রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Guide to What's Not Covered in a Health Insurance Plan
ফেব্রুয়ারি 5, 2021

কমার্শিয়াল জেনারেল লায়াবিলিটি ইনস্যুরেন্স কী?

একটি সফল ব্যবসার জন্য বছরের পর বছরের কঠোর পরিশ্রম এবং অধ্যাবসায় প্রয়োজন. এছাড়াও, আপনার ব্যবসা প্রতিষ্ঠানটির সুনাম আপনার কাস্টোমার এবং কর্মচারী সহ স্টেকহোল্ডারদের বিশ্বাসের উপর নির্ভর করে. কিন্তু এই প্রতিষ্ঠানটি তার অসন্তুষ্ট কর্মচারী বা কাস্টোমারদের ক্লেম থেকে উদ্ভূত আর্থিক দায়বদ্ধতার কারণে প্রভাবিত হতে পারে. এই ক্লেম পূরণ করার ফলে আপনার নগদ প্রবাহ এবং নিয়মিত ব্যবসায়িক কার্যক্রমের ক্ষেত্রে বাধা সৃষ্টি হতে পারে. এই পরিস্থিতিতে, এই ধরনের অপ্রত্যাশিত ঘটনা থেকে আপনার ব্যবসাকে রক্ষা করার জন্য কমার্শিয়াল জেনারেল লায়াবিলিটি ইনস্যুরেন্স থাকা আপনার জন্য সুবিধাজনক হতে পারে.  

কমার্শিয়াল জেনারেল লায়াবিলিটি ইনস্যুরেন্স কী?

কমার্শিয়াল ইনস্যুরেন্স পলিসি হল এমন একটি পলিসি যা স্টেকহোল্ডারদের ক্ষতিপূরণের সাথে জড়িত আইনী দায়বদ্ধতা থেকে আপনার ব্যবসাকে রক্ষা করে, এটিকে কমার্শিয়াল জেনারেল লায়াবিলিটি ইনস্যুরেন্স বলা হয়. প্রত্যেকটি সংস্থার জন্য তাদের ব্যবসা এবং আর্থিক স্বার্থ সুরক্ষিত রাখতে এই ইনস্যুরেন্সটি নেওয়া প্রয়োজন. পাবলিক লায়াবিলিটির পাশাপাশি প্রোডাক্টের লায়াবিলিটির ক্ষেত্রে করা যে কোনও ক্লেম কমার্শিয়াল জেনারেল লায়াবিলিটি ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা হয়. উদাহরণস্বরূপ, একজন ক্লায়েন্ট আপনার ম্যানুফ্যাকচারিং এলাকা ভিজিট করেন এবং এলাকাটি ঘুরে দেখতে গিয়ে কিছু তারের সাথে পা বেঁধে পড়ে যান, যার ফলে তিনি আহত হন. ক্লায়েন্ট আপনার ব্যবসার বিরুদ্ধে অবহেলার জন্য ক্লেম ফাইল করতে পারেন এবং উল্লেখযোগ্য ক্ষতিপূরণ পেতে পারেন. কমার্শিয়াল জেনারেল লায়াবিলিটি ইনস্যুরেন্স আপনার সংস্থাকে এই ধরনের আর্থিক ক্ষতি এড়াতে সাহায্য করতে পারে.  

কমার্শিয়াল জেনারেল লায়াবিলিটি ইনস্যুরেন্সের মাধ্যমে কোন ধরনের লায়াবিলিটি কভার করা হয়?

কমার্শিয়াল জেনারেল লায়াবিলিটি ইনস্যুরেন্স বিভিন্ন ধরনের লায়াবিলিটি কভার করে যেগুলি নীচে উল্লেখ করা হল:   প্রোডাক্ট লায়াবিলিটি: প্রোডাক্ট লায়াবিলিটি হল এমন লায়াবিলিটি যা কোনও সংস্থার দ্বারা সাধারণ বা নিম্ন স্তরের প্রোডাক্ট বা সার্ভিস অফার করার কারণে সৃষ্টি হয়.   পাবলিক লায়াবিলিটি: অন্যদিকে, পাবলিক লায়াবিলিটি কোম্পানির সীমানার মধ্যে হওয়া ক্ষতি বা লোকসান সহ থার্ড পার্টির আইনী প্রক্রিয়ার ক্ষেত্রে একটি সংস্থাকে সুরক্ষা প্রদান করে.   প্রোডাক্ট রিকল: প্রোডাক্ট রিকল হল এমন একটি অস্বাভাবিক পরিস্থিতি যেখানে টেকনিক্যাল কারণে উৎপাদিত প্রোডাক্টগুলি ফেরত নিতে হয়. এটি সাধারণত অটোমোবাইল সেক্টরে দেখা যায়. একটি রিকল আপনার আর্থিক অবস্থার উপর প্রভাব ফেলতে পারে, কিন্তু একই সাথে সেই প্রোডাক্টগুলিকে ফেরত নেওয়ারও প্রয়োজন পড়ে. আপনি অবশ্যই আপনার গ্রাহকদের ক্ষতিগ্রস্ত বা ত্রুটিপূর্ণ প্রোডাক্ট সরবরাহ করতে চান না এবং আপনার ব্র্যান্ডের ইমেজ খারাপ করতে চান না. একটি বিজনেস লায়াবিলিটি কভার নিশ্চিত করবে যে, প্রোডাক্ট ফেরত নেওয়ার ফলে উদ্ভূত আর্থিক চাপ নিয়ে যেন আপনাকে ভাবতে না হয় এবং আপনি যেন কোয়ালিটি প্রোডাক্ট প্রদান করার উপর ফোকাস করা চালিয়ে যেতে পারেন.   কর্মচারীদের ক্ষতিপূরণ: কর্মশক্তি যে কোনও ব্যবসার জন্য একটি গুরুত্বপূর্ণ অংশ. কমার্শিয়াল জেনারেল লায়াবিলিটি ইনস্যুরেন্স নেওয়া হলে তা একটি ব্যবসাকে বিধিবদ্ধ প্রয়োজনীয়তা মেনে চলতে সাহায্য করতে পারে এবং এছাড়াও কর্মচারীরা পেশার সাথে সম্পর্কিত কোনও দুর্ঘটনা বা আঘাতের কারণে ক্ষতিগ্রস্ত হলে এই ইনস্যুরেন্সটি কর্মচারীদের পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করতে পারে. উপরে উল্লিখিত লায়াবিলিটি ছাড়াও, খাদ্য, কসমেটিক এবং ফার্মাসিউটিকাল কোম্পানিগুলির ক্লিনিকাল ট্রায়ালে অংশগ্রহণকারীদের দ্বারা করা ক্লেমও কমার্শিয়াল জেনারেল লায়াবিলিটি ইনস্যুরেন্সের অধীনে কভার করা হয়. আপনার ব্যবসার জন্য লায়াবিলিটি ইনস্যুরেন্স নিলে তা আপনার কোম্পানির আর্থিক বিপর্যয়ের ক্ষেত্রে ব্যাপক সুরক্ষা প্রদান করে. কোন কোন পরিস্থিতিতে একটি বিজনেস লায়াবিলিটি ইনস্যুরেন্স কোনও কোম্পানি বা সত্তাকে সুরক্ষিত রাখবে তার কিছু উদাহরণ এখানে দেওয়া হল:
  • কোম্পানির সীমানার মধ্যে ঘটে যাওয়া দুর্ঘটনার ক্ষেত্রে.
  • ত্রুটিপূর্ণ/নিম্ন মানের প্রোডাক্ট/সার্ভিসের কারণে হওয়া ক্ষতির ক্ষেত্রে.
  • কোনও থার্ড পার্টি যদি আঘাত পায় তাহলে তার চিকিৎসা খরচ বহন করার ক্ষেত্রে.
  • নিয়মিত কার্যক্রম সম্পাদন করার সময় কোনও কর্মচারী আঘাত পেলে সেই কর্মচারীকে ক্ষতিপূরণ প্রদান করার ক্ষেত্রে.
  সুতরাং, আপনার নিয়মিত ব্যবসায়িক কর্মকান্ড চলাকালীন অপ্রত্যাশিত ফিন্যান্সিয়াল লায়াবিলিটি থেকে আপনার সংস্থাকে সুরক্ষিত রাখার জন্য কমার্শিয়াল জেনারেল লায়াবিলিটি ইনস্যুরেন্স নেওয়া বুদ্ধিমানের কাজ. *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়