রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
First Party Bike Insurance
মার্চ 31, 2021

বাইকের ক্ষেত্রে ফার্স্ট পার্টি ইনস্যুরেন্স কী?

একটি নতুন বাইক বা স্কুটার কিনেছেন? - খুবই ভালো! কিন্তু দাঁড়ান! আপনি কি এটির জন্য টু হুইলার ইনস্যুরেন্স নিয়েছেন? যদি না নিয়ে থাকেন, তাহলে এখনই আপনার এটি নেওয়া উচিত. আপনার নতুন বাইক বা স্কুটারের জন্য একটি ইনস্যুরেন্স পলিসি কেনা কেবল প্রয়োজনই নয় বরং বাধ্যতামূলকও. এটা ঠিক যে ইনস্যুরেন্স কেনার সময় কেউ কেউ বিভ্রান্তও হতে পারে. কারণ এখানে বেছে নেওয়ার জন্য দুটি বেসিক ইনস্যুরেন্স প্ল্যান রয়েছে, সেগুলি হল:  
  • 1ম পার্টি ইনস্যুরেন্স
  • থার্ড-পার্টি ইনস্যুরেন্স
  ইউজারদের জন্য এই প্রশ্নটি করা খুবই স্বাভাবিক যে, বাইকের ক্ষেত্রে 1ম পার্টি ইনস্যুরেন্স বা বা থার্ড পার্টি ইনস্যুরেন্স কী. আপনি যদি সেই ইউজারদের মধ্যে একজন হন, তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য. আরও জানতে পড়তে থাকুন!  

বাইকের জন্য 1ম পার্টি ইনস্যুরেন্স কী?

ফার্স্ট-পার্টি ইনস্যুরেন্স হল এমন একটি পলিসি যা একজন ব্যক্তি সরাসরি একজন ইনস্যুরার বা ফার্ম থেকে কিনে থাকেন. এটি কম্প্রিহেন্সিভ - পলিসি নামেও পরিচিত টু হুইলার ইনস্যুরেন্স পলিসিতে. ফার্স্ট পার্টি পলিসি সম্পর্কে সবচেয়ে ভাল বিষয়টি হল, এটি আপনাকে প্রায় সবকিছুর জন্য কভার প্রদান করে. আপনার বাইক কোনও দুর্ঘটনা বা প্রাকৃতিক দুর্যোগ, যে কারণেই ক্ষতিগ্রস্ত হোক না কেন, আপনি অবশ্যই আপনার ফার্স্ট-পার্টি ইনস্যুরেন্স থেকে সুবিধা পাবেন. ফার্স্ট-পার্টি পলিসির কিছু গুরুত্বপূর্ণ বিষয় এখানে দেওয়া হল:  
  • নিজস্ব ক্ষতির জন্য কভার: আপনার বা আপনার গাড়ির যে কোনও ক্ষতি হলে তা এই পলিসির অধীনে কভার করা হবে.
  • থার্ড-পার্টির দায়বদ্ধতা: যদি কোনও দুর্ঘটনায় আপনার দ্বারা থার্ড পার্টির কোনও ক্ষতি হয়, তাহলে এটি কম্প্রিহেন্সিভ পলিসির অধীনেও কভার করা হবে.
  • পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার: ফার্স্ট পার্টি ইনস্যুরেন্স প্রোভাইডারদের পলিসিতে একটি পিএ (পার্সোনাল অ্যাক্সিডেন্ট) কভার ফিচার রয়েছে. ইনসিওর্ড ব্যক্তি দুর্ঘটনায় গুরুতর আঘাত পেলে ₹15 লক্ষ পর্যন্ত পাবেন.
  এগুলি ছাড়াও আপনি আপনার পলিসিতে অ্যাড-অন যোগ করতে পারেন যেমন সহ-যাত্রীর জন্য কভার, জিরো ডেপ্রিসিয়েশন, রোডসাইড অ্যাসিস্টেন্স এবং রিটার্ন টু ইনভয়েস. ফার্স্ট পার্টি পলিসি বা কম্প্রিহেন্সিভ পলিসির ক্ষেত্রে যে বিষয়টি আপনাকে চিন্তিত করতে পারে তা হল প্রিমিয়াম. এই ধরনের পলিসির প্রিমিয়াম অনেক বেশি হয় এবং তাই আপনি যে ক্ষতিপূরণ পাবেন তার পরিমাণও বেশি হয়. কম্প্রিহেন্সিভ কভারের অধীনে আরও যে বিষয়গুলো কভার করা হয়:  
  • আগুনের কারণে ক্ষতি
  • বন্যার কারণে ক্ষতি
  • ভাঙচুর
  • চুরি
 

ফার্স্ট পার্টি কভারের চেয়ে কি থার্ড পার্টি ইনস্যুরেন্স কভার ভাল?

এই প্রশ্নের উত্তরে যাওয়ার আগে, আসুন আমরা - কভার সম্পর্কে জেনে নিই থার্ড পার্টি টু হুইলার ইনস্যুরেন্স কভার. থার্ড-পার্টি ইনস্যুরেন্স হল এমন একটি কভার যা দুর্ঘটনায় কোনও থার্ড পার্টি ক্ষতিগ্রস্ত হলে তার জন্য আপনাকে ক্ষতিপূরণ প্রদান করে. যদি আপনার বাইক কোনও দুর্ঘটনার কারণে ক্ষতিগ্রস্ত হয়, তাহলে অন্য পক্ষ তার জন্য পে করবে, যদি তাদের একটি টিপি (থার্ড পার্টি) কভার থাকে. থার্ড-পার্টি ইনস্যুরেন্স আপনার বাইকের কোনও ক্ষতির জন্য পে করে না. তবে, যদি আপনি আপনার টিপি কভারের সাথে পিএ কভার অন্তর্ভুক্ত করে থাকেন, তাহলে আপনি কোনও আঘাতের সম্মুখীন হলে আপনি ক্ষতিপূরণ পেতে পারেন. প্রধান প্রশ্ন হল, ফার্স্ট পার্টির কভারের চেয়ে কি একটি থার্ড পার্টি ইনস্যুরেন্স কভার বেশি ভালো? এটি শুধুমাত্র পুরানো গাড়ির জন্য উপকারী, যাদের আছে কম ইনস্যুরেন্সের আইডিভি. যদি আপনার এমন কোনও পুরানো বাইক থাকে যা আপনি প্রায়ই চালান, তাহলে সেটির জন্য আপনি একটি টিপি কভার নিতে পারেন. এর প্রিমিয়ামের পরিমাণ কম হবে. তবে, যদি আপনার বাইকটি নতুন হয় এবং এর আইডিভি বেশি হয়, তাহলে ফার্স্ট-পার্টি কভার বেছে নেওয়া সবচেয়ে ভাল.  

আমার ফার্স্ট-পার্টি ইনস্যুরেন্স ক্লেম কি প্রত্যাখ্যান করা হতে পারে?

হ্যাঁ, আপনার ফার্স্ট-পার্টি ইনস্যুরেন্স ক্লেম কিছু কিছু পরিস্থিতিতে প্রত্যাখ্যান করা হতে পারে যেমন:  
  • গাড়ির চালক যদি নেশাগ্রস্থ অবস্থায় গাড়ি চালায়.
  • গাড়ির চালক যদি ড্রাইভিং লাইসেন্স ছাড়াই গাড়ি চালায় তাহলেও আপনার ক্লেম প্রত্যাখ্যান করা হতে পারে.
  • আপনি যদি বাণিজ্যিক উদ্দেশ্যে বা রেসিং এবং স্টান্ট-এর মতো ঝুঁকিপূর্ণ কাজে আপনার ব্যক্তিগত গাড়ি ব্যবহার করেন.
  • পলিসির মেয়াদ শেষ হওয়ার পরে যদি আপনি কভারটি ক্লেম করেন.
  • আপনি যদি এমন কোনও ঘটনার জন্য ক্লেম করেন যার উল্লেখ আপনার পলিসিতে নেই.
 

আপনি কীভাবে ফার্স্ট পার্টি ইনস্যুরেন্স ক্লেম করবেন?

যেহেতু আপনি এখন ভালোভাবে জানেন যে বাইকের জন্য 1ম পার্টি ইনস্যুরেন্স কী, তাই এখন জেনে নেওয়া যাক যে কোনও দুর্ঘটনা ঘটে গেলে কীভাবে 1ম পার্টি কভার ক্লেম করবেন. এখানে ধাপগুলি দেওয়া হল:  
  • যদি কোনও দুর্ঘটনার কারণে বা প্রাকৃতিক দুর্যোগের কারণে আপনার বাইক ক্ষতিগ্রস্ত হয়, তাহলে প্রথমে ইনস্যুরারকে এই সম্পর্কে জানান এবং একটি এফআইআর ফাইল করুন.
  • ইনস্যুরারকে জানানো হলে, একজন সার্ভেয়ার বাইকের ক্ষতি পরিদর্শন করতে আসবেন.
  • পরিদর্শনের পর; ইনস্যুরার বাইকের মেরামত কাজ শুরু করবে. যদি আপনি আপনার পছন্দ অনুযায়ী মেরামতের কাজটি করাতে চান, তাহলে তার খরচ আপনাকে আপনার পকেট থেকে পে করতে হবে যা ইনস্যুরার দ্বারা একটি নির্দিষ্ট সীমা পর্যন্ত রিইম্বার্স করা হবে. আপনি যদি ইনস্যুরার দ্বারা নির্বাচিত কোনও রিপেয়ারিং শপ বেছে নেন, তাহলে আপনাকে কোনও চার্জ দিতে হবে না. ইনস্যুরার এই খরচ বহন করবে.
 

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

  1. ফার্স্ট-পার্টি ইনস্যুরেন্স কি বাধ্যতামূলক?
মোটর গাড়ির আইন অনুযায়ী, একজন ব্যক্তিকে তার গাড়ির জন্য অন্ততপক্ষে একটি থার্ড পার্টি টু-হুইলার ইনস্যুরেন্স নিতে হবে. সুতরাং, ফার্স্ট-পার্টি ইনস্যুরেন্স নেওয়া বাধ্যতামূলক নয়. তবে যদি আপনি একটি নতুন বাইক কেনেন, তবে এটি নেওয়াই ভালো.  
  1. আমার বাইকের ইনস্যুরেন্স প্রিমিয়াম কত হতে পারে?
যদিও একাধিক ফ্যাক্টরের উপর ভিত্তি করে প্রিমিয়ামের পরিমাণ নির্ধারণ করা হয়, কিন্তু আমরা যদি কোনও নির্দিষ্ট রেঞ্জের উপর ভিত্তি করে বলতে চাই, তাহলে এটি বাইকের ইঞ্জিনের ক্ষমতার উপর ভিত্তি করে হবে. থার্ড-পার্টি ইনস্যুরেন্স প্রিমিয়াম ইঞ্জিনের সিসি-এর উপর ভিত্তি করে ₹450 - ₹2400 এর মধ্যে হতে পারে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়