রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Difference Between Comprehensive and Zero Depreciation Insurance
মার্চ 31, 2021

কম্প্রিহেন্সিভ এবং জিরো ডেপ্রিসিয়েশন ইনস্যুরেন্সের মধ্যে পার্থক্য

কার ইনস্যুরেন্স হল এক ধরনের মোটর ইনস্যুরেন্স যা দুর্ঘটনার কারণে হওয়া ঝুঁকি এবং ক্ষতির হাত থেকে গাড়ি ও গাড়ির মালিককে অন-রোড সুরক্ষা এবং আর্থিক কভারেজ প্রদান করে. এখানে আছে তিনটি বিভিন্ন ধরনের কার ইনস্যুরেন্স - কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স, থার্ড-পার্টি ইনস্যুরেন্স এবং পে অ্যাজ ইউ ড্রাইভ. শ্রীমান চাহাল একটি নতুন গাড়ি, টয়োটা ইটিওস কিনেছেন. তিনি জানেন যে, এখন কার ইনস্যুরেন্স থাকা বাধ্যতামূলক এবং এখন অনলাইনে কার ইনস্যুরেন্স খুব সহজে কেনা যায়, তিনি ইন্টারনেটে এত রকমের বিকল্প পেয়েছিলেন যে বিভ্রান্ত হয়ে গিয়েছিলেন. তিনি তাঁর বন্ধু শ্রীমান বেদীকে এই বিষয়ে জিজ্ঞাসা করেন. তিনি একটি থার্ড পার্টি ইনস্যুরেন্স পলিসি কেনার পরামর্শ দিয়েছিলেন, যা বাধ্যতামূলক, এবং জিরো ডেপ্রিসিয়েশন কভারের অ্যাড-অন সহ কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স. যখন শ্রীমান চাহাল কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স বনাম জিরো ডেপ্রিসিয়েশন বনাম থার্ড পার্টি ইনস্যুরেন্সের তুলনা করলেন, তখন প্রিমিয়াম অনেকটাই বেশি বলে মনে হল এবং ইনস্যুরেন্সের খরচ বাঁচানোর জন্য শ্রীমান চাহাল শুধুমাত্র থার্ড পার্টি ইনস্যুরেন্স কিনলেন. কারণ এটি তাঁকে আঘাত, অক্ষমতা এবং এমনকী একটি গাড়ির দুর্ঘটনার কারণে মৃত্যুর ক্ষেত্রে আর্থিক দায়বদ্ধতা থেকে সুরক্ষিত রাখবে. ছয় মাস পরে, শ্রীমান চাহালের গাড়ি চুরি হয়ে যায় এবং যখন তিনি একটি থার্ড পার্টি ইনস্যুরেন্স পলিসিতে ক্লেম করলেন, তখন ক্লেমটি প্রত্যাখ্যান করা হল. এটি প্রত্যাখ্যান করা হয়েছে, কারণ থার্ড-পার্টি ইনস্যুরেন্স চুরির কারণে হওয়া ক্ষতিকে কভার করে না. যদি শ্রীমান চাহাল কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স কিনতেন, তাহলে সেটি চুরির কারণে হওয়া ক্ষতির জন্য কভারেজ প্রদান করত. শ্রীমান চাহালের মতো অনেক মানুষই দুর্ঘটনা ছাড়া গাড়ির অন্য কোনও ক্ষতি নিয়ে চিন্তা করেন না এবং খরচ বাঁচানোর জন্য, একদম বেসিক প্ল্যান কেনেন. কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্সের প্রিমিয়াম থার্ড পার্টি ইনস্যুরেন্সের চেয়ে বেশি, কিন্তু এটি খরচ-সাশ্রয়ী যেহেতু সুবিধা ও কভারেজ বাবদ অনেক টাকা বাঁচিয়ে দিতে পারে. এছাড়াও, জিরো ডেপ্রিসিয়েশন অ্যাড-অন কভারেজ আপনাকে ভবিষ্যতে আরও অর্থ সাশ্রয় করতে সাহায্য করবে. আসুন আমরা দেখে নিই গাড়ির ইনস্যুরেন্স তুলনা করুন এই আর্টিকেলে জিরো ডেপ্রিসিয়েশন এবং কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্সের মধ্যে পার্থক্য এবং তার গুরুত্ব বোঝার চেষ্টা করা হচ্ছে.

কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স বনাম জিরো ডেপ্রিসিয়েশন

কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স হল দুর্ঘটনা, চুরি, প্রাকৃতিক দুর্যোগ, ভাঙচুর, আগুন ইত্যাদি কারণে গাড়ির কোনও ক্ষতির জন্য একটি ব্যাপক কার ইনস্যুরেন্স প্ল্যান কভারেজ. কম্প্রিহেন্সিভ কার ইনস্যুরেন্স হল থার্ড পার্টি এবং ওডি (নিজস্ব ক্ষতি) কভারের মিশ্রণে প্রদান করা এক ধরনের ইনস্যুরেন্স. অতিরিক্ত কভারেজের জন্য, কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স পলিসির সাথে রোডসাইড অ্যাসিস্টেন্স কভার, জিরো ডেপ্রিসিয়েশন কভার, মেডিকেল ইনস্যুরেন্স, ইঞ্জিন প্রোটেক্টর ইত্যাদির মতো অ্যাড-অন পলিসিগুলি জুড়ে নেওয়া যেতে পারে. মোটর ইনস্যুরেন্সে, মূল্যহ্রাস বলতে সময়ের সাথে ক্ষয়-ক্ষতি, গাড়ি আউট অফ ডেট হয়ে যাওয়া বা তার বয়স কমে যাওয়ার কারণে গাড়ির মূল্য হ্রাস পাওয়ার বিষয়টি বোঝানো হয়. গ্লাস মেটিরিয়াল ছাড়া গাড়ির প্রতিটি পার্টের জন্য ডেপ্রিসিয়েশন ভ্যালুয়েশন প্রয়োগ করা হয়. জিরো ডেপ্রিসিয়েশন হল এমন একটি কার ইনস্যুরেন্স পলিসি, যা গাড়ির ক্ষতিগ্রস্ত হলে সব ধরনের রবার, ফাইবার এবং মেটাল পার্টসের জন্য পলিসিহোল্ডারকে 100% সম্পূর্ণ কভারেজ প্রদান করে. ব্যাটারি এবং টায়ার ছাড়া গাড়ির অন্য কোনও পার্টসের কভারেজ থেকে ডেপ্রিসিয়েশন বাদ দেওয়া হবে না. এই প্ল্যানে যে কোনও মেকানিকাল ক্ষতি, তেল বদলানোর খরচ কভার করা হয় না. এছাড়াও, পলিসিহোল্ডারের জন্য ক্লেমের সংখ্যা এক বছরের মধ্যে সীমাবদ্ধ করা হয়.

জিরো ডেপ্রিসিয়েশন এবং কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্সের মধ্যে পার্থক্য কী?

 
পার্থক্য রয়েছে শুধুমাত্র কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স + জিরো ডেপ্রিসিয়েশন কভার
প্রিমিয়াম কম খরচ সামান্য বেশি খরচ
ক্লেম সেটেলমেন্টের পরিমাণ সেটেলমেন্টের পরিমাণ কম হবে, কারণ সমস্ত গাড়ির বডি পার্টসের ক্ষেত্রে ডেপ্রিসিয়েশন ধরে গণনা করা হয়েছে. সেটেলমেন্টের পরিমাণ বেশি হবে কারণ ডেপ্রিসিয়েশন গণনা করা হয়নি.
গাড়ির পার্টসের মেরামত যে সমস্ত পার্টসের মেরামত করা হচ্ছে তার জন্য 50% ডেপ্রিসিয়েশন বিবেচনা করা হবে. জিরো ডেপ্রিসিয়েশন অ্যাড-অনগুলি সমস্ত মেরামত খরচ কভার করবে.
গাড়ির বয়স গাড়ির বয়স হিসাবে গাড়ির ডেপ্রিসিয়েশন বৃদ্ধি পাবে. জিরো ডেপ্রিসিয়েশন কভার অ্যাড-অনের সাথে, ডেপ্রিসিয়েশন-এর পরিমাণ শূন্য হিসাবে বিবেচনা করা হবে.

বাজাজ অ্যালিয়ান্স কার ইনস্যুরেন্সের 4000+ নেটওয়ার্ক গ্যারেজ রয়েছে এবং মালিক/চালককে ₹15 লাখ পর্যন্ত পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার অফার করে. এছাড়াও পূর্ববর্তী পলিসি থেকে নো-ক্লেম বোনাসের 50% পর্যন্ত ট্রান্সফার প্রদান করা হয়, যদি থাকে.

এফএকিউস বা প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

1. কোনটি সেরা, জিরো ডেপ্রিসিয়েশন নাকি কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স?

জিরো ডেপ্রিসিয়েশন হল একটি অতিরিক্ত কভারেজ যা কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্সের সাথে কেনা যেতে পারে. যদি আপনি দীর্ঘ সময়ের জন্য গাড়িটি রাখার পরিকল্পনা করেন, তাহলে কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্সের সাথে একটি জিরো ডেপ অ্যাড-অন কেনার পরামর্শ দেওয়া হচ্ছে, যাতে আপনার গাড়ির মূল্য কেনার সময়ে যা ছিল তা-ই থাকবে, এই বিষয়টি নিশ্চিত করা যায়.

2. কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্সের আওতা বহির্ভূত বিষয়গুলি কী কী?

গাড়ির বয়স, ব্যবহারের ফলে হওয়া ক্ষয়-ক্ষতি. বয়স হিসাবে গাড়ির পার্টসের ডেপ্রিসিয়েশন. মদ্যপানের প্রভাবে গাড়ি চালানোর ফলে গাড়ির ক্ষতি হওয়া. পারমাণবিক আক্রমণ বা বিদ্রোহ-যুদ্ধের কারণে গাড়ির যে কোনও ক্ষতি.

সব শেষে বলা যায়

এখানে রয়েছে অনেক কার ইনস্যুরেন্স অনলাইনে যা কেনা যেতে পারে. কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হল গাড়ির এমন ইনস্যুরেন্স কেনা, যা দুর্ঘটনার সময়ে প্রয়োজনীয় খরচ কভার করে এবং গাড়ি বয়স বাড়লেও এটি তার যত্ন নেয়. জিরো ডেপ্রিসিয়েশন অ্যাড-অন সহ একটি কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স পলিসি কেনার পরামর্শ দেওয়া হয়. কারণ ব্যয়বহুল স্পেয়ার পার্টসে ডেপ্রিসিয়েশনের হার অনেকটাই বেশি. প্রতি বছর মেরামত বাবদ প্রচুর খরচ করার তুলনায় বছরে কিছুটা বেশি প্রিমিয়াম দেওয়া ভালো.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়