রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Marine Insurance Coverage
নভেম্বর 23, 2020

4 ধরনের মেরিন ইনস্যুরেন্স কভারেজ

বছরের পর বছর ধরে, পরিবহনের একটি মাধ্যম হিসাবে জাহাজ ব্যবহার করা হয়. এরোপ্লেন আবিষ্কার হওয়ার আগে, ব্যবসায় এবং বাণিজ্যের সুবিধার জন্য সমুদ্র রুটের উপর অনেক বেশি নির্ভর করা হত. কিন্তু সমুদ্রের রুট কখনও বিপদমুক্ত ছিল না. এর সাথে বিভিন্ন অনিশ্চয়তা জড়িত যেমন খারাপ আবহাওয়া, সংঘর্ষ, দুর্ঘটনা এবং জলদস্যুদের দ্বারা হাইজ্যাক ইত্যাদি. এই ঝুঁকিগুলির জন্যই মেরিন ইনস্যুরেন্সের সৃষ্টি হয়েছে যেটিকে সবচেয়ে পুরানো ইনস্যুরেন্সগুলির মধ্যে একটি বলে মনে করা হয়.   মেরিন ইনস্যুরেন্স কী?   একটি মেরিন ইনস্যুরেন্স পলিসি জল পথে পণ্য পরিবহণকে কভার করে. এটি কেবল জাহাজ বা শিপের জন্যই নয় বরং যে কার্গো বহন করা হচ্ছে তার জন্যও ইনস্যুরেন্স কভার প্রদান করে. যাত্রা শুরুর স্থান থেকে গন্তব্যের মধ্যবর্তী স্থানে উদ্ভূত হওয়া যে কোনও ক্ষতি কভার করে মেরিন ইনস্যুরেন্স পলিসি. আপনি চার ধরনের মেরিন ইনস্যুরেন্স কভার পেতে পারেন -  

হাল এবং মেশিনারি ইনস্যুরেন্স

হাল হল শিপ বা জাহাজের প্রধান কাঠামো. একটি হাল পলিসি জাহাজের কাঠামো এবং এর যে কোনও ক্ষতি কভার করে. যেহেতু শুধুমাত্র জাহাজ নয় বরং ইনস্টল করা মেশিনারিও সমানভাবে গুরুত্বপূর্ণ, তাই একটি হাল পলিসি সাধারণত হাল এবং মেশিনারি পলিসি হিসাবে একত্রিত করা হয়. এটি সাধারণত জাহাজের মালিকরা কেনেন.  

কার্গো ইনস্যুরেন্স

কনসাইনমেন্ট মালিকরা যাত্রার সময় তাদের কার্গো ক্ষতিগ্রস্ত হওয়া, হারিয়ে যাওয়া বা অসাবধানতার সাথে নাড়াচাড়া করার ঝুঁকির সম্মুখীন হন. সুতরাং, এই ধরনের ঝুঁকির কারণে হওয়া আর্থিক ক্ষতির হাত থেকে রক্ষা পাওয়ার জন্য কার্গো পলিসি ইস্যু করা হয়. এটি আপনার কনসাইনমেন্ট পোর্টে, জাহাজে, রেলওয়ে ট্র্যাকে বা লোড এবং আনলোড করার সময় হওয়া ক্ষতির জন্য কভার করে. কার্গো পলিসির জন্য যে প্রিমিয়াম চার্জ করা হয় তার তুলনায় এটি অনেক বেশি কভারেজ অফার করে.  

লায়াবিলিটি ইনস্যুরেন্স

ট্রানজিটের সময়, কার্গো সহ জাহাজ ভেঙে যেতে পারে, সংঘর্ষ হতে পারে বা অন্য যে কোনও ধরনের ঝুঁকির সম্মুখীন হতে পারে. এই ফ্যাক্টরগুলি জাহাজের মালিকের নিয়ন্ত্রণের বাইরে হওয়ায়, একটি লায়াবিলিটি মেরিন ইনস্যুরেন্স পলিসি মালিককে কার্গোর মালিকের করা ক্লেম থেকে সুরক্ষিত রাখে.  

ফ্রেট ইনস্যুরেন্স

ফ্রেটের ক্ষতির ক্ষেত্রে, শিপিং কোম্পানিকে ক্ষতি বহন করতে হবে. ফ্রেট ইনস্যুরেন্স এই ক্ষেত্রে শিপিং কোম্পানির স্বার্থ সুরক্ষিত রাখে. পণ্যের পরিবহণের সাথে যুক্ত ঝুঁকি বিভিন্ন ধরনের যাত্রার জন্য ভিন্ন হয়. এজন্য বিভিন্ন কাস্টোমারদের বিভিন্ন ধরনের মেরিন ইনস্যুরেন্স কভারেজ প্রয়োজন. নীচে কয়েকটি সাধারণ ধরনের কভারেজ উল্লেখ করা হল যেগুলি আপনি নিতে পারবেন -  
  • কার্গো লোড করার সময় বা আনলোড করার সময় হওয়া যে কোনও ক্ষতি বা লোকসান.
  • দুর্ঘটনার সময় জাহাজ থেকে অতিরিক্ত জিনিসপত্র ফেলে দেওয়া (জেটিশন) বা ঝড়ের কারণে কোনও কিছু ভেসে যাওয়ার কারণে হওয়া ক্ষতি (ওয়াশিং ওভারবোর্ড).
  • জাহাজ ডুবে যাওয়া এবং আটকে যাওয়া.
  • আগুনের কারণে ক্ষতি.
  • প্রাকৃতিক দুর্যোগ.
  • সংঘর্ষ, লাইনচ্যুত হওয়া বা দুর্ঘটনা
  • মোট ক্ষতির জন্য কভারেজ.
  বেশিরভাগ মেরিন ইনস্যুরেন্স কভারেজের মধ্যে কার্গোর ক্ষতি বা লোকসান অন্তর্ভুক্ত থাকলেও, কিছু কিছু প্ল্যানের জন্য অন্য কোনও দেশের সীমান্তে অস্থিরতা বা জলদস্যুদের আক্রমণের ক্ষেত্রে সীমাবদ্ধতা রয়েছে. আসুন, আমরা মেরিন ইনস্যুরেন্স কভারেজের আওতা বহির্ভূত বিষয়গুলি সম্পর্কে জেনে নিই-
  • আপনার ইনস্যুরেন্স কভারের অধীনে নিয়মিত ব্যবহারের ফলে হওয়া যে কোনও ক্ষয় আওতাভুক্ত নয়.
  • পণ্যের অপর্যাপ্ত এবং ভুল প্যাকেজিংয়ের কারণে হওয়া ক্ষতি.
  • পরিবহণের বিলম্বের কারণে হওয়া খরচগুলি কভার করবে না আপনার কমার্শিয়াল ইনস্যুরেন্স
  • ক্ষতি করার উদ্দেশ্যে করা যে কোনও ইচ্ছাকৃত ক্ষতি.
  • রাজনৈতিক অস্থিরতা, যুদ্ধ, দাঙ্গা এবং একই ধরনের পরিস্থিতির কারণে হওয়া ক্ষতি.
  তাই, একটি মেরিন ইনস্যুরেন্স প্ল্যান নেওয়ার মাধ্যমে অবশ্যই আপনার কার্গো ইনসিওর করুন কারণ এটি আপনার ব্যবসাকে আর্থিক সহায়তা প্রদান করে এবং ট্রানজিটের ঝুঁকি নিয়ে চিন্তা করার পরিবর্তে আপনাকে ব্যবসা বিস্তারের উপর ফোকাস করতে সাহায্য করতে পারে. বুদ্ধিমান হোন এবং নিরাপদ থাকুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়