই নির্ধারণ করে থাকে এবং ভলান্টারি ডিডাক্টিবেল আপনার পলিসির শর্তাবলীতে উল্লেখ করা হয়, তাই আপনাকে এমন একটি পরিমাণ নির্ধারণ করতে হবে যা ক্লেম করার সময় আপনি পে করতে পারবেন.

যে পরিস্থিতিতে আপনার কার ইনস্যুরেন্স ক্লেম ফাইল করা উচিত নয়

কিছু নির্দিষ্ট পরিস্থিতিতে কার ইনস্যুরেন্স ক্লেম ফাইল করার সময় আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন. এখানে 2টি উদাহরণ দেওয়া হল যে পরিস্থিতিতে ক্লেম ফাইল করা সর্বোত্তম উপায় হিসাবে বিবেচিত হবে না. পরিস্থিতি #1: মেরামতের খরচ যদি আপনার পলিসির ডিডাক্টিবেল অ্যামাউন্টের চেয়ে কম হয় পরিস্থিতি #2: অর্জিত নো ক্লেম বোনাস (এনসিবি) অ্যামাউন্ট যদি আপনার মেরামতের খরচের চেয়ে বেশি সংক্ষেপে বলা যায় যে আপনি আপনার কার ইনস্যুরেন্স পলিসির অধীনে যতবার ইচ্ছা ক্লেম করতে পারেন, কিন্তু উপরে উল্লিখিত কারণগুলির জন্য বারবার ক্লেম না করাই হল বুদ্ধিমানের কাজ.   ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম ও শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.    

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়