রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Travel insurance: single-trip vs. multi-trip
মার্চ 20, 2023

সিঙ্গল-ট্রিপ বনাম মাল্টি-ট্রিপ ট্রাভেল ইনস্যুরেন্স: আপনার জন্য কোনটি সঠিক?

সাম্প্রতিক সময়ে ভ্রমণ করেছেন এমন বেশিরভাগ মানুষই হয়তো শুনে থাকবেন এর কথা যার নাম ট্রাভেল ইনস্যুরেন্স. যারা তাদের ভ্রমণের সময় ঝামেলা বা দুর্ঘটনার সম্মুখীন হয়েছেন তারাও হয়তো এর গুরুত্ব বুঝতে পেরেছেন. আপনি যদি নিকটবর্তী ভবিষ্যতে কোনও ট্রিপে যেতে চান, বিশেষ করে কোনও আন্তর্জাতিক ট্রিপে, তাহলে আপনার ট্রাভেল ইনস্যুরেন্স নেওয়া উচিত. আপনি যদি ইতিমধ্যে এটি সম্পর্কে না শুনে থাকেন, তাহলে জেনে রাখুন যে, একটি ট্রাভেল পলিসি হল কিছু নির্দিষ্ট ধরনের দুর্ঘটনা বা যাত্রার সময় হওয়া দুর্ভাগ্যজনক ঘটনার ক্ষেত্রে একটি আর্থিক সুরক্ষা. আপনার ট্রিপের সময় যদি আপনার কাছে একটি কভার থাকে তাহলে "যদি কোনও বিপদ ঘটে" এটা নিয়ে দুশ্চিন্তা না করে বরং আপনি আপনার বেশিরভাগ সময় আনন্দের সাথে কাটানোর জন্য ফোকাস করতে পারেন. তবে, সঠিক ধরনের ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান খোঁজা অনেক লোকের কাছেই বিস্ময়কর হতে পারে, বিশেষ করে যারা প্রথমবারের মতো একটি প্ল্যান কিনতে যাচ্ছেন. অনলাইনে একটি পলিসি খোঁজার সময়, আপনাকে হয়ত বেছে নেওয়ার অফার দেওয়া হতে পারে এই দুটির মধ্যে মাল্টি ট্রিপ এবং সিঙ্গল-ট্রিপ ট্রাভেল ইনস্যুরেন্স. এ দুটির মধ্যে থেকে যে কোনও একটি বেছে নেওয়ার আগে, এই দুটি ইনস্যুরেন্স সম্পর্কে ভালভাবে জানার জন্য এবং কোনটি আপনার জন্য উপযুক্ত তা নির্ধারণ করার জন্য সময় নেওয়া প্রয়োজন. যদি আপনি প্রথমবারের মতো ট্রাভেল ইনস্যুরেন্সের একজন ক্রেতা হন এবং এই ধরনের প্ল্যানগুলি কী কী অফার করতে পারে সে সম্পর্কে নিশ্চিতভাবে না জানেন অথবা আপনি যদি শুধুমাত্র উপলব্ধ প্রধান প্রধান ট্রাভেল পলিসিগুলি সম্পর্কে জানতে চান, তাহলে এখানে দেখুন.

সিঙ্গল-ট্রিপ ট্রাভেল ইনস্যুরেন্স

আপনি এটি সিদ্ধান্ত নেওয়ার আগে যে আপনার কোন ধরনের ইন্টারন্যাশনাল ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি কেনা উচিত, ভবিষ্যতের জন্য আপনার ট্রাভেল প্ল্যানগুলি কী কী, তা আপনাকে দেখতে হবে, যেমন, পরবর্তী 8-12 মাস. যদি আপনি এই মুহূর্তে শুধুমাত্র একবার আন্তর্জাতিক ট্রিপে যেতে চান, তাহলে আপনার জন্য একটি সিঙ্গল-ট্রিপ ইনস্যুরেন্স প্ল্যান উপযুক্ত হতে পারে. নাম থেকেই বোঝা যায় যে, এই ধরনের ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান একটি মাত্র ট্রিপের জন্য কভারেজ অফার করে. আপনার ট্রিপের জন্য ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির কভারেজ তখনই শুরু হবে যখন আপনি আপনার যাত্রা শুরু করবেন. এবং আপনি আপনার শহরে ফিরে আসার সাথে সাথেই তা শেষ হবে. একটি সিঙ্গল-ট্রিপ ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান নেওয়ার সময় মনে রাখতে হবে যে, এই প্ল্যানের অধীনে কভারেজটি সর্বাধিক 180 দিনের জন্য কার্যকর থাকতে পারে. সুতরাং, যদি আপনার ট্রিপের সময়সীমা বৃদ্ধি হয়, তাহলে আপনাকে কভারেজ প্রদান করা হবে না. যদি আপনার ট্রিপ 180 দিনের কম সময়ের মধ্যে সমাপ্ত হয়ে যায়, তাহলে আপনার ট্রিপ শেষ হওয়ার সাথে সাথে এই ধরনের প্ল্যানের অধীনে আপনার কভারেজও শেষ হয়ে যাবে. সুতরাং, পরবর্তী ট্রিপের জন্য আপনাকে পুনরায় একটি নতুন পলিসি কিনতে হবে. যদি আপনি প্রায়শই ভ্রমণ না করেন তাহলে এটি নেওয়া উপযুক্ত হতে পারে. তবে, যদি আপনি ঘনঘন ভ্রমণ করেন বা ইতিমধ্যে আপনার পরবর্তী কিছু ট্রিপ প্ল্যান করে থাকেন, তাহলে এই প্ল্যানগুলি বারবার কেনা ব্যয়বহুল হতে পারে. যদি আপনি শুধুমাত্র একটি ট্রিপের জন্য কভারেজ খোঁজেন তাহলে এই ধরনের ট্রাভেল ইনস্যুরেন্সটি বিবেচনা করতে পারেন.

মাল্টি-ট্রিপ ট্রাভেল ইনস্যুরেন্স

যদি আপনি বছর জুড়ে একাধিক ট্রিপ প্ল্যান করে থাকেন অথবা কাজের জন্য বা ব্যবসার জন্য প্রায়শই ট্রিপে যান, তাহলে আপনি মাল্টি-ট্রিপ ট্রাভেল ইনস্যুরেন্স নেওয়ার কথাটি ভেবে দেখতে পারেন. এটি এমন একটি প্ল্যান যা আপনার প্রতিবারের ভ্রমণের জন্য পলিসি নেওয়ার প্রয়োজনীয়তা দূর করবে. এছাড়াও, এটি দুর্ঘটনাক্রমে কোনও একটি ট্রিপে আপনার কভারেজ ছাড়া চলে যাওয়ার সম্ভাবনাও কমিয়ে দেয়. মাল্টি-ট্রিপ ইনস্যুরেন্সের সম্ভাব্য পলিসিহোল্ডারদের বিষয়টি জানতে হবে সেটি হল এই ইনস্যুরেন্সের একটি নির্দিষ্ট সময়-সীমা আছে. এই প্ল্যানের সামগ্রিক সীমা সাধারণত এক বছর, অর্থাৎ, 365 দিন. তবে, আরও বিশেষত্ব রয়েছে যেগুলি সম্পর্কে আপনার সচেতন থাকা উচিত. এই পলিসির কভারেজের অধীনে আপনি যে ট্রিপে যান তার জন্য, অফার করা মোট কভারেজ হল 180 দিন. উদাহরণস্বরূপ, মনে করুন যে, এই পলিসিটি কেনার কয়েক মাস পরে আপনি কাজাখস্তানে বেড়াতে গেলেন. আপনি ব্যবসা বা অবকাশের জন্য যান না কেন, আপনি আপনার ট্রিপের মেয়াদ বাড়িয়ে দেন এবং এই ট্রিপটি 180 দিনের বেশি স্থায়ী হয়. এই ক্ষেত্রে, পলিসির কভারেজ 180 দিন পরে শেষ হয়ে যাবে. এর অর্থ হল, যদি আপনি আপনার প্ল্যান থেকে সম্পূর্ণ কভারেজ পেতে চান তাহলে আপনাকে প্রতিটি ট্রিপের মেয়াদ 180 দিনের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে. এছাড়াও, আপনাকে ট্রাভেল মেডিকেল ইনস্যুরেন্স কেনার শর্তগুলি জানতে হবে. এই পলিসিগুলি নেওয়ার ক্ষেত্রে পলিসিহোল্ডারের বয়সের সীমা নির্দিষ্ট করা থাকতে পারে. এছাড়াও, ট্রাভেল মেডিকেল ইনস্যুরেন্স কেনার সময় আপনাকে আগে থেকে বিদ্যমান রোগ সম্পর্কে সুস্পষ্টভাবে জানাতে হবে.

আপনার জন্য কোন ধরনের ট্রাভেল ইনস্যুরেন্স কেনা উচিত?

আপনি সিঙ্গল-ট্রিপ এবং মাল্টি-ট্রিপ ট্রাভেল ইনস্যুরেন্সের মধ্যে পার্থক্য সম্পর্ক জানতে পারলে আপনার জন্য বেছে নেওয়া সহজ হতে পারে. সিঙ্গল-ট্রিপ প্ল্যানগুলি অনিয়মিত ট্রাভেলারদের জন্য উপযুক্ত. তারা বছরে দুই-এক বারের বেশি ভ্রমণ করতে পারেন না. অন্যদিকে, প্রায়শই ভ্রমণ করা যাত্রীদের জন্য মাল্টি-ট্রিপ প্ল্যান উপযুক্ত হতে পারে. এর অর্থ হল এটি ট্রাভেল ব্লগার, ফটোগ্রাফার, ইভেন্ট কোঅর্ডিনেটর বা পরামর্শদাতাদের মতো ভ্রমণকারীদের ক্ষেত্রে কাজ বা ব্যবসার জন্য উপযুক্ত হতে পারে. একটি ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি কেনার সময় আপনার জন্য সবচেয়ে উপযুক্তটি বেছে নিন. এটি আরও ভালভাবে বুঝতে এবং বিবরণ পাওয়ার জন্য আপনি পলিসির ওয়েবপেজ ভালোভাবে দেখতে পারেন. এই বিষয়ে আরও তথ্যের জন্য আপনি ইনস্যুরেন্স কোম্পানির সাথেও যোগাযোগ রাখতে পারেন.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়