রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Types of Commercial Insurance
মার্চ 31, 2021

কমার্শিয়াল ইনস্যুরেন্সের প্রকারভেদ

কমার্শিয়াল ইনস্যুরেন্স হল ব্যবসার অপ্রত্যাশিত ক্ষতি কমাতে সহায়তা করার জন্য তৈরি সবচেয়ে কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স প্ল্যানগুলির মধ্যে একটি. বিভিন্ন ভৌগোলিক অঞ্চলে এবং মার্কেটে ব্যবসার বৃদ্ধির সাথে সাথে সাধারণত তাদের ঝুঁকির সম্মুখীন হওয়ার মোট পরিমাণ বেড়ে যায়. সুতরাং, এটি সত্য যে কমার্শিয়াল ইনস্যুরেন্স বড় ধরনের ব্যবসার জন্য আরও বেশি ভ্যালু তৈরি করতে পারে. তারপরও, এর অর্থ এই নয় যে ছোট ছোট কোম্পানিগুলি কমার্শিয়াল ইনস্যুরেন্সের মাধ্যমে উপকৃত হতে পারবে না. এই ধরনের ইনস্যুরেন্স সংক্রান্ত চুক্তিগুলি বিভিন্ন ভৌগোলিক অঞ্চল এবং এমনকি বিভিন্ন ইন্ডাস্ট্রি জুড়ে পরিচালিত সব আকারের ব্যবসার জন্য ভ্যালু তৈরি করতে পারে. ব্যবসার জন্য যে ধরনের সুবিধাগুলি তৈরি করতে পারে কমার্শিয়াল ইনস্যুরেন্স তা ব্যবসার সাথে সম্পর্কিত ঝুঁকি এবং একটি ব্যবসা যে ধরনের ইনস্যুরেন্স নিয়েছে তার উপর নির্ভর করে. যেহেতু ব্যবসার ক্ষেত্রে ঝুঁকি ভিন্ন ভিন্ন হতে পারে, তাই কমার্শিয়াল ইনস্যুরেন্সের ধরনগুলি সম্পর্কে জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ.

কমার্শিয়াল ইনস্যুরেন্সের ধরনগুলি কী কী?

বেশিরভাগ ব্যবসায়িক অপারেটররা তাদের রিসার্চের শুরুতে যে প্রশ্নটি জিজ্ঞাসা করেন তা হল মার্কেটে – কী কী ধরনের কমার্শিয়াল ইনস্যুরেন্স প্রোডাক্ট রয়েছে? এই প্রশ্নটি সঠিক হলেও, এর পেছনের যুক্তিটি সঠিক নয়. তারা কী কী ঝুঁকির সম্মুখীন হতে পারেন সে সম্পর্কে জানা তাদের মূল ফোকাস হওয়া উচিত. এবং তারপর, তারা সেই নির্দিষ্ট ঝুঁকিগুলি কমানোর জন্য ইনস্যুরেন্স প্রোডাক্টগুলি শনাক্ত করতে পারেন. সিদ্ধান্ত গ্রহণকারী এবং অপারেটরদের মধ্যে যারা বিভিন্ন কমার্শিয়াল ইনস্যুরেন্সের প্রকারভেদ প্রোডাক্ট পেতে চান, এখানে তাদের জন্য সবচেয়ে সাধারণ প্রোডাক্টগুলির একটি তালিকা দেওয়া হল:
  1. থার্ড-পার্টি লায়াবিলিটি ইনস্যুরেন্স: এই ধরনের ইনস্যুরেন্স প্রোডাক্টগুলি অন্যান্য ব্যবসার প্রতি দায়বদ্ধতার বিরুদ্ধে ব্যবসাকে কভার করে. উদাহরণস্বরূপ, যদি কোনও ফ্যাক্টরিতে আগুন ধরে যায়, তাহলে ফ্যাক্টরির-মালিকের একটি উল্লেখযোগ্য পরিমাণ ইনভেন্টরির ক্ষতি হতে পারে. তবে, উৎপাদন প্রক্রিয়ার সাথে জড়িত একজন ক্রেতাকে (আপস্ট্রিম ক্রেতা) বিলম্বিত সরকারী চুক্তির জন্য জরিমানা দিতে হতে পারে এবং তাই তারা ফ্যাক্টরি-মালিকের বিরুদ্ধে ক্লেম ফাইল করতে পারেন. থার্ড-পার্টি লায়াবিলিটি ইনস্যুরেন্স এই ফ্যাক্টরির মালিকদের স্বার্থ রক্ষা করতে পারে এবং আপস্ট্রিম ক্রেতাকে ক্ষতিপূরণ প্রদান করতে পারে.
 
  1. ছোট এবং মাঝারি আকারের ব্যবসায়িক অপারেটরদের জন্য ইনস্যুরেন্স: ছোট এবং মাঝারি আকারের ব্যবসাগুলি একসাথে বিভিন্ন ঝুঁকির সম্মুখীন হতে পারে যেমন - চুরি, প্রাকৃতিক দুর্যোগ বা সংগঠিত অপরাধ. একটি কমার্শিয়াল ইনস্যুরেন্স সেই সকল ব্যবসার মালিকদের এই ধরনের ঝুঁকির বিরুদ্ধে যথেষ্ট কভার প্রদান করতে পারে, যারা তাদের মোট সম্পদের সম্পূর্ণ অংশ প্রায়শই ব্যবসাতে বিনিয়োগ করে থাকেন.
 
  1. ফিক্সড অ্যাসেটের জন্য ইনস্যুরেন্স (প্ল্যান্ট এবং মেশিনারি, অফিসের সরঞ্জাম): প্ল্যান্ট ও মেশিনারি এবং অফিসের সরঞ্জামগুলির ক্ষেত্রে প্রতিদিন ব্যবহারের ফলে ক্ষয় হওয়া এবং ডেপ্রিসিয়েশন অত্যন্ত স্বাভাবিক একটি বিষয়. কিন্তু, এই জিনিসগুলি অকেজো বা ব্রেকডাউন হয়ে গেলে তা সম্পূর্ণ ব্যবসায়িক প্রক্রিয়াটিকে থামিয়ে দিতে পারে. কমার্শিয়াল ইনস্যুরেন্স কভারেজ এই ফিক্সড অ্যাসেটগুলি মেরামত করার জন্য কোম্পানির ক্যাশ রিজার্ভ খরচ হওয়া থেকে রক্ষা করতে পারে.
 
  1. পরিবহণের মাধ্যমে পাঠানো পণ্যের জন্য ইনস্যুরেন্স (কার্গো, ট্রানজিট এবং মেরিন ইনস্যুরেন্স): পণ্য পরিবহণের সময় যে কোনও দুর্ঘটনার কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে, একটি সংগঠিত ক্রাইম সিন্ডিকেট চুরি করতে পারে বা প্রাকৃতিক দুর্যোগের কারণে অ-ব্যবহারযোগ্য হয়ে যেতে পারে. কেনাকাটা, সরবরাহ করা এবং লজিস্টিকের সাথে জড়িত ব্যবসাগুলি এর যে কোনও একটি কারণে উল্লেখযোগ্য ঝুঁকির সম্মুখীন হতে পারে. ইনস্যুরেন্স প্রোডাক্ট যেমন কার্গো ইনস্যুরেন্স, ট্রানজিট ইনস্যুরেন্স এবং মেরিন ইনস্যুরেন্স ট্রানজ্যাকশানের সাথে জড়িত বেশিরভাগ ব্যবসাকে সুরক্ষিত রাখতে পারে.
 
  1. সাইবার হুমকির বিরুদ্ধে ইনস্যুরেন্স: সাইবার আক্রমণ এখন আগের চেয়ে আরও বেশি আধুনিক হয়ে উঠেছে. এমনকি ডেডিকেটেড সাইবার সিকিউরিটি টিম থাকা এন্টারপ্রাইজগুলিও ম্যালওয়্যার, র‍্যানসামওয়্যার এবং অন্যান্য নিরাপত্তা লঙ্ঘনের মতো আক্রমণের শিকার হয়. এই ক্ষেত্রে একটি কমার্শিয়াল ইনস্যুরেন্স কভার এই ধরনের আক্রমণের পরে প্রযুক্তিকে আপগ্রেড করার, ব্র্যান্ড ইক্যুইটির ক্ষতি হ্যান্ডেল করার জন্য একজন স্পেশালিস্ট নিয়োগ করার, একজন পেশাদার আলোচনাকারী নিয়োগ করার এবং এমনকি কাস্টোমার এবং কর্মচারীদের কাছে ব্যবসাটির যে দায়বদ্ধতার সৃষ্টি হয় সেই খরচ পে করতে সাহায্য করতে পারে.
 
  1. কর্মচারীদের সুরক্ষা এবং কর্মচারীদের বিরুদ্ধে ব্যবসাকে রক্ষা করা: ফ্যাক্টরির কর্মীরা প্রায়শই ভারী মেশিনারির সাথে কাজ করে থাকেন. ম্যানেজমেন্ট টিম সতর্কতা অবলম্বন করা সত্ত্বেও, প্ল্যান্টের কোনও ছোটখাটো সমস্যার ফলে কর্মচারীদের স্বাস্থ্যের ক্ষতি হতে পারে. -এর অধীনে একটি ওয়ার্কমেন'স কম্পেনসেশন কভার কমার্শিয়াল জেনারেল লায়াবিলিটি ইনস্যুরেন্স ব্যবসাকে রক্ষা করতে পারে এবং এই ধরনের পরিস্থিতিতে কর্মচারীদের বকেয়া প্রদান করতে পারে.
  একই সাথে, যদি কোনও বড় কোম্পানির ডিরেক্টর অপরাধমূলক কর্মকাণ্ডের সাথে জড়িত থাকে, তাহলে এই ডিরেক্টরের কারণে হওয়া ক্ষতির জন্য সাধারণ শেয়ারহোল্ডাররা ফার্মের কাছ ক্ষতিপূরণ চাইতে পারেন. এক্ষেত্রে, ডিরেক্টর এবং অফিসার লায়াবিলিটি ইনস্যুরেন্স কভার শেয়ারহোল্ডারদের ক্ষতিপূরণ প্রদান করার ক্ষেত্রে কোম্পানিকে সাহায্য করতে পারে.  
  1. ফায়ার এবং বার্গলারি ইনস্যুরেন্স: এগুলি হল সবচেয়ে সাধারণ দুটি ঘটনা যা একটি ব্যবসার ক্যাপিটালের লোকসান করতে পারে. এটা দেখে অবাক হওয়ার কিছু নেই যে সব ধরনের ব্যবসাই এই ধরনের ঝুঁকির সম্মুখীন হয়. এই ধরনের ঝুঁকির ক্ষেত্রে এন্টারপ্রাইজকে যে ইনস্যুরেন্স পলিসিগুলি কভার করে থাকে সেগুলিকে সাধারণত কমার্শিয়াল ইনস্যুরেন্সের অধীনে শ্রেণীভুক্ত করা হয়.
 

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

  1. কার্গো ইনস্যুরেন্স এবং ট্রানজিট ইনস্যুরেন্স কি একই রকম?
হ্যাঁ.. এ দুটি প্রায় একই রকম কমার্শিয়াল ইনস্যুরেন্সের প্রকারভেদ.  
  1. মেরিন ইনস্যুরেন্স এবং ফায়ার ইনস্যুরেন্সের মধ্যে পার্থক্য কী?
নাম থেকেই বোঝা যায় যে, ফায়ার ইনস্যুরেন্স দুর্ঘটনা, প্রাকৃতিক দুর্যোগ বা এমনকি অবহেলার কারণে হঠাৎ আগুন লেগে যাওয়ার কারণে উদ্ভুত ঝুঁকি থেকে ব্যবসায়িক স্বার্থকে কভার করে. মেরিন ইনস্যুরেন্স আরও বিস্তৃত একটি ইনস্যুরেন্স প্রোডাক্ট যা মেরিন রুট ব্যবহার করে পরিবহণের ক্ষেত্রে চুরি, আগুন কারণে হওয়া ক্ষতি, প্রাকৃতিক দুর্যোগ এবং অন্যান্য ঝুঁকি থেকে পণ্যকে কভার করে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়