রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
hit-and-run accident guide
মার্চ 24, 2023

দ্য হিট-অ্যান্ড-রান অ্যাক্সিডেন্ট: দুর্ঘটনার শিকার এবং অপরাধীদের জন্য গাইড

ভারতে গাড়ির সংখ্যা বৃদ্ধির কারণে, অন-রোড দুর্ঘটনার সংখ্যাও বৃদ্ধি পেয়েছে. এই দুর্ঘটনাগুলি ছোটখাটো ধরনের হতে পারে যেমন অন্য একটি গাড়িতে স্ক্র্যাচ লাগতে পারে. অথবা বড় কোনও ধরনের দুর্ঘটনাও হতে পারে যেমন থার্ড পার্টির গাড়িতে ডেন্ট হতে পারে বা কোনও ব্যক্তি আহত হতে পারে. আপনি আপনার গাড়ির দুর্ঘটনার কারণে দুর্ঘটনার শিকারও হতে পারেন অথবা অপরাধীও হতে পারেন. যদি আপনি কোনও দুর্ঘটনার শিকার হন, অথবা আপনার কারণে দুর্ঘটনা হয়, অর্থাৎ আপনি যদি অপরাধী হন, তাহলে পরিস্থিতিটি হ্যান্ডেল করার সঠিক উপায় কী? আপনার কার ইনস্যুরেন্স কি এর ক্ষতিপূরণ প্রদান করবে? আসুন, এই বিষয়ে আমরা বিস্তারিত জেনে নিই.

দুর্ঘটনার শিকার হলে কী করবেন?

এই পরিস্থিতিটি বিবেচনা করুন: আপনি আপনার গাড়িটি রাস্তার পাশে পার্ক করে রেখে কিছু কাজ করার জন্য চলে গেছেন. আপনি আপনার গাড়িতে ফিরে এলেন এবং যখন গাড়িটি বের করছিলেন তখনই হঠাৎ পেছন থেকে একটি দ্রুতগামী গাড়ি এসে না থেমেই, আপনার গাড়ির পাশ দিয়ে দ্রুতগতিতে চলে যায়. আপনি দেখলেন যে আপনার গাড়ির সাইড-ভিউ মিরর ভেঙে গেছে এবং গাড়ির বাম্পারটি একদিকে ক্ষতিগ্রস্ত হয়েছে. এই ঘটনাটি একটি হিট-অ্যান্ড-রান কেস হিসাবে বর্ণনা করা যেতে পারে কারণ অপরাধী আপনার গাড়িতে আঘাত করে ক্ষতিগ্রস্ত করেছে এবং পালিয়ে গেছে.

আপনার জন্য সহায়তা পাওয়ার বিকল্পগুলি কী কী?

আপনি নিম্নলিখিত বিকল্পগুলি বিবেচনা করতে পারেন:
  1. যদি আপনি বা আপনার সহ-যাত্রী আঘাত পান, তাহলে অবিলম্বে সাহায্যের জন্য কল করুন. সাহায্য পাওয়ার জন্য ইমার্জেন্সি নম্বরে ডায়াল করুন. এর জন্য আপনি পথচারীদের সহায়তাও নিতে পারেন.
  2. দুর্ঘটনা ঘটার খবরটি অবিলম্বে পুলিশকে জানান. যে গাড়িটি দুর্ঘটনা ঘটিয়েছে আপনি যদি সেই গাড়ির বর্ণনা দিয়ে সাহায্য করতে পারেন, তবে পুলিশ যে কোনও চেক পয়েন্টে গাড়িটিকে সনাক্ত করতে সক্ষম হতে পারে.
  3. এমনকি যদি আপনি গাড়ির নম্বর প্লেট নাও দেখতে পান, তারপরও গাড়ির একটি সাধারণ বিবরণ এক্ষেত্রে সহায়ক হতে পারে. এই বিবরণের মধ্যে থাকতে পারে গাড়ির ব্র্যান্ড বা মডেল বা গাড়ির রঙ.
  4. দুর্ঘটনা ঘটার পর আপনার ইনস্যুরারের সাথে যোগাযোগ করুন. যদি আপনার কাছে ফার্স্ট-পার্টি কার ইনস্যুরেন্স, থাকে, তাহলে আপনি এই ক্ষতির জন্য ক্ষতিপূরণ পাবেন. আপনার গাড়ির ক্ষয়ক্ষতির ফটো এবং ভিডিও নিন কারণ এটি ইনস্যুরারকে ক্ষতির মূল্যায়ন করতে এবং পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রদান করতে সাহায্য করতে পারে. *
  5. আপনি একজন আইনজীবীর সাথেও যোগাযোগ করতে পারেন. ক্লেম প্রক্রিয়ায় কোনও সমস্যা দেখা দিলে আইনজীবী তা সমাধানেও আপনাকে সাহায্য করতে পারে. অপরদিকে, অপরাধী কর্তৃপক্ষের হাতে ধরা পড়লে আইনজীবী তাদের বিরুদ্ধে একটি শক্তিশালী কেস তৈরি করার ক্ষেত্রে আপনাকে সহায়তা করতে পারেন. 

আপনি কি দুর্ঘটনার শিকার হিসাবে ক্লেম ফাইল করতে পারবেন?

হ্যাঁ, আপনি কোনও হিট-অ্যান্ড-রান দুর্ঘটনার শিকার হলে, আপনার কার ইনস্যুরেন্স প্রোভাইডারের কাছে ক্লেম ফাইল করার অধিকার আপনার আছে. ক্লেম ফাইল করতে আপনাকে নিম্নোক্ত কাজগুলি করতে হবে:
  1. দুর্ঘটনা সম্পর্কে আপনার ইনস্যুরারকে জানান.
  2. ছবি এবং ভিডিওগুলির মাধ্যমে ক্ষতির প্রমাণ রাখুন.
  3. ফর্মের সাথে প্রয়োজনীয় সমস্ত ডকুমেন্ট প্রদান করুন. কোনও বড় দুর্ঘটনা হওয়ার ক্ষেত্রে এর মধ্যে পুলিশের এফআইআর-ও যুক্ত হবে.
  4. ইনস্যুরেন্স কোম্পানির সার্ভেয়ার দ্বারা আপনার গাড়িটি পরিদর্শন করিয়ে নিন.
  5. আপনার গাড়িটি মেরামত করুন এবং ইনস্যুরারের কাছ থেকে ক্ষতিপূরণ পান. * 

অপরাধী হিসাবে কি করবেন?

বেশিরভাগ ক্ষেত্রে, যারা দুর্ঘটনা ঘটায় তারা দুর্ঘটনায় আক্রান্ত ব্যক্তিকে সাহায্য না করে বা ক্ষতিপূরণ না দিয়ে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়. এর ফলে, অপরাধীদের জন্য ভবিষ্যতে বড় ধরনের আইনী সমস্যা সৃষ্টি হতে পারে. যদি আপনার গাড়ির কারণে এমন কোনও দুর্ঘটনা ঘটে যা আপনাকে অপরাধী করে তুলবে, তাহলে আপনি নিম্নলিখিত কাজগুলি করতে পারেন:
  1. ঘটনাস্থল থেকে পালিয়ে যাবেন না. আপনার গাড়িটি রাস্তার পাশে পার্ক করুন এবং দুর্ঘটনায় আক্রান্ত ব্যক্তি কোনও আঘাত পেলে তাকে সহায়তা করুন. তাদেরকে হাসপাতালে নিয়ে যাওয়ার কথাও বলুন.
  2. দুর্ঘটনা হওয়ার পর পুলিশের সাথে যোগাযোগ করুন. যদি আপনি দুর্ঘটনা ঘটার পরে পালিয়ে যান, তাহলে পরবর্তীতে আপনার পুলিশের হাতে ধরা পড়ার সম্ভাবনা থাকে যার কারণে আপনার জন্য সমস্যার সৃষ্টি হতে পারে.
  3. যদি আপনার কাছে থার্ড-পার্টি কার ইনস্যুরেন্সথাকে তবে, আপনার ইনস্যুরারকে জানান. এর ফলে, থার্ড পার্টিকে আপনার নিজের পকেট থেকে পে করার পরিবর্তে আপনার ইনস্যুরার থার্ড পার্টিকে ক্ষতিপূরণ প্রদান করবে. *
  4. আপনি যদি কর্তৃপক্ষ বা আপনার ইনস্যুরারকে না জানিয়ে ঘটনাস্থল থেকে পালিয়ে যান, তাহলে আপনি একজন উকিলের সাথে যোগাযোগ করতে পারেন. তারা দুর্ঘটনার পর উদ্ভূত আইনী সমস্যাগুলি মোকাবেলা করতে আপনাকে সাহায্য করতে পারেন. আপনার যদি সহায়তা পাওয়ার কোনও বিকল্প থাকে তাহলে তারা আপনাকে তা মূল্যায়ন করতেও সাহায্য করতে পারেন. 

উপসংহার

দুর্ঘটনা অপ্রত্যাশিত হলেও, একজন গাড়ির মালিক হিসাবে সমস্ত নিয়ম অনুসরণ করা এবং রাস্তার নিরাপত্তা বজায় রাখা হল আপনার দায়িত্ব. দুর্ঘটনার শিকার বা অপরাধী যা-ই হোন না কেন, আপনার গাড়ির জন্য মোটর ইনস্যুরেন্স থাকা গুরুত্বপূর্ণ. যদি না থাকে, তাহলে একটি কোটেশন পেতে অনলাইন কার ইনস্যুরেন্স ক্যালকুলেটর আপনার পলিসি কেনার আগে. ক্যালকুলেটর আপনাকে আপনার নির্বাচন করা প্যারামিটার এবং আপনি যে তথ্য প্রদান করেছেন তার উপর ভিত্তি করে একটি কোটেশন দেখাবে. যদি কোটেশনটি আপনার বাজেটের মধ্যে থাকে, তাহলে আপনি এগিয়ে যেতে পারেন এবং পলিসিটি কিনতে পারেন. যদি না থাকে, তাহলে আপনি অন্য কোনও ইনস্যুরার নির্বাচন করতে পারেন. * প্রমাণ নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়