রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Important Checks for Secondhand Two Wheeler
সেপ্টেম্বর 28, 2020

একটি সেকেন্ডহ্যান্ড টু হুইলার কেনার সময় করার জন্য 5টি গুরুত্বপূর্ণ বিষয় দেখে নিন

গত কয়েক বছর ধরে সারা ভারত জুড়ে জীবনযাত্রার গতি দ্রুত হয়েছে. ক্রমাগত ঝামেলার কারণে, টু-হুইলারের চাহিদা বৃদ্ধি পাচ্ছে. বেশিরভাগ মানুষই সেকেন্ড-হ্যান্ড মোটরবাইক পছন্দ করেন, তবে বাকিরা মার্কেটের সাম্প্রতিক বাইক নির্বাচন করেন. ভাল অবস্থায় থাকা সেকেন্ড-হ্যান্ড গাড়ির উপলব্ধতা অনেক ক্রেতাকে আকর্ষিত করেছে. এছাড়াও, সাশ্রয়ী হারে একটি সেকেন্ড-হ্যান্ড টু-হুইলারকে ভারতীয় বাজারে একটি নতুন বাইক হিসাবে বিবেচনা করা হয়. অন্যদিকে, টু-হুইলারের একাধিক বিকল্প কাস্টোমারদের মাথায় বিভ্রান্তি সৃষ্টি করে. একটি ব্যবহৃত বাইক মডেল কেনার সময়, গ্রাহকরা উপলব্ধ বহু বিকল্পের সাথে অভিভূত হতে পারেন. সুতরাং, সেকেন্ড-হ্যান্ড টু-হুইলার নির্বাচন করার সময় নীচে উল্লিখিত বিষয়গুলির তালিকা দেখুন:
  1. বাইকের মডেল বিবেচনা করুন
প্রত্যেক ব্যক্তি সারা জীবনে একবার ফ্যান্সি মোটরসাইকেল কেনার ব্যাপারে স্বপ্ন দেখেন তা অস্বীকার করার কোনও জায়গা নেই. তবে, একটি আকর্ষণীয় বাইক কেনা আপনার পকেটের উপর সহজ নয় এবং গাড়ির মার্কেট ভ্যালু আপনার ইনস্যুরেন্স প্রিমিয়ামকে প্রভাবিত করে. সুতরাং, বাইকের মডেলটি বিবেচনা করুন এবং স্মার্টভাবে টু-হুইলারে বিনিয়োগ করুন. আপনি যে টু-হুইলারটি চান এবং আপনার বাজেটের মধ্যে পড়ে তার জন্য নির্বাচন করুন.
  1. গাড়ির অবস্থা
একটি ব্যবহৃত টু-হুইলারে কিছু যান্ত্রিক সমস্যা থাকতে পারে. সুতরাং, সেকেন্ড-হ্যান্ড বাইক কেনার আগে, প্রয়োজনীয় মেকানিক্যাল চেক করা প্রয়োজনীয়. নীচের পয়েন্টগুলি একবার দেখুন:
  • তেল লিক করছে কিনা তা দেখুন.
  • গাড়ির যে কোনও অংশে অবাঞ্ছিত মরচে বা ক্ষয় আছে কিনা তা দেখুন.
  • ডেন্ট বা স্ক্র্যাচ স্থায়ীভাবে ঠিক করুন.
  • একবার তেল এবং ইঞ্জিন চেক করুন.
  • গাড়ির কোনও ফিকিক্যাল ক্ষতি আছে কিনা তা মূল্যায়ন করুন.
  • হ্যান্ডেল, ব্রেক, ব্যাটারি, গিয়ার এবং সমস্ত পার্টসগুলি চেক করুন.
  1. টু-হুইলারের রেজিস্ট্রেশন
আপনাকে অবশ্যই আরসি বুকের নাম শুনেছেন. যদি আপনি না শুনে থাকেন এবং ভাবছেন আরসি বুক কী , এখানে একটি ব্যাখ্যা দেওয়া হল: বাইক রেজিস্টার করার আগে, একজন ব্যক্তিকে অবশ্যই পূর্ববর্তী মালিকের কাছ থেকে মালিকানার সার্টিফিকেট ট্রান্সফার করতে হবে. ট্রান্সফার সার্টিফিকেট পাওয়ার পর, যে কেউ বাইকটি রেজিস্টার করতে পারেন এবং একটি টু-হুইলার ইনস্যুরেন্সের সাথে গাড়িটি সুরক্ষিত করতে পারেন. মালিক একবার তার টু-হুইলার রেজিস্টার করলে, তারা একটি রেজিস্ট্রেশন সার্টিফিকেট (আরসি) পাবেন. গাড়িতে আরসি সার্টিফিকেট সাথে রাখা অপরিহার্য কারণ এটি একটি আইনী প্রয়োজনীয়তা.
  1. টু হুইলার ইনস্যুরেন্স পলিসি
দুর্ঘটনার হার ক্রমশ বৃদ্ধি পাওয়ার কারণে টু-হুইলার ইনস্যুরেন্স খুবই প্রয়োজনীয় হয়ে উঠেছে. দুর্ঘটনার সময়, বাইকের শারীরিক ক্ষতির সম্ভাবনা অনেক বেশি থাকে. কোনও ক্ষতির ক্ষেত্রে, একজন পলিসিহোল্ডার ইনস্যুরারের কাছ থেকে রিইম্বার্সমেন্টের জন্য ক্লেম করতে পারেন. বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স তার কাস্টোমারদের দ্রুত এবং সহজে ক্রয় করার অভিজ্ঞতা প্রদান করে টু হুইলার ইনস্যুরেন্স অনলাইন একটি সহজ এবং দক্ষ ক্লেম প্রক্রিয়ার সাথে. দ্রুত ক্লেম সেটলমেন্ট আপনার মানসিক শান্তিকে বিঘ্নিত না করেই একটি ঝামেলামুক্ত অভিজ্ঞতা নিশ্চিত করে.
  1. ডকুমেন্টেশন
পেপারওয়ার্ক গুরুত্বপূর্ণ, এবং এর পাশাপাশি অপরিহার্য. কোনও মালিক একটি নতুন বাইক কিনুন বা ব্যবহৃত বাইক, তাদের গাড়িতে অবশ্যই সমস্ত প্রাসঙ্গিক ডকুমেন্ট উপলব্ধ থাকতে হবে. যদিও আসল ডকুমেন্টগুলি একটি লকারে নিরাপদভাবে স্টোর করা যেতে পারে, তবে ফটোকপিগুলি গাড়িতে বহন করতে হবে. প্রতিটি ড্রাইভারের নিম্নলিখিত ডকুমেন্ট অবশ্যই থাকতে হবে:
  • আরসি সার্টিফিকেট
  • পলিউশন আন্ডার কন্ট্রোল (পিইউসি) সার্টিফিকেট
  • টু-হুইলার ইনস্যুরেন্স পলিসির ডকুমেন্ট
  • নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি)
সংক্ষিপ্তভাবে বলতে গেলে, বেশিরভাগ ড্রাইভারদের জন্য সেকেন্ড-হ্যান্ড টু-হুইলারে বিনিয়োগ করা একটি অসাধারণ বিকল্প. দুর্ঘটনা, সড়ক দুর্ঘটনা, প্রাকৃতিক দুর্যোগ এবং এরকম আরও অনেক দুর্ভাগ্যজনক ঘটনার সময় বাইকটিকে রক্ষা করার জন্য একটি টু-হুইলার ইনস্যুরেন্স পলিসি বেছে নিন. এক্সপ্লোর করুন কম্প্রিহেন্সিভ এবং অনলাইনে থার্ড পার্টি বাইক ইনস্যুরেন্স যা নিয়ে এসেছে বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স. এই প্ল্যানগুলি পলিসিহোল্ডারের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে এবং তাদের প্রয়োজন মেটানোর জন্য অনেক রকমের সুবিধা ও বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করা হয়েছে.  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়